vlxxviet mms desi xnxx

অস্ট্রেলিয়ার মুদ্রার নাম কী? | অস্ট্রেলিয়ার রাজধানীর নাম কী?

0
Rate this post

অস্ট্রেলিয়ার মুদ্রার নাম কী? | Australia Currency Name | অস্ট্রেলিয়ার ধর্ম কী? | অস্ট্রেলিয়ার ভাষার নাম কী?

অস্ট্রেলিয়া বা কমনওয়েলথ অব অস্ট্রেলিয়া হল অস্ট্রেলিয়া মহাদেশে অবস্থিত একটি স্বাধীন রাষ্ট্র। অস্ট্রেলিয়ার মোট আয়তন ৭৬,১৭,৯৩০ বর্গ কিলোমিটার বা ২৯,৪৪,৩০০ বর্গ মাইল। এটি পৃথিবীর ষষ্ঠ বৃহত্তম রাষ্ট্র। এর জনসংখ্যা প্রায় ২ কোটি ৬০ লক্ষ। নিম্নোক্ত লেখাটি সাজানো হয়েছে অস্ট্রেলিয়ার মুদ্রার নাম কী, রাজধানীর নাম কী, ধর্ম কী এবং ভাষার নাম কী সেসব বিষয় নিয়ে। চলুন এক নজরে অস্ট্রেলিয়া সম্পর্কে তথ্যগুলো জেনে নেই।

অস্ট্রেলিয়ার মুদ্রার নাম কী?

অস্ট্রেলিয়ার মুদ্রার নাম হল অস্ট্রেলীয় ডলার। এর প্রতীক হল $ এবং কোড হল AUD। অর্থনৈতিক ভাবে অস্ট্রেলিয়া একটি উন্নত রাষ্ট্র। এর রয়েছে পৃথিবীর দ্বাদশ বৃহত্তম অর্থনীতি। অস্ট্রেলিয়ার সকল লেনদেনের কাজে এই অস্ট্রেলীয় ডলার ব্যবহৃত হয়।

অস্ট্রেলিয়ার রাজধানীর নাম কী?

অস্ট্রেলিয়ার রাজধানীর নাম হল ক্যানবেরা। এটি অস্ট্রেলিয়ার দক্ষিণ পূর্ব ভাগে মোলোংলো নদীর তীরে অবস্থিত। এখানে প্রায় ৪ লক্ষ মানুষ বাস করে। এটি ১৯১৩ সালের ১২ই মার্চ তারিখে প্রতিষ্ঠিত হয়। ক্যানবেরা অস্ট্রেলিয়ার বৃহত্তম শহর সিডনি থেকে ২৪৮ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থিত। ক্যানবেরা শহরকে গজিরে রয়েছে বার্লি গ্রিফিন নামের একটি কৃত্রিম হ্রদ। রাজধানীতে অস্ট্রেলিয়ার উচ্চ আদালত ভবন, অস্ট্রেলিয়ার জাতীয় চিত্রশালা, জাতীয় গ্রন্থাগার, জাতীয় যুদ্ধ স্মরণিকা কেন্দ্র অবস্থিত।

অস্ট্রেলিয়ার ধর্ম কী?

অস্ট্রেলিয়ার সংখ্যাগুরু সম্প্রদায় হল খ্রিষ্টান ধর্মালম্বী যারা মোট জনগোষ্ঠীর প্রায় ৫২.১ %। এছাড়া ৩০.১% মানুষের কোনো ধর্ম অনুসরণ করে না অস্ট্রেলিয়াতে। সংখ্যালঘুদের মাঝে ২.৬% মুসলিম, ২.৪% বৌদ্ধ,  ১.৯% হিন্দু, ০.৫% শিখ, ০.৪ ইহুদি ধর্মালম্বী মানুষ রয়েছে।

অস্ট্রেলিয়ার ভাষার নাম কী?

 অস্ট্রেলিয়ার ভাষার নাম হল ইংরেজি বা অস্ট্রেলীয় ইংরেজি। অস্ট্রেলিয়া ব্রিটিশ শাসনের অধীনে থাকায় যোগাযোগের মাধ্যম হিসেবে ইংরেজি স্থায়ী হয়ে গেছে। ১৯০১ সালের ১ লা জানুয়ারি অস্ট্রেলিয়া ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা লাভ করে। 

আরো দেখুনঃ

সর্বশেষ কথা

অস্ট্রেলিয়া মূলত একটি উন্নত দেশ। মাথাপিছু আয়ের বিচারে বিশ্বে দশম স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। উপরোক্ত লেখা থেকে আমরা অস্ট্রেলিয়ার মুদ্রার নাম কী সে বিষয়ে জেনে নিলাম। এছাড়া অন্যান্য বিষয়ে তথ্য পেতে আপনার মূল্যবান মতামত জানাতে ভুলবেন না। লেখায় কোনো রকম অসামঞ্জস্য পেলে কমেন্ট বাক্সে জানাবেন। আমরা সবসময় চেষ্টা করব সঠিক তথ্য জানাতে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex