vlxxviet mms desi xnxx

বাংলাদেশের আয়তন কত?

0

বাংলাদেশের আয়তন কত 2022

একটি দেশের নাগরিক হিসেবে সেই দেশের আয়তন কত সেটি জানা আমাদের সবার জন্য খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশের নাগরিক হিসেবে বাংলাদেশের আয়তন কত সম্পর্কে আমাদের ধারণা থাকা উচিত। আমার মত আপনিও যদি জানতে চান বাংলাদেশের আয়তন সম্পর্কে তাহলে ধৈর্য সহকারে আর্টিকেলটি পড়তে থাকুন। আজকের আর্টিকেলে আমি বাংলাদেশের আয়তন নিয়ে বিস্তারিত আলোচনা করব। বাংলাদেশের আয়তন দিন দিন বৃদ্ধি পাচ্ছে কারণ মানুষ বিভিন্ন দ্বীপে নিজেদের থাকার জন্য বসবাস উপযোগী জায়গা তৈরি করে নিচ্ছে।

ধীরে বাই সালে এসে আমাদের বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার হলো অথবা কত কিলোমিটার হলো অথবা কত বর্গমাইল হলো এই সম্পর্কে জানতে হলে আপনাকে অবশ্যই পুরো আর্টিকেলটি পড়তে হবে। এছাড়াও আজকেরে আর্টিকেলে থাকছে বাংলাদেশ আয়তনের দিক থেকে কততম সেই বিষয়ে বিস্তারিত আলোচনা।

আরো দেখুনঃ পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান.

বাংলাদেশের আয়তন কত 2022

 বাংলাদেশের আয়তন কিছুদিন আগেও যা ছিল তা থেকে আরও বেড়ে গিয়েছে কারণ পদ্মা ব্রহ্মপুত্র নদের বদ্বীপ অঞ্চলে আরো প্রায় 50 টিরও বেশি দ্বীপ জেগে উঠেছে যেগুলো কিনা মানুষের বসবাস উপযোগী এর ফলে এই দিক থেকে বাংলাদেশের আয়তন বেড়ে গিয়েছে। 2021 সালের সরকারি হিসাব মতেও বাংলাদেশের আয়তন ছিল 1 লক্ষ 47 হাজার 610 বর্গ কিলোমিটার। কিন্তু 2022 সালে আরো কিছু নতুন দ্বীপ জেগে ওঠায় এর আয়তন ও আরো বৃদ্ধি পেয়েছে।

বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার

এখন আসা যাক 2022 সালের হিসাব মতে বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার দাঁড়ায়। বাংলাদেশের মূল আয়তন 1 লক্ষ 47 হাজার 610 বর্গ কিলোমিটার কিন্তু পদ্মা ব্রহ্মপুত্র বদ্বীপ এর যে নতুন নতুন দ্বীপ জেগে উঠেছে তাদের আয়তন আরো প্রায় 1600 বর্গ কিলোমিটার তো সব মিলিয়ে বাংলাদেশের আয়তন দাঁড়ায় প্রায় 1 লক্ষ 49 হাজার 210  বর্গ কিলোমিটার।

তবে বাংলাদেশের সমুদ্রসীমা অনুযায়ী বাংলাদেশের আয়তন বেড়ে আরো অনেক হওয়ার কথা। কয়েক বছর আগে ভারত এবং মায়ানমার থেকে পাওয়া প্রায় 28 হাজার 4 শত 67 বর্গ কিলোমিটার ও 70 হাজার বর্গকিলোমিটার সমুদ্রসীমা লাভ করেছে বাংলাদেশ। সেই সুবাদে এই সমুদ্রসীমার আয়তন যদি আমাদের বাংলাদেশের মোট আয়তন এর সাথে যোগ করা হয় তাহলে সবমিলিয়ে বাংলাদেশের মোট আয়তন হতে পারে প্রায় 2 লক্ষ 47 হাজার 677 বর্গ কিলোমিটার।

এটি করে তুলতে পারে বাংলাদেশের আয়তনে সবচেয়ে বড় পার্থক্য। এটি বাস্তবায়িত হলে পূর্বের আয়তনের চেয়ে প্রায় এক লাখ বর্গ কিলোমিটার বেশি বাংলাদেশের আয়তন বেড়ে যাবে।

বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার

বাংলাদেশের আয়তন কত বর্গমাইল ২০২২

উপরের আলোচনা থেকে আমরা জানতে পেরেছি যে 2022 সাল অনুযায়ী বাংলাদেশের আয়তন হচ্ছে 1 লাখ 48 হাজার 460 বর্গ কিলোমিটার। এখন প্রশ্ন হলো বাংলাদেশের আয়তন কত বর্গমাইল। যদি বর্গমাইলের হিসাবে বাংলাদেশের আয়তন বের করা হয় তাহলে বাংলাদেশের আয়তন দাঁড়াবে 57320.7265 বর্গমাইল। আশা করছি আপনারা বাংলাদেশের আয়তন কত বর্গমাইল সেটি বুঝতে পেরেছেন। আবার যদি বর্গফুটের হিসেবে বাংলাদেশের আয়তন বের করা হয় তাহলে বাংলাদেশের আয়তন হবে 1.59801e+12 বর্গফুট।

আরো দেখুনঃ আবহাওয়া কাকে বলে?

বাংলাদেশের আয়তন কততম

এখন প্রশ্ন আসতে পারে যে বাংলাদেশে আয়তনের দিক থেকে পৃথিবীতে কততম স্থানে রয়েছে। বাংলাদেশ হলো বিশ্বের অষ্টম জনবহুল একটি দেশ যার জনসংখ্যা প্রায় 163 মিলিয়ন। বাংলাদেশের মোট আয়তন হচ্ছে 1 লক্ষ 48 হাজার 460 বর্গ কিলোমিটার। আর এই আয়তন হিসেবে বাংলাদেশকে বিশ্বের 92 তম বৃহত্তম দেশ হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। বিশ্বের সবচেয়ে ঘনবসতি দেশ গুলোর মধ্যে একটি হচ্ছে বাংলাদেশ।

উপসংহার: বাংলাদেশের আয়তন কত আশা করছি এতক্ষণে আপনারা এই প্রশ্নের উত্তরটি পেয়ে গিয়েছেন। আমি উপরে খুব সুন্দর ভাবে বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার কত বর্গমাইল কত বর্গফুট সে সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করেছি। সম্পূর্ণ আর্টিকেলটি যদি আপনি ধৈর্য সহকারে পড়া শেষ করে থাকেন তাহলে আশা করছি এই নিয়ে আপনার আর কোন সমস্যা নেই। আয়তনের দিক থেকে পৃথিবীর কততম স্থানে রয়েছে এ সম্পর্কে আমি এই আর্টিকেলটিৱ মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করেছি। সবচাইতে আপডেট এবং সঠিক তথ্যটি Wikipedia Bangla আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex