vlxxviet mms desi xnxx

ব্রাজিলের মুদ্রার নাম কি? | ব্রাজিলের রাজধানীর নাম কি?

0
5/5 - (1 vote)

ব্রাজিলের মুদ্রার নাম কি? | Brasil Currency Name | ব্রাজিলের ধর্ম কি? | ব্রাজিলের ভাষা কি?

ব্রাজিল নামক দেশটির নাম শোনেননি এমন মানুষ হয়তো সারা পৃথিবীতেও খুঁজে পাওয়া যাবেনা। দক্ষিণ আমেরিকার বৃহত্তম রাষ্ট্র হল ব্রাজিল। ফুটবল বিশ্বকাপের সময় দেশটি নিয়ে তুমুল উত্তেজনা কাজ করে মানুষের মাঝে। ফুটবলের জন্য সুপরিচিত এই দেশটি অন্যান্য কিছু দিক থেকে অনেকটাই সমৃদ্ধ। তাছাড়া, দেশটি অর্থনৈতিক দিক থেকেও লাভবান। আজকে আমরা জানবো, ব্রাজিলের মুদ্রার নাম কী, তা সম্পর্কে। 

ব্রাজিলের মুদ্রার নাম কি?

বিভিন্ন ধরনের চাকরির পরীক্ষায় এরকম ধরনের প্রশ্ন আসে যে,  ব্রাজিলের মুদ্রার নাম কি? তো, এসব প্রশ্নের সঠিক উত্তর অনেকেরই জানা থাকে না, যা নিয়ে কিনা বিড়ম্বনায় পড়তে হয়। তো, ব্রাজিলের মুদ্রার নাম হলো ‘ব্রাজিলিয়ান রিয়েল’। এটির প্রতীক হল R$। 

ব্রাজিলের রাজধানীর নাম কি?

ব্রাসিলিয়া-ই  (স্থানীয়রা অবশ্য ব্রাজিলীয়া বলে থাকেন, কারণ, পর্তুগিজ উচ্চারণে ব্রাজিলিয়া) (Brasília) হল দক্ষিণ আমেরিকার বৃহত্তম রাষ্ট্র ব্রাজিলের রাজধানী। এটি ব্রাজিলের মধ্য-পশ্চিম প্রশাসনিক অঞ্চলে একটি বিশেষ কেন্দ্রশাসিত জেলাতে অবস্থিত নগরী। 

শহরটি একটি  তৃণভুমি অঞ্চলে অবস্থিত, সমুদ্র সমতল থেকে প্রায় ১০০০ মিটার উচ্চতায়, পারানা নদীর কাছে অবস্থিত এই শহর। ব্রাসিলিয়ার জলবায়ু নাতিশীতোষ্ণ এবং শুষ্ক প্রকৃতির। ব্রাসিলিয়া আধুনিক স্থাপত্যশৈলীতে নির্মিত সাদা রঙের ভবনে পরিপূর্ণ। 

ব্রাজিলের ধর্ম কি?

ব্রাজিলে প্রায় ২০ কোটি জনগণের মধ্যে থেকে অধিকাংশ মানুষ হল ক্যাথলিক খ্রিষ্টান। তবে এখানে মুসলমানদেরও বসবাস আছে। কিন্তু সেটা খুবই সামান্য। প্রায় ৩৫-৪০ লাখের মতো মুসলমান জনসংখ্যা বসবাস ব্রাজিলে রয়েছে। যা মোট জনসংখ্যার প্রায় ১.৭৫% শতাংশ।

ব্রাজিলের ভাষা কি?

অবাক লাগলেও, ব্রাজিলের নিজস্ব ভাষা নেই। পর্তুগালের ভাষাই ব্রাজিলের ভাষা৷ পর্তুগিজ ভাষা ব্রাজিলের সরকারি ভাষা। দেশের প্রায় ৯৬% লোক পর্তুগিজ ভাষাতে কথা বলে। দেশটির প্রত্যন্ত অঞ্চলে প্রায় ১৯০টি আদিবাসী আছেন, যাদের মাঝে আমেরিকান ভাষা প্রচলিত। এগুলোর প্রতিটিতে কথা বলা লোকের সংখ্যা খুবই কম এবং বর্তমানে এগুলোর অনেকগুলো ভাষারই অস্তিত্ব, বলতে গেলে হুমকির সম্মুখীন।

আরো দেখুনঃ

সবশেষ কথা

আশা করি, আমাদের আজকের এই লেখা থেকে আপনারা জানতে পেরেছন যে, ব্রাজিলের মুদ্রার নাম কি। পাশাপাশি ফুটবলের জন্য পরিচিত এই দেশটি সম্পর্কে আমরা আরও কিছু তথ্য দিয়েছি। লেখায় কোনো অসামঞ্জস্যতা থাকলে, অবশ্যই আমাদের জানাবেন। পাশাপাশি, এরকম আরো জ্ঞান মূলক লেখা পেতে আমাদের ওয়েবসাইটে অবশ্যই চোখ রাখবেন। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex