vlxxviet mms desi xnxx

ইঞ্জিনিয়ারিং ড্রয়িং কাকে বলে?

0

ইঞ্জিনিয়ারিং ড্রয়িং কাকে বলে? | কত প্রকার ও কি কি?

ইঞ্জিনিয়ারিং এবং ড্রয়িং শব্দটার সঙ্গে আমরা বেশ পরিচিত। প্রায় অনেকেই ইঞ্জিনিয়ারিং এবং ড্রয়িং শব্দ শুনলেই শব্দ দুটিকে মাথার মধ্যে আলাদা করে ভাবে। কিন্তু ইঞ্জিনিয়ারিং জগতে ড্রয়িং যেনো একে অপরের সাথে জড়িত। অর্থাৎ, ইঞ্জিনিয়ারিং ড্রয়িং একে অপরের সাথে ওতপ্রোত ভাবে জড়িত। ইঞ্জিনিয়ারিং পড়া কালীন অবশ্যই ড্রয়িং সম্পর্কে জ্ঞান থাকতে হবে। কারণ ড্রয়িং সম্পর্কে জ্ঞান না থাকলে ইঞ্জিনিয়ারিং জগতে দক্ষ হওয়াটা কঠিন হয়ে পরবে। 

আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করবো Engineering Drawing সম্পর্কে। ইঞ্জিনিয়ারিং ড্রয়িং কি বা কাকে বলে এবং ইঞ্জিনিয়ারিং ড্রয়িং কত প্রকার ও কি কি তার বিস্তারিত। তাহলে চলুন জেনে নেয়া যাক ইঞ্জিনিয়ার ড্রয়িং সম্পর্কে। 

ইঞ্জিনিয়ারিং ড্রয়িং কাকে বলে? | What is Engineering Drawing?

Engineering Drawing হচ্ছে ইঞ্জিনিয়ারিং সম্পর্কিত সকল প্রকার নকশা/ ডিজাইন কিংবা প্ল্যানিং করা যাবতীয় ড্রয়িং। Engineering Drawing হচ্ছে ইঞ্জিনিয়ার বা টেকনেশিয়ানদের ভাষা। যা কত গুলো রেখা চিত্রের মাধ্যমে এই ভাষা প্রকাশ করা হয়। অর্থাৎ, ড্রয়িং দেখে ইঞ্জিনিয়ার কিংবা টেকনেশিয়ানদের বুঝতে হয় তাদের করণীয় কি কি আছে বা করতে হবে। 

ইঞ্জিনিয়ারিং ক্যারিয়ারে ড্রয়িং কে বেশ গুরুত্ব দেয়া হয়। কারণ একটি প্রতিষ্ঠানের মেশিন মেইন্টেন্যান্স কিংবা মেশিনে হওয়া বিভিন্ন সমস্যা সমাধানে এই ড্রয়িং ভাষা দিয়েই বুঝতে হয়। আর তাই Engineering Drawing খুব গুরুত্বপূর্ণ বিষয় ইঞ্জিনিয়ারিং ক্যারিয়ারে।

ইঞ্জিনিয়ারিং ড্রয়িং কত প্রকার ও কি কি?

ইঞ্জিনিয়ারিং ড্রয়িং মূলত ৪ প্রকার। যেমনঃ 

  • Oblique Drawing.
  • Perspective Drawing.
  • Obatal Drawing.
  • Isometric Drawing.

এই হচ্ছে Engineering Drawing এর প্রকারভেদ। তবে Engineering Drawing শুধু যে প্রকারভেদে থেমে আছে তা নয়। প্রকারভেদ অনুযায়ী বিভিন্ন ড্রয়িং করতে হয়। আর এই Engineering Drawing করার জন্য বেশ কিছু যন্ত্রপাতির প্রয়োজন হয়। যেমনঃ ড্রয়িং বোর্ড, ড্রয়িং পেপার, পেপার হোল্ডার, ট্রিস্কেল, সেট স্কয়ার, পেন্সিল (2B, 4B, HB) এবং জ্যামিতি বক্স। ড্রয়িং করার ক্ষেত্রে এগুলো অবশ্যই থাকতে হবে।

আরো পড়ুন: ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়ার যোগ্যতা।

সর্বশেষে যদি বলি, ড্রয়িং এ যতবেশি দক্ষতা অর্জন করা যাবে ততবেশি ইঞ্জিনিয়ারিং সম্পর্কিত সমস্যা সমাধান করা সম্ভব হবে। পাশাপাশি দক্ষতাও বাড়বে। আর একজন ইঞ্জিনিয়ার এর দক্ষতা অনুযায়ী তার ক্যারিয়ার উচ্চ পর্যায়ে পৌঁছাতে সক্ষম হয়। আর তাই Engineering Drawing এর ভাষা দক্ষতার সাথে অর্জন করা উচিৎ।

Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex