vlxxviet mms desi xnxx

জার্মানির মুদ্রার নাম কি? | জার্মানির রাজধানীর নাম কি?

0
Rate this post

জার্মানির মুদ্রার নাম কি? | Jerman Currency Name | জার্মানির ধর্ম কী? | জার্মানির ভাষার নাম কি?

জার্মানি, বর্তমান সময়ে অর্থনৈতিক, সাংস্কৃতিকসহ সকল দিক থেকে প্রথম সারির দিকে থাকা দেশগুলোর মাঝে একটি। জার্মানিই একমাত্র দেশ, যারা কিনা এ পর্যন্ত ফিফা বিশ্বকাপ ফুটবলে মোট ৪ বার শিরোপা জয় করেছে। আজকে আমরা জানবো, জার্মানির মুদ্রার নাম কি। 

জার্মানির মুদ্রার নাম কি?

পাঠক, আপনাদের অনেকেরই প্রশ্ন থাকতে পারে যে, জার্মানির মুদ্রার নাম কি? তো জার্মানিতে সব জায়গাতেই  মুদ্রা হিসেবে ‘ইউরো‘ ব্যবহার করা হয়।

২০০২ সালের জানুয়ারি মাসে, জার্মানিই ইউরোপের অভিন্ন মুদ্রা হিসেবে ইউরো ব্যবহার শুরু করে। তো আমরা জেনে নিলাম, জার্মানির মুদ্রার নাম কি। এখন আমরা জার্মানি সম্পর্কে আরও কিছু জানবো। 

জার্মানির রাজধানীর নাম কি?

জার্মানির রাজধানীরর নাম ‘বার্লিন’ (Berlin)। বার্লিনের একটি শহুরে এলাকা। এখানে প্রায় ৪.৫ মিলিয়ন জনগণের বসবাস। জনসংখ্যার বসতির হিসাবে জার্মানির দ্বিতীয় বৃহৎ শহর বার্লিন। 

পাশাপাশি এটি জার্মানির তৃতীয় বৃহত্তম মহানগর অঞ্চল। দেশের অর্থনৈতিক ক্রিয়াকলাপ থেকে শুরু করে সকল কিছুতেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বার্লিন শহরটি। 

জার্মানির ধর্ম কী?

জার্মানির দুই-তৃতীয়াংশ লোকই রোমান ক্যাথলিক। যাদেরকে কিনা প্রোটেস্টান্ট খ্রিস্টানও বলা হয়। এরপর  আছে ইসলাম ধর্মাবলম্বীরা। 

এবং ইসলাম জার্মানির দ্বিতীয় বৃহত্তম ধর্ম। যা সরকার কর্তৃক স্বীকৃত। তবে, জার্মানিতে আরও নানা ধর্মের জনগণ বসবাস করেন। এমনকি দেশটিতে এমনও অনেকে আছেন, যারা কোনো ধর্মেই বিশ্বাসী নয়। 

জার্মানির ভাষার নাম কি?

‘জার্মান’ ভাষা দেশটির স্বীকৃত সরকারি ভাষা। অবশ্য এই ভাষা ইন্দো-ইউরোপীয় ভাষা-পরিবারের জার্মানিয় উপ-পরিবারের পশ্চিম শাখার এবং নেদারল্যান্ডীয়-জার্মান দলের অন্তর্গত একটি ভাষা। 

বর্তমানে সমগ্র পৃথিবীতে আনুমানিক ১১ কোটি মানুষ মাতৃভাষা হিসেবে জার্মান ভাষায় কথা বলেন। সাথে আরও প্রায় ১ কোটি ৮০ লক্ষ মানুষ আছেন, যারা কিনা তাদের দ্বিতীয় ভাষা হিসেবে জামার্ন ভাষায় সবসময় ভাব-আদান প্রদান করে থাকেন।

আরো দেখুনঃ

সবশেষ কথা

তো পাঠক, আজকে আমরা জানতে পারলাম জার্মানির মুদ্রার নাম কি সে বিষয়ে। পাশাপাশি আমরা জার্মানি সম্পর্কে আরও কিছু তথ্য জানলাম। বিভিন্ন দেশ সম্পর্কে এরকম আরও নতুন নতুন জানা অজানা তথ্য জানতে এবং আকর্ষণীয় লেখা পেতে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex