vlxxviet mms desi xnxx

বাংলাদেশ পুলিশ নিয়োগ 2022 সার্কুলার

0

বাংলাদেশ পুলিশ নিয়োগ 2022 সার্কুলার

আপনি কি বাংলাদেশ পুলিশে যোগ দান করতে চান? আপনার কি ইচ্ছে হয় বাংলাদেশ পুলিশের একজন সদস্য হওয়ার। তাহলে আপনি বাংলাদেশ পুলিশ বাহিনীতে যোগদান করতে পারেন। শুরু হয়ে গেছে বাংলাদেশ পুলিশ নিয়োগ 2022 সার্কুলার। আপনারা যারা এই নিয়তির জন্য অপেক্ষমান ছিলেন তাদের জন্য এই খবরটি যেন একটি আনন্দদায়ক ও বড় ধরনের সুখবর। আপনি যদি বাংলাদেশ পুলিশ বাহিনীতে যোগদান করতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি পড়তে পারেন। আমাদের এই আর্টিকেল এর মাধ্যমে আপনি জানতে পারবেন বাংলাদেশ পুলিশ নিয়োগ 2022 সার্কুলার নিয়ে। 

আরো জানতে পারবেন বাংলাদেশ পুলিশ নিয়োগ বিবরণ, বাংলাদেশ পুলিশে যোগ দান করতে হলে কি কি যোগ্যতা লাগে, বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ পুলিশের বেতন কত, বাংলাদেশ পুলিশ আবেদন পরীক্ষা কিভাবে যেতে হয় , বাংলাদেশ পুলিশের নতুন নিয়োগ খবর এবং চাকরির জন্য আমরা কিছু উত্তর সহ প্রশ্ন দিয়ে দিব আপনাদের সুবিধার্থে। চলুন তাহলে দেরি না করে জেনে নেই বাংলাদেশ পুলিশ নিয়োগ 2022 সার্কুলার সম্পর্কিত সব রকমের তথ্য।

আরো দেখুন: সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা.

বাংলাদেশ পুলিশ সার্কুলার বিবরণ

গত এক যুগে বাংলাদেশ পুলিশ জঙ্গিবাদ দমন ও নিয়ন্ত্রণে বিরাট দক্ষতার পরিচয় দিয়েছে। শুধু তাই নয় মুক্তিযুদ্ধে পুলিশ বাহিনীর অবদান কম ছিলনা। অন্যান্য মুক্তিযোদ্ধা বা অন্যান্য সরকারি চাকরিজীবীদের মতো পুলিশরাও তাদের জীবন দিয়েছেন দেশের জন্য। বাংলাদেশ পুলিশ বাহিনী নিয়োগ সার্কুলার দেওয়া হয়ে গিয়েছে। গত 1 ফেব্রুয়ারি থেকে 28 শে ফেব্রুয়ারি  পর্যন্ত আবেদনের সময় ছিল। যেহেতু উক্ত সময়ে পার হয়ে গিয়েছে সেহেতু আপনাদেরকে পরবর্তী সার্কুলার এর জন্য অপেক্ষা করতে হবে।

তবে পরবর্তী বাংলাদেশ পুলিশ বাহিনীর নিয়োগ সার্কুলার দেওয়া মাত্রই আপনারা আর দেরি না করে আবেদন করে ফেলবেন। বাংলাদেশ পুলিশ বাহিনী চাকরিটি একটি সরকারি চাকরি। বাংলাদেশ পুলিশের আবেদন করার জন্য কর্তৃপক্ষ কর্তৃক কিছু যোগ্যতা চাওয়া হয়। আপনার যদি সেই যোগ্যতা গুলো বিদ্যমান থাকে তবেই আপনি বাংলাদেশ পুলিশ বাহিনীতে যোগদান করতে পারবেন। বাংলাদেশ পুলিশ নিয়োগ ২০২২ সার্কুলার প্রকাশ পেয়েছে। নিচে বাংলাদেশ পুলিশ নিয়োগ ২০২২ সার্কুলার এর বিবরণ দেওয়া হলো।

শূন্যপদ সংখ্যা:     ০৩ টি
বয়স: ১৮-৩০ বছর
চাকরির ধরণ: সরকারি চাকরি
কর্মস্থল: বাংলাদেশের যেকোন স্থান
পদের সংখ্যা: ২৫
শিক্ষাগত যোগ্যতা: এইচএসসি\ স্নাতক
অনলাইনে আবেদন শুরু: ১২ জুলাই ২০২২.
আবেদন শেষ:  ০৭ আগষ্ট ২০২২.
অফিসিয়াল ওয়েবসাইট www.police.gov.bd

বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি

 2022 সালে বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি কার্যক্রম ইতিমধ্যে সম্পন্ন হয়ে গিয়েছে। তাই আপনারা কেউ চাইলেই এখন আর আবেদন করতে পারবেন না।  যদি আপনারা একটি সরকারি চাকরি খুঁজে থাকেন বা আপনারা যদি বাংলাদেশ পুলিশের আবেদন করতে চান তাহলে পরবর্তী নিয়োগ বিজ্ঞপ্তির জন্য অপেক্ষমান থাকতে হবে। বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি স্ট্রিটে আবেদন করার জন্য বাংলাদেশ পুলিশ কর্তৃপক্ষ কর্তৃক যে যে নির্দেশনা দেওয়া হয় সেই নির্দেশনা অনুযায়ী নির্দিষ্ট সময় দেওয়া হবে সেই নির্দিষ্ট সময়ের ভিতর কর্তৃপক্ষের ঠিকানায় পাঠাতে হবে।

পরবর্তী বিজ্ঞপ্তিতে আবেদন করে আপনিও হয়তো পেতে পারেন একটি সরকারি চাকরি। বর্তমান যুগের একটি সরকারি চাকরি পাওয়া খুবই ভাগ্যের ব্যাপার। আর ডিফেন্সে চাকরি পাওয়া তো খুবই ভাগ্যবান। আপনি যদি একটি সরকারি চাকরি পেতে চান তাহলে পরবর্তী নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়ার সাথে সাথেই দেরি না করে আবেদন করে ফেলবেন। নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে সব রকমের সঠিক তথ্য নিচের নোটিশ দিতে দেওয়া হয়েছে। আপনারা নিচের নোটিশটি মনোযোগ সহকারে পড়ুন।

বাংলাদেশ পুলিশ নিয়োগ 2022 সার্কুলার

পুলিশের চাকরির যোগ্যতা

বাংলাদেশ পুলিশ একটি সরকারি চাকরি। চাকরির চেয়ে খুব সম্মানের এবং গৌরবের। মূলত এ ধরনের চাকরির ক্ষেত্রে নিজেকে যোগ্য করে তুলতে হয়। সাধারণত এ ধরনের চাকরি সবাই করতে পারেন না।বাংলাদেশ পুলিশে চাকরি করার জন্য বাংলাদেশ পুলিশ কর্তৃপক্ষ কর্তৃক কিছু যোগ্যতার চেয়ে থাকেন। যাদের মধ্যে সেই যোগ্যতা গুলো বিদ্যমান থাকে কেবল মাত্র তারাই বাংলাদেশ পুলিশের আবেদন করতে পারেন। চলুন দেখে নেই বাংলাদেশ পুলিশে চাকরি করার জন্য কি কি ধরনের যোগ্যতা প্রয়োজন।

মূলত মোট তিনটি স্তরে বাংলাদেশ পুলিশ নিয়োগ করা হয়ে থাকে -কনস্টেবল,সাব-ইন্সপেক্টর বা সার্জেন্ট,এসএসপি।

সাব-ইন্সপেক্টর এর চাকরির জন্য শারীরিক ও শিক্ষাগত যোগ্যতা

  • সাধারণত কোঠার প্রার্থীর ক্ষেত্রে বয়স 19 থেকে 27 বছর হতে হবে।
  • মুক্তিযোদ্ধা সন্তানের ক্ষেত্রে 19 থেকে 32 বছর হতে হবে।
  • মুক্তিযোদ্ধার সন্তানের সন্তানের ক্ষেত্রে বয়স 19 থেকে 27 বছর হতে হবে।
  • পুরুষদের ক্ষেত্রে  5 ফুট 4 ইঞ্চি এবং নারীদের ক্ষেত্রে 5 ফুট 2 ইঞ্চি উচ্চতা থাকতে হবে। 
  • এসএসসি অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • অনুমোদিত বিশ্ববিদ্যালয় হতে নূন্যতম স্নাতক/ সমমানের ড্রিগ্রির অধিকারী এবং কম্পিউটারে অভিজ্ঞতা সম্পন্ন হতে হবে।
  •  প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে।
  •  প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের স্থায়ি নাগরিক হতে হবে।
  •  বডি ও উচ্চতার সাথে মিল রেখে পুরুষের 53-66 এবং মহিলাদের46-59 কিলোগ্রাম।

এএসপি এর পদের জন্য শারীরিক ও শিক্ষাগত যোগ্যতা

এএসপির আপদের চাকরির জন্য সরাসরি নিয়োগ বা আবেদনের কোনো নিয়ম নেই। এএসপির পদে জয়েন করতে হলে আপনাকে অবশ্যই বিসিএস এর প্রশাসনিক ক্যাডার এ টিকে এএসপির পদে জয়েন করতে হবে।

 কনস্টেবল এর যোগ্যতা:

  • শিক্ষাগত যোগ্যতা: এসএসসি পাস
  • বৈবাহিক অবস্থা: অবিবাহিত।
  • জাতীয়তা: বাংলাদেশী।
  • বয়স: 18 থেকে 20 বছর। আঠাশে ফেব্রুয়ারি 2020 তারিখে আবেদনকারী প্রার্থীর বয়স 18 থেকে 20 বছরের মধ্যে হতে হবে।

শারীরিক যোগ্যতা:

পুরুষ ও নারী উভয় প্রার্থীর জন্য শারীরিক যোগ্যতা নিম্নে দেওয়া হলো।

  • উচ্চতা ধারণ করার ক্ষেত্রে পুরুষ প্রার্থীর শারীরিক উচ্চতা 5 ফুট 6 এবং নারী প্রার্থীর 5 ফুট 4।  নৃগোষ্ঠী ও মুক্তিযোদ্ধা কনস্টেবল প্রার্থীদের বেলায় পুরুষ প্রার্থীর 5 ফুট 4 এবং নারী প্রার্থী 5 ফুট 2  উচ্চতা লাগবে।
  • বুকের মাপ সাভাবিক –  পুরুষ প্রার্থীর ক্ষেত্রে 31 ইঞ্চি,সম্প্রসারিত – 33 ইঞ্চিকোটাধারীদের ক্ষেত্রে ওজন- বয়স ও উচ্চতা অনুসারে।
  • দৃষ্টি শক্তি- পুরুষ ও নারী উভয় ক্ষেত্রে 6/6.

 পুলিশ নিয়োগ আবেদন

আপনি যদি বাংলাদেশ পুলিশে চাকরি করার জন্য ইচ্ছুক হন তাহলে যেহেতু এখন বাংলাদেশ নিয়োগ বিজ্ঞপ্তি কার্যক্রম শেষ হয়ে গিয়েছে তাই পরবর্তী নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া  সাথে সাথে করে দেরি না করে আবেদন করে ফেলবেন। আবেদন করার সময় আবেদন ফরম টি খুব গুরুত্ব সহকারে মনোযোগ দিয়ে পূরণ করতে হবে। আবেদন ফরমে কোন কিছু ভুল করা যাবেনা। আবেদন ফরম এর সব রকমের তথ্য সঠিক দিতে হবে। নির্দিষ্ট সময়ের ভেতর আবেদন ফরম পূরণ করতে হবে। নিচে দেখে নিন কিভাবে বাংলাদেশ পুলিশের আবেদন করতে হয়।

প্রথম ধাপ:

  • http://police.teletalk.com.bd এ লগইন করে আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদন ফরম টি সঠিকভাবে পূরণ করার জন্য উক্ত লিংকে সহায়ক হিসেবে একটি ভিডিও টিউটোরিয়াল থাকবে এবং ফরম পূরণের নির্দেশিকা দেয়া থাকবে। এছাড়া উক্ত লিংকে একটি হেল্প অপশন থাকবে এখানে ফরম পূরণের প্রয়োজনীয় সহায়তা দেওয়া আছে। আপনি চাইলে এটি ব্যবহার করতে পারেন।
  •  আবেদন ফরম পূরণ করার পর যোগ্যপ্রার্থী একটি User ID  পাবেন। উক্ত User ID তে আবেদন ফরম পূরণের 72 ঘণ্টার মধ্যে সে কোন টেলিটক প্রিপেইড মোবাইল হতে 30 টাকা (অফেরৎযোগ্য) জমা করতে হবে।
  •  অনলাইন আবেদন পত্রে প্রার্থীর স্বাক্ষর (দৈর্ঘ্য 300*প্রস্থ 80 pixel) হতে হবে এবং রঙিন ছবি (দৈর্ঘ্য 300 *প্রস্থ 300pixel) স্ক্যান করে নির্ধারিত স্থানে Uploade করতে হবে।
  •  অনলাইন আবেদন এই পূরণকৃত সকল তথ্য পরবর্তী কার্যক্রমের ব্যবহৃত হবে তাই অনলাইন আবেদন পত্র Submit করার পূর্বে প্রার্থীকে আবেদনপত্রের সকল তথ্যের সঠিকতা শতভাগ নিশ্চিত হতে হবে।
  • প্রার্থীকে অনলাইনে পূরণকৃত আবেদন পত্রের একটি রঙিন প্রিন্ট কপি পরীক্ষা সংক্রান্ত যেকোন প্রয়োজনে সহায়ক হিসেবে সংরক্ষণ করতে হবে।

 দ্বিতীয় ধাপ:

প্রথমঃ 

  • SMS TRC< space >User ID লিখে 16222 নাম্বারে Send করতে হবে।যেমনঃTRC ABCDEF
  • reply applicants name they taka will be charged for the application for TRC examination. Your pin is….. (10 digit).to pay service charge TRC<spece> Yes<spece> Pin code Send to 16222.

দ্বিতীয়ঃ

  •  TRC<spece>Yes<space>Pin code লখে 16222 নাম্বার Send করতে হবে। 
  • Example: TRC 1234567890 
  • Reply :congratulation applicants name payment completed successfully for the written test  for TRC recruitment examination.User ID is….. And password is……

পুলিশের নতুন নিয়োগ খবর

বাংলাদেশ পুলিশ নিয়োগ কর্মসূচির ক্ষেত্রে সবচেয়ে বড় চমক থাকছে 4 হাজার পুলিশ কনস্টেবল নিয়োগের সিদ্ধান্তটি। পুলিশ সদরদপ্তর নিজেই জানিয়েছে এই খবরটি। সুতরাং অনেকেই এই পদে চাকুরি পাওয়ার সুযোগ পাচ্ছে। নিচে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হলো।

পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি 2022

একজন পুলিশ কনস্টেবল কে ছিনতাই প্রতিরোধ দাঙ্গা-হাঙ্গামা চুরি ডাকাতি রোধ সমাজ বিরোধী কর্মকান্ড প্রতিরোধ ও বিভিন্ন জনসভা ও নির্বাচনী দায়িত্বে অংশগ্রহণ করতে হয়। একজন পুলিশ কনস্টেবলের পরিশ্রম অনেক। কনস্টেবল কে শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি শারীরিক যোগ্যতা থাকতে হবে।

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ পুলিশ  
চাকরির ধরন: সরকারি চাকরি
অনলাইন প্রকাশের তারিখ: ৩১ জানুয়ারি ২০২২
পদ সংখ্যা: ১ টি
লোকসংখ্যা:          ৪,০০০ জন
প্রকাশ সূত্র: অনলাইন
আবেদনের যোগ্যতা: নিম্নে উল্লেখিত নোটিশে
আবেদনের বয়সসীমা: ১৮-২০ বছর,
আবেদন করার শেষ তারিখ: ০৭ আগষ্ট ২০২২
অফিশিয়াল ওয়েবসাইট: www.police.gov.bd
জেন্ডার: নারী এবং পুরুষ উভয়েই।

ট্রাফিক পুলিশ নিয়োগ ২০২

এসম্পর্কে বিস্তারিত জানা না গেলেও এটা নিশ্চিত যে খুব দ্রুত এর বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এখনো বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞাপ্তিতে ট্রাফিক পুলিশ নিয়োগ সম্পর্কিত কোনো অংশ প্রকাশ করেনি কতৃপক্ষ। মূলত করোনার কারণেই এই সিদ্ধান্ত বলে জানিয়ে সংশ্লিষ্টজনেরা৷ 

রেলওয়ে পুলিশ নিয়োগ ২০২

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর রেলপথ মন্ত্রণালয় ক’দিন আগেই রেলওয়ে পুলিশ নিয়োগ ২০২২ সার্কুলার প্রকাশ করেছে। এই স্মার্ট আর আকর্ষণীয় চাকুরির জন্য আবেদনের ক্ষেত্রে প্রার্থীকে দরখাস্তের সাথে পাসপাের্ট সাইজের ০২ কপি ফটো, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, কোন অনুমােদিত ব্যাংকের আর্থিক সচ্ছলতার সনদপত্র, অভিজ্ঞতার সনদপত্র (যদি থাকে) এবং সিটি কর্পোরেশন/পৌরসভা/ইউনিয়ন পরিষদের হালনাগাদ ট্রেড লাইসেন্সের সত্যায়িত ফটোকপি প্রেরণ করতে হবে। সাথে ০৩ বৎসরের এককালীন ভাড়ার হিসাব অনুযায়ী ৫% জামানত জমা দিতে হবে।

বাংলাদেশ পুলিশ সার্কুলার 2022 চাকরির পরীক্ষা

যেকোনো সরকারি চাকরি বা বেসরকারি চাকরি করার ক্ষেত্রে কিছু পরীক্ষা দিতে হয়। সরকারি চাকরির ক্ষেত্রে শারীরিক মৌখিক এবং লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। বাংলাদেশ পুলিশ কর্তৃপক্ষ কর্তৃক কিছু পরীক্ষা নেবেন সে সকল পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলেই বাংলাদেশ পুলিশে চাকরিতে জয়েন করা যাবে। চলুন তাহলে দেখে নেই বাংলাদেশ পুলিশে কোন কোন পদে কি ধরনের পরীক্ষা নেওয়া হয়।

এএসআই পরীক্ষা পদ্ধতি:

আবেদনকারী প্রার্থীদের মধ্য থেকে এসএসসি-এইচএসসি ডিগ্রী স্নাতক সম্মান পরীক্ষার ফলাফল এবং উচ্চতার উপর ভিত্তি করে নির্ধারিত নিয়োগ বিধি অনুযায়ী ওয়েববেজড প্রিলিমিনারি স্ক্রিনিং এর মাধ্যমে নির্দিষ্ট সংখ্যক যোগ্য প্রার্থী শারীরিক মাপ কাগজপত্র যাচাই করণ সহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষার জন্য নির্বাচন করা হবে। প্রিলিমিনারি স্ট্রিমিং এর মাধ্যমে বাছাই করা প্রার্থীদের নির্দিষ্ট তারিখ সময় ওই স্থানে শারীরিক মাপ কাগজপত্র যাচাই করণ সহ শারীরিক সহনশীলতা পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এ পর্যায়ে প্রার্থীকে সাতটি ইভেন্টে অংশগ্রহণ করতে হবে। দৌড়, লংজাম্প, হাই জাম্প, পুশ আপ, সিট আপ, ড্র্যাগিং ও রোপ ক্লাইমিং। এক্ষেত্রে শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা 3 দিনে তিনটি ভাগে নেওয়া হবে।

প্রথম দিন সব কাগজপত্র নিয়ে প্রার্থীরা পরীক্ষার ভেন্যুতে উপস্থিত হবেন। মেনু তে উপস্থিত হবার পর একটি নির্দিষ্ট স্কেল দিয়ে তাদের উচ্চতা মেপে পরীক্ষার মূল ভেন্যু তে প্রবেশ করানো হবে। বিজ্ঞপ্তিতে উল্লেখিত যোগ্যতা অনুযায়ী উচ্চতা ওজন ও পুরুষ প্রার্থীদের বুকের মাপ পরিমাপ করা হবে। এরপর প্রার্থীদের কাগজপত্র যাচাই করা হবে। শারীরিক মাপ ও কাগজপত্র এর সকল তথ্য সঠিক পাওয়া গেলে প্রার্থীদের যোগ্য বলে ঘোষণা করা হবে। রপর প্রার্থীদের শারীরিক সক্ষমতা পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য দেওয়া হবে।

প্রথমদিন যোগ্য প্রার্থীদের Physical Endurance Test (PET)  সময়সূচি জানিয়ে দেওয়া হবে। পাশাপাশি ইনডেমনিটি ঘোষণাপত্রের এক কপি দেওয়া হবে। উক্ত ইনডেমনিটি ঘোষণাপত্রের অভিভাবকের স্বাক্ষর সহ দ্বিতীয় দিনের পরীক্ষার পূর্বে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে। 

দ্বিতীয় দিন শারীরিক সব ক্ষমতা যাচাই পরীক্ষা প্রতি ইভেন্টে আলাদাভাবে কৃতকার্য হতে হবে। কোন প্রার্থী একটিতে অংশগ্রহণ করে সেটিতে অকৃতকার্য হলে তা সে পরবর্তী ধাপে অংশগ্রহণ করতে পারবেন না।

দৌড়: পুরুষ প্রার্থীকে 1600 মিটার দূরত্ব 7 মিনিট 30 সেকেন্ডে এবং নারী প্রার্থীর ক্ষেত্রে 1000 মিটার দৌড় 7 মিনিটে দৌড়াতে হবে

লং জাম্প: পুরুষ প্রার্থীর ক্ষেত্রে কমপক্ষে 10 ফুট এবং নারী প্রার্থীদের ক্ষেত্রে কমপক্ষে 06 ফুট জাম্প করে অতিক্রম করতে হবে। এ ধাপে উত্তীর্ণ হতে সর্বোচ্চ তিন বার সুযোগ পাবেন।

হাই জাম্প: পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে কমপক্ষে 3.5 ফুট এবং নারী প্রার্থীদের ক্ষেত্রে কমপক্ষে 2.5 ফুট উচ্চতা জাম্প করে অতিক্রম করতে হবে। এ ধাপেও উত্তীর্ণ হতে সর্বোচ্চ তিন বার সুযোগ পাবেন।

লিখিত ও মনুষ্যত্ব পরীক্ষা:

বাংলাদেশ পুলিশে চাকরি করার ক্ষেত্রে লিখিত ও মনুষ্যত্ব পরীক্ষাও দিতে হবে।শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের তিনটি বিষয়ে 250 নম্বরের লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ইংরেজি, বাংলা রচনা ও কম্পোজিশন বিষয়ে 100 নম্বর, সাধারণ জ্ঞান ও গণিত বিষয়ে 100 নম্বর এবং মনস্তত্ত্ব বিষয়ে 50 নম্বরের পরীক্ষা হবে। এই পরীক্ষার পড়া গুলো পরীক্ষার পূর্বেই ভালোভাবে প্রস্তুতি নিয়ে আসতে হবে

 কম্পিউটার দক্ষতা পরীক্ষা:

লিখিত ও মনুষ্যত্ব পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নির্ধারিত স্থান সময় ও তারিখ অনুযায়ী কম্পিউটার দক্ষতা পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষা:

এ ধাপে প্রার্থীদের 50 নম্বরের বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত, মনস্তত্ত্বসহ বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে নিয়োগবিধি মোতাবেক উত্তীর্ণ প্রার্থীদের ফলাফল প্রকাশ করা হবে।

স্বাস্থ্য পরীক্ষা:

লিখিত, মনস্তত্ত্ব, বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, ঢাকায় নির্ধারিত তারিখ ও সময়ে স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

পুলিশ ভেরিফিকেশন: 

স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণের সময় পূরণকৃত পুলিশ ভেরিফিকেশন ফরম দাখিল করতে হবে। পুলিশ ভেরিফিকেশনে কোনো প্রার্থী সন্তোষজনক বিবেচিত হলেই কেবল প্রশিক্ষণের জন্য প্রাথমিকভাবে মনোনীত করা হবে।

 কনস্টেবল পরীক্ষার পদ্ধতি:

 অনলাইনে আবেদনকারী প্রার্থীদের মধ্য হতে প্রিলিমিনারি স্ক্রিনিং এর মাধ্যমে শারীরিক মাপ এর জন্য বাছাই করা হবে।

 শারীরিক মাপ ও Physical Edurance Test:

প্রেলিমিনারি স্ক্রীনিং এ বাছাইকৃত প্রার্থীদের নির্দিষ্ট তারিখ সময় ও স্থান এ শারীরিক মাপ ও Physical Eurance Test ( দৌড় জাম্পিং  রোপ ক্লাইমিং পসপ ড্রাগিং) অংশগ্রহণ করতে হবে।

লিখিত পরীক্ষা: 

শারীরিক মাপ ও Physical Edurance Test  পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের দেয়া পরবর্তী তারিখে একটি মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

পুলিশ ভেরিফিকেশন ও স্বাস্থ্য পরীক্ষা:

প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের সংশ্লিষ্ট জেলার পুলিশ সুপার কর্তৃক নির্ধারিত তারিখ সময় ও স্থান এ স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা পুলিশ ভেরিফিকেশন ফরম পূরণ করবে। পুলিশ ভেরিফিকেশনে যোগ্য বলে বিবেচিত হলে প্রার্থীকে প্রশিক্ষণের জন্য প্রাথমিকভাবে মনোনীত করা হবে।

যদি কোনো প্রার্থী উল্লেখ্য পুলিশ ভেরিফিকেশন ফরম ভুল গোপন বা মিথ্যা তথ্য দেয় তাহলে তাকে চূড়ান্ত প্রশিক্ষণের জন্য মনোনয়ন প্রদান করা হবে না। চূড়ান্তভাবে প্রশিক্ষণে অন্তর্ভুক্তকরণ প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের প্রশিক্ষণকেন্দ্রে যোগদানের পর পুলিশ হেডকোয়ার্টার্স এর প্রতিনিধি সমন্বয়ে গঠিত পুনবাছাই কমিটি কর্তৃক শারীরিক যোগ্যতা সহ অন্যান্য তথ্য সমূহ যাচাইয়ের পর প্রশিক্ষনে অন্তর্ভুক্ত করা হবে।

বাংলাদেশ পুলিশের বেতন কত

বাংলাদেশ পুলিশ একটি সরকারি চাকরি। বাংলাদেশ পুলিশের চাকরিতে যেমন সম্মানের তেমনি গৌরবের। বাংলাদেশ পুলিশ সবসময় জনগণের পাশে থাকে। খুব ভালো মানের জাতীয় আয়ের বাংলাদেশ পুলিশের বেতন ও খুব ভালো। চলুন দেখে নেই বাংলাদেশ পুলিশের চাকরির বেতন কত। বাংলাদেশ পুলিশের বিভিন্ন পদ মর্যাদা অনুযায়ী বেতন স্কেল থাকে।

বিশেষ দ্রষ্টব্য: যদি আমাদের বেতন স্কেল লিস্টে ভুল থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

পদমর্যাদা বেতন 
আইজিপি সিনিয়র সচিব পদমর্যাদা- 82000
অতি আইজিপি গ্রেট 1পদমর্যাদার চারজন- 78000
ডিআইজি- 66000
অতি ডিআইজি- 56000
এসপি- 43000
অতিরিক্ত এসপি- 35000
সিনিয়র এএসপি- 29000
এএসপি- 23000
পরিদর্শক- 22000
সাব-ইন্সপেক্টর/সার্জেন্ট/টি এস আই- 16000
এসআই/টিএসআই- 11000
নায়েক- 10200
কনস্টেবল- 9000

পুলিশ নিয়োগ পরীক্ষার প্রশ্ন

বাংলাদেশ পুলিশ নিয়োগের ক্ষেত্রে প্রাথমিকভাবে মনোনিত হওয়া থেকে শুরু করে লিখিত পরীক্ষাসহ অন্যান্য সকল পরীক্ষায় অংশগ্রহণ করা বাধ্যতামূলক। আরেকটু খোলাসা করা যাক। 

  • শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষাঃ বাংলাদেশ পুলিশ নিয়োগের বিজ্ঞপ্তিতে স্থান ও সময় উল্ল্যেখ করা থাকবে। সে অনুযায়ী শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এই পরীক্ষার মাধ্যমেই একজন প্রার্থীকে প্রবেশপত্র প্রদান এবং লিখিত পরীক্ষার স্থান ও সময় জানিয়ে দেয়া হবে। 
  • লিখিত পরীক্ষাঃ বাংলাদেশ পুলিশ নিয়োগের ক্ষেত্রে ২য় ধাপে একজন প্রার্থীকে ৪০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহন করতে হবে। ১ ঘন্টা ৩০ মিনিটের এই লিখিত পরীক্ষায় কমপক্ষে ৪৫% নম্বর প্রাপ্ত প্রার্থীগণ পরীক্ষায় উত্তীর্ণ হবেন। এক্ষেত্রে উত্তীর্ণ হওয়া সকলকে চাকুরির সুযোগ দেওয়া হবে না। কেবলমাত্র উক্ত পরীক্ষায় যারা মেধা তালিকায় শীর্ষে থাকবে, তাদের মধ্য থেকে প্রয়োজনীয় সংখ্যক প্রার্থীকে কেবলমাত্র পরবর্তী পরীক্ষায় মনোনীত করা হবে।
  • মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষাঃ পরের ধাপ হলো নির্দিষ্ট তারিখে ২০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করা। লিখিত পরীক্ষার ন্যায় এখানেও কমপক্ষে ৪৫% নম্বর প্রাপ্ত প্রার্থীরা উত্তীর্ণ বলে গণ্য হবেন। 
  • মেডিকেল ফিটনেস যাচাইঃ বাংলাদেশ পুলিশ নিয়োগের ক্ষেত্রে এটি একেবারে সর্বশেষ ধাপ। রক্ত পরীক্ষা, এইচআইভি টেস্ট, ডোভ টেস্ট বা মাদকাশক্তিসহ আরো কিছু পরীক্ষার পর শেষ হবে মেডিকেল ফিটনেস যাচাইয়ের পর্ব।

শেষ কথা: যথেষ্ট চ্যালেঞ্জিং এবং সম্মানজনক পেশা হিসেবে পুলিশ জব বেশ সমাদৃত। তাদের এই সেবার কারণে আজকে আমাদের সমাজে এতো সুশৃঙ্খলতা। যারা খুব ছোটবেলা থেকেই এই নিবেদিত পেশায় যুক্ত হতে চাচ্ছেন তাদের জন্য চলতি বছরেই থাকছে নতুন চমক। দেরি না করে আজই লুফে নিন পুলিশ জবে চাকুরি করার চমৎকার সুযোগ।

এই সার্কুলার যে কি-ওয়ার্ড গুলোর সাথে মিল রয়েছে: পুলিশ নিয়োগ ২০২ সার্কুলার, পুলিশ নিয়োগ ২০২, police job circular 2022, সরকারি চাকরির খবর ২০২পুলিশ, পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২, bd police constable job circular 2022, bd police job circular 2022, পুলিশ নিয়োগ ২০২২ সার্কুলার কবে. police circular 2022, police job circular, police constable circular 2022.

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex