vlxxviet mms desi xnxx

উপাত্ত কাকে বলে?

0

উপাত্ত কাকে বলে? | উপাত্ত কত প্রকার ও কি কি?

উপাও সব সময়ই শিক্ষাথীদের ভয়ের কারন অনেকেই এই উপাও বিষয় টি বুঝতে সমস্যায় পড়েন। তাই আমি আপনাদের আজ সহজ ভাবে বুঝাবো উপাত্ত কাকে বলে? ও উপাত্ত কত প্রকার ও কি কি?

উপাত্ত কাকে বলে?

একটি নির্দিষ্ট বৈষিষ্ট্যের সংখ্যাবাচক নিদিষ্ট পরিমাপকে উপাত্ত বলে। এটাকে আরো সহজভাবে বলা যায়- গণনা বা পরিমাপের মাধ্যমে প্রাপ্ত তথ্যই কে বলা হয় উপাত্ত।

যেমন– ৯ম শ্রেণির ৪ জন ছাত্রের বয়স হলো ১১ বছর, ১২বছর, ১৩বছর, ১৪ বছর ৬ মাস। এ তথ্যটি উপাত্ত, কারণ এদের সংখ্যায় গণনা করা যায়। গুণবাচক ও নামবাচক তথ্য যেমন ভালো-মন্দ, ধর্ম, বর্ণ, ইত্যাদি পরিসংখ্যানের উপাত্ত নয়।

আরো দেখুনঃ জ্যামিতি কাকে বলে?

উপাত্ত কত প্রকার ও কি কি?

উত্তরঃ উপাত্ত প্রধানত দুই প্রকার। যথা–

  • প্রাথমিক উপাত্ত বা প্রত্যক্ষ উপাত্ত।
  • মাধ্যমিক উপাত্ত বা পরোক্ষ উপাত্ত।

১. প্রাথমিক উপাত্ত: উৎসের মাধ্যমে সরাসরি যে উপাত্ত সংগৃহীত হয়  তাকেই প্রাথমিক উপাত্ত বলা হয়। 

যেমন: ধরুন পরীক্ষায় ৮ম শ্রেণিতে অধ্যয়নরত ১০ জন শিক্ষার্থীর বাংলায় প্রাপ্ত নম্বর হলো– ৫৫, ৯০, ৬৫, ৭৮, ৮২, ৭০, ৭৭, ৭৫, ৬৮, ৭৬,।

২. মাধ্যমিক উপাত্ত: যেই উৎসগুলো পরোক্ষ উৎস থেকে সংগৃহীত হয় তাকে মাধ্যমিক উপাত্ত বলে। 

যেমন– ঢাকা, মুন্সিগন্জ, বরিশাল ও রংপুর বিভাগের জুলাই মাসের সর্বোচ্চ তাপমাত্রা যথাক্রমে ২৯°C, ৩৩°C, ৩১°C, ও ৩০°C। এ তথ্য সরাসরি সংগ্রহ করা আমাদের পক্ষে সম্ভব নয়। তাই নির্ভরযোগ্য স্থান থেকেই ইনফরমেশন কালেক্ট করুন।

আরো দেখুনঃ

আশা করি আমাদের উওরগুলো আপনাদের কাছে বুঝতে সহজ হয়েছে। যদি বুঝতে কোন সমস্যা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট এর মাধ্যমে জানাবেন এবং আমরা আপনার সমস্যা সমাধান করতে করবো।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex