vlxxviet mms desi xnxx

ফ্রান্সের মুদ্রার নাম কি? | ফ্রান্সের রাজধানীর নাম কি?

0
Rate this post

ফ্রান্সের মুদ্রার নাম কি? | France Currency Name | ফ্রান্সের ভাষার নাম কি? | ফ্রান্সের ধর্ম কি?

ফ্রান্স, বর্তমান বিশ্বের ক্রমবর্ধমান দেশগুলোর মাঝে একটি। দিন দিন দেশটি অর্থনৈতিক দিকে থেকে শুরু করে প্রায় সকল ক্ষেত্রেই সমৃদ্ধ হচ্ছে।  আজকে আমরা এই লেখা থেকে জানবো, ফ্রান্সের মুদ্রার নাম কি? চলুন শুরু যাক-

ফ্রান্সের মুদ্রার নাম কি?

১৯৯৯ সালের আগ পর্যন্ত ফ্রান্সে মুদ্রা হিসেবে “ফ্রঁ” ব্যবহার করা হতো। তবে, ১৯৯৯ সালের পী থেকে আইনগতভাবে দেশটিতে “ফ্রঁ” এর ব্যবহার বন্ধ করে দেয়া হয়। 

ফ্রান্সের পাশাপাশি বেলজিয়াম, লুক্সেমবুর্গ ও মোনাকোতে তখন থেকে “ফ্রঁ” এর পরিবর্তে “ইউরো-র” ব্যবহার শুরু হয়। “ইউরো” ফ্রান্সের প্রধান মুদ্রা। “ইউরো” নামক মুদ্রাটির প্রতীক হলো €। এবং EUR হল ইউরোর ৩ অক্ষরের নির্দিষ্ট কোড।

ফ্রান্সের রাজধানীর নাম কি?

ফ্রান্সের রাজধানীর নাম প্যারিস। প্যারিস শহরটি, দুই হাজার বছরেরও বেশি ঐতিহ্যের অধিকারী।  এবং বর্তমানে বিশ্বের অন্যতম বাণিজ্যিক ও সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে প্যারিস সুপরিচিত। 

রাজনীতি, শিক্ষা, বিনোদন, গণমাধ্যম, পোষাক-শৈলী আর বিজ্ঞানের বিভিন্ন শাখায় এখন এই শহরটি বিরাট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। প্যারিস শহরটি তার দারুণ কার্যকলাপের জন্য বিশ্ব দরবারে সুপরিচিত। 

ফ্রান্সের ধর্ম কি?

ফ্রান্সে সবচেয়ে বেশি পরিমাণে দেখা মিলবে ইহুদী এবং খ্রিষ্টান ধর্মাবলম্বীদের। আর বৌদ্ধধর্ম  (Bouddhisme) হচ্ছে  ফ্রান্সের তৃতীয় বৃহত্তম ধর্ম। মজার ব্যাপার, ফ্রান্সে দুই শতাধিক বৌদ্ধ ধ্যান কেন্দ্র রয়েছে। তবে ফ্রান্সে মুসলিম ধর্মাবলম্বীদের সংখ্যা খুবই কম। 

ফ্রান্সের ভাষার নাম কি?

ফ্রান্সের মূল ভাষা ফরাসি। ফরাসিই দেশটির একমাত্র সরকারি ভাষা। এমনকি দেশটির শতকরা ৯০ ভাগ জনগণ ফরাসি ভাষায় কথা বলেন। এবং ফরাসিই তাদের প্রধান ভাষা। 

তবে, ফরাসির পাশাপাশি কয়েকজনকে অবশ্য ইংরেজী ভাষায়-ও কথা বলতে দেখা যায়। দেশটির কিছু অধিবাসী অন্যান্য আরও বিভিন্ন ভাষায় কথা বলতে অভ্যস্ত, যদিও ফরাসি তাদের প্রধান ভাষা। 

আরো দেখুনঃ

সবশেষ কথা

আশা করি লেখাটি থেকে আপনারা জানতে পেরেছেন, ফ্রান্সের মুদ্রার নাম কি তা সম্পর্কে। এবং আরও কিছু তথ্য আমরা জানিয়েছি। তাছাড়া এই পোস্ট নিয়ে যদি আপনাদের কোন মন্তব্য বা প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এরকম আরো নতুন নতুন তথ্য পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex