vlxxviet mms desi xnxx

আজকের নামাজের সময়সূচী 2024

0
4/5 - (4 votes)

আজকের নামাজের সময়সূচী 2024 | Today’s prayer schedule 2024 Bangladesh | জুন মাসের নামাজের সময়সূচী 

আপনি কি সঠিক ওয়াক্তে নামাজ পড়তে চান? আজকের নামাজের সময়সূচী সম্পর্কে জানতে আগ্রহী?

ইসলাম শান্তির ধর্ম, ইসলাম সম্প্রীতির ধর্ম। মহান আল্লাহ রাব্বুল আলামিন আমাদের সৃষ্টি করেছেন। আমাদের বেঁচে থাকার জন্য আমাদের দৈনন্দিন জীবনযাপনের জন্য এই বিশাল পৃথিবীর সকল কিছুই সৃষ্টি করেছেন। একজন মুমিন হিসেবে তাই আল্লাহর নৈকট্য কামনা করা আমাদের সকল মুসল্লিদের উচিত। আমাদের উচিত ধর্মীয় বিধিবিধান সমূহ মেনে চলা এবং সর্বদা সৃষ্টিকর্তার নৈকট্য কামনা করা। আজকের নামাজের সময়সূচী জানতে হলে চোখ রাখুন।

ইসলাম ধর্মের ৫ টি বিধান রয়েছে। যা ইসলামের মূল ভিত্তি হিসেবে পরিচিত। ভিত্তি সমূহ হল-

ইসলামের স্তম্ভসমূহের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে নামাজ। একজন প্রকৃত মুসলিম তার রবের প্রতি সন্তুষ্টি কামনার জন্য, নামাজ আদায় করে থাকে। ৫ ওয়াক্ত নামাজের মাধ্যমে একজন মুমিন নিজের সন্তুষ্টি অর্জনের পাশাপাশি রবের প্রতি নিজের নৈকট্য কামনা করে, বিভিন্ন সমস্যা তার রবের কাছে তুলে ধরে, রবের অনুগ্রহ কামনা  করে থাকে। আজকের নামাজের সময়সূচী জানতে হলে সাথে থাকুন।

আরো দেখুনঃ নামাজের ফরজ কয়টি ও কি কি?

একজন মুমিন নামাজের মাধ্যমে, তার রবের সাথে সংযোগ স্থাপন করে। নামাজের মাধ্যমে রবের মহানুভবতার জন্য ধন্যবাদ জানায়। রবকে প্রতি একজন মুমিন অন্তরের অন্তস্থল থেকে শুকরিয়া জানায়। তাই প্রত্যেক বান্দাই চায় রবের নৈকট্য লাভের জন্য, অনুগ্রহ পাওয়ার জন্য নিয়মিত নামাজ আদায় করতে। কিন্তু নামাজের সঠিক সময় রয়েছে। সঠিক ওয়াক্তে নামাজ আদায়ের তাই অনেক ফজিলত রয়েছে। আজকের নামাজের সময়সূচী সম্পর্কে জানতে হলে চোখ রাখুন।

আজকের নামাজের সময়সূচী | আজকের ফজরের নামাজের সময়

একজন মুমিন হিসেবে নামাজ আদায় করা প্রত্যেক মুসলমানের নৈতিক দায়িত্ব। প্রত্যেক নামাজের ওয়াক্ত রয়েছে। ওয়াক্ত অনুযায়ী নামাজ আদায় করা করার বেশ ফজিলত রয়েছে। চলুন জেনে নেই আজকের নামাজের সময়সূচী সম্পর্কে-

ফজর নামাজের আজকের সূচি | Today’s prayer schedule

  • আজকের ফজরের নামাজের ওয়াক্ত: 3:46 AM থেকে 5:11 AM

জোহর নামাজের আজকের সূচি

  • আজকের জোহরের নামাজের ওয়াক্ত: 12:01 AM থেকে 4:21 PM

আসর নামাজের আজকের সূচি

  • আজকের আসরের নামাজের ওয়াক্ত: 4:34 PM থেকে 6:39 PM

মাগরিব নামাজের আজকের সূচি

  • আজকের মাগরিবের নামাজের ওয়াক্ত: 6:44 PM থেকে 7:04 PM

এশার নামাজের আজকের সূচি

  • আজকের ইশার নামাজের ওয়াক্ত: 8:08 PM থেকে 11:55—- PM

একজন প্রকৃত মুমিন হতে চাইলে, রবের সন্তুষ্টি অর্জনের জন্য আপনাকে সঠিক সময়ে নামাজ পড়ার অভ্যাস করতে হবে।

আরো দেখুনঃ আজকের নামাজের সময়সূচী ঢাকা.

ফজর নামাজের সময়সূচী ২০২৪

ইসলামের ধর্মালম্বীদের পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে সবার প্রথমে যে নামাজ আসে সেই নামাজ এর নাম হলো ফজর। সুবাহ সাদিক থেকে শুরু করে সূর্য উদয় পর্যন্ত ওয়াক্ত থাকে ফজরের। প্রত্যেক মুমিনের উচিত তাই নির্দিষ্ট সময়ের ফজরের নামাজ সম্পন্ন করা। আরও জানুন আজকের নামাজের সময়সূচী সম্পর্কে।

বাকি সকল সালাতের মধ্যে ফজরের গুরুত্ব অত্যাধিক। কারণ ফজর নিয়ে পবিত্রে ধর্মগ্রন্থ কুরআন মাজীদে ” ফজর” নামক একটি সূরা রয়েছে।

হাদিস সমূহে ফজর নামাজ আদায়ের গুরত্ব নিয়ে বিভিন্ন আয়াত নাজির করা হয়েছে। ফজরের গুরুত্ব নিয়ে মহানবী হজরত মোহাম্মদ সাঃ ইরশাদ করেছেন, যে ব্যক্তি দুটি শীতল সময়ে নামাজ আদায় করবে, সে জান্নাতে প্রবেশ করবে। “(বুখারী শরীফ)

  • চলুন জেনে নেই নেই ফজর নামাজ পড়ার ফজিলতসমূহ সম্পর্কে 

  • যে মুমিন ফজর নামাজ পড়ার জন্য দাঁড়াযা তাহলে সেই ব্যক্তি সারারাত দাঁড়িয়ে থাকার সোওয়াব পাবে। (মুসলিম শরীফ)।

  • যে ব্যক্তি ফজরের নামাজ আদায় করবে, সে ব্যক্তি আল্লাহর জিম্মায় থাকবে। (মুসলিম শরীফ)।

  • কেয়ামতের দিনের ফরম নামাজ আদায়কারী ব্যক্তির নূর হয়ে দেখা দিবে। (আবু দাউদ )।

  • তিরমিজি শরীফে বলা হয়েছে “যে ব্যক্তি দুই শীতল নামাজ পড়বে ,জান্নাত প্রবেশ করবে “।

  • ফরজ নামাজ আদায়কারী মুমিনের রিজিকে বরকত আসবে। 

  • ফরজ নামাজ আদায় করলে বরকত নাজিল হবে।

জোহর নামাজের সময়সূচী ২০২৪

সূর্য যখন মধ্যম আকাশে থাকে তখন ওয়াক্ত শুরু হয় জোহারের। জোহরের নামাজ ১২ রাকাত হয়। ৪ রাকাত ফরজ, ৪ রাকাত সুন্নাত,২ রাকাত সুন্নাত ,২ রাকাত নফল নামাজ আদায় করতে হয়। কিন্তু অনেকেই কাজের চাপে ,কিংবা কোন অলসতার কারণে ছাড়াও নানা ধরণের কাজের জটিলতার কারণে শুধুমাত্র ফরজ নামাজ টুকু পরে থাকেন।

মূলত কেউ জোহরের নামাজের সুন্নত বাদ রাখার চেষ্টা করব না। যত পরিমাণ কাজ থাকুক না কেন আপনি নির্দিষ্ট সময়ে আপনার নামাজ সম্পন্ন করুন।

আসরের নামাজের সময়সূচী ২০২৪

সূর্য পশ্চিম আকারে ঢেলে পড়লেই ওয়াক্ত শুরু হয় আসরের। আসরের নামাজ মূলত ৮ রাকাত। ৪ রাকাত সুন্নত, ৪ রাকাত ফরজ। আসর নামাজের ৮ রাকাতের মধ্যে প্রত্যেক মুমিনের পাশাপাশি প্রাপ্ত বয়স্ক নর নারীর উচিত ৪ রাকাত ফরজ নামাজ আদায় করে নেওয়া।

আসরের নামাজের ৪ রাকাত সুন্নত রয়েছেন। এই ৪ রাকাত সুন্নত কে সুন্নতে মোয়াক্কাদ্দা বলে হয়। রাসূল সা কখনো কোনো সুন্নত ছাড়েনি আমাদের উচিত নিয়মিত সুন্নত সহ আসরের সালাত আদায় করা

মাগরিবের নামাজের সময়সূচী ২০২৪

সূর্যাস্তের পর থেকে শুরু হয় মাগরিবের ওয়াক্ত। মাগরিবের নামাজ মূলত ৭ রাকাত। ৩ রাকাত ফরজ ,২ রাকাত সুন্নাত ,২ রাকাত নফল। মাগরিবের ফরজ নামাজের পাশাপাশি অবশ্যই সুন্নত নামাজ আদায় করবেন।কারণ মাগরিবের সালাতের গুরুত্ব অত্যাধিক।সারাদিনের ক্লান্তি হতাশাকে দূর করে আপনি একধরণের প্রশান্তি পাবেন সালাত আদায়ের মাধ্যমে। 

এশার নামাজের সময়সূচী ২০২৪

এবার নামাজ মাগরিবের নামাজের বেশ কিছুক্ষন পর পড়া হয়ে থাকে। এবার নামাজ মূলত ১৫ রাকাত। ৪ রাকাত সুন্নত ,৪ রাকাত ফরজ ,২ রক্ত সুন্নত ,২ রাকাত নফল ,৩ রাকাত বিতর।

এশার সালাত ফজিলত অত্যাধিক। এশার সালাত আপনার বরকত দিবে। আপনার যাবতীয় হতাশা কাটিয়ে উঠতে সাহায্য করবে।

নামাজের ফজিলত ২০২৪

মহান আল্লাহ তায়ালার সতুষ্টি অর্জনের জন্য বান্ডা সালাত আদায় করে থাকে। কীট সঠিক সময়ে সালাত আদায় করার ফজিলত অত্যাধিক। চলুন জেনে নেই সালাত আদায়ের ফজিলত সম্পর্ক-

  • নিয়মিত নামাজ আদায়কারী ব্যক্তি বান্দার কাছে অনেকের প্রিয় হয়। 

  • মানুষ ও শিরকের মধ্যে নামাজই একমাত্র প্রাচীর হিসেবে বিদ্যমান থাকে। 

  • নামাজ অন্তরকে পরিশুদ্ধ করে।

  • অন্তরের পবিত্রতা দূর করে অন্তর কলুষিত করে তুলে।

আজকের নামাজের সময়সূচী ২০২৪ -FAQ

১. সব জেলায় কি নামাজের সময়সূচী একই থাকে?

সূর্যোদয় ও সূর্যাস্তের উপর নির্ভর করে নামাজের সময়সূচী হিসাব করা হয়। তাই কোন কোন জেলায় ঢাকা থেকে ২-৩ মিনিট আগে বা ৩-৪ মিনিট পরে নামাজের ওয়াক্ত হতে পারে। তাই আপনি যেই জেলাতেই বসবাস করুন না কেন সেই জেলার নামাজের সময়সূচী অনুসরণ করে নামাজ পড়ুন।

২. নামাজ সঠিক সময়ে কেন পড়তে হয়?

প্রতিটি মুমিনের দায়িত্ব সঠিক সময়ে নামাজ পড়া। সঠিক সময় নামাজ পড়া নিয়ে পবিত্র কুরআনে আল্লাহ বলেছেন, “নিশ্চয় নামাজকে ঈমানদারের জন্য নির্ধারিত সময়ে (আদায় করা) আবশ্যক কর্তব্য করা হয়েছে।” (সুরা নিসা : আয়াত ১০৩)। তাই নামাজ সঠিক সময়ে পড়া প্রতিটি ঈমানদার মুমিনের দায়িত্ব।

৩ . নামাজের সময়সূচী অ্যাপস কি?

নামাজের সময়সূচী অ্যাপস ২০২২ Play store -এ থেকে আপনি পাবেন। সেখান থেকে ডাউনলোড করে নিলে আপনি নিয়মিত আপনার নামাজের সময়সূচী জানতে পারবেন। 

৪. কোন কোন সময় নামাজ পড়া নিষেধ?

সকালে যখন সূর্য উদিত হয়, সন্ধ্যায় যখন সূর্য অস্ত যায় ও দুপুরে সূর্য যখন খাড়া অবস্থায় ঠিক মাথার উপরে থাকে, এই তিন সময়ে নামাজ পড়া নিষেধ।

৫. নামাজকে নামাজ বলা হয় কেন?

“প্রার্থনা” শব্দটি ল্যাটিন “প্রিকারি” এর থেকে উদ্ভূত একটি শব্দ, যার অর্থ “ভিক্ষা করা”। হিব্রু ভাষায় “টেফিলাহ”, তবে, এর মূল “পেলেল” বা এর প্রতিফলক “ল’হিটপল্লেল” সহ, যার অর্থ দাঁড়ায় আত্ম-বিশ্লেষণ বা স্ব-মূল্যায়নের কাজ।

৬. নামাজের সময় আলাদা হয় কেন?

সঠিক প্রার্থনার সময়গুলি আপনার অবস্থানের পাশাপাশি নিয়ম এবং পদ্ধতির একটি সেটের উপর ভিত্তি করে গণনা করা হয় (কিছু প্রচলিত কৌণিক মান সহ)। তাই নামাজের সময় আলাদা আলাদা হয়ে থাকে।

৭. নামাজে মাকরূহ কি?

ইসলামী পরিভাষায়, এমন কিছু যা মাকরূহ (আরবি: مكروه: মাকরূহ) একটি অপছন্দনীয় বা আপত্তিকর কাজ (আক্ষরিক অর্থে “ঘৃণ্য” বা “জঘন্য”)। নামাজে মাকরূহ বলতে নামাজে করণীয় আপত্তিকর কোন জিনিসকে বোঝায়।

৮. নামাজের সময় কি প্রতিদিন পরিবর্তন হয়?

দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ হলো ফরজ নামাজ এবং সেগুলি আকাশে সূর্যের অবস্থান দ্বারা নির্ধারিত  করা হয়। তাই পৃথিবীর বিভিন্ন স্থানে সালাতের সময় ভিন্ন ভিন্ন হয়ে থাকে।

৯. নামাজের সঠিক সময়গুলো কি কি?

মুসলমানরা সাধারণত নিম্নলিখিত সময়ে নামাজ পড়ে থাকেন:

  • সালাত আল-ফজর: ফজর বা সূর্যোদয়ের আগে যে কোনো সময়।
  • সালাত আল-যুহর: মধ্যাহ্ন, সূর্য তার সর্বোচ্চ অতিক্রম করার পর।
  • সালাত আল-আসর: বিকেলের শেষভাগ।
  • সালাত আল-মাগরিব: সন্ধ্যা বা সূর্যাস্তের ঠিক পরে।
  • সালাত আল-ইশা: সূর্যাস্ত এবং মধ্যরাতের মধ্যে।

১০. আমি কি যে কোন সময় নামাজ পড়তে পারবো?

নামাজের মাধ্যমেই আমরা আল্লাহর নৈকট্য লাভ করে থাকি। নামাজ হলো প্রার্থনা যার মাধ্যমে আমরা আল্লাহর সাথে কথা বলে থাকি তাই যে কোন সময় নামাজ আদায় করা যায়।

উপসংহারঃ প্রিয় পাঠক, সবশেষে আপনাকে একটা কথা বলবো। আর সেটি হলো, একজন মুমিন হিসেবে আল্লাহর নৈকট্য অর্জন করা আমাদের দায়িত্ব। আর আপনি যদি মহান আল্লাহর নৈকট্য অর্জন করতে চান। তাহলে অবশ্যই আপনাকে নিয়মিত নামাজ আদায় করতে হবে। আর সে কারনেই মূলত আজকে আমি আপনাকে নামাজ আদায়ের সময় সূচি গুলো জানিয়ে দেয়ার চেস্টা করেছি। আপনি যদি আজকের পুরো লেখা টি পড়ে থাকেন। তবে আমার দীর্ঘ বিশ্বাস আছে যে, এতক্ষণে আপনার নামাজ আদায়ের সময় সূচি সম্পর্কে পরিস্কার ধারনা চলে এসেছে।

তবে এরপরও যদি আপনার মনে আজকের নামাজের সময়সূচী (Namajer Somoy Suchi 2024 Bangladesh) নিয়ে কোনো ধরনের প্রশ্ন থাকে। তাহলে নিচে ছোট্ট করে একটা কমেন্ট করবেন। আমি যথাসাধ্য চেষ্টা করবো আপনার প্রশ্নের উত্তর দেয়ার। আর পুরো লেখাটি পড়ার জন্য আপনাকে জানাচ্ছি অনেক অনেক ধন্যবাদ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex