vlxxviet mms desi xnxx

ভাষা আন্দোলন কি? | ভাষা আন্দোলনের প্রথম শহীদ কে? | What Is Language Movement

0
Rate this post

ভাষা আন্দোলনের প্রথম শহীদ কে? | ভাষা আন্দোলন কি? | ভাষা আন্দোলনের সময় পূর্ব বাংলার মুখ্যমন্ত্রী কে ছিলেন? | What Is Language Movement

১৯৫২ সালে ভাষা আন্দোলন হয়েছিলো, আমরা সকলেই সেটি জানি। এই ভাষা আন্দোলনে সালাম, রফিক, জব্বার, বরকত জীবন দিয়েছে, আমরা সেটাও জানি। ‍কিন্তুু আপনি কি জানেন, ভাষা আন্দোলনের প্রথম শহীদ কে? -সত্যি বলতে আমরা অনেকেই জানিনা ভাষা আন্দোলনের প্রথম শহীদ কে। আর আজকে আমি আপনাকে সেই প্রশ্নের সঠিক উত্তর জানিয়ে দিবো। 

আরো দেখুন: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪

ভাষা আন্দোলন কি?

ভাষা আন্দোলনের প্রথম শহীদ কে সেটি জানার আগে আমাদের ভাষা আন্দোলন কি তা জানতে হবে। কারন, আমরা অনেকেই মনে করি যে ভাষা আন্দোলন শুধু ১৯৫২ সালে সংঘঠিত হয়েছিলো। আসলে এই ধারনা টি সম্পূর্ণ ভুল। কারন, ১৯৫২ সালে ভাষা আন্দোলন চুড়ান্ত রুপ নিয়েছিলো। কিন্তুু এই ভাষা আন্দোলন এর বীজ বপন হয়েছিলো, ১৯৪৭ সালে। 

আর ১৯৪৭ সালে যখন দ্বিজাতী তত্ত্বের মাধ্যমে ব্রিটিশ ভারত ভাগ হয়ে যায়। তারপর পাকিস্তান নামের নতুন একটি রাষ্ট্রের সূচনা হয়। কিন্তুু তারপর পশ্চিম পাকিস্তান থেকে ১৯৪৮ সালে ঘোষনা করা হয় যে, উর্দু ভাষা হবে পাকিস্তানের রাষ্ট্রভাষা। আর যখন এই ঘোষনা দেওয়া হয়েছিলো। ঠিক তারপর থেকেই পূর্ব পাকিস্তান (বর্তমান বাংলাদেশ) এর মানুষ প্রচন্ড ক্ষোভ প্রকাশ করেছিলো। 

কেননা, তৎকালীন সময়ে বাংলাদেশের সকল মানুষ চেয়েছিলো বাংলা কে রাষ্ট্রভাষা করা হোক। আর সেই প্রতিবাদে আন্দোলন এর নিষেধাঙ্গা থাকার পরও। বাংলার মানুষ আদেশ অমান্য করে আন্দোলনে নেমেছিলো। কারন, বাঙ্গালীরা নিজের মায়ের ভাষায় কথা বলতে চায়। মূলত এই আন্দোলন কে বলা হয়, ভাষা আন্দোলন। 

ভাষা আন্দোলনের প্রথম শহীদ কে?

তো যারা এখন পর্যন্ত জানেন না যে, ভাষা আন্দোলনের প্রথম শহীদ কে ছিলো। তারা শুনে রাখুন, আবুল বরকত হলো ভাষা আন্দোলনের প্রথম শহীদ। এবং তিনি একজন ভাষা আন্দোলন এর অন্যতম কর্মী ছিলেন। যার মনে মায়ের ভাষায় কথা বলার অবর্ণনীয় টান ছিলো। যার হৃদয়ে মাতৃভাষার প্রতি অপার ভালোবাসা ছিলো। 

যার কারণে তিনি কখনই উর্দু ভাষাকে রাষ্ট্রভাষা করতে দেননি। বরং ১৯৫২ সালে তিনি বাংলা ভাষা কে রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলন করেছিলেন। আর সেই আন্দোলনে পাকিস্তানি হানাদার বাহিনীর গুলি তে শহীদ হন। এবং পরবর্তী সময়ে তাকে রাষ্ট্রীয় ভাবে ভাষা শহীদ এর উপাধি দেওয়া হয়। 

ভাষা আন্দোলনের সময় পূর্ব বাংলার মুখ্যমন্ত্রী কে ছিলেন?

ভাষা আন্দোলন নিয়ে আমাদের আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় জানতে হবে। সেটি হলো, যখন ভাষা আন্দোলন হয়েছিলো। তখন পূর্ব বাংলার মুখ্যমন্ত্রী ছিলেন, নুরুল আমিন। আর তিনি ১৯৪৮ সালে পূর্ব পাকিস্তানের মুখ্যমন্ত্রী হিসেবে নিযুক্ত ছিলেন।

আর অবাক করার মতো বিষয় হলো, ১৯৫২ সালে যখন ভাষা আন্দোলন হয়েছিলো। তখন তিনি সরাসরি ভাবে এই আন্দোলনের যুক্ত ছিলেন। এবং উর্দুকে রাষ্ট্রভাষা করার বিরোধীতা করেছিলেন। 

আরো দেখুন:

ভাষা আন্দোলনের ও কিছুকথা

ভাষা আন্দোলনের প্রথম শহীদ কে যারা এই প্রশ্নের উত্তর খুজছিলেন। আশা করি, তারা তাদের প্রশ্নের সঠিক উত্তর জানতে পেরেছেন। আর আমরা প্রতিনিয়ত এই ধরনের অজানা বিষয় গুলো জানিয়ে দেওয়ার চেস্টা করি। 

যদি আপনি আমাদের ওয়েবসাইট থেকে আপনার অজানা বিষয় গুলো জেনে থাকেন। তাহলে আমাদের সাইটে নিয়মিত ভিজিট করার চেস্টা করবেন। আর এতক্ষন ধরে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। ভালো থাকুন, সুস্থ থাকুন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex