vlxxviet mms desi xnxx

ভারতের আয়তন কত?

0

ভারতের আয়তন কত? | Total Area Of India

ভারতের আয়তন কত এ সম্পর্কিত জানার জন্য আপনারা যারা আমাদের ওয়েবসাইটে এসেছেন তাদেরকে স্বাগত জানাচ্ছি। আপনারা আমাদের এই আর্টিকেল এর মাধ্যমে ভারত অর্থাৎ ইন্ডিয়া সম্পর্কে বেশ কিছু তথ্য পেয়ে যাবেন এবং যারা শিক্ষার্থী রয়েছেন তাদের জন্য আমাদের এই আর্টিকেলটি অনেক উপকার বয়ে আনবে। সাধারণত শিক্ষা ক্ষেত্রে এ ধরনের তথ্যসমূহ অনেক উপকার নিয়ে আসে। তাই আপনারা যারা ভারত সম্পর্কে জানতে চাইছেন তাদের জন্য আমরা আমাদের এই আর্টিকেলটি আপনাদের সামনে উপস্থাপন করছি। চলুন তাহলে শুরু করি আমাদের আজকের মূল বিষয়ে ভারতের আয়তন কত?

আরো দেখুন: ভারতের জনসংখ্যা কত?

ভারতের আয়তন কত?

ভারতকে ইন্ডিয়া হিসেবে অভিহিত করা হয়। তবে পৃথিবীর বৃহত্তম দেশগুলোর মধ্যে সপ্তম তালিকায় আছেন ভারত। প্রায় ২৭টি মহাদেশ নিয়ে সংঘটিত ভারত। একসময় ভারতীয় উপমহাদেশ নামে সারা বিশ্বে পরিচিত ছিল কিন্তু এখন তা ভারত নামের অথবা ইন্ডিয়া নামে পরিচিতি লাভ করেছে।

যেহেতু ভারত আপুরবের ভারত উপমহাদেশ নামে পরিচিত ছিল কিন্তু বর্তমানে তা নিয়েই আরে নিয়ে মানুষের মধ্যে ভারতের আয়তন সম্পর্কিত একটি বিতর্ক জড়িয়ে গিয়েছে। এবং মানুষের মধ্যে একটি উৎকণ্ঠা তৈরি হয়েছে তাহলে আগে যেহেতু ছিল ভারতীয় উপমহাদেশ কিন্তু এখন শুধুমাত্র তাহলে ভারতের আয়তন কত?

  • ভারতের আয়তন হচ্ছে- ৩২ লক্ষ ৮৭ হাজার ২৬০ বর্গ কিলোমিটার। 

ভারতের আয়তন কত বর্গ কিলোমিটার

ইন্ডিয়া অর্থাৎ ভারত বিশ্বের মধ্যে সপ্তমী রাষ্ট্র হিসেবে পরিচিতি লাভ করে আসছে। তাই দেশটির আয়তন নিয়ে সকলের মধ্যে আগ্রহ বৃদ্ধি পাচ্ছে এ ছাড়াও যেহেতু দেশটির পূর্বে ছিল ভারতীয় উপমহাদেশ কিন্তু বর্তমানে এখন নিজস্ব ভারত এর মধ্যে বিস্তৃত রয়েছে তাই এর আয়তন নিয়ে আরো আগ্রহ সৃষ্টি হচ্ছে। ভারত হচ্ছে ৩২,৮৭,২৬৩ বর্গ কিলোমিটার। আর ভারতের উত্তর-দক্ষিণে বিস্তার করে ৩,২১৪ কিলোমিটার এবং পূর্ব-পশ্চিমে বিস্তার করে ২,৯৩৩ কিলোমিটার। অন্যদিকে ভারতের স্থলভাগের পরিসীমা হচ্ছে ১৫,২০০ কিলোমিটার এবং উপকূল ভাগের দৈর্ঘ্য হচ্ছে ৭,৫১৭ কিলোমিটার।

আরো দেখুন: ভারতের প্রদেশ কয়টি?

ভারতের রাজধানীর নাম কি?

যেহেতু ভারত বিশ্বের সপ্তম তম রাষ্ট্র হিসেবে পরিচিতি লাভ করেছে সেহেতু ভারতের রাজধানী জানা সকলেরই প্রয়োজন। এছাড়াও প্রত্যেকটি দেশের একেকটি করে রাজধানী রয়েছে ঠিক তেমনি ভারতের একটি রাজধানী রয়েছে। তাই প্রত্যেকটি দেশের মতো করে ভারতের রাজধানী সম্পূর্ণ ভারত কে কন্ট্রোল করে আসছে।

আমরা সকলেই জানি রাজধানী শব্দটির পরিচিতি লাভ করে আসছে রাজাদের সময় কাল থেকে। তাই বর্তমানে রাজধানীর সম্পূর্ণ দেশকে কন্ট্রোল করে আসছে। বর্তমান সময়ে ভারতের রাজধানী হচ্ছে নয়াদিল্লি যাকে ইংলিশে নিউ দিল্লি বলা হয়। ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল গুলির মধ্যে নয়াদিল্লি অন্যতম একটি। ভারতীয় উপমহাদেশ থেকে যখন ভারত বিভক্ত হয়ে যায় অর্থাৎ ব্রিটিশ শাসনামল এরপর থেকে ভারত যখন বিভক্ত হয়ে যায় তখন ভারতের রাজধানী হিসেবে নয়াদিল্লিকে ঘোষণা করা হয়। সেইসাথে নয়াদিল্লি ভারতীয় কেন্দ্রীয় কর্মকাণ্ড করে থাকে এবং ভারতের সমস্ত কেন্দ্রীয় সরকারি কার্যালয় নয়া দিল্লিতে অবস্থিত।

উপসংহারঃ আপনারা যারা ভারতের আয়তন কত জানতে চেয়েছেন ইতিমধ্যে তারা ভারতের আয়তন জেনে গিয়েছেন এছাড়াও আমরা আপনাদেরকে ভারতের রাজধানী সম্পর্কে কিছুটা জানানোর চেষ্টা করেছি। আশা করছি আপনারা আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েছেন এবং আপনাদের জ্ঞানের ভান্ডার উন্নয়ন ঘটেছে। এছাড়াও আপনারা যদি আমাদের পক্ষ হতে অন্যান্য দেশের কোন তথ্য জানতে চান তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন অথবা ভারতের অন্যান্য যে কোন তথ্য জানার থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex