vlxxviet mms desi xnxx

রমজান মাসের ক্যালেন্ডার সৌদি আরব ২০২৪

0
Rate this post

রমজান মাসের ক্যালেন্ডার সৌদি আরব ২০২৪ | Ramadan calendar 2024 Saudi Arabia | রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ সৌদি আরব

রমজান মাস শুরু হয়ে যাবে আর মাত্র কদিনের মধ্যেই। প্রতিবছর কোটি কোটি মুমিন মুসলমান এই পবিত্র মাসের জন্য অপেক্ষা করে থাকেন। আর এমন অনেকে বাঙালিই আছেন, যারা পড়াশোনা বা চাকরির জন্য কিংবা কিছু কারণে মক্কা মদিনার আশেপাশে, বিশেষ করে সৌদি আরবে বসবাস করেন। আজকে আমরা তাদের প্রয়োজনে ‘রমজান মাসের ক্যালেন্ডার সৌদি আরব’ সম্পর্কে জানাবো।

আরো দেখুনঃ সৌদি আরবে ঈদের চাঁদের খবর ২০২৪

রমজান মাসের ক্যালেন্ডার সৌদি আরব

বর্তমান সময়ে আমাদের বাংলাদেশের অনেক মানুষ সৌদি আরব প্রবাস জীবন অতিবাহিত করছে। তাই তাদের রমজান মাসে রোজা রাখার জন্য সময়সূচী জানার দরকার হয়। আর সে কারণে নিচে কাতার দোহার রমজান সময়সূচী শেয়ার করা হলো। আর উক্ত সময় অনুযায়ী আপনি সৌদি আরব সেহরি ও ইফতার করতে পারবেন।

রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ সৌদি আরব

সৌদি আরব রমজান মাসের ক্যালেন্ডার 2024

রমজান মাসকে আমরা তিনটি ভাগে ভাগ করি। এগুলো হলো- রহমতের দশ দিন, মাগফেরাতের দশ দিন এবং নাজাতের দশ দিন। সর্বপ্রথম যেহেতু রহমতের দশ দিন, তাই আমরা ধাপে ধাপে সময়সূচি জানবো৷ সম্ভবত, বাংলাদেশে ২৪ মার্চ তারিখেই শুরু হতে চলেছে প্রথম রোজা। 

তাই সে হিসেব করেই আমরা আলোচনা করবো৷ আর এই তারিখ চাঁদ দেখার উপর ভিত্তি করে ১ দিন এগোতে বা পেছাতে পারে। আর গোলার্ধ জনিত অবস্থানের কারণে, বাংলাদেশের এক দিন আগে সৌদি আরবে সকল কিছু অনুষ্ঠিত হয়। 

প্রিয় নবী রাসুলুল্লাহ (সা.) বলেছেন, রমজান মাসের প্রথম ১০ দিন হলো রহমতের। আর দ্বিতীয় ১০ দিন মাগফিরাতের। এবং রমজাম মাসের শেষ ১০ দিন হলো নাজাতের। 

সাধারণভাবে বলা হয়ে থাকে যে, প্রথম ১০ দিন আল্লাহ তায়ালা তার বান্দাদের প্রতি রহমত বা দয়া বণ্টন ও বিতরণ করতে থাকবেন। দ্বিতীয় ১০ দিন আল্লাহ তাআলা তাঁর বান্দাদের ক্ষমা করতে থাকবেন।

শেষ ১০ দিন আল্লাহ তায়ালা তাঁর বান্দাদের জাহান্নাম থেকে নাজাতে নিতে থাকবেন বা মুক্তি দিতে থাকবেন। আমরা এখানে রমজানের মাসের ক্যালেল্ডার ২০২৪ সৌদি আরব সময়সূচি শেয়ার করছি। নিচে প্রথমেই রহমতের ১০ দিনের কথা বলা হলো-

রহমতের দশ দিন-

রহমতের দশ দিন আমাদের রমজানের ১ম ১০ দিন। এই ১০ টি দিন মহান আল্লাহ রাব্বুল আলামীনের রহমতের চাদরে আমরা ঢাকা থাকি। আমাদের প্রিয় রব, এসময় আমাদেরকে তার অনুগত করে নেন। আমরা এসময় এক অজানা শান্তি পাই। কারণ, এই দিনগুলোতে মহান আল্লাহ তায়ালা আমাদের উপর সন্তুষ্ট থাকেন।

মাগফেরাতের দশ দিন-

এবার আমরা মাগফেরাতের দশ দিন নিয়ে জানবো। মাগফেরাতের দশ দিন হলো রমজান মাসের ১১ তম রোজা থেকে ২০ তম রোজা। এই দশ দিন আমাদেরকে মহান আল্লাহ রাব্বুল আলামীন তার রহমতের ছায়ায় রাখেন। আমাদের গুণাহ সমূহকে মাফ করে দেন। তাই মাগফেরাতের দশ দিন আমাদের প্রতিটি মুমিন ব্যক্তির জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

নাজাতের দশ দিন-

এবার আমরা জানবো নাজাতের দশ দিন সম্পর্কে। নাজাতের দশ দিন মহান আল্লাহ রাব্বুল আলামীনের দেয়া বিশেষ দশটি দিন। এই দশটি দিনের মাঝে বিজোড় দিনগুলোতে আছে অন্যরকম প্রশান্তি। ২১, ২৩, ২৫, ২৭, ২৯ তম রোজা, এই ৫ টি বিজোড় দিনের মাঝে যেকোনো একটি সময়ে আসে শবে ক্বদরের রাত।

এগুলোর মাঝে, সেই বিশেষ রাতের আবহাওয়া হয় নাতিশীতোষ্ণ। প্রকৃতি থাকে স্থির। সেদিন মুমিনদের হৃদয়ে কাজ করে ভিন্নরকম প্রশান্তি। আল্লাহ তাআ’লা সকল মুমিনদের আশা করার জন্য শেষ আসমানে নেমে আসেন।

আরো দেখুনঃ

Ramadan Calendar 2024 Saudi Arabia

Q: মুসলিমরা কেন সৌদি আরবে যায়?

A: মুসলিমরা সৌদি আরবে যাওয়ার অন্যতম কারণ হলো, হজ্জ ও ওমরাহ পালন করা। তবে এগুলোর বাইরে আরো অনেক কারণে মুসলিমরা সৌদি আরবে যায়। সেগুলো হলো, ধর্মীয় জ্ঞান অর্জন, ব্যবসা-বাণিজ্য ও ভ্রমণের জন্য। 

Q: সৌদি আরবে সবচেয়ে বেশি কোন ধর্মের মানুষ?

A: সরকারি পরিসংখ্যান অনুসারে, সৌদি আরবের ৭৪% নাগরিক হলেন সুন্নি মুসলিম, ২০% শিয়া। তবে বর্তমান সময়ে সৌদি আরবের মোট জনসংখ্যার প্রায় ৩০% এরও বেশি বিদেশী শ্রমিক রয়েছে।

Q: সৌদি কি শিয়া নাকি সুন্নি?

A: সুন্নি ইসলাম হলো সৌদি আরবের রাষ্ট্রধর্ম।

Q: সৌদি আরবের রাষ্ট্র কয়টি?

A:সৌদি আরব ১৩ টি প্রশাসনিক অঞ্চলে বিভক্ত, যা “আমিরাত” নামে পরিচিত।

সবশেষে কথা : আশা করি আজকের এই লেখা থেকে আপনার স্পষ্টভাবে জানতে পেরেছেন রমজান মাসের ক্যালেন্ডার সৌদি আরব সম্পর্কে। আমাদের দেশের একদিন আগেই সকল কিছু অনুষ্ঠিত হয় সৌদি আরবে। অর্থাৎ, যে বিষয়গুলো চাঁদ দেখার উপর নির্ভরশীল, সেগুলো। এরকম আরো উপকারী লেখাগুলো পেতে অবশ্যই আমাদের ব্লগ সাইটি ফলো করে রাখবেন। এবং এ সম্পর্কিত আরো নানা ধরনের তথ্য, জানার সাথে সাথে আমরা আপনাদের পাঠকদোরকে জানিয়ে দেবো। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex