vlxxviet mms desi xnxx

বাংলা ভাষার আদি নিদর্শনের নাম কি?

0
Rate this post

বাংলা ভাষার আদি নিদর্শনের নাম কি? | What is the name of the original sign of Bengali language?

আপনি জানেন কি বাংলা ভাষার আদি নিদশর্নের নাম কি? যদি না জানেন তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য। কারণ আজকের এই পোস্টে আমি বাংলা ভাষার আদি নিদর্শনের নাম কি সেটা জানিয়ে দিবো সাথে কিভাবে আবিষ্কার করা হয় সেটাও জানিয়ে দিবো। চলুন তাহলে শুরু করা যাক-

আরো দেখুন: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪

বাংলা ভাষার আদি নিদর্শনের নাম কি?

চর্যাপদ হল বাংলা ভাষার আদি নিদর্শনের নাম। চর্যা শব্দের অর্থ হল আচরণীয় এবং পদ শব্দেী অর্থ হল গান। প্রাচীন যুগের একমাত্র আদি নিদর্শন হল চর্যাপদ। প্রাচীন যুগ  ৯৫০-১২০০ খ্রিষ্টাব্দ ছিল। চর্যাপদ মূলত কতগুলো কবিতা বা পদ বা গানের সংকলন। গানের মতো করে সে সময় কবিতা গুলো গাওয়া হত। মূলত চর্যাপদ সান্ধ্য ভাষায় রচিত। 

চর্যাপদের আরো বেশ কিছু নাম পাওয়া গেছে এর মধ্যে হল “আশ্চর্য চর্যাচয়”, “চর্য্যাচর্য্যবিনিশ্চয়”, “চর্য্যাশ্চর্য্যবিনিশ্চয়” এবং “চর্যাগীতিকোষ”। তবে এই নাম গুলো কঠিন বলে সেটা সবার কাছে গ্রহনযোগ্য। মূলত চর্যাপদের পদগুলো প্রাচীন কোন ছন্দে রচিত সেটা সঠিকভাবে জানা যায় নিই। তবে চর্যাপদের ছন্দ গুলোর সাথে “মাত্রাবৃত্ত” ছন্দের বেশ মিল লক্ষ্য করা যায়। 

বাংলা ভাষার আদি নিদর্শনের নাম কি সেটা হল চর্যাপদ যা আবিষ্কার হয় ১৯০৭ সালে হরপ্রসাদ শাস্ত্রী কর্তৃক। তিনি নেপাল ভ্রমণকালে নেপালের রাজদরবারের “রয়েল লাইব্রেরি” থেকে চর্যাপদ প্রথম আবিষ্কার করেন।

কলকাতার বঙ্গীয় সাহিত্য পরিষদ থেকে ১৯১৬ সালে “হাজার বছরের পুরাণ বাঙ্গালা ভাষায় বৌদ্ধ গান ও দোহা” নামে হরপ্রসাদ শাস্ত্রী একটি বই প্রকাশ করে চর্যাপদকে প্রথম মানুষের সামনে নিয়ে আসেন।

মোট সাড়ে ৪৬টি পদ রয়েছে চর্যাপদে। এছাড়া চর্যাপদে মোট কবির সংখ্যা ২৩ জন। আবার অনেকে মনে করেন ২৪ জন। লুইপা চর্যাপদের প্রথম পদটি রচনা করেছিলেন। কাহ্নপা সবচেয়ে বেশি পদ রচনা করেছেন চর্যাপদে। তাদের পদের সংখ্যা হল ১৩টি। এছাড়া ২৪,২৫ ও ৪৮ পদটি পাওয়া যায় নিই চর্যাপদের। চর্যাপদে একজন বাঙালি কবি পাওয়া গেছে। তিনি হলেন ভুসুকুপা এবং তার পদ নম্বর হল ৪৯। চর্যাপদ তালপাতা উপর লেখা হয়েছে। 

চর্যাপদ আবিষ্কার হওয়ার পর থেকে বাংলা ভাষা ও কাল নিয়ে ব্যাপক গবেষণা করা হয়। তাই চর্যাপদ শুধু প্রাচীন সাহিত্যের নিদর্শনই নয় সাথে প্রাচীন বাংলার গানেরও নিদর্শন।

আরো দেখুন:

শেষকথা: আশা করি বাংলা ভাষার আদি নিদর্শনের নাম কি সে বিষয়ে আপনার সকলে পুরোপুরি জানতে পেরেছেন। এরপরও যদি এই পোস্ট নিয়ে কোন মন্তব্য থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদের জানাবেন। আমরা আপনাদের যেকোনো মন্তব্যকে গ্রহণ করবো এবং সঠিক উত্তর দেওয়া চেষ্টা করবো। ধন্যবাদ!

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex