vlxxviet mms desi xnxx

এশিয়া কাপ চ্যাম্পিয়ন তালিকা

0
Rate this post

Asia Cup Champions List | এশিয়া কাপ চ্যাম্পিয়ন তালিকা

আপনি যদি নিয়মিত ক্রিকেট খেলার খোজ খবর রাখেন। তাহলে আপনার একটা বিষয় বেশ ভালো করেই জানা থাকবে।সেটি হলো, এশিয়া কাপ এর প্রথম আয়োজন করা হয়েছিলো প্রায় ১৯৮৪ সালে। আর তখন থেকে এখন পর্যন্ত প্রায় ১৫ টি এশিয়া কাপের খেলার আয়োজন করা হয়েছিলো।

যদিওবা উক্ত খেলার অধিকাংশ ম্যাচে ভারত জয়লাভ করতে পেরেছে। তবে ভারত ছাড়াও আরো যে সকল দেশ এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েছিলো। উক্ত এশিয়া কাপ চ্যাম্পিয়ন তালিকা টি নিচে প্রদান করা হলো। আর আপনি যদি এশিয়া কাপ চ্যাম্পিয়ন তালিকা সম্পর্কে সঠিক তথ্য জানতে চান। তাহলে আপনাকে নিচের আলোচনায় চোখ রাখতে হবে। 

এশিয়া কাপ চ্যাম্পিয়ন তালিকা

উপরের আলোচনা তে আমি বলেছি যে, এশিয়া কাপে অধিকাংশ বার ভারত চ্যাম্পিয়ন হতে পেরেছে। তবে ভারতের পাশাপাশি আরো এমন দেশ আছে। যারা এই এশিয়া কাপের চ্যাম্পিয়নশীপ এর মুকুট অর্জন করতে পেরেছিলো। আর উক্ত চ্যাম্পিয়ন ক্রিকেট দলের তালিকা নিচে প্রদান করা হলো। যেমন,

Asia Cup Champions List – এশিয়া কাপ চ্যাম্পিয়ন তালিকা

চ্যাম্পিয়ন দলের নাম সাল রানার্সআপ
ভারত১৯৮৪শ্রীলঙ্কা
শ্রীলঙ্কা১৯৮৬পাকিস্তান
ভারত১৯৮৮শ্রীলঙ্কা
ভারত১৯৯০-৯১শ্রীলঙ্কা
ভারত১৯৯৫শ্রীলঙ্কা
শ্রীলঙ্কা১৯৯৭ভারত
পাকিস্তান২০০০শ্রীলঙ্কা
শ্রীলঙ্কা২০০৪ভারত
শ্রীলঙ্কা২০০৮ভারত
ভারত২০১০শ্রীলঙ্কা
পাকিস্তান২০১২বাংলাদেশ
শ্রীলঙ্কা২০১৪পাকিস্তান
ভারত২০১৬বাংলাদেশ
ভারত২০১৮বাংলাদেশ
শ্রীলঙ্কা২০২২পাকিস্তান

এশিয়া কাপ কে কতবার নিয়েছে?

এতক্ষনের আলোচনা থেকে আমরা এশিয়া কাপ চ্যাম্পিয়ন তালিকা সম্পর্কে জানলাম। তো এবার আমাদের আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জেনে নিতে হবে। সেটি হলো, এশিয়া কাপ কে কতবার নিয়েছে।

তো আমরা সকলেই জানি যে, এশিয়া কাপে যতগুলো খেলার আয়োজন করা হয়। সেই সবগুলো খেলা কিন্তুু আন্তর্জাতিক পর্যায়ের হয়ে থাকে। তবে ইতিমধ্যে আয়োজিত হওয়া খেলা গুলো কোন দেশ কতবার এশিয়া কাপ নিতে পেরেছে। সেই তালিকা টি নিচে প্রদান করা হলো। যেমন, 

  1. ভারত এশিয়া কাপ জিতেছে ৭ বার, 
  2. শ্রীলঙ্কা এশিয়া কাপ জিতেছে ৬ বার এবং 
  3. পাকিস্তান এশিয়া কাপ জিতেছে ২ বার।

এখন পর্যন্ত এশিয়া কাপের মোট ১৫ টি আসর হয়েছে। আর উক্ত আসরে কোন দল কতবার চ্যাম্পিয়ন হতে পেরেছে। তার তালিকা উপরে প্রদান করা হলো।

আরো দেখুন-

এশিয়া কাপ কে কতবার নিয়েছে

এশিয়া কাপ চ্যাম্পিয়ন তালিকা FAQ

Q: কোন দল বহুবার এশিয়া কাপ জিতেছে?

A: সবচেয়ে বেশিবার এশিয়া কাপ জিতেছে, ভারত । দেশটি 1984, 1988, 1991, 1995, 2010, 2016 এবং 2018 সালে মোট সাত (০৭) বার এশিয়া কাপ বিজয়ীদের তালিকায় নিজের নাম লেখাতে পেরেছে।

Q: এশিয়া কাপে সুপার ফোর কি?

A: ছয় দলের টুর্নামেন্টের গ্রুপ পর্বের পর, সেরা চার (০৪) টি দল সুপার ফোরে যায়। মূলত এশিয়া কাপে এই চারটি দলকে সুপার ফোর বলা হয়।

Q: প্রথম এশিয়া কাপ কবে অনুষ্ঠিত হয়?

A: ১৯৮৪–১৯৮৮ এশিয়া কাপের প্রথম পর্ব অনুষ্ঠিত হয়েছিল।

Q: এশিয়া কাপের ওজন কত?

A: এশিয়া কাপ 78 সেন্টিমিটার লম্বা, 42 সেন্টিমিটার চওড়া এবং 15 কিলোগ্রাম রূপালী ওজনের একটি কাপ।

এশিয়া কাপ চ্যাম্পিয়ন তালিকা নিয়ে আমাদের শেষকথা

প্রিয় পাঠক, আজকের আর্টিকেলে আমি আপনাকে এশিয়া কাপ চ্যাম্পিয়ন তালিকা সম্পর্কে বলেছি। যে তালিকা থেকে আপনি জানতে পারবেন, কোন দল কত সালে এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছে। তো আশা করি, আজকের লেখা আর্টিকেল টি আপনার জন্য অনেক হেল্পফুল হবে।

আর যদি আপনি এশিয়া কাপ চ্যাম্পিয়ন তালিকা এই ধরনের অজানা বিষয় গুলো সম্পর্কে জানতে চান। তাহলে আমাদের সাথেই থাকবেন। ধন্যবাদ, এতক্ষন ধরে আমাদের সাথে থাকার জন্য। ভালো থাকুন, সুস্থ থাকুন। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex