vlxxviet mms desi xnxx

আফগানিস্তানের মুদ্রার নাম কী? | আফগানিস্তানের রাজধানীর নাম কী?

0
5/5 - (1 vote)

আফগানিস্তানের মুদ্রার নাম কী? | Afghanistan Currency Name | আফগানিস্তানের ভাষা কী? | আফগানিস্তানের ধর্ম কী?

আফগানিস্তান বর্তমান সময়ে উন্নয়নশীল এবং প্রগতিশীল একটি রাষ্ট্র। দেশটিতে নানা রকমের মনোমুগ্ধকর প্রাকৃতিক এবং মানবসৃষ্ট দর্শনীয় স্থান রয়েছে। দেশটির শিক্ষাব্যবস্থাও বেশ ভালো। তবে, সম্প্রতি দেশটি বেশ কিছু দিক থেকে ক্ষতিগ্রস্ত হয়েছে। 

আর এখনকার শিক্ষা ব্যবস্থাও অনেকটা অবনতির দিক পৌঁছে গেছে। তো, বেশ কিছুদিন হয়ে গেলো দেশটি বেশ আলোচনা সমালোচনার মাঝে রয়েছে। তো, আজকে আমরা এই লেখা থেকে জানতে চলেছি, আফগানিস্তানের মুদ্রার নাম কী। 

আফগানিস্তানের মুদ্রার নাম কী?

আগে দেশটিতে আফগান রুপি ব্যবহার করা হতো। এটি ১৯২৫ সাল পর্যন্ত আফগানিস্তানের মুদ্রা ছিল। তবে এখন দেশটিতে এই মুদ্রা ব্যবহৃত হয় না। আর ১৮৯১ সালের আগে রৌপ্য মুদ্রার সাথে আফগানিস্তানে তামার ফলস আর  সোনার মোহর প্রচলিত ছিল। বর্তমানে দেশটিতে আফগানি মুদ্রা ব্যবহৃত হয়।

আফগানিস্তানের রাজধানীর নাম কী?

কাবুল, আফগানিস্তানের রাজধানী এবং প্রধান শহর। এই শহরটি কাবুল নদীর তীরে অবস্থান করছে। তাছাড়া, শহরটি সমুদ্রতল থেকে প্রায় ১৮০০ মিটার উচ্চতায় অবস্থিত। কাবুল শহরে বস্ত্র, খাদ্য প্রক্রিয়াকরণ করা হয়। পাশাপাশি এখানে নানা রাসায়নিক ও কাঠজাত দ্রব্য উৎপাদন করা হয়।কাবুলে বসবাসরত জাতিগুলোর মধ্যে তাজিক জাতির লোকেরা সংখ্যাগরিষ্ঠ। এটি আফগানিস্তানের বিশেষ করে কাবুলের একটি বিশেষ জাতি। 

আফগানিস্তানের ভাষা কী?

আফগানিস্তানের জনগনদের মাঝে বেশ কিছু ভাষা প্রচলিত। ইন্দো-ইউরোপীয় ভাষার মধ্যে পশতু ভাষা এখানে ব্যাপক পরিমাণে ব্যবহার করা হয়। দেশটির অধিকাংশ জনগনই পশতু ভাষা কথা বলেন। আফগানিস্তানের পশতু অঞ্চলের উত্তরে ফার্সি ভাষার চল আছে এবং দেশের দক্ষিণে বালুচি ভাষা প্রচলিত। আর দেশটির রাজধানীর আশেপাশের অঞ্চলগুলোতে দার্দিক, নুরিস্তানি ও পামির ভাষাগুলো প্রচলিত।

আফগানিস্তানের ধর্ম কী?

ইসলাম ধর্ম আফগানিস্তানের সরকারি এবং রাষ্ট্রীয় ধর্ম। এই দেশটির জনসংখ্যার প্রায় ৯৯.৭ ভাগই মুসলিম। তারা সকলে মনে প্রাণে ইসলাম পালন করেন৷ দেশটিতে অন্যান্য ধর্মাবলম্বীরা নেই বললেই চলে৷ 

আরো দেখুনঃ

সবশেষ কথা

আজকে আমরা এই লেখাটি থেকে জানতে পারলাম, আফগানিস্তানের মুদ্রার নাম কী। পাশাপাশি দেশটি সম্পর্কে আমরা আরও কিছু সাধারণ তথ্য জানতে পেরেছি। লেখায় কোনো ত্রুটি পেলে তা সম্পর্কে আমাদেরকে কমেন্ট বক্সে অবগত করবেন। আমরা সঠিক উত্তর জানানোর চেষ্টা করবো।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex