vlxxviet mms desi xnxx

মক্কা থেকে মদিনার দূরত্ব কত?

0

মক্কা থেকে মদিনার দূরত্ব কত? | মক্কা থেকে মদিনা কোন দিকে অবস্থিত

মক্কা থেকে মদিনার দূরত্ব কত জানতে চাইছেন? যদি আপনারা এই বিষয়টি জানার জন্য আমাদের ওয়েবসাইটে চলে আসেন তাহলে আপনাদেরকে স্বাগত জানাচ্ছি এবং আপনাদেরকে কথা দিচ্ছি আপনারা যে বিষয়টি সম্পর্কে জানতে চান সেই বিষয়টি সম্পর্কে জানতে পারবেন আমাদের ওয়েবসাইট থেকে। আমরা আপনাদেরকে এ বিষয়টির খুঁটিনাটি বিষয় সমূহ জানিয়ে দিব। যাতে করে আপনাদের মক্কা থেকে মদিনায় ভ্রমণের ক্ষেত্রে গুরুত্ব সম্পর্কে ধারণা নিতে পারেন।

 যে সকল নাগরিক সৌদি আরবে বসবাস করেন তারা সহজেই জানেন যে মক্কা থেকে মদিনার দূরত্ব কত এবং মক্কা থেকে মদিনা দেওয়ার জন্য কতটুকু সময় ব্যয় হতে পারে। কিন্তু যে সকল নাগরিক সৌদি আরবের নাগরিক নন অর্থাৎ পৃথিবীর অন্যান্য দেশের নাগরিক বিশেষ করে বাংলাদেশী নাগরিকরা সৌদি আরবের মক্কা থেকে মদিনার দূরত্ব জানেন না। তাই আপনাদেরকে মক্কা থেকে মদিনার দূরত্ব জানানোর জন্য হাজির হয়েছি। তাহলে চলুন এবার শুরু করি আমাদের আজকের বিষয়টি।

আরো দেখুনঃ বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব কত কিলোমিটার.

মক্কা থেকে মদিনার দূরত্ব কত?

মক্কা থেকে মদিনায় ভ্রমণ করার জন্য বা যেকোনো কাজের উদ্দেশ্যে যাওয়ার জন্য অবশ্যই এর দূরত্ব সম্পর্কে সকলে জানতে চান। এক স্থান থেকে অন্য স্থানে গমন করার ক্ষেত্রে যানবাহন এর ওপর সময় নির্ধারণ করা হয় কিন্তু যে কোনো যানবাহন থেকে যাওয়া হোক না কেন দূরত্ব কিন্তু কোনভাবেই কম বা বেশি হয় না।

মক্কা থেকে মদিনার দূরত্ব প্রায় ৪৫০ অর্থাৎ সাড়ে ৪০০ কিলোমিটার। আর এই দীর্ঘতম পথ পাড়ি দেওয়ার জন্য বর্তমানে সময় লাগে মাত্র এক ঘণ্টা বা এর কিছু বেশি। তাছাড়া সাম্প্রতিক সৌদি সরকার মক্কা থেকে মদিনা যাতায়াতের দ্রুতগতির ট্রেন লাইন স্থাপন করেন এবং সকল মানুষের জন্য অনেকটা সময় লাগবে বলে জানা যায়। কিন্তু মক্কা থেকে মদিনায় দ্রুতগতিসম্পন্ন হারামাইন হাই স্পিড রেলপথ স্থাপন করা হয়েছিল কিন্তু এই ট্রেনের গতি আরও ৩০০ কিলোমিটার বৃদ্ধি করার প্রকল্প নিয়ে নতুন প্রকল্প শুরু হয়েছে এবং তা বাস্তবায়িত হয়েছে।

তাছাড়া সকল হজ এবং ওমরা হজ দর্শনার্থীদের জন্য এই রেলপথ অনেক বেশি উপকার নিয়ে এসেছে এবং দীর্ঘ সময় নিয়ে যাওয়া আসা একটি অসহ্য ক্লান্তি থেকে তাদেরকে মুক্তি দিয়েছে। তবে আপনারা যে বাহন দিয়েই মক্কা থেকে মদীনায় যান না কেন মক্কা থেকে মদিনার দূরত্ব হচ্ছে প্রায় ৪০০-৪৫০ কিলোমিটার।

মক্কা থেকে মদিনা কোন দিকে অবস্থিত

মক্কা থেকে মদিনা হচ্ছে উত্তর দিকে অবস্থিত। সৌদি আরবের ৩৯.৮৬ দ্রাঘিমাংশ এবং ২১.৩৯ অক্ষাংশে অবস্থিত। এবং ব্রাজিলের ৩৯.৫৭ দ্রাঘিমাংশ এবং ২৪.৫২ অক্ষাংশে মদিনা অবস্থিত। অন্যদিকে একটি উর্বর মরু উদ্যান যা সমুদ্রপৃষ্ঠ থেকে ২০৫০ ফুট অর্থাৎ ৬২৫ মিটার উপরে অবস্থিত। আর পূর্ব দিকে একটি বিস্তৃত লাভা দ্বারা আবদ্ধ যার একটি অংশে ১২০৭ সালে একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের সময় এর অস্তিত্ব ফুটে ওঠে।

তাছাড়া এর তিন দিকে এই শহরটির হেজাজ পর্বত শ্রেনীর অন্তর্ভুক্ত পাহাড় দ্বারা আবৃত। আর এই পাহাড় গুলির মধ্যে সবচেয়ে উচু পাহাড় বা সর্বোচ্চ পাহাড় বিখ্যাত উহুদ পাহাড়। আর এই পাহাড় মরুদ্দ্যান থেকে ২০০০ ফুট উপরে। সুতরাং মক্কা থেকে মদিনা উত্তর দিকে অবস্থান করে।

আরো দেখুনঃ ঢাকা থেকে বিভিন্ন জেলার দূরত্ব.

উপসংহারঃ আপনারা যারা মক্কা থেকে মদিনার দূরত্ব কত জানতে চেয়েছেন তাদের জন্য আশা করছি আমাদের এই ওয়েবসাইটের আর্টিকেলটি উপকৃত নিয়ে আসবে। আমরা আপনাদেরকে একদম সঠিক পরিমাপটি জানানোর চেষ্টা করেছি। তবে মক্কাথেকে মদীনা ভ্রমণের সঠিক সময় কখনোই ভোলা সম্ভব নয়। কিন্তু আপনারা যদি রেলপথে মক্কা থেকে মদীনায় আগমন করেন তাহলে আনুমানিক এক ঘন্টা বা এর কিছু সময় বেশি লাগতে পারে। তাছাড়া আপনারা যদি অন্যান্য দেশের যেকোনো স্থানের দূরত্ব সম্পর্কে জানতে চান তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex