vlxxviet mms desi xnxx

ভাষার মূল উপাদান কি?

0
Rate this post

ভাষার মূল উপাদান কি? | What are the basic elements of language?

একটি ভাষা কয়েকটি বিষয়ের সমন্বয়ে গঠিত। ভাষা গঠণের জন্য এর একটি উপাদন না থাকলেও তাকে ভাষা বলা যায় না। মানুষের ভাবাবেগ প্রকাশের প্রধান মাধ্যম হলো ভাষা। সারা পৃথিবীতে বিভিন্ন রকমের ভাষা রয়েছে কিন্তু প্রতিটি ভাষার মূল বিষয় বা ভাষা হওয়ার মূল শর্ত একই। বর্ণ, অর্থে হয়তো তারা ভিন্ন হতে পারে কিন্তু তাদের ভিত একই।

ভাষার মূল উপকরণ কি? ভাষার মূল উপাদান পাঁচটি এর মধ্যে রয়েছে বর্ণ, ধ্বনি, বাক্য, শব্দ এবং অর্থ ইত্যাদি। আজকের পোস্টের মাধ্যমে আমরা জানবো ভাষার মূল উপাদান কি সম্পর্কে।

আরো দেখুন: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩

ভাষা কি?

ভাষা হল শব্দ এবং চিহ্নগুলিরি একটি পদ্ধতি, সেগুলি কথ্য, লিখিত বা স্বাক্ষরিত যা অর্থবোধকভাবে যোগাযোগের জন্য ব্যবহার করা হয়। এটি অভিব্যক্তিপূর্ণ (কথা বলা, লেখা) শোনা, নির্দেশাবলী অনুসরণ করা, ইত্যাদি বিষয়কে অন্তর্ভুক্ত করে।

ভাষার মূল উপাদান কি?

একটি ভাষার মূল উপকরণ হচ্ছে পাঁচটি যা আমরা উপর থেকে জেনেছি। উপকরণগুলো হলো: বর্ণ, ধ্বনি, বাক্য, শব্দ এবং অর্থ।

ধ্বনি:

মানুষের মুখনিঃসৃত অর্থপূর্ণ আওয়াজকে ধ্বনি বলে। ধ্বনি হলো ভাব প্রকাশের অন্যতম প্রধান মাধ্যম। বাগযন্ত্রের মাধ্যমে মানুষ যখন এই ধ্বনি উচ্চাররণ করে তখন তাকে ভাষা বলা হয়।

বর্ণ:

ধ্বনিকে লেখার সময় যে চিহ্ন বা নির্দেশ ব্যবহার করা হয়ে থাকে তাকে বর্ণ বলা হয়। বাংলা ভাষায় বর্ণের সংখ্যা ৫০টি এর মধ্যে ব্যঞ্জনবর্ণ ৩৯ টি আর স্বরবর্ণ ১১ টি। এক কথায় বলতে গেলে, ধ্বনির সাংকেতিক বা লিখিত রূপকে বর্ণ বলা হয়।

শব্দ:

এক বা একাধিক ধ্বনির সমন্বয়ে যে অর্থপূর্ণ ধ্বনি প্রকাশ পায় তাকে শব্দ বলে। যেমন : সহজ এর মধ্যে তিনটি বর্ণ রয়েছে স+হ+জ এদের মিলিত রূপ হলো সহজ। এই সহজ শব্দটির একটি অর্থ রয়েছে যার মানে যা কঠিন নয়। তাই এটি একটি শব্দ।

বাক্য:

যে সুবিন্যস্ত শব্দসমষ্টি দ্বারা কোন ব্যক্তির মনের ভাব সম্পূর্ণরূপে প্রকাশ পায়, তাকে বাক্য বলে। বাক্য মূলত এক বা একাধিক শব্দের সমন্বয়ে গঠিত হয়ে থাকে। যেমন : বাংলাদেশ একটি স্বাধীন দেশ। এখানে চারটি শব্দের সমন্বয়ে একটি বাক্য গঠিত হয়েছে এবং এর দ্বারা বাংলাদেশ কি স্বাধীন নাকি পরাধীন তা প্রকাশ পেয়েছে।

অর্থ:

অর্থ একটি ভাষার মূল বিষয়। একটি ভাষার চারটি উপাদান থাকতে পারে (ধ্বনি, বর্ণ, শব্দ, বাক্য) কিন্তু তার যদি কোন অর্থ না থাকে বা তা দ্বারা যদি কোন অর্থ প্রকাশ না পায় তাহলে সেটিকে ভাষা বলা যাবে না। ভাষা হওয়ার জন্য অবশ্যই সেটিকে অর্থপূর্ণ হতে হবে। যেমন: হাতি আকাশে উড়ে, এটি তো ভাষা হওয়ার চারটি বিষয় পূর্ণ করেছে কিন্তু এটি অর্থপূর্ণ না কারণ হাতি কখনো আকাশে উড়ে না। 

ভাষার মূল উপকরণ কি?

একটি ভাষার মূল উপকরণ হচ্ছে ধ্বনি। ধ্বনি যদি উচ্চারিত না হয় তাহলে ভাষার মূল ভিত্তি হারিয়ে যায়। একটি ভাষাকে পূর্ণতা দেওয়ার জন্য বা ভাব প্রকাশের জন্য অবশ্যই ধ্বনি উচ্চারিত হতে হবে।

আরো দেখুন:

সমাপ্তি: একটি ভাষার মূল উপকরণ কি? ভাষা হওয়ার জন্য কিছু সাধারণ বা বেসিক বিষয় অবশ্যই থাকতে হবে কিন্তু একটি ভাষার আরো অনেকগুলো দিক থাকতে পারে কিন্তু ভিত সাধারণত ৫টি (ধ্বনি, বর্ণ, শব্দ, বাক্য, অর্থ)। একটি ভাষার মূল উপকরণ কি তাতো আমরা পরিষ্কারভাবে জানলাম এই পোস্টের মাধ্যমে পরবর্তীতে ভাষার মূল উপকরণ কি নিয়ে কোন প্রশ্ন থাকলে আপনি আমাদেরকে জানাতে পারেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex