পরিবার পরিকল্পনা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

0

পরিবার পরিকল্পনা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

খুশির সংবাদ এই যে, সাম্প্রতিক সময়ে বেশ জনপ্রিয় নিয়োগ বিজ্ঞপ্তি অর্থ্যাৎ পরিবার পরিকল্পনা নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সুতরাং যারা এই সরকারি চাকুরিটির জন্য অপেক্ষমান ছিলেন তাদের জন্য চলে এসেছে শ্রেষ্ঠ সুযোগ লুফে নেবার পালা। এবারের পরিবার পরিকল্পনা নিয়োগ কার্যক্রমে থাকছে সর্বমোট ৪টি পদে ৪৫ জনের চাকুরির সুযোগ। বিশেষ করে মেয়েদের জন্য এই স্মার্ট পেশাটি হতে পারে দিন বদলের চমৎকার মাধ্যম।

গুরুত্বপূর্ণ পোস্ট: সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা

পরিবার পরিকল্পনা অধিদপ্তরে নিয়োগ বিজ্ঞপ্তি

সরকারি চাকুরি নামের সোনার হরিণের পেছনে বর্তমানে ছুটছেন না এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। ভালো বেতন, উন্নত সুবিধা বরাবরই চাকুরি প্রত্যাশিদের কাছে বেশ লোভনীয়। এই দলের ব্যাক্তিদের জন্য এবারের পরিবার পরিকল্পনা নিয়োগ বিজ্ঞপ্তি নিয়ে এসেছে দারুণ সুযোগ। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এর অধীনস্থ এই সরকারি প্রতিষ্ঠানটি তাদের পূর্বেকার শূন্য পদগুলির জন্য যোগ্য প্রার্থী চেয়ে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিস্তারিত জানতে সাথেই থাকুন।

প্রতিষ্ঠান: পরিবার পরিকল্পনা অধিদপ্তর
পদের নাম:
প্রার্থীর ধরণ: মহিলা-পুরুষ
পোস্ট নং: সর্বমোট ৪টি পদে ৪৫ জন.
বয়স: ১৮-৩০ বছর
বেতন কাঠামো: (9,700 – 23490)
শিক্ষাগত যোগ্যতা: সার্কুলারে দেখুন।
আবেদন ফী: সার্কুলারে দেখুন।
আবেদন প্রক্রিয়া: অনলাইনে আবেদনের লিংক: এখানে ক্লিক করুন
আবেদনের শেষ দিন: 13 জুলাই 2021

পরিবার পরিকল্পনা নিয়োগ ২০২১ সার্কুলার

পরিবার পরিকল্পনা নিয়োগ কার্যক্রমটি পুরোপুরি আয়োজিত হয়েছে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আয়োজনে। সুতরাং কতৃপক্ষ উক্ত বিজ্ঞপ্তির যেকোনো অংশ পরিবর্তনের অধিকার রাখেন৷ জানা যায়, শর্ত সাপেক্ষে নির্ধারিত পদে যোগ্য প্রার্থীদের আবেদনের সুযোগ থাকছে এবারের নিয়োগ কার্যক্রমে।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরে নিয়োগ বিজ্ঞপ্তি



পরিবার পরিকল্পনা নিয়োগ ২০২১ সার্কুলার



পরিবার পরিকল্পনা নিয়োগ ২০২১ apply DGFP Job Circular

পরিবার পরিকল্পনা নিয়োগ ২০২১ apply

পরিবার পরিকল্পনা নিয়োগ কার্যক্রমে অংশ নিতে হলে আবেদনকারীকে অবশ্যই সংশ্লিষ্ট স্থানের বাসিন্দা হতে হবে। উক্ত কার্যক্রমের মৌখিক পরীক্ষায় আবেদনকারীকে স্থানীয় অবস্থান যাচাইয়ের উদ্দেশ্যে চেয়ারম্যান, মেম্বারের নিকট হতে নাগরিক এবং স্থানীয় সনদপত্র প্রদর্শন করতে হবে৷ উক্ত ধাপ একজন আবেদনকারীর প্রাথমিক যাচাই-বাছাই বলে ধরা হবে। মনে রাখতে হবে অস্থায়ী বাসিন্দাদের উক্ত পদে আবেদনের সুযোগ নেই৷ পাশাপাশি আবেদনকারীকে অবশ্যই ১৮-৩০ বছরের প্রার্থী হতে হবে৷ তবে এখানে উল্লেখ্য যে মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ছাড় দেওয়া হবে। তাদের জন্য ১৮-৩২ বয়সসীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে। 

যারা ইতিমধ্যেই কোনো সরকারি বা বেসরকারি চাকুরিতে যুক্ত আছে তাদের অবশ্যই আবেদনের কতৃপক্ষের অনুমোদন নিতে হবে। অন্যথায় আবেদন গৃহীত হবে না৷ কোনো সার্টিফিকেট, অনুমোদনপত্র কিংবা আবেদনের জন্য প্রয়োজনীয় কোনো তথ্য ভুয়া হিসেবে প্রমানিত হলে সাথে সাথেই আবেদন বাতিল হয়ে যাবে৷ পাশাপাশি দ্রুত নেওয়া হবে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা। এক্ষেত্রে উক্ত শাস্তি যেকোনো সময়েই নেওয়া যাবে। পরিবার পরিকল্পনা নিয়োগ কার্যক্রমে আপনি চাইলে অনলাইনে আবেদনের মাধ্যমে অংশগ্রহণ করতে পারেন। রঙিন ছবি এবং স্বাক্ষরসহ শতভাগ তথ্য সঠিকভাবে দিয়ে তবেই আবেদনটি সাবমিট করবেন৷ 

পরিবার পরিকল্পনা নিয়োগ পরীক্ষার প্রশ্ন

পরিবার পরিকল্পনার নিয়োগ পরীক্ষার প্রশ্ন সাধারণত এমসিকিউ আকারে অনুষ্ঠিত হবে৷ বলে রাখা ভালো এক্ষেত্রে কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না। মৌখিক পরীক্ষার সময় যাবতীয় প্রয়োজনীয় তথ্য সাবমিট করতে হবে এবং লিখিত, মৌখিক দুই পরীক্ষারই সকল তথ্যই জেলা প্রশাসকের কার্যালয়ের নোটিশ বোর্ড এবং জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের নোটিশ বোর্ড থেকে খুব সহজেই সংগ্রহ করা যাবে৷ 



পরিবার পরিকল্পনা নিয়োগ পরীক্ষার প্রস্তুতি

পরিবার পরিকল্পনা নিয়োগ পরীক্ষায় বাংলায় সাধারণত সাহিত্য এবং ব্যাকরণ অংশ থেকে বিভিন্ন প্রশ্ন করা হয়৷ বাংলা সাহিত্যের জনপ্রিয় সব কবি যেমন রবিঠাকুর, জাতীয় কবি, রোকেয়া, মাইকেল সম্পর্কে যথেষ্ট ধারণা রাখতে হবে৷ তাদের জন্ম-মৃত্যু, গুরুত্বপূর্ন এবং জনপ্রিয় সৃষ্টি সম্পর্কে খুব ভালোভাবে জেনে রাখতে হবে। পাশাপাশি ব্যাকরণের জন্য পরিভাষা, এককথায় প্রকাশ, বাগধারার মতো গুরুত্বপূর্ণ অংশগুলি একেবারে মুখস্থ করে যাওয়া খুব জরুরি৷ 

ইংরেজির ক্ষেত্রে গ্র্যামাটিক্যাল ব্যাপারগুলির সাথে সাথে ব্যাসিক ব্যাপারগুলি সম্পর্কেও জ্ঞান রাখা চাই। মাধ্যমিক পর্যায়ের টেক্সট বইগুলিতে চোখ বুলালে আশা করি এক্ষেত্রে কোনোধরণরের সমস্যার সৃষ্টি হবে না। সাথে সাধারণ জ্ঞান সম্পর্কে কিছুটা ধারণা রাখলে যোগ্য প্রার্থী খুব সহজেই উক্ত লিখিত পরীক্ষায় সফলতার সাথে উত্তীর্ণ হবে বলে আশা করা যায়। 

শেষ কথা: পরিবার পরিকল্পনা নিয়োগ কার্যক্রমটি পুরোপুরি সরকারিভাবে আয়োজন করা হয়েছে। উক্ত সম্মানজনক পেশাটিতে অনেকেই চাকুরি করতে চান। যারা আগ্রহী এবং উক্ত নিয়োগ কার্যক্রমের পদগুলির জন্য নিজেকে যোগ্য মনে করে তারা অনলাইনের মাধ্যমে খুব সহজে আবেদন করতে পারবে। 

Leave A Reply

Your email address will not be published.