vlxxviet mms desi xnxx

ব্যবস্থাপনা কাকে বলে

0

ব্যবস্থাপনা কি? | What Is Management?

যখন থেকে মানব সভ্যতা শুরু তখন থেকেই বলা যায় ব্যবস্থাপনা ব্যাপারটি ধীরে ধীরে বিস্তৃত হয়ে এসেছে। ব্যবস্থাপনা এমন একটি দক্ষতা বলা যায়, যার মাধ্যমে প্রায় সকল ক্ষেত্রেই এটি কাজে লাগে। ব্যবস্থাপনার উপর অনেকটা নির্ভর করে বিভিন্ন ক্ষেত্রে সফলতা। ব্যবস্থাপনার প্রয়োগ সবচেয়ে বেশি হয়ে থাকে প্রাতিষ্ঠানিক পর্যায়ে। যে সকল প্রতিষ্ঠানে ব্যবস্থাপনা যত গুছালো সে সকল প্রতিষ্ঠান তত বেশি সফলতার পথে।

‘ব্যবস্থাপনা’ শব্দটির ইংরেজি হচ্ছে ‘Management’ যা একটি ইটালীয় শব্দ ‘Maneggiare’ থেকে উৎপত্তি। যার অর্থ পরিচালনা করা। কিন্তু এই পরিচালনার মধ্যে রয়েছে আরো বেশ কিছু পদক্ষেপের সমন্বয়। যেগুলোকে একত্রিত করেই ব্যবস্থাপনার রূপ দেয়া হয়। আসুন তাহলে ব্যবস্থাপনা কাকে বলে সম্পর্কে আরো বিস্তারিত জেনে নেই। 

ব্যবস্থাপনা কাকে বলে?

যেকোনো প্রতিষ্ঠানের নির্দিষ্ট কিছু প্রাতিষ্ঠানিক লক্ষ্য থাকে। আর সেই লক্ষ্য অর্জনের জন্য পরিকল্পনা, সংগঠন, নির্দেশনা, কর্মীসংস্থান, অর্থ, বাজার পদ্ধতি, নিয়ন্ত্রণ করা কে বা কর্যকর করা কে ব্যবস্থাপনা বলে।

ব্যবস্থাপনা সম্পর্কে বলতে গিয়ে আধুনিক ব্যবস্থাপনার জনক হেনরি ফেওল খুব সুন্দর ভাবে তা উপস্থাপন করেছেন। তিনি ব্যবস্থাপনাকে সংজ্ঞায়িত করেছেন এভাবে, ব্যবস্থাপনা হলো পূর্বানুমান ও পরিকল্পনা করা, সংগঠিত করা, আদেশ নির্দেশ দেওয়া, সমন্বয়সাধন এবং নিয়ন্ত্রণ করা।” 

সুতরাং বলা যায়, কোনো প্রাতিষ্ঠানিক লক্ষ্য অর্জনের জন্য যে কার্য গুলো সম্পন্ন করা হয় সেটিই এক কথায় ব্যবস্থাপনা। আর এই ব্যবস্থাপনা শুধুমাত্র প্রাতিষ্ঠানিক লক্ষ্য অর্জনের জন্যই নয় বরং এটি ব্যক্তি জীবনেও কাজে লাগে বহুভাবে, বহু আঙ্গিকে। ব্যবস্থাপনার গুরুত্ব সব সময় সব ক্ষেত্রেই প্রযোজ্য।

আরো দেখুনঃ

Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex