vlxxviet mms desi xnxx

অ্যাম্পিয়ার কাকে বলে?

0
5/5 - (1 vote)

অ্যাম্পিয়ার কাকে বলে? | এক অ্যাম্পিয়ার সমান কত ওয়াট

অ্যাম্পিয়ার কাকে বলে শিক্ষার্থীদের মধ্যে অন্যতম একটি গুরুত্বপূর্ণ শিক্ষার বিষয় হচ্ছে অ্যাম্পিয়ার । আপনারা যারা অ্যাম্পিয়ার সম্পর্কে জানার জন্য আমাদের এখানে এসেছেন তাদেরকে স্বাগত জানাচ্ছি। অ্যাম্পিয়ার হচ্ছে কোন পরিবাহীর মধ্য দিয়ে 1 সেকেন্ডে একজন আদার প্রবাহিত হলে যে তড়িৎ প্রবাহের সৃষ্টি হয়। তবে আমরা শিক্ষার্থীদের জন্য অ্যাম্পিয়ার সম্পর্কে আরও কিছু তথ্য দিব যাতে করে শিক্ষার্থীরা অ্যাম্পিয়ার সম্পর্কে প্রাথমিক ধারণা রাখতে পারে এবং তড়িৎ প্রবাহের সকল অংক গুলো যাতে সহজে করে নিতে পারে সেজন্য কিছু তথ্য। তাহলে চলুন আমরা আর দেরি না করে এখনি জেনে নেই তড়িৎ/ বিদ্যুতের অন্যতম একটি উপাদান অ্যাম্পিয়ার সম্পর্কে।

আরো দেখুনঃ পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান.

অ্যাম্পিয়ার কাকে বলে?

অ্যাম্পিয়ার শব্দটি কে ইংরেজিতে Ampere বলা হয়। অ্যাম্পিয়ার শব্দটিকে সংক্ষিপ্ত AMP শব্দটি কে সংক্ষেপে বলা। বিখ্যাত ফরাসি বিজ্ঞানী আজমারি এম্পিয়ার এর নামানুসারে এর নামকরণ করা হয় অ্যাম্পিয়ার। তিনি একজন ফরাসি গণিতবিদ এবং পদার্থবিজ্ঞানী ছিলেন এবং তিনি বিজ্ঞানের জনক হিসেবে পরিচিতি লাভ করেন।সকল ইলেকট্রিক্যাল অ্যাম্পিয়ার এর মান উল্লেখ করা থাকে যেমন করে বেড়ায় ভোল্ট অ্যাম্পিয়ার উল্লেখ করা থাকে ঠিক তেমনি প্রত্যেকটি ইলেক্ট্রিক্যাল যন্ত্রের মধ্যে অ্যাম্পিয়ার এর মান উল্লেখ থাকে। তাই এস আই পদ্ধতিতে অ্যাম্পিয়ার হলো একটি ইউনিট। যা তড়িৎ চুম্বকীয় বল বা তড়িৎ পরিবাহীর মধ্য দিয়ে তড়িৎ প্রবাহের সৃষ্টি করে থাকে। 

অ্যাম্পিয়ার মূলত এস আই পদ্ধতিতে 1 কুলম্ব এবং এটি পরিমাপ করা হয় ১ অ্যাম্পিয়ার বিদ্যুৎ ১ সেকেন্ডে যে পরিমাণ প্রবাহিত হয় তার ওপর। তবে ভবিষ্যতে এসআই পদ্ধতির পরিবর্তন হতে পারে। কারণ কুলম্বের মতে তো রিচার্জ নির্ধারিত হয় ইলেকট্রন এবং প্রোটনের ধারা, তাই বিজ্ঞানীরা আগেই সকলকে জানিয়ে রাখি ভবিষ্যতে এসআই পদ্ধতির পরিবর্তন হতে পারে। অর্থাৎ তড়িৎ প্রবাহের আন্তর্জাতিক একক পদ্ধতি হচ্ছে অ্যাম্পিয়ার। 

1 অ্যাম্পিয়ার এর মান কত?

আমরা আপনাদেরকে পূর্বে জানিয়েছি যে এসআই পদ্ধতির বৈদ্যুতিক প্রবাহের একক হচ্ছে অ্যাম্পিয়ার। আর এম্পিয়ার প্রতি সেকেন্ডে 1 কুলম্ব প্রবাহের সমান তড়িৎ প্রবাহ করে থাকে। সুতরাং এ থেকে আমরা বলতে পারি ১ অ্যাম্পিয়ার = ১ কুলম্ব/ সেকেন্ড। 

অ্যাম্পিয়ার এর প্রতীক

শিক্ষার্থীরা যখন অ্যাম্পিয়ার সম্পর্কে অধ্যয়ন করবে এবং তড়িৎ প্রবাহের এই অংক গুলো করবে তখন অ্যাম্পিয়ার এর প্রতীক গুলো কাজে লাগে এবং সহজে অংক করতে এই সব বিষয়গুলো অনেক সহজ করে থাকে। তাই ইউনিট অনুসারে আমরা আপনাদেরকে অ্যাম্পিয়ারের প্রতীকসমূহ জানিয়ে দিচ্ছি। নিম্নে অ্যাম্পিয়ার এর দেয়া হল-

  • মাইক্রো অ্যাম্পিয়ার – μA
  • মিলি অ্যাম্পিয়ার – mA
  • অ্যাম্পিয়ার – A
  • কিলো অ্যাম্পিয়ার – kA

আরো দেখুনঃ বাংলাদেশের আয়তন কত?

উপসংহার: অ্যাম্পিয়ার কাকে বলে সম্পর্কে ইতিমধ্যে শিক্ষার্থীরা আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে জানতে পেরেছে। আমরা আপনাদের সামনে এমনভাবে এম্পিয়ার কে উপস্থাপন করেছি যাতে করে আপনারা প্রাথমিক জ্ঞান অর্জন করতে পারেন এবং সহজে এম্পিয়ার সম্পর্কে জেনে নিতে পারেন। এছাড়াও আপনারা যদি বিজ্ঞানের অন্যান্য বিষয় সমূহ আমাদের পক্ষ হতে জানতে চান তাহলে অবশ্যই আপনার আমাদের সাথে থাকতে পারেন এবং আপনাদের মধ্যে যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে আপনারা অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে তা জানাতে পারেন অথবা আপনারা যদি কোন বিষয় সম্পর্কে তাৎক্ষণিকভাবে জানতে চান তাহলে অবশ্যই আপনার আমাদেরকে কমেন্টের মাধ্যমে তা জানাতে পারেন। ধন্যবাদ। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex