vlxxviet mms desi xnxx

জ্বর কমানোর ঘরোয়া উপায়

0

জ্বর কমানোর ঘরোয়া উপায়

আমাদের শরীরে স্বাভাবিক গড় তাপমাত্রা থাকে ৯৮ ডিগ্রি। স্বাভাবিক তাপমাত্রার চেয়ে তাপমাত্রা বাড়লেই তাকে জ্বর বলা হয়। সাধারণত যে কোন রোগের প্রধান উপসর্গ প্রকাশ পায় জ্বর এর মাধ্যমে। আবহাওয়া পরিবর্তনের সময় অধিকাংশ মানুষ জ্বরে আক্রান্ত হয় বলে ধারণা করা হয়।

আমরা সবাই কমবেশি জ্বরে আক্রান্ত হলেও শিশু এবং বৃদ্ধরা সবচেয়ে বেশী এর কবলে পরেন। এছাড়া ও ঠাণ্ডা/ সর্দি লাগলে, মশা কামড়ালে, রোগ প্রতিরোধ কমে গেলে ঘনঘন জ্বর, পেটের সমস্যা ছাড়াও আরো নানা কারণে জ্বর হতে পারে। জ্বর হয়েছে কিনা তা কিছু লক্ষণ খেয়াল করলেই বুঝা যায়। আসুন জেনে নেই জ্বর কমানোর ঘরোয়া উপায় গুলো। 

জ্বর এর লক্ষন

  • => তাপমাত্রা ১০১ ডিগ্রি ফারেনহাইট এর বেশী হবে।
  • => প্রচন্ড মাথা ব্যথা এবং চোখ জালাপোড়া করা।
  • => শরীরের বিভিন্ন জয়েন্টে ব্যথা।
  • => ক্ষুদামন্দা এবং শারীরিক ভাবে দুর্বল অনুভব করা।
  • => শীত শীত অনুভূত হওয়া এবং শরীর কাপুনি দেয়া।

জ্বর কমানোর ঘরোয়া উপায়

আমাদের দেশের প্রেক্ষাপটে হালকা শরীর গরম হলেই আমরা অনেকেই জ্বরের ওষুধ খেয়ে ফেলি। মাথা একটু ঝিমঝিম করছে, কিংবা রাস্তায় হঠাৎ বৃষ্টিতে ভিজে যাওয়া এমন সকল কিছুর মনে হয় একটাই সমাধান, নাপা কিংবা প্যারাসিটামল।

কিন্তু জানেন কি চিকিৎসাবিজ্ঞান বলে আমাদের শরীরের তাপমাত্রা ১০১ ডিগ্রি ফারেনহাইট এর উপরে না হলে কোনভাবেই জ্বর এর ওষুধ খাওয়া ঠিক নয়। কারণ আমাদের সবার শরীরের নিজস্ব একটা প্রতিরোধ ব্যবস্থা থাকে। যখন তখন নিয়ন না মেনে জ্বর এর ওষুধ খেয়ে আমরা নিজেদের বিপদ ডেকে আনছি। আর তাই এই অসচেতনমূলক কাজ থেকে আমাদের সকলের বিরত থাকা উচিৎ।

জ্বর হলে জ্বর কমানোর ঘরোয়া কিছু উপায় আছে, যেগুলোর মাধ্যমে আপনি ওষুধ না খেয়ে দিব্যি জ্বর দূর করতে পারবেন। আসুন আজকে আমরা জেনে নেই কিছু জ্বর কমানোর ঘরোয়া উপায়.

১। শরীর স্পঞ্জ করা

জ্বর হল আমাদের শরীরের তাপমাত্রা স্বাভাবিক এর তুলনায় বেড়ে যাওয়া। এখন তাহলে প্রশ্ন হল শরীরের তাপমাত্রা কিভাবে কমানো যায়? কুসুম গরম পানিতে গামছা বা রুমাল ভিজিয়ে গা বার বার স্পঞ্জ করা। অনেকে হয়ত ভাবতে পারেন ঠাণ্ডা পানি দিয়ে স্পঞ্জ করলে আরও দ্রুত ঠাণ্ডা হবে।

কিন্তু জ্বর কমানোর জন্য ঠাণ্ডা পানি ব্যবহার ঠিক হবে না কারণ জ্বর এর কারণে অনেকেরই শীত শীত অনুভূত হয়। তাই এই সময় একেবারে ঠাণ্ডা পানি স্পঞ্জ করলে রোগীর আরও বেশী কাপুনি আসতে পারে।

২। আদা

জ্বর কমানোর ঘরোয়া উপায় মদ্ধে অন্যতম হচ্ছে আদা। আদার অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং একসাথে এটি শরীরের তাপমাত্রা কমায়।

আদা বিভিন্নভাবে ব্যবহার করা যায়। যেমনঃ আদা কুচি করে ফুটন্ত পানির মধ্যে দিয়ে ২-৩ মিনিট ফুটাতে হবে। এরপর এই আদা পানি মগে করে চায়ের মত করে খেলে দ্রুতই আরাম বোধ হয়। গরম কোন খাবার খেলে শরীর গরম হয় এবং শরীর ঘামে। শরীর ঘামানোর ফলে শরীর ঠাণ্ডা হয়ে যায় দ্রুতই।

৩। তুলসি পাতা

কমবেশি আমাদের প্রায় বাসাতেই তুলসি গাছ দেখতে পাওয়া যায়। যদিও আমরা অনেকেই জানি সর্দি, কাশির ক্ষেত্রে তুলসি পাতা খুব উপকারি। কিন্তু তুলসি পাতা শুধুমাত্র সর্দি, কাশির জন্য উপকারি তা নয়। তুলসি পাতা শরীরের জ্বর কমাতেও বেশ কার্যকরী। জ্বর কমানোর ঘরোয়া উপায় এর মধ্যে তুলসি পাতা অন্যতম।

পানি এবং তুলসি পাতা একত্রে গরম করে সেই পানি প্রতিদিন সকালে পান করলে জ্বর খুব দ্রুত কমে যায়। তুলসি পাতাতে থাকে অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিবায়োটিক উপাদান যা শরীরের মাত্রাতিরিক্ত তাপমাত্রা কমাতে সাহায্য করে।

দেখুনঃ তুলসী পাতার উপকারিতা.

৪। মধু

জ্বর কমাতে মধুর বিকল্প যেনো কিছুই হয় না। আমাদের প্রায় সকলের বাড়িতে মধু থাকেই। আর এই মধুর সাথে অর্ধেকটা লেবুর রস এবং সাথে কুসুম গরম পানি মিশিয়ে যদি পান করা হয় তবে জ্বর কমে যায়।

৫। গ্রিন টি

আমাদের অনেকের বাসাতে গ্রিন টি যেনো এখন হাতের নাগালে। গ্রিন টি শুধু যে শরীরের মেদ কমায় তা কিন্তু নয়। বরং শরীরের রোগ প্রতিরোধ বাড়াতে সাহায্য করে। শরীরে জ্বর হলে এক কাপ গ্রিন টি যদি পান করা যায় তবে শরীরের জ্বর কমতে শুরু করে।

৬। দারুচিনি

দারুচিনিতে আছে অ্যান্টিফাংগাল, অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিভাইরাল উপাদান। আর এই দারুচিনিই হতে পারে জ্বর কমানোর ঘরোয়া উপায় মধ্যে অন্যতম। দারুচিনির সাথে এক চামচ মধু মিশিয়ে খেলে শরীরের বিভিন্ন ভাইরাস জনিত সংক্রমণ কমতে থাকে। ফলে শরীরে জ্বর হলেও তা কমিয়ে যেতে সাহায্য করে এই দারুচিনি।

জ্বর এর লক্ষন

সর্বশেষ বলা যায়, জ্বর কমানোর ঘরোয়া উপায় অবলম্বনের পাশাপাশি রোগীকে নিতে হবে বিশ্রাম, শরীর আর্দ্র রাখতে হবে, তরল ও গরম খাবার খেতে হবে এবং ফ্রিজের খাবার খাওয়া থেকে দূরে থাকতে হবে। এভাবে নিয়ম মাফিক চললে খুব সহজেই ঘরোয়া উপায়ে জ্বর কমানো সম্ভব হবে বলে ধারণা করা হচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex