vlxxviet mms desi xnxx

বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

0

বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার | BD Air Force Job Circular 2022

প্রতি বছরের ন্যায় চলতি বছরেও বিমান বাহিনী কতৃপক্ষ বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে৷ বাংলাদেশ বিমান বাহিনীকে জনবলের দিক দিয়ে উত্তরোত্তর আরো সমৃদ্ধ করার লক্ষ্যেই এই কার্যক্রম পরিচালিত হচ্ছে। বাংলাদেশ স্বাধীনতা যুদ্ধের একেবারে শেষের দিকে তৈরি হওয়া এই ক্ষেত্রটিতে চাকুরি করতে পারা বেশ সম্মানজনক। বাংলাদেশ সামরিক বাহিনীর এই গুরুত্বপূর্ণ  শাখাটিতে প্রতি বছর বিভিন্ন পদে দু’বার করে জনবল নিয়োগ করা হয়। জেনে রাখা ভালো এর সদর সপ্তর ঢাকা সেনা নিবাসে অবস্থিত।

আপনার জন্য গুরুত্বপূর্ণ: সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা

বিমান বাহিনী নিয়োগ ২০২২ বিবরণ

 আপনারা যারা বিমান বাহিনীর নিয়োগ ২০২২ এর বিবরণ সম্পর্কে জানতে চান তাদের জন্য আমরা নিম্মে বিস্তারিত বিবরণ নিয়ে এসেছি। যেখান থেকে আপনার শিক্ষাগত যোগ্যতা এবং বেতনের সহ অন্যান্য বিস্তারিত তথ্য পেয়ে যাবেন। তবে আমরা যে আপনাদেরকে ইনফর্মেশন বাংলাদেশ বিমান বাহিনীর অফিশিয়াল সার্কুলার থেকে সংগ্রহ করা হয়েছে।

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ বিমান বাহিনী.
চাকরির ধরন: সরকারি চাকরি।
পদের সংখ্যা: ৯৬৬জন
জেলা: সকল জেলা
বয়স সীমা: ১৬.৫-২২ বছর
আবেদনের নিয়ম: অনলাইন।
যোগ্যতা: নিচে বিজ্ঞপ্তিতে দেওয়া আছে.
আবেদন শুরুর তারিখ: ১৫ সেপ্টেম্বর ২০২২
আবেদনের শেষ তারিখ: ০৯ এপ্রিল ২০২৩
অফিশিয়াল ওয়েবসাইট: baf.mil.bd

 বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২২ | Biman Bahini Job Circular 2022

বাংলাদেশ বিমান বাহিনীতে কিছুদিন পরপর নতুন সার্কুলার প্রকাশ করে থাকলেও প্রতিবছরে দু’বার করে বৃহৎ নিয়োগ কার্যক্রম পরিচালিত হয়। যদিও অনেকেই এর বিজ্ঞপ্তি যথেষ্ট দেরিতে পেয়েছেন। যার মূল কারণ হলো তাদের অফিসিয়াল সাইটের অতিরিক্ত দূর্বলতা। এক্ষেত্রে আপনি চাইলে বিমান বাহিনী নিয়োগ কার্যক্রমের মতো দারুণ সব বিজ্ঞপ্তি পেতে আমাদের ওয়েবসাইটে চোখ রাখতে পারেন।

বিমান বাহিনী নিয়োগ ২০২২সার্কুলার

জানা যায়, 14 ই ফেব্রুয়ারি 2022 জাতীয় দৈনিকসহ বিমান বাহিনীর অফিসিয়াল সাইটে বিমান বাহিনী নিয়োগ কার্যক্রমের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। উক্ত কার্যক্রমে বিশাল জনবল নিয়োগের ঘোষণা দেওয়া হয়। কেবল নির্দিষ্ট কোনো অঞ্চল থেকেই নয়, বরং সারা বাংলাদেশ থেকে উক্ত পদগুলির জন্য জনবল নিয়োগ করা হবে।

 বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২২

  • আবেদন শুরুর তারিখ: ১৫ সেপ্টেম্বর ২০২২
  • আবেদনের শেষ তারিখ: ০৯ এপ্রিল ২০২৩

বিমান বাহিনীতে নিয়োগ কার্যক্রমে আগ্রহী প্রার্থীদের যোগ্যতাসহ নানানধরণের প্রশ্নের উত্তর পেতে চাইলে আজই তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করুন।

Related Job:

বিমান বাহিনীর চাকরির যোগ্যতা

বিমান বাহিনীতে চাকরির জন্য যেসকল যোগ্যতা প্রয়োজন আমরা তা পূর্বে আলোচনা করেছি। কিন্তু আমরা এখন এখানে বিস্তারিত আলোচনা করব এছাড়াও চাকরির সুযোগ সুবিধা সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত জানানোর জানাবো। বিমান বাহিনীতে চাকরির জন্য আপনাদের অবশ্যই এসএসসি বা সমমান পাস করতে হবে এবং বয়স ১৬-২১ বছর হতে হবে।

সার্কুলার এর বিষয়বস্তু: বিবরণ:
নাগরিকত্ব বাংলাদেশ বিমান বাহিনীতে যে সকল প্রার্থী নেওয়া হবে তাদের মধ্যে অবশ্যই বাংলাদেশী পুরুষ নাগরিক হতে হবে।
শিক্ষাগত যোগ্যতা শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে এসএসসি/ সমমান হতে হবে। (জিপিএ- ২.০০ এর কম হলে প্রার্থীরা বাংলাদেশ বিমান বাহিনীতে যোগ দিতে পারবেন না)।
বৈবাহিক অবস্থা অবিবাহিত হতে হবে ( তবে কোন তালাক প্রাপ্ত ব্যক্তি গ্রহণযোগ্য নয়)।
বয়স কমপক্ষে ১৬.৫-২২ বছর।
উচ্চতা কমপক্ষে ৫’৬” হতে হবে।
ওজন বয়স ও উচ্চতা অনুসারে ওজন নির্ধারণ করা হবে।
চোখ চোখ বিধি অনুসারে অথবা ৬/৬ হতে হবে।
টেকনিক্যাল ট্রেড পুরুষ যে সকল প্রার্থীগণ সরকার কর্তৃক স্বীকৃত কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে সনদ প্রাপ্ত হয়েছেন তাদেরকে বিশেষ বিবেচনায় অগ্রাধিকার দেয়া হবে।
নন-টেকনিক্যাল পুরুষ জেলা হতে আন্তর্জাতিক যে কোন পর্যায়ে খেলাধুলা অংশগ্রহণকারী প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।
এমটিওএফ পুরুষ বৈধ ড্রাইভিং লাইসেন্স  যাদের রয়েছে তাদের যেকোনো ধরনের যানবাহন চালানোর অভিজ্ঞতা থাকলে তাদের অগ্রাধিকার দেয়া হবে।
চিকিৎসা  সরকারি পুরুষ ও মহিলা যে সকল প্রার্থীগণ চার বছর মেয়াদি MATC & MATS কোর্স সম্পন্ন করেছেন তাদেরকে বাংলাদেশ বিমান বাহিনীতে যোগ দেওয়ার অগ্রাধিকার দেওয়া হবে।
পিএফএন্ডডিআই ও প্রভোস্ট পুরুষ ও মহিলা  চৌকস চালচলনের পারদর্শী এবং বিশেষত পূরণকারী প্রার্থীরা বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ এর আবেদন করলে তাদেরকে বিশেষ অগ্রাধিকার দেয়া হবে।
আইটি সহকারি পুরুষ যদি কোনো প্রার্থী আইটি ফিল্ডে অভিজ্ঞতা থাকে এবং কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র বা প্রতিষ্ঠানকে সনদপ্রাপ্ত থাকে তাহলে সে সকল প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হয়।

বাংলাদেশ বিমান বাহিনীর চাকরি করার ফলে প্রার্থীরা যে সকল সুযোগ-সুবিধা পাবে সেগুলো হচ্ছে-

বাংলাদেশের সকল বিখ্যাত ইউনিভার্সিটি যেমনঃ বিইউপি, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, এমআইএসটি, ক্যাডেট কলেজ ও বিমানবাহিনী পরিচালিত বিএএফ স্কুল ও কলেজে অধ্যায়নের সুযোগ রয়েছে। এছাড়াও অন্যান্য অনেক সুবিধা পাবে আর সেগুলো হলো।

  • প্রশিক্ষণ থাকাকালীন সকল প্রার্থী তাদের মাসিক বেতন হিসেবে ৮৮০০ টাকা পাবেন।
  • প্রশিক্ষণ শেষে পদ্ধতি অনুসারে আকর্ষণীয় বেতন এবং তার ব্যবস্থা রাখা হয়েছে।
  • পেশাগত প্রশিক্ষণ এর জন্য বিদেশ গমনের ব্যবস্থা করে রাখা আছে।
  • বিমান বাহিনীর তত্ত্বাবধানে উচ্চশিক্ষা অর্জনের সুযোগ রয়েছে।
  • নিরাপদ ও মনোরম পরিবেশের মানসম্মত সুসজ্জিত আসে স্থানে সুযোগ দেয়া হবে।
  • ভর্তুকি মূল্যে রেশন প্রাপ্তির সুযোগ করে রাখা আছে।
  • জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের সুযোগ করে দেয়া হবে।
  • বিমান বাহিনী ঘাঁটি হতে অন্য ঘাঁটিতে সপরিবারে হেলিকপ্টারে যাতায়াতের ব্যবস্থা করে রাখা আছে।
  • এছাড়াও চিকিৎসাজনিত সকল সুবিধা দেয়া হবে। এর পাশাপাশি যদি বিদেশে চিকিৎসার প্রয়োজন হয় তাহলে সেই সুযোগ দেয়া হবে।
  • সামরিক হাসপাতাল গুলোতে পিতা, মাতা, শ্বশুর এবং শাশুড়ি কে উন্নত চিকিৎসার ব্যবস্থা করে দেয়া হবে।

সুতরাং যে সকল প্রার্থী বাংলাদেশ বিমান বাহিনী চাকরির সুযোগ পাবেন তারা অবশ্যই এই সকল সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারবেন এবং সেইসাথে সরকারি অন্যান্য সকল সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন।

বিমান বাহিনী নিয়োগ আবেদন

বিমান বাহিনী নিয়োগ আবেদনের ক্ষেত্রে বেশকিছু ব্যাপার মাথায় রাখতে হবে। নিয়ম মেনে আইডি ও পাসওয়ার্ডের মাধ্যমে আবেদন করতে হবে। সাথে শিক্ষাগত যোগ্যতার সাময়িক সনদ, প্রশংসাপত্র এবং নম্বরপত্রসমূহের সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে। এছাড়াও অন্যান্য কাগজপত্র যুক্ত করতে হবে। যা তাদের নিয়োগ বিজ্ঞপ্তিতে স্পষ্টভাবে উল্লেখ করা থাকবে। 

 বিমান বাহিনী নিয়োগ পরীক্ষা

বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ কার্যক্রমে প্রতিবারের মতো এবার থাকছে লিখিত পরীক্ষার আয়োজন৷ মোট ৫০ মার্কের এই পরীক্ষায় থাকছে ২ টি সাবজেক্টে পরীক্ষা দেওয়ার সুযোগ এবং প্রতিটি সাবজেক্টের জন্য থাকছে ২৫ মার্ক। জেনে খুশি হবেন যে উক্ত পরীক্ষার প্রশ্ন সবসময়ই যথেষ্ট সহজ করা হয়। বাংলা এবং ইংরেজির কিছু মৌলিক বিষয়ের উপর এই পরীক্ষা হয়ে থাকে৷

পরীক্ষার বিষয়: প্রার্থীরা যখন বাংলাদেশ বিমান বাহিনীতে নিয়োগ দিবেন তারপরে অবশ্যই তাদের পরীক্ষা নেয়া হবে। আর সেই পরীক্ষার বাংলা ও ইংরেজি লিখিত পরীক্ষা নেয়া হবে। ( এসএসসি/ সমমান  অনুসারে)। ডাক্তারি পরীক্ষা ও মৌখিক পরীক্ষা নেয়া হবে। এখানে একটি বিষয় অবশ্যই লক্ষ্য রাখতে হবে যে, পরীক্ষার কেন্দ্রে কোন প্রকার ইলেকট্রনিক ডিভাইস নিয়ে যাবে না এবং সেইসাথে কোন ধরনের ব্যাগ বহন করা সম্পূর্ণ নিষিদ্ধ।

বাংলাদেশ বিমান বাহিনী বেতন কত?

আপনারা যারা বাংলাদেশ বিমান বাহিনী বেতন সম্পর্কে জানতে চান তাদের জন্য আমরা বাংলাদেশ বিমান বাহিনীর প্রার্থীদের বেতন সম্পর্কে জানাতে এসেছি। কিন্তু এখানে বাংলাদেশ বিমান বাহিনীর বিভিন্ন পদের প্রার্থীদের জন্য বিভিন্নভাবে বেতন স্কেল ধরা হয়। সুতরাং নির্ধারিত বাংলাদেশ বিমান বাহিনীর প্রার্থীদের বেতন বলা সম্ভব। কারণ বিমানবাহী বিমানবাহিনী গুলোতে বিভিন্ন পদস্থ কর্মচারী রয়েছে। একেক  পদের প্রার্থীদের একেক রকম হয়ে থাকে।

তবে যে সকল প্রার্থীরা প্রশিক্ষণ অবস্থায় থাকেন তাদেরকে একটি নির্ধারিত মাসিক বেতন দেয়া হয়। সেখানে কোন পদের বিবেচনা করা হয় না। প্রশিক্ষণ থাকা অবস্থায় প্রার্থীদের বেতন দেয়া হয় ৮৮০০ টাকা।

বাংলাদেশ বিমান বাহিনী প্রত্যেক পদের বেতন একেক রকম হয়ে থাকে। তবে প্রত্যেক বছর তাদের বেতন স্কেল এক হয় না। তাই নির্দিষ্ট করে কোন পদের বেতন বলা সম্ভব নয়। আনুষঙ্গিক সকল বিষয়ের উপর নির্ভর করে এবং তাদের ওপর নির্ভর করে বেতন নির্ধারণ করা হয়।

বাংলাদেশ বিমান বাহিনী ভাতা

আমরা সকলেই জানি যে সরকারি কর্মজীবী ব্যক্তিরা সরকার হতে বাধা পেয়ে থাকেন। ঠিক তেমনি বাংলাদেশ বিমানবাহিনীর প্রার্থীরা তাদের পদ অনুসারে বেতন পেয়ে থাকেন এবং ভাতা পেয়ে থাকেন। বাংলাদেশ বিমান বাহিনীর নিয়ম অনুসারে বিমান বাহিনীর প্রধান, উক্ত পদে বহাল থাকা কালীন অবস্থায়, ৫  ধারা অনুসারে উল্লেখিত বেতন ছাড়াও বিমানবাহিনীর প্রধান ও একজন কমিশন্ড অফিসার হিসেবে, পদবী এবং যোগ্যতা অনুসারে নির্ধারিত পদ্ধতি, অন্যান্য উপাদান এবং ভাতা প্রাপ্ত হইবে।

বিমান বাহিনীর চাকরির কিছু প্রশ্ন উত্তর

1- বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ দেয়ার জন্য শিক্ষাগত যোগ্যতা কিরকম প্রয়োজন?

উত্তরঃ বাংলাদেশ বিমান বাহিনীতে নিয়োগ দেয়ার জন্য শিক্ষাগত যোগ্যতা এসএসসি/ সমমান হতে হয়।

2- বাংলাদেশ বিমান বাহিনীতে নিয়োগ দেয়ার জন্য বৈবাহিক অবস্থা কেমন থাকা প্রয়োজন?

উত্তরঃ  বাংলাদেশ বিমান বাহিনীতে নিয়োগ দেয়ার জন্য বৈবাহিক অবস্থা অবশ্যই অবিবাহিত হতে হবে।

3- বাংলাদেশ বিমান বাহিনী বেতন কেমন হয়?

উত্তরঃ  বাংলাদেশ বিমান বাহিনীর বেতন নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। কারণ প্রত্যেক পদের বেতন একেক স্কেলের হয়ে থাকে। তবে প্রশিক্ষণ থাকাকালীন অবস্থায় সকল প্রার্থীদের কে ৮৮০০ টাকা মাসিক বেতন হিসেবে দেয়া হয়।

4- বাংলাদেশ বিমান বাহিনী চিকিৎসা ব্যবস্থা কেমন হয়?

উত্তরঃ  বাংলাদেশ বাংলাদেশ বিমান বাংলাদেশ বিমান বাহিনী চিকিৎসার ব্যবস্থা সুযোগ রয়েছে। প্রয়োজনে সরকার বিদেশে চিকিৎসার ব্যবস্থা করে থাকেন।

5- বাংলাদেশ বিমান বাহিনীতে চাকরি করার জন্য কোন পরীক্ষা দিতে হয় কি?

উত্তরঃ  বাংলাদেশ বিমান বাহিনীতে চাকরি করার জন্য অবশ্যই লিখিত এবং মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। আর এই সকল পরীক্ষা বিশেষ করে বাংলা এবং ইংরেজি বাধ্যতামূলক হিসেবে নেয়া হয় এবং অন্যান্য সাধারণ জ্ঞানের জন্য পরীক্ষা নেয়া হয়। তবে অবশ্যই আইটি রিলেটেড প্রশ্ন আসতে পারে।

শেষকথা: বাংলাদেশ বিমান বাহিনীতে চাকুরি করা প্রতিটি কর্মীরই রাজ কপাল বলা চলে৷ যথেষ্ট সুযোগ-সুবিধার কারণে আজকাল প্রায় সকলেই এই চাকুরির প্রতি আগ্রহী। তবে আর দেরি কেনো? আজই বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ কার্যক্রমের অংশগ্রহণ করে ফেলুন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex