vlxxviet mms desi xnxx

বাংলা ভাষার উৎপত্তি

0

বাংলা ভাষার উৎপত্তি | বাংলা ভাষার উদ্ভব কোন ভাষা থেকে

বাংলা ভাষা বাঙ্গালিদের জন্য যেনো মায়ের সমান। ত্রিশলক্ষ শহীদদের রক্তের বিনিময়ে এই বাংলা ভাষা অর্জিত হয়েছে। এই বাংলা ভাষার পিছনে যেমন রয়েছে শহীদদের রক্তের ছাপ তেমনি রয়েছে এর ইতিহাস। ইতিহাস ঘাটলে দেখা যায় বাংলা ভাষার উৎপত্তি নিয়ে নানান জনের নানা রকম মতামত।

বাংলা ভাষা যে শুধু বাংলাদেশি মানুষদের জন্য তা কিন্তু নয়। বাংলা ভাষার ব্যবহার রয়েছে ত্রিপুরা, আসাম সহ ভারতের পশ্চিমবঙ্গেও। আজকে যে অবস্থানে বাংলা ভাষা আছে তা কিন্তু একদিনে হয়নি। সময় লেগেছে বহু বহু বছর। কারণ এই বাংলা ভাষার উৎপত্তি যেখান থেকে তা হিসেব করলে দেখা যাবে তা বহু যুগের ব্যবধান।

আরো দেখুনঃ ঢাকা থেকে বিভিন্ন জেলার দূরত্ব.

আজকের এই আর্টিকেলটি জুড়ে থাকছে বাংলা ভাষার উৎপত্তি নিয়ে আলোচনা। চলুন নানা রকম মতবাদের মধ্য দিয়ে জেনে নেই বাংলা ভাষার উৎপত্তি সম্পর্কে।

বাংলা ভাষার আদি নিদর্শনের নাম কি?

বলা হয়ে থাকে বাংলা ভাষার আদি নিদর্শন কিংবা নিদর্শনের নাম চর্যাগীতিকোষ অথবা চর্যাপদ। ১৯০৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ও সংস্কৃত বিভাগের প্রতিষ্ঠাতা মহামহোপাধ্যায় হরপ্রসাদ শাস্ত্রী নেপালের “নেপাল রয়্যাল লাইব্রেরি” থেকে “চর্যাচর্যবিনিশ্চয়ে” নামের একটি পুঁথি খুঁজে বের করেন। যা কিনা বাংলা ভাষায় লিখা ছিল। তারই সম্পাদনায় ৪৭টি পদবিশিষ্ট পুথিখানি বঙ্গীয় সাহিত্য পরিষৎ দ্বারা প্রকাশিত হয়। যার নামকরণ করা হয় “হাজার বছরের পুরাণ বাঙ্গালা বৌদ্ধগান ও দোঁহা।”

তবে হ্যাঁ, চর্যাপদ আবিষ্কারের আগে গোরক্ষবিজয়, খনার বচন, ময়না মতীর গান এগুলো কে বাংলা ভাষার আদি নিদর্শন বলা হত। কিন্তু ১৯০৭ সালের প্রচেষ্টায় এই ধারণা ভুল প্রমাণিত করা হয়। 

বাংলা ভাষার উদ্ভব কোন ভাষা থেকে?

পূর্বে যদিও আলোচনা করা হয়েছে বাংলা ভাষার উৎপত্তি নিয়ে। তবে এখানে যদি আলোচনা করা বাংলা ভাষার উদ্ভব হয়েছে কোন ভাষা থেকে তাহলে বলবো, বাংলা ভাষার উদ্ভব হয়েছে মূলত “প্রাকৃত” ভাষা থেকেই। যা ইন্দো-ইউরোপীয় ভাষা গোত্রের একটি ভাষা। বলা হয়ে থাকে, বাংলা ভাষার উদ্ভব সপ্তম শতাব্দীতে।

বাংলা ভাষার উৎপত্তি

বাংলা ভাষার উৎপত্তি সম্পর্কে জানতে হলে ফিরে যেতে হবে আজ থেকে প্রায় সাড়ে পাঁচ হাজার বছরেরও আগে। তখন এই বাংলা ভাষা এখনকার ভাষার মত ছিল না। তখন ভাষা প্রকাশের ভঙ্গি ছিল ভিন্ন রূপ। সময়ের পরিবর্তনের সাথে সাথে ভাষারও পরিবর্তন ঘটেছে কিংবা ভবিষ্যতেও ঘটবে।

অনেকেই বলে থাকেন, বাংলা ভাষার উৎপত্তি ঘটেছে সংস্কৃত ভাষা থেকে। কিন্তু আসলে তা নয়। আর সেটিই প্রমাণ করেছেন ভাষাবিদ ডঃ সুনীতি কুমার চট্টোপাধ্যায় এবং ডঃ মুহাম্মদ শহীদুল্লাহ সহ আরো কয়েকজন ভাষাবিদ। তারা মনে করেন বাংলা ভাষার উৎপত্তি মূলত “প্রাকৃত” ভাষা থেকে। শুধু মনে করা নয় বরং তারা প্রমাণও করেছেন যে “প্রাকৃত” ভাষা থেকেই বাংলা ভাষার উৎপত্তি। প্রাকৃত ভাষা বলতে মূলত সাধারণ মানুষের নিত্যদিনের কথ্য ভাষাকে বুঝায়। দৈনন্দিন জীবনে যে ভাষা ব্যবহার করে মনের ভাব প্রকাশ করা হয় সেটিই মূলত প্রাকৃত ভাষা।

এছাড়া বলা হয়ে থাকে ৩৫০০ খ্রিস্টপূর্বে ইন্দো-ইউরোপীয় ভাষা গোত্রে বাংলা ভাষাকে খুঁজে পাওয়া যায়। বাংলা মাগ্ধী প্রাকৃত এবং পালির মতো ইন্দো-আর্য থেকে বাংলা ভাষা এসেছে এবং বাংলা ভাষার উৎপত্তি। এ বিষয়ে অনেকের অনেক মতামত থাকলেও ভাষাবিদরা এটাই বিশ্বাস করেন এবং তারা সেটি প্রমাণও করেছেন।

এতক্ষণ আমরা জানলাম বাংলা ভাষার উৎপত্তি সম্পর্কে। এবার আলোচনা করা হবে বাংলা ভাষার আদি নিদর্শন নিয়ে। বাংলা ভাষার উৎপত্তি কিংবা এর ইতিহাস জানতে হলে বাংলা ভাষার আদি নিদর্শন সম্পর্কেও জানা উচিৎ। চলুন বাংলা ভাষার উৎপত্তির পাশাপাশি জেনে নেই বাংলা ভাষার আদি নিদর্শনের নাম সম্পর্কে।

বাংলা ভাষার আন্তর্জাতিকায়ন

তিরিশ লক্ষ শহীদদের রক্তের বিনিময়ে এই বাংলা ভাষার অর্জন। সারা বিশ্বে এ যেনো এক বিরল উদাহরণ। যা আর কোথাও নেই। ভাষার জন্য যারা প্রাণ দিয়েছেন তারা আর কেউ নন, তারা হচ্ছে বাঙ্গালি জাতি। আর তাদের এই ত্যাগের কথা মাথায় রেখে বাংলা ভাষাকে দেয়া হয় আন্তর্জাতিক স্বীকৃতি। প্যারিসের ইউনেস্কোর অধিবেশনে ১৯৯৯ সালের ১৭ই নভেম্বর আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি দেয়া হয় যা প্রতিবছর ২১ শে ফেব্রুয়ারী সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়।

উপরের আলোচনার পরিপ্রেক্ষিতে আমরা জানতে পেরেছি বাংলা ভাষার উৎপত্তি, আদি নিদর্শন উদ্ভব এবং বাংলা ভাষার আন্তর্জাতিকায়ন সম্পর্কে। যা হয়তো আমাদের অনেকেরই জানা ছিল না। তবে এবার যদি একটু বিস্তর আলোচনায় যেতে চাই তবে এবারের আলোচনা করা যায় বাংলা ভাষার ইতিহাস নিয়ে। বাংলা ভাষার ইতিহাস ঘাটলে পাওয়া যায় নানাবিদ তথ্য এবং মতামত। চলুন এবার বাংলা ভাষার ইতিহাস নিয়ে আলোচনা করা যাক। 

বাংলা ভাষার ইতিহাস

পৃথিবীর সবচেয়ে সুন্দর ভাষা গুলোর মধ্যে বাংলা ভাষা একটি। বাংলা ভাষা তার অবস্থান করে নিয়েছে পৃথিবীর সবচেয়ে সুন্দর ভাষা গুলোর মধ্যে। বাংলা ভাষার ইতিহাস জানতে গেলে জানা যায় বাংলা ভাষার ইতিহাস খুব পুরোন।

ইন্দো-ইউরোপীয় ভাষা গোত্রের একটি অংশ হচ্ছে বাংলা ভাষা। সপ্তম শতাব্দীতে এর উদ্ভব হলেও অনেক ভাষাবিদ মনে করেন এর উদ্ভব মূলত দশম শতাব্দীতে। ভাষাবিদ ডঃ সুনীতি কুমার চট্টোপাধ্যায় এবং ডঃ মুহাম্মদ শহীদুল্লাহ মনে করেন বাংলা ভাষার উৎপত্তি মূলত “প্রাকৃত” ভাষা থেকে। এছাড়া বাংলা ভাষার নিদর্শন বলা হয় চর্যাপদ কে। চর্যাপদে সর্বপ্রথম পদ রচনা করেন কাহ্নপা। আর তাই কাহ্নপা কে বলা হয় বাংলা ভাষার জনক।

এদিকে ভাষাবিদ সুনীত চ্যাটার্জি বলেন, বৈদিক এবং সংস্কৃত উপভাষা গুলোকে প্রাচীন ইন্দো-আর্য যুগে নেয়া হয়েছে। যা প্রতিনিধি হিসেবে বিবেচিত। এদিকে মধ্য ইন্দো-আর্য ভাষা গুলোর মধ্যে রয়েছে প্রাকৃতির বিভিন্ন রূপ এবং পালি। এগুলো পাওয়া গেছে মূলত সম্রাট আশোক এবং থেরাবাদ বৌদ্ধ কাননের শিলালিপি গুলোতে।

এদিকে বাংলা ভাষার বিবর্তনের উপর ভিত্তি করে বাংলা ভাষা তিনটি বিবর্তন পর্যায়ে ভাগ হয়। যেমনঃ মধ্য, পুরাতন এবং আধুনিক। ৬৫০ খ্রিস্টাব্দ কে বলা হয় পুরোহিত এবং পন্ডিতদের সাহিত্যকর্মের ভাষা। এবং এই সাহিত্যকর্মে মধ্যে সবচেয়ে প্রাচীন সাহিত্যকর্ম বলা হয় চর্যাপদ কে। 

এভাবেই মূলত বাংলা ভাষার উদ্ভব কিংবা ইতিহাস সৃষ্টি হয়। বাংলা ভাষা বর্তমানে পৃথিবীর ২১০ কোটি মানুষের মুখের ভাষা। ২১০ কোটি মানুষ বাংলা ভাষায় কথা বলে। যা ভাবতেই মনের মধ্যে আনন্দের আহবান দেয়।

আরো দেখুনঃ বাংলাদেশের আয়তন কত?

F&Q

০১) বাংলা ভাষার জনক কে? 

উত্তরঃ বাংলা ভাষার জনক কাহ্নপা। 

০২) বাংলা ভাষা এসেছে কোন ভাষা থেকে?

উত্তরঃ প্রাকৃত ভাষা থেকে বাংলা ভাষার আগমন। 

০৩) বাংলা ভাষার কয়টি দিক রয়েছে বর্তমানে? 

উত্তরঃ দুইটি দিক। যেমনঃ সাধু ভাষা এবং চলিত ভাষা। 

০৪) লিখিত বাংলা ভাষার উৎপত্তি কোথায়? 

উত্তরঃ ভারতে। 

০৫) লিখিত বাংলা ভাষার উৎপত্তি কোন লিপি থেকে? 

উত্তরঃ ব্রাক্ষ্মী

০৬) বাংলা ভাষা খুঁজে পাওয়া যায় কোন ভাষা গোত্রে? 

উত্তরঃ ইন্দো-ইউরোপীয় ভাষা গোত্রে।

০৭) সবচেয়ে প্রাচীনতম নিদর্শন কোনটি? 

উত্তরঃ চর্যাপদ।

০৮) বাংলা ভাষার উদ্ভব কত শতাব্দীতে? 

উত্তরঃ সপ্তম শতাব্দীতে। আবার অনেক ভাষাবিদ বলে থাকেন দশম শতাব্দীর আশেপাশে।

পরিশেষে বলা যায়, বাংলা ভাষার উৎপত্তি সম্পর্কে জানতে গিয়ে জানা যায় বাংলা ভাষার এমন বহু আলোচিত তথ্য যা জানা সত্যিই প্রয়োজন। বাংলা ভাষার ইতিহাস রেখে গেছে বাংলা ভাষা সম্পর্কে বহু লিপি, ভাষাবিদদের আলোচিত প্রমাণ প্রভৃতি। যা জানার পর মনের মধ্যে জানান দেয় অদ্ভুত এক ভালো লাগা। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex