vlxxviet mms desi xnxx

সেনাবাহিনী নিয়োগ 2022 সার্কুলার

1

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2022 সার্কুলার

সমরে আমরা শান্তিতে আমরা সর্বত্র আমরা দেশের তরে। বাংলাদেশ সেনাবাহিনী হলো বাংলাদেশ সামরিক বাহিনীর একটি গুরুত্বপূর্ণ শাখা। সম্মান ও গৌরব এর সাথে জীবন গড়ার লক্ষ্যে হাতিয়ার স্বরূপ কাজ করে বাংলাদেশ সেনাবাহিনী। আবার অনেকে আছেন দেশের জন্য কাজ করতে চায়। নিজের দেশকে ভালবেসে সে দেশের জন্য নিজের জীবন উৎসর্গ করা বা বিলিয়ে দেয়ার জন্য সেনাবাহিনীতে যোগদান করেন। আপনিও চাইলে বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করতে পারেন। বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2022 সার্কুলার প্রকাশ করেছে। 

সিভিল, ইঞ্জিনিয়ার্স, জুনিয়র কমিশন্ড অফিসার/ওয়ারেন্ট অফিসার, সিগন্যালস, ইএমই, জেএসি, আরভিএন্ডএফসি কোরে যোগ দিতে 57 তম বিএমএ স্পেশাল, 35 তম ডিএসসি এবং 50 তম ডিএসসি কোর্স, সৈনিক ও অসামরিক পদে বাংলাদেশের সকল নাগরিক আবেদন করতে পারবেন। গত 24 ফেব্রুয়ারি 2022 তারিখে প্রকাশিত সেনাবাহিনীর জব সার্কুলার অনুযায়ী, সৈনিক পদে পুরুষ ও মহিলা প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে। আবেদনের শেষ সময় 30 এপ্রিল 2022 তারিখ। আবেদন করার জন্য আপনার কি কি যোগ্যতা লাগবে ও আবেদন করার নিয়ম এবং আবেদন করার শুরুর তারিখ ,আবেদন করার শেষ তারিখ সহ সকল বিস্তারিত তথ্য দেখুন আমাদের এই সেনাবাহিনী নিয়োগ 2022 সার্কুলার আর্টিকেলটিতে।

আরো দেখুন: সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা.

 বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিবরণ

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ প্রকাশ পেয়েছে। নিচে বাংলাদেশ সেনাবাহিনীর নিয়োগ বিবরণ দেওয়া হল। বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2022 সার্কুলার প্রকাশ পেয়েছে। army.mil.bd এই ওয়েবসাইটে গত 24 শে ফেব্রুয়ারি 2022 ইং তারিখে কর্তৃপক্ষ কর্তৃক বিজ্ঞপ্তি প্রকাশ পায়।

প্রতিষ্ঠানের নাম বাংলাদেশ সেনাবাহিনী
চাকরির ক্যাটাগরি সরকারি চাকরি (ডিফেন্স)
কোন জেলা: সকল জেলা ও উল্লেখিত জেলা
প্রার্থীর ধরন: এএমসি ও এডিসি
নিয়োগ সংখ্যা: অসংখ্য
প্রার্থীর বয়স: অনুর্ধ্ব ১৮ বছর (০১-০৭-২২) ১৭-২১ বছর (১-০৭-২০২৩)
যোগ্যতা: এসএসসি/এইচএসসি
আবেদনের মাধ্যম: অনলাইন
আবেদন শুরু: ১৮ ফেব্রুয়ারি ২০২২
আবেদনের শেষ তারিখ: ৩০ এপ্রিল ২০২২

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2022 সার্কুলার

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2022 সার্কুলার প্রকাশিত হয়েছে।আপনি কি বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরি করতে আগ্রহী বা  বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদানের স্বপ্ন দেখছেন? সকল জেলার পুরুষ ও মহিলারা আবেদন করতে পারবেন বাংলাদেশ সেনাবাহিনীতে। গত 24 শে ফেব্রুয়ারি 2022 তারিখে এই নিয়োগটি প্রকাশিত করা হয়েছে। আপনি যদি বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিতে চান তাহলে এই বিজ্ঞপ্তির মাধ্যমে আবেদন করতে পারেন বাংলাদেশ সেনাবাহিনীতে।

সেনাবাহিনীতে চাকরির আবেদন করার জন্য কিছু যোগ্যতার প্রয়োজন রয়েছে যে যোগ্যতা গুলো আপনার মধ্যে থাকতে হবে। কর্তৃপক্ষ কর্তৃক যে যোগ্যতা গুলো চাওয়া হয়ে থাকে সেই যোগ্যতা গুলো যদি আপনার মধ্যে বিদ্যমান থাকে তাহলেই আপনি বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদন করতে পারবেন। বর্তমান সময়ে অন্যান্য সরকারি চাকরির মধ্যে বাংলাদেশ সেনাবাহিনী চাকরি টি অন্যতম।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2022 সার্কুলার

 

সেনাবাহিনীতে চাকরির জন্য আগ্রহী হয়ে থাকেন তাহলে দেরি না করে এখনি কর্তৃপক্ষের দেওয়া নির্দেশনা অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করে ফেলুন।

বাংলাদেশ সেনাবাহিনীর 2022 এর চাকরির যোগ্যতা

বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরির আবেদন করার জন্য বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক কিছু চাকরির যোগ্যতা চাওয়া হয়। বাংলাদেশ সেনাবাহিনী এরকম একটি গুরুত্বপূর্ণ চাকরি যা দেশের জন্য তাদের জীবন দিতে হয়। নিজের জীবন বাজি রেখে বাংলাদেশ সেনাবাহিনী তে জয়েন করতে হয়। তাই বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃপক্ষ  কর্তৃক যে ধরনের যোগ্যতাগুলো চাওয়া হয়ে থাকে একজন প্রার্থীর মধ্যে সেই ধরণের যোগ্যতাগুলো বিদ্যমান থাকলে তবেই সে বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরির আবেদন করতে পারেন।

যখনই নিয়োগের কার্যক্রম শুরু হবে সেদিন আবেদনকারীর বয়স 17 বছরের কম এবং 20 বছরের বেশি হতে পারবে না। শিক্ষাগত যোগ্যতা এইচএসসি অথবা এসএসসি পাস হতে হবে। আবেদনকারীকে এসএসসিতে নূন্যতম জিপিএ 5.00 ও অন্যটি তে জিপিএ 4.50 পেয়ে পাশ করতে হবে। এক্ষেত্রে বিজ্ঞান বিভাগ হতে উত্তীর্ণ মহিলা প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদানের জন্য কর্তৃপক্ষ কর্তৃক কিছু যোগ্যতা ও বয়স থাকে। বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করতে হলে সে সমস্ত যোগ্যতা থাকা বাধ্যতামূলক। বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদন করার জন্য কি কি যোগ্যতা লাগে এবং কত বয়স লাগে তা জানবো আর্টিকেলের এ পর্যায়ে।

বৈবাহিক অবস্থা: অবিবাহিত

শারীরিক যোগ্যতা:

 বাংলাদেশ সেনাবাহিনীতে জয়েন করার জন্য সেনাবাহিনী কর্তৃপক্ষ কর্তৃক কিছু শারীরিক যোগ্যতা চাওয়া হয়ে থাকে। প্রার্থীদের যদি সেই শারীরিক যোগ্যতা গুলো থাকে তাহলেই করা প্রার্থী অনায়াসে আবেদন করতে পারে। সেনাবাহিনী চাকরির ক্ষেত্রে শারীরিক যোগ্যতা থাকা খুবই গুরুত্বপূর্ণ। তাহলে দেখে আসি সেনাবাহিনী চাকরির ক্ষেত্রে যোগ্যতা প্রয়োজন।

  • পুরুষ  (5 ফুট 6 ইঞ্চি) এবং নারী (5 ফুট 3 ইঞ্চি) হতে হবে। 
  •  আবে বিভিন্ন ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে কমপক্ষে 5 ফুট 1 ইঞ্চি।
  • ওজনের ক্ষেত্রে পুরুষকে  54 কিলোগ্রাম (110 পাউন্ড) ওজনের এবং নারী আবেদনকারীকে 47 কেজি (104 পাউন্ড) ওজনের হতে হবে।পুরুষের বুক 30″ ( স্বাভাবিক 32″)মহিলার বুক 28″(স্বাভাবিক 30″)
  • আবেদনকারীকে অবশ্য উক্তই নিয়োগ কার্যক্রমের স্বাস্থ্য পরীক্ষায় পাশ করতে হবে৷ 
  • সেনাবাহিনী পদে আবেদন করার ক্ষেত্রে প্রার্থীর সাঁতার জানা আবশ্যক।
  • পুরুষ ও মহিলা উভয়েরই চোখ 6/6  (6/6 একটু বেশি থাকলে ভালো হয়)

ভর্তির প্রয়োজনীয় কাগজপত্র:

বাংলাদেশ সেনাবাহিনীতে জয়েন করার জন্য শুধু শারীরিক যোগ্যতা নয় ভর্তির জন্য কিছু শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন। বাংলাদেশ সেনাবাহিনীতে জয়েন করার জন্য কিছুটা হলেও ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা থাকা দরকার। তাই আপনারা যারা বাংলাদেশ সেনাবাহিনীতে জয়েন করতে চান বা চাকরি করতে চান তারা ন্যূনতম এসএসসি পাস হতে হবে। সাথে ভর্তির জন্য প্রয়োজনীয় আর কি কি কাগজপত্র লাগবে চলুন দেখে আসি।

  • শিক্ষাগত যোগ্যতার মূল সনদপত্র (এসএসসি)
  • স্থায়ী ঠিকানা ও জন্ম তারিখ সম্বলিত মূল প্রশংসাপত্র
  • টেকনিক্যাল ট্রেড প্রার্থীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট টেকনিক্যাল ট্রেড কোর্সে যোগ্যতা অর্জনের  সনদপত্রের মূল কপি
  • অভিবাবকের সম্মতিসূচক সনদপত্র
  • নিজ জন্ম নিবন্ধন সনদপত্র (NID যদি থাকে) এবং পিতা ও মাতা এর জাতীয় পরিচয়পত্র/স্মার্ট কার্ড এর ফটোকপি
  • সাঁতারের নির্ধারিত দিনে সাঁতার পরীক্ষা দেওয়ার জন্য প্রয়োজনীয় পোশাক
  • লিখিত পরীক্ষার জন্য কলম, জ্যামিতি বক্স, পেন্সিল, স্কেল ও ক্লিপবোর্ডসহ প্রয়োজনীয় জিনিসপত্র
  • উপজাতিদের ক্ষেত্রে উপজাতি প্রমান স্বরূপ তাদের রাজা/উপজাতির সনদপত্র

গুরুত্বপূর্ণ: চাকরির ইন্টারভিউ এর প্রশ্ন উত্তর।

সেনাবাহিনীর চাকরির জন্য অযোগ্যতা:

 আগেই বলেছি বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদন করার জন্য সা বাংলাদেশ সেনাবাহিনী করতেই কিছু যোগ্যতা চাওয়া হয়। তবে বিশেষ কিছু অযোগ্যতা আছে যেগুলো থাকলে আপনি বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদন করতে পারবেন না।সেনাবাহিনীর চাকরির জন্য যে সমস্ত বিষয়ে অযোগ্য থাকলে চাকরির আবেদন করতে পারবে না তা নিচে দেওয়া হল।

  • বিমান/সেনা/নৌ বাহিনী অথবা যেকোনো সরকারি চাকরি হতে অপসারিত বা বরখাস্ত হলে।
  •  প্রতি চোখের  দূরদৃষ্টি ও দৃষ্টিক্ষিনতা 2.5 ডায়াপ্টার এর বেশি এবং বিষমদৃষ্টি 1.0 ডায়াপ্টার এর বেশি হলে তাহলে তাকে অযোগ্য বলে বিবেচিত করা হবে
  •  আইএসএসবি কর্তিক দুইবার স্ক্রীন্ড আউট বা প্রত্যাখান হলে (একবার স্ক্রীন্ড আউট ও একবার প্রত্যাখান হলে আবেদন করা যাবে)। তবে 5 বছর পূর্বে দুইবার স্ক্রীন্ড আউট বা প্রত্যাখান প্রার্থীগনও আবেদন করতে পারবেন।
  • বিমান/সেনা ও নৌবাহিনীর আপিল মেডিকেল বোর্ড কর্তৃক অযোগ্য ঘোষিত হলে আবেদন করতে পারবেন না।
  •  মেডিকেল কলেজের পেশাগত পরীক্ষা-সমূহে সর্বমোট দুই বা এর অধিক বিষয়ে রেফার্ড প্রাপ্ত ডাক্তারগণ সেনাবাহিনীতে অযোগ্য বলে বিবেচিত হবে।

 সুতরাং বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদন করার পূর্বে উপরোক্ত বিষয়গুলোর প্রতি লক্ষ্য রাখতে হবে। তবে আপনি বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদন করতে পারবেন।

বাংলাদেশ সেনাবাহিনী অসামরিক/বেসামরিক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2022 সার্কুলার

 বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি 2022

2022 সালে সেনাবাহিনীতে সৈনিক পদে নিয়োগ কার্যক্রম ইতিমধ্যে সম্পন্ন হয়ে গিয়েছে। তাই এখন আর কেউ চাইলেই বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে চাকরির জন্য আবেদন করতে পারবেন না। গতবছরের সৈনিক পদের চাকুরীর কার্যক্রম এ বছর জানুয়ারিতে সম্পন্ন হয়েছে।যারা যারা বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে বিজ্ঞপ্তি আবেদন করতে চান তারা এই মুহূর্তে অপেক্ষমান অবস্থায় থাকতে হবে।সময়ের দিক দিয়ে হিসাব করলে এ বছর আরও একটি বিজ্ঞপ্তি দেওয়ার সম্ভাবনা রয়েছে। সবকিছু ঠিক থাকলে এবছর আরো একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানা যায়।তাই যারা সেনাবাহিনীতে সৈনিক পদে চাকরি যোগদান করতে চান তারা এই সুযোগটি ব্যবহার করতে পারেন।

বাংলাদেশ সেনাবাহিনীর চাকরি সম্মান ও গৌরব এর চাকরি। মানে অন্যান্য চাকরির মধ্যে সেনাবাহিনীর চাকরি অন্যতম একটি সরকারি চাকরি। আপনি সেনাবাহিনীতে সৈনিক পদে যোগদানের মাধ্যমে আপনার একটি গৌরবময় সুন্দর ভবিষ্যৎ গড়তে পারেন। আপনি যদি এই পদের প্রার্থী হন তাহলে পরবর্তী বিজ্ঞপ্তি আসামাত্রই আর অপেক্ষা করবেন না সময়ের মধ্যেই আবেদন পূরণ করে নিবেন।চলুন দেখে আসি সেনাবাহিনীতে সৈনিক পদে চাকরির আবেদনে সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদন করার জন্য কর্তৃপক্ষ করতে কি কি যোগ্যতা প্রয়োজন হয় সেই যোগ্যতা গুলো যদি আপনার মধ্যে বিদ্যমান থাকে তবেই আপনি বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে আবেদন করতে পারবেন সেনাবাহিনীতে সৈনিক পদে যোগদানের জন্য আপনার কি কি যোগ্যতা লাগবে এবং তা দেখে নিই

সৈনিক পদের যোগ্যতা

  • যখনই নিয়োগের কার্যক্রম শুরু হবে সেদিন আবেদনকারীর বয়স 17 বছরের কম এবং 20 বছরের বেশি হতে পারবে না। 
  • আবেদনকারীকে এসএসসিতে নূন্যতম জিপিএ 3.00 পেয়ে পাশ করতে হবে। এক্ষেত্রে বিজ্ঞান বিভাগ হতে উত্তীর্ণ মহিলা প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। 

শারীরিক যোগ্যতা:

নিচে টেবিল করে পুরুষ ও মহিলাদের শারীরিক যোগ্যতা সুন্দরভাবে দেয়া হলো। চলুন এক নজরে দেখে নেওয়া যাক বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে আবেদন করতে একজন পুরুষ অথবা মহিলার কি কি শারীরিক যোগ্যতা থাকা প্রয়োজন।

শারীরিক যোগ্যতা পুরুষ প্রার্থী মহিলা প্রার্থী
উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি ৫ ফুট ২ ইঞ্চি
ওজন ৫৪ কিলোগ্রাম ৪৭ কিলোগ্রাম
বুক স্বাভাবিক ৩০ ইঞ্চি স্বাভাবিক ২৮ ইঞ্চি
সম্প্রসারিত ৩২ ইঞ্চি সস্প্রাসারিত ৩০ ইঞ্চি

সেনাবাহিনীর নিয়োগ আবেদন

সকল চাকরির মূল গুরুত্বপূর্ণ অংশ হলো আবেদন প্রক্রিয়া। আবেদন করার সময় আপনি আবেদন করার জন্য খুব গুরুত্ব দিয়ে মনোযোগ সহকারে আবেদনপত্র পূরণ করতে হবে। যাতে আবেদন ফরমে কোন ভুল না হয়। আবেদন ফরম টি তে আপনার সব রকমের তথ্য সঠিক দিতে হবে। যাতে করে আপনার একটি তথ্য ও ভুল না হয় সেদিকে লক্ষ রাখতে হবে। খুব গুরুত্ব সহকারে আবেদন ফর্মটি পূরণ করতে হবে। আপনি যদি বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদন ইচ্ছুক হন তাহলে নিচের নিয়ম অনুযায়ী বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদন করতে পারেন। joinbangladesharmy.army.mil.bd

ওয়েবসাইটের মাধ্যমে শুধুমাত্র অনলাইনে আবেদন করা যাবে। এক্ষেত্রে ওয়েবসাইটে প্রবেশ করে হোম পেজের উপরে ডান কোনায় এ্যাপলাই নাও বাটনে ক্লিক করে বর্ণিত করছে এপ্লাই করতে হবে। আবেদনকারী প্রার্থীগণ ট্রাস্ট ব্যাংকের T-cash, Visa/Mastercard, Bikash, Rocket ইত্যাদির মাধ্যমে 1000 টাকা(এক হাজারটাকা) আবেদন ফি প্রদান করতে পারবেন। আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটের বর্ণিত পদ্ধতি অনুসরণ আবেদন ফি প্রদান করা যাবে। এবং তাৎক্ষণিক লিখিত পরীক্ষা দেওয়ার জন্য  কল-আপ লেটার পাওয়া যাবে।

 অনলাইনে আবেদন করার জন্য যেকোনো প্রকার অসুবিধার সম্মুখীন হলে ওয়েব সাইটে দেখানো কাস্টমার সার্ভিস নাম্বারে(+৮৮০১৭১৩১৬১৯৭৯) সরাসরি যোগাযোগ করুন। যারা বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদন করতে চান তারা উক্ত নিয়মগুলো অনুসরণ করে বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদন করতে পারবেন। ঝটপট দেরি না করে এখনি আবেদন করে ফেলুন বাংলাদেশ সেনাবাহিনীতে। আর অর্জন করুন একটি সুন্দর ও গৌরবময় জীবন।

বাংলাদেশ সেনাবাহিনী বেসামরিক নিয়োগ আবেদন ফরম ডাউনলোড করুন।

বাংলাদেশ সেনাবাহিনী বেসামরিক নিয়োগ আবেদন ফরম

বাংলাদেশ সেনাবাহিনীর নিয়োগ পরীক্ষা

Bangladesh Army Job করার জন্য অবশ্যই প্রার্থীকে কিছু পরীক্ষা দিতে হবে। প্রার্থীকে  স্বাস্থ্য পরীক্ষা লিখিত পরীক্ষা মৌখিক পরীক্ষা ইত্যাদির মাধ্যমে নির্বাচন করা হবে। তাই বাংলাদেশ সেনাবাহিনীতে জয়েন করার পূর্বেই এই পরীক্ষাগুলোর প্রস্তুতি নিয়ে রাখতে হবে। চলুন জেনে নেই বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ পরীক্ষা কোন কোন পরীক্ষা কত তারিখে অনুষ্ঠিত হবে।

সেনাবাহিনীর নির্বাচন পদ্ধতি: (প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা) প্রাথমিক নির্বাচনী স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা আগামী 16 ই মে 2022 ইং তারিখে অনুষ্ঠিত হবে বিভিন্ন সেনানিবাসে। যদি কোনো প্রার্থী নির্ধারিত পরীক্ষার দিন কোন সমস্যা জনিত কারণে উপস্থিত হতে না পারে সে ক্ষেত্রে সার্কুলারে বর্ণিত সময়ে যে কোন একদিন উপস্থিত হয়ে উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে সে ক্ষেত্রে পরীক্ষার তারিখ পরিবর্তনের বিষয়টি  পূর্বেই সরাসরি নিজ নিজ পরীক্ষা কেন্দ্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে সরাসরি জানাতে হবে।

 সেনাবাহিনীর লিখিত পরীক্ষা:

বাংলাদেশ সেনাবাহিনীতে প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীকে বাংলা ইংরেজি সাধারণ গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে সাক্ষাঙ্কার পত্রে উল্লেখিত  স্থানে অনুষ্ঠিত লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষা আগামী 10ই জুন (শুক্রবার) তারিখে নেওয়া হবে। 2022 সালের লিখিত পরীক্ষার ফলাফল জুন মাসের শেষ সপ্তাহে সেনাবাহিনীর ওয়েবসাইটে প্রকাশ করা হবে। আপনারা বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইটে গিয়ে ফলাফল দেখতে পারবেন।

 আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ পরীক্ষার (আইএসএসবি)

 লিখিত পরীক্ষায় কৃতকার্য হওয়া প্রার্থীদের ঢাকা সেনানিবাসে আই এস এস বি এর নিকট পরীক্ষার/ সাক্ষাঙ্কারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা বা সাক্ষাঙ্কারের তারিখ আইএসএসবি এর ওয়েবসাইটে প্রকাশ করা হবে। সেনাবাহিনীর আন্তবাহিনীর পরীক্ষা 4 দিনে সম্পন্ন হবে। এর যাবতীয় ব্যয় সরকার কর্তৃক বহন করা হবে।

 চূড়ান্ত নির্বাচন ও যোগদান নির্দেশিকা প্রদান:

 উপরোক্ত সমস্ত বিষয়গুলোতে যোগ্যতা অর্জন করতে পারলে শূণ্যস্থানের অনুকূলে মেধাক্রম অনুযায়ী প্রার্থীদেরকে সেনাবাহিনীর সদর দপ্তর, অ্যাডজুটেন্ট জেনারেল শাখা, পার্সোনাল অ্যাডমিনিস্ট্রেশন কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত ঘোষণা এবং এর পরবর্তীতে যোগদানের নির্দেশিকা প্রদান করা হবে।

 প্রশিক্ষণ ও কমিশন:

বি এম এ এর প্রশিক্ষণ: উপরোক্ত সবগুলো যোগ্যতা অর্জন করার পর ট্রেইনিং অফিসার হিসেবে বিএমএ তে 20 সপ্তাহ প্রশিক্ষণ গ্রহণ করবেন।

কমিশন ও পশ্চাৎ প্রবণতা: বি এম এ এ এ প্রশিক্ষণ শেষ হবার পর কৃতকার্য ট্রেনিং অফিসারগন ক্যাপ্টেন পদে কমিশন এবং কমিশনের তারিখ হতে নিন্মেলিখিতভাবে পশ্চাত্য প্রবণতা প্রদান করা হবে।

সেনাবাহিনীর বেতন কত:

বাংলাদেশ সেনাবাহিনী একটি সরকারি চাকরি।  অন্যান্য সরকারি চাকরির তুলনায় বাংলাদেশ সেনাবাহিনী চাকরি টি  খুবই ভালো মানের একটি চাকরি।এখানে যেমন বেতন ভালো হয় তেমনি অন্যান্য সুযোগ-সুবিধা ও ভালো আছে। সেনাবাহিনীতে ট্রেনিং এর সময় সূচি একবছর যা আগে ছিল 6 মাস। ট্রেনিং চলাকালীন সময়ে সৈনিকদের বেতন ধরা হয় 10000 টাকা এবং ট্রেনিং চলাকালীন সময়ে সৈনিকদের সাধারণ ছুটি আছে।

প্রায় 15 দিন পর্যন্ত ছুটি নিতে পারে তারা প্রয়োজনে। চূড়ান্তভাবে যেসব প্রার্থীরা সৈনিক পদে নিয়োগপ্রাপ্ত হয় তারা বিভিন্ন সুযোগ সুবিধা পেয়ে থাকে। নিচে কিছু সুযোগ-সুবিধা দেয়া হলো।

  • নির্ধারিত স্কেলে বেতন- ভাতা, পেনশন পাওয়ার সুযোগ। 
  • নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা বিনামূল্যে আহার ও বাসস্থান সুবিধা পাবেন। 
  • সম্মিলিক সামরিক হাসপাতালে চিকিৎসা সুবিধা ৱয়েছে যেখানে নিয়োগপ্রাপ্ত প্রার্থীর বাবা-মা ও শ্বশুর-শাশুড়ি বিনামূল্যে চিকিৎসা গ্রহন কৱতে পাৱবে।
  • এছাৱাও ৱয়েছে বিনামূল্যে সরকারি পোশাকের সুবিধা।
  • নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা ভর্তুকি মূল্যে রেশন পাবে।
  • সেনাবাহিনী পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানে সন্তানদের উচ্চ শিক্ষার সুবিধা রয়েছে।

আর্মি অফিসারদের ট্রেনিং হয় সাধারণত দুই বছর। কিন্তু তারা অন্যান্য কর্মরত আর্মিদের মত সাধারণ ছুটি  পায়না। অন্যান্য কর্মকর্তাদের থেকে তাদের ছুটি আলাদা। ট্রেনিং চলাকালীন সময়ে আর্মি অফিসারদের বেতন 15 থেকে 22 হাজার টাকা পর্যন্ত হতে পারে।আস্তে আস্তে বাংলাদেশ সেনাবাহিনী সৈনিকদের বেতন একটু একটু বারতে থাকে। আপনি যদি বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করতে চান তাহলে এখনই যোগদান করতে পারেন।

বিশেষ কিছু দিক নির্দেশনা:

  • সামরিক মৌলিক প্রশিক্ষণের প্রয়োজনে প্রার্থীদেরকে “বিএমএ তে” যোগদানের পূর্বে সাঁতার শিখতে হবে।
  • এএফএমসি হতে পাশকৃত এএফএমসি/এএমসি ক্যাডেট গনকে এএফএমসি এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে।
  • বিজ্ঞপ্তির যে কোন অংশ পরিবর্তনের ক্ষমতা সেনাবাহিনীর সদর দপ্তরের সংরক্ষণে থাকে।
  • চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের যোগদান পত্র প্রদান বা বাতিলের ক্ষমতা বাংলাদেশ সেনাবাহিনীর সদর দপ্তর এর সংরক্ষণে থাকে।

সেনাবাহিনী নিয়োগ 2022 সার্কুলার

যেহেতু এই পদে আবেদনের সুযোগ শেষ হয়ে গিয়েছে সেহেতু আমরা আজকের এই আর্টিকেলে জানবো সেনাবাহিনীর পদে চাকুরি করতে চাইলে একজন প্রার্থীর কি কি যোগ্যতা থাকা চাই৷ সাথে থাকবে নতুন কি কি চমক থাকছে সে ব্যাপারে একটি বিস্তারিত ধারণা।

Related Job:

খুব অল্প সময়ে সরকারি চাকুরি করার সুযোগ থাকায় সেনাবাহিনী পদ বর্তমানে বেশ জনপ্রিয়। এসএসসি পাশেই থাকছে আবেদন করার সুযোগ। এমন সোনায় সোহাগা সরকারি চাকুরি বাংলাদেশে দ্বিতীয়টি নেই। সে কারণে এই পদে চাকুরি করার উদ্দেশ্যে স্বপ্নবাজেরা হুমড়ি খেয়ে পরে। ফলে বেড়ে যায় প্রতিযোগিতার হার। সুতরাং যারা আবেদন করতে চান তাদেরকে অবশ্যই উক্ত কার্যক্রমসহ এসম্পর্কিত ব্যাসিক বিষয়গুলি সম্পর্কে অবগত থাকতে হবে৷ 

আট দশটা সরকারি চাকুরি পেতে যেখানে ঘুষের উপর নির্ভরশীল হতে হয় সেখানে সেনাবাহিনীর নিয়োগ কার্যক্রমের মাধ্যমে কোনোরকমের ঘুষ ছাড়ায় জনবল নিয়োগ করা হয়। সুতরাং এই পদে আবেদন এবং চাকুরি করার ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা ও শারীরিক যোগ্যতাই যথেষ্ট। উক্ত যোগ্যতাগুলি থাকলে একজন আবেদনকারীর কখনোই সেনাবাহিনী পদে চাকুরি করার জন্য কারো দ্বারে দ্বারে ঘোরার প্রয়োজন পরবে না। 

সবচেয়ে মজার ব্যাপার হলো সাধারণত সেনাবাহিনী সৈনিক পদে পুরুষ ও মহিলা নিয়োগ দেওয়া হয়। সুতরাং নারী-পুরুষ উভয়েই আগ্রহী হলে উক্ত পদে চাকুরি করার সুযোগ লুফে নিতে পারে৷ যখনই সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়, তখনই কতৃপক্ষ প্রার্থী বাছাইয়ের সুবিধার জন্য নারী-পুরুষ এই দুই পদের সার্কুলার একসাথে প্রকাশ করে৷

উপসংহার: বাংলাদেশের সরকারি চাকরি গুলোর মধ্যে বাংলাদেশ সেনাবাহিনীর চাকরিতে সর্বোত্তম। বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরি করার জন্য নিজের জীবনকে বাজি রাখতে হয়। এই চাকরি করার জন্য নিজের জীবনের পরোয়া করা যায় না। বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরি করার জন্য সব রকমের যোগ্যতার পাশাপাশি নিজের প্রতি আত্মবিশ্বাস সাহস এবং মনোবল থাকা খুবই গুরুত্বপূর্ণ। তাহলেই বাংলাদেশ সেনাবাহিনীতে টিকে থাকা সম্ভব।

বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরি করার জন্য কোন রকম ঘুষ এর প্রয়োজন হয় না। নিজের যোগ্যতা সাহসিকতা ও মেধা শক্তি দিয়েই বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করা যায়। বাংলাদেশসেনাবাহিনী নিয়োগ 2022 সার্কুলার প্রকাশ পেয়েছে। আপনি যদি চান দেশের এবং দেশের জন্য কিছু করবেন তাহলে বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদন করতে পারেন। তবে সে ক্ষেত্রে আপনাদের কর্তৃপক্ষ কর্তৃক যে সমস্ত যোগ্যতা চাওয়া হয় সে সমস্ত যোগ্যতা থাকতে হবে।

You might also like
1 Comment
  1. Md Tuhidul islam says

    I am job naw to rme and my job is very inpordent Place

Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex