vlxxviet mms desi xnxx

সার্ভার কি

0

আপনি জানেন কি ইন্টারনেট দুনিয়ায় সকল ধরণের তথ্যাদি ডেটা আকারে জমা থাকে সার্ভারে। তাই সার্ভার কি? সার্ভার কিভাবে কাজ করে জানতে হলে সাথেই থাকুন।

বর্তমান সময়ে আমরা বসবাস করছি প্রযুক্তির উন্নয়নের যুগে। যেখানে আপনি মূহুর্তের মধ্যে কোন ব্যক্তির তথ্য বের করতে পারবেন। মুহূর্তে কোন ব্যক্তির নিকট পৌঁছাতে পারবেন। সাহায্য প্রবণ মানুষের সাহায্যে বিভিন্ন ধরণের ত্রাণ সামগ্রী মূহুর্তের মধ্যে পৌঁছে দিতে পারবেন।সকল ক্ষেত্রে উন্নয়নের ক্ষেত্রে বড় ভূমিকা রাখছে প্রযুক্তি। সার্ভার কি? সার্ভার কিভাবে কাজ করে জানতে হলে সাথেই থাকুন।

কথায় আছে “ইন্টারনেট দিয়েছে বেগ, কেড়ে নিয়েছে আবেগ। ঠিক তাই বর্তমানে ইন্টারনেটের সহজলভ্যতার কারণে আমরা মুহুর্তে কোন ব্যক্তির সাথে যোগাযোগ করতে পারছি। মূহুর্তে যেকোনো ব্যক্তির সম্পর্কে জানতে পারছি,মুহুর্তে যেকোনো ব্যক্তির পরিচয় বের করতে পারছি।কিন্তু আপনাদের মনে কি কখনো প্রশ্ন এসেছে যে এত্তসব কিছু কিভাবে সম্ভব হয়েছে? কিভাবে বছরের পর বছর একই স্থানে আপনার তথ্যসমূহ খুব নিরাপদে গচ্ছিত রয়েছে? সার্ভার কি?সার্ভার কিভাবে কাজ করে জানতে হলে সাথেই থাকুন।

আরো দেখুনঃ ডোমেইন এবং হোস্টিং এর পার্থক্য

ইন্টারনেটের সাথে যুক্ত রয়েছে বর্তমানে বিশ্বের কোটি কোটি মানুষ। তারা সকলেই যুক্ত রয়েছে তাদের কাজে তাদের দৈনন্দিন প্রয়োজনে।বিভিন্ন কাজের প্রয়োজনে আমরা আমাদের ব্যক্তিগত তথ্যাদি সমূহ শেয়ার করে থাকি ইন্টারনেটের মাধ্যমে।আমাদের দেওয়া সেই সকল তথ্যসমূহ ঠিক কোথাও সংরক্ষিত থাকে আপনি জানেন কি? কিংবা তথ্যসমূহ কোথায় নিরাপদে গচ্ছিত রয়েছে জানেন কি? সার্ভার কি? সার্ভার কিভাবে কাজ করে জানতে হলে চোখ রাখুন।

ইন্টারনেট দুনিয়ায় তথ্যসমূহ সঠিকভাবে পৌঁছানো খুব বেশি প্রয়োজন। সেই সাথে প্রয়োজন নিরাপদে সেই সকল তথ্যসমূহ সঠিকভাবে সংরক্ষণ করার।কারণ ইন্টারনেট দুনিয়ায় সামান্য তম তথ্য চুরির ব্যাঘাত ঘটলে মানুষের ব্যক্তিগত নিরাপত্তা হানি সহ তথ্যবিভ্রাট সমস্যা দেখা দিতে পারে।যা তার ব্যক্তিগত,পারিবারিক কিংবা কর্মজীবনে বেশ ক্ষতিকারক প্রভাব ফেলে থাকে। তাই ইন্টারনেট দুনিয়ায় নিজেকে নিরাপদ রাখতে আমাদের তথ্যসমূহ সঠিক স্থানে সংরক্ষণ করে রাখতে হবে।আমাদে নিরাপত্তার খাতিরে সঠিক স্থানে তথ্য সরবরাহ নিশ্চিত করতে হবে।সার্ভার কি?সার্ভার কিভাবে কাজ করে জানত হল সাথেই থাকুন।

সার্ভার কি? | What is a server?

সার্ভার একটি ইংরেজি শব্দ। বাংলায় এর অর্থ দাড়ার স্থানান্তরযোগ্য মাধ্যম কিংবা সংগ্রাহক। অর্থাৎ এর পারিপার্শিক অর্থ দাঁড়ায় যে কোন তথ্য সমূহ সংগ্রহ কিংবা স্থানান্তর করা।

সার্ভার কত প্রকার ও কি কি?

সার্ভার কাকে বলে কিংবা সার্ভারের অর্থ সম্পর্কে এতক্ষন নিশ্চয়ই জানা হয়ে গেছে। চলুন তাহলে জেনে নেওয়া যাক সার্ভারের প্রকারভেদ সম্পর্কে। চলুন  তাহলে জেনে নেওয়া যাক সার্ভারের প্রকারভেদ সম্পর্কে –

  • Web Server (ওয়েব সার্ভার):

আমরা  আমাদের ডিভাইস  এর  মধ্যে ইন্টারনেট কানেকশান লাগিয়ে নানান তথ্য ,আর্টিকেল , কিংবা কন্টেন্ট সার্চ  দিয়ে থাকি। তখন সার্ভার আমাদের রিকোয়েস্ট এক্সেপ্ট করে যে সার্ভারের  মাধ্যমে আমাদের সামনে তথ্যসমূহ প্রকাশ করে থাকে তাকে  বলা হয় web server .এই সার্ভার বর্তমানে জনপ্রিয়তার কাতারে শীর্ষস্থানে অবস্থান করছে।

  • FTP Server:

যারা সার্ভারে নিরবিচ্ছিন্ন সংযোগ খুঁজে  উত্তম একটি সার্ভার হল এই এফটিপি সার্ভার। এই সার্ভারের মধ্যে আপনি যেকোনো গান ,মুভি ,গেইম খুব সহজে ডাউনলোড করে ফেলতে পারবেন কোন রকম ,কোন প্রকারের ঝামেলা ছাড়াই। তাই তরুণ প্রজন্মের মত বিচারে তাদের সবচেয়ে পছন্দনীয় একটি সার্ভার হল এটি।

  • Email Server (ইমেইল সার্ভার):

মূলত  বিভিন্ন ব্যক্তিগত ,অফিশিয়াল কিংবা নানান ধরণের  কাজের  ক্ষেত্রে আমরা ইমেইল আদান  প্রদান করে থাকি। সেই ইমেইল নিরবিচ্ছিন্ন  এবং বাধাহীন পৌঁছানোর ক্ষেত্রে যে সার্ভার সবচেয়ে ভূমিকা রাখে তা হল ইমেইল সার্ভার। এই সার্ভার এতটাই শক্তিশালী যে অল্প গতির ইন্টারনেট সংযোগে ভালোই কাজ করে থাকে। 

  • Identity Server (আইডেন্টিটি সার্ভার):

মূলত কোন তথ্য কোন সার্ভারে পৌঁছাবে তা স্থানান্তরের ক্ষেত্রে যে সার্ভার ব্যবহার  করা হয় তা হল identity server .

  • Database Server (ডাটাবেস সার্ভার):

মূলত তথসমূহ ডেটাবেজ আকারে সংরক্ষণ করার ক্ষেত্রে যে সার্ভার ব্যবহার করা হয় তা হল ডেটাবেজ সার্ভার।

সার্ভার কত প্রকার ও কি কি?

  • Application Server (অ্যাপ্লিকেশন সার্ভার):

আমাদের ডিভাইসে থাকে নানান ধরণের এপ্লিকেশন যা আমাদের নিত্যদিনের কাজের ক্ষেত্রে ব্যবহার করা হয়। মূলত এই সার্ভারের মাধ্যমে আমাদের ব্যবহৃত এপ্লিকেশন সমূহকে পরিচালনা করার ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে। 

  • File Server (ফাইল সার্ভার):

আমাদের কাজের ক্ষেত্রে আমাদের ফাইল ক্রিয়েট করতে হয় ,ফাইল নিয়ে কাজ করতে হয়। তাই এই সার্ভারে বিভিন্ন ফাইল ক্রিয়েট করে সেই ফাইল সমূহ পরিচালনা করার কাজের ক্ষেত্রে ব্যবহার করা হয় থাকে। বিস্তারিত জানুন সার্ভার কি? সার্ভার কিভাবে কাজ করে সেই সম্পর্কে। 

সার্ভার কিভাবে কাজ করে?

ইন্টারনেট দুনিয়াতে বর্তমানে আমরা সকলে ব্যস্ত। কাজের ক্ষেত্রে ,পড়াশোনার ক্ষেত্রে ,অফিশিয়াল কাজে আমরা বর্তমানে ইন্টারনেটকে কাজে লাগিয়ে থাকি। যেহেতু সকল কাজ আমরা ইন্টারনেটের মাধ্যমে করে থাকি সেহেতু ইন্টারনেট এ আমরা আমাদের তথ্যাদি সরবরাহ করে থাকি।

আর ইন্টারনেটে আমাদের তথ্যসমূহ এসে জমা হয়ে থাকে সার্ভারে। আমরা যখন কোন তথ্য জানতে চাইবো তখন আমরা সেই তথ্য লিখে সার্চ দিব ইন্টারনেটের মধ্যে। সার্ভার আমাদের সেই সার্চ রিকোয়েস্ট এক্সসেপ্ট করে আমাদের তথ্য সমূহ প্রেরণ করে থাকে। ফলাফল স্বরূপ আমরা আমাদের কাঙ্খিত তথ্য পেয়ে থাকি

ওয়েব সার্ভার প্রশ্ন উত্তর

সার্ভার নিয়ে আমাদের জিজ্ঞাসার অভাব নেই। তাই চলুন জেনে নেই সার্ভার সম্পর্কে কয়েকটি অজানা বিষয় সমুহ সম্পর্কে।

১. সার্ভার কিসের মাধ্যমে কাজ করে ?

উত্তর: ইন্টারনেটের মাধ্যমে। 

২. সার্ভারে তথ্যসমূহ আমরা কিভাবে দেখতে পাই?

উত্তর: রিকোয়েস্ট এসেপ্ট করার মাধ্যমে। 

৩. সার্ভার কিভাবে চালু হয় ?

উত্তর: ইন্টারনেটের মাধ্যমে তথ্যসমূহ আপনার ডিভাইসে কাজ করে থাকে।

৪. সার্ভার কতক্ষন কাজ করে?

উত্তর: কোন ডিভাইসে সার্ভার চালু হলে তার মধ্যে কোন ধরণের ব্যাঘাত ঘটে না। 

৫. কোন নেটওয়ার্কের মাধ্যমে সার্ভার কাজ করে থাকে?

উত্তর: LAN

৬. তথ্য আদানপ্রদানের ক্ষেত্রে সার্ভারে ইন্টারনেট কানেকশান কি জরুরি?

উত্তর; না। 

৭. সার্ভারে কি ধরণের সমস্যা হতে পারে?

উত্তর: তথ্য বিভ্রাট কিংবা তথ্য চুরি।

উপসংহারঃ আশা করি আজকের আলোচনার মাধ্যমে আপনারা সার্ভার সম্পর্কে নানান  অজানা বিষয় সমূহ জানতে পেরেছেন। আশা করি আপনাদের সার্ভার নিয়ে সমস্ত কৌতুহল এর সমাধান দিতে পেরেছি।কারণ আজকের আলোচনায় জানতে পেরেছেন সার্ভার কি? সার্ভার কিভাবে কাজ করে সে সম্পর্কে।

Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex