vlxxviet mms desi xnxx

টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম

0
Rate this post

কাজের প্রয়োজনে আমরা অনেক সময় তৈরি করে থাকি টিন সার্টিফিকেট। আপনি কি টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম সম্পর্কে জানতে চান?

সময়ের সাথে সাথে ব্যবসা হয়ে উঠেছে সকলের পছন্দের পেশসমূহের মধ্যে অন্যতম একটি। বর্তমানে সকলের মধ্যে এই পেশায় ক্যারিয়ার গঠনের পরিকল্পনা দেখা দিয়েছে। তাই সময়ের প্রক্ষাপটে এই পেশায় এগিয়ে এসেছে অনেকে। একসময় পড়াশোনার বিকল্প হিসেবে পেশা নির্বাচনে তরুণ তরুণীরা প্রাধান্য দিত। কিন্তু সময়ের প্রত্যাবর্তনের সাথে বর্তমানে শিক্ষিত তরুন/তরুণীরা নিজের ক্যারিয়ার গঠনের ক্ষেত্রে এই পেশায় এগিয়ে আসার প্রবণতা দেখা যাচ্ছে। নিজের ইচ্ছে অনুযায়ী পরিচালনা  করা যায় বিধায় মানুষ এগিয়ে আসছে এই পেশায়।  টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম জানতে হলে সাথেই থাকুন। 

 আমরা যারা ব্যবসা পেশার সাথে সংশ্লিষ্ট কিংবা এই পেশায় নিয়োজিত আমাদের কাছে ব্যবসাকে সর্বত্র ছড়িয়ে দেওয়া একটি প্রদান কাজ। কিন্তু এই কাজটি আমরা তখনি করতে পারব যখন আমরা আমাদের ব্যবসাকে সকলের সামনে পরিচয় করিয়ে দিতে পারব। আর ব্যবসা শুরু করার ক্ষেত্রে আমাদের প্রয়োজন হল সরকারি ভাবে নিবন্ধন করা। কোন ব্যবসা প্রতিষ্ঠানকে আমরা সরকারিভাবে নিবন্ধন করার প্রক্রিয়াকে টিন সার্টিফিকেট হিসেবে অবহিত করে থাকি।মুলত এই সার্টিফিকেটের উপর ভর করে এই সেক্টরের সমস্ত কাজ সঠিকভাবে সম্পন্ন হয়ে থাকে।টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম জানতে হলে সাথেই থাকুন।

আরো দেখুনঃ টিন সার্টিফিকেট ডাউনলোড (তৈরী, যাচাই, নবায়ন)

টিন সার্টিফিকেট মূলত আমাদের ব্যবসা সংস্ক্রান্ত যেকোনো ধরণের কাজের একটি গুরুত্বপূর্ণ দলিল। আমাদের ব্যবসা সংক্রান্ত কাজের ক্ষেত্রে প্রয়োজন পরে এই টিন সার্টিফিকেটের। কিন্তু অনেক সময় অথ্যের ভুলের কারণে, মালিকানা পরিবর্তন সংক্রান্ত নানান জটিলতায় আমরা আমাদের টিন সার্টিফিকেটটি বাতিল করতে চাই। সেক্ষেত্রে আপনি কি করবেন ?কিভাবে বাতিল করবেন টিন সার্টিফিকেট জানেন কি? টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম জানতে হলে সাথেই থাকুন।

অনেক সময়  আমাদের বিভিন্ন কাজ করতে হয়। সময়ের স্বার্থে কিংবা কাজের স্বার্থে তখন তার প্রয়োজন হলেও পরবর্তীতে তেমন আমাদের তা প্রয়োজন থাকে না। অথবা সে জিনিসের প্রয়োজনীয়তা আগের মতো থাকে না। টিন সার্টিফিকেট তেমনি একটি। আপনি যদি কোন তথ্য জটিলতায়, মালিকানা পরিবর্তন, কিংবা কোন সমস্যার কারণে আপনার টিন সার্টিফিকেট বাতিল করতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম নিয়ম জানতে হলে সাথেই থাকুন।

টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম

আমরা সকলে জানি উত্থান পতন নিয়েই আমাদের জীবন।ব্যবসার ক্ষেত্রেও একদম তাই ই। ব্যবসায় সফলতা যেমন থাকবে তেমনি ক্ষতির পরিমানটুকু আপনাকে মেনে নিতে হবে।ধরুন আপনার ব্যবসা রয়েছে আপনি ভালো আয় করছেন সেখানে তখন আপনি টিন সার্টিফিকেট তৈরি করে আপনার আয়কর জমা দিয়ে হবে।কিন্তু হঠাৎ সেই ব্যবসায়ে ক্ষতি হলে আপনি কি করবেন?সেক্ষেত্রে আপনার আয়কর জমা দিতে হলে কি করবেন?কারণ কোন ব্যবসায়ে যখন ক্ষতি হয় তখন অর্থ জোগাড় করতে বেশ হিমশিম খেতে হয়। তাই সেই ক্ষেত্রে আপনি চাইলে বাতিল করে নিতে পারেন আপনার টিন সার্টিফিকেট।

আবার ধরূন আপনার পারিবারিক সম্পত্তি রয়েছে।যার নামে মালিকানা রয়েছে তিনি মারা গিয়েছেন তাহলে আপনি কি করবেন?কিভাবে অফিশিয়াল কাজগুলো সম্পাদন করবেন সেই ব্যক্তির সাক্ষর ছাড়া?কোন মৃত ব্যক্তির নামে এ টিন সার্টিফিকেট হলে অনেক ধরনের সমস্যায় পড়ার সম্ভাবনা রয়েছে।সেক্ষেত্রে আপনি টিন সার্টিফিকেট বাতিল করতে চাইবেন।কিন্তু আমাদের মধ্যে অনেকেই জানেন না যে, টিন সার্টিফিকেট আপনি কোথায় বাতিল করবেন।

আপনি যদি টিন সার্টিফিকেট বাতিল করতে চান তাহলে আপনাকে উপকর অফিসে গিয়ে আপনাকে টিন সার্টিফিকেট বাতিলের জন্য আবেদন করতে হবে।কারণ টিন সার্টিফিকেট অনলাইনে তৈরি করা গেলেও এর বাতিল করার কাজ আপনাকে অফিসে গিয়ে সম্পাদন করতে হবে।

সেক্ষেত্রে আপনাকে কিছু জিনিস সাথে করে নিয়ে যেতে হবে –

এই সকল কাগজপত্র নিয়ে আপনাকে উপকর বিভাগের অধীনে জমা দিতে হবে।সেখানে আপনাকে একটি ফর্ম দিবে।আপনার কাগজের তথ্যের উপর ভিত্তি করে আপনি ফরম পূরণ করে জমা দিবেন। কার্যদিবসের মধ্যেই টিন সার্টিফিকেট বাতিল হয়ে যাওয়ার চূড়ান্ত কপি আপনাকে দিয়ে দেওয়া হবে।অথবা আপনি নিজে গিয়ে জেনে নিতে পারেন আপনার আবেদন গ্রহণযোগ্য হয়েছে কিনা।আর বাতিল হয়েছে কিনা। উপরোক্ত নিয়ম মেনে আপনি খুব সহজে টিন সার্টিফিকেট বাতিল করতে পারবেন।

হারানো টিন সার্টিফিকেট

টিন সার্টিফিকেটের প্রয়োজনীয়তা ঠিক কতটুকু তা বলার আর অপেক্ষা রাখে না। ব্যক্তিগত, ব্যবসায়িক নানান কাজে আমাদের প্রয়োজন পরে টিন সার্টিফিকেটের।অনেক সময় আমাদের অসাবধানতার কারণে আমাদের টিন সার্টিফিকেট হারিয়ে যেতে পারে।সেক্ষেত্রে আপনি কি করবেন?কিভাবে ফেরত পাবেন টিন সার্টিফিকেট জানেন কি?

আপনি যদি কোন কারণে টিন সার্টিফিকেট হারিয়ে ফেলেন সেইক্ষেত্রে আপনাকে নিচের লিংকে লগইন করলে পেয়ে যাবেন আপনার কাংখিত টিন সার্টিফিকেট।

লিংকঃ incometax.gov

নূন্যতম ট্যাক্স কত?

আপনি যদি ট্যাক্স দিতে চান সেক্ষেত্রে আপনার অবশ্যই টিন সার্টিফিকেট থাকতে হবে।এছাড়াও পুরুষের ক্ষেত্রে আপনার বার্ষিক আয় যদি ২ লক্ষ পচাত্তর টাকার উপর হয়ে থাকে তখন আপনি ট্যাক্স ধার্য হবে। নারীদের ক্ষেত্রে আয় ৩ লক্ষ টাকার উপরে হলে আপনি আয়কর দেওয়ার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।

মূলত আপনার আয়ের উপর ভিত্তি করে আপনাকে কর দিতে হবে।আপনার আয় যদি আড়াই লক্ষ কিংবা তিন লক্ষ টাকার উপরে হয় তা বাতিল করে প্রতি ৪ লক্ষ টাকার জন্য আপনাকে ১০ শতাংশ টাকা কর দিতে হবে।কিন্তু যদি আপনি কোন কারণে টিন সার্টিফিকেট নিতে না পারেন সেই ক্ষেত্রে আপনাকে ১৫ শতাংশ টাকা কর দিবে। আরও জানুন টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম সম্পর্কে। 

টিন সার্টিফিকেট এর সুবিধা সমূহঃ

টিন সার্টিফিকেটের বেশ কিছু সুবিধা রয়েছে।চলুন জেনে নেই টিন সার্টিফিকেট এর সুবিধা সমূহ সম্পর্কে

  1. টিন সার্টিফিকেটের মাধ্যমে আপনি আয়কর পরিশোধ করতে পারবেন।যার অর্থ আমাদের দেশের উন্নয়নে ব্যবহৃত হয়।
  2. বিভিন্ন যানবাহনে রেজিষ্ট্রেশন সুবিধা পাবেন।
  3. বিবাহ ও তালাক নামায় রেজিষ্ট্রেশন এর সুবিধা দ্রুত পাবেন।
  4. যেকোনো ধরণের লাইসেন্স দ্রুত পাওয়ার সুবিধা।
  5. ক্রেডিট কার্ড খুব দ্রুত ইস্যু করতে পারবেন।
  6. পাসপোর্ট সেবা খুব দ্রুত পেতে পারেন।
  7. রাস্তাঘাট,সেতু,ব্রীজ কালভার্টের ব্যবহারের সকল সুবিধা আপনি পাবেন।
  8. সরকারি/বেসরকারি যেকোনো ধরণের সেবা গ্রহণের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

টিন সার্টিফিকেট এর অসুবিধা সমূহ

সুবিধার পাশাপাশি টিন সার্টিফিকেটের বেশ কিছু অসুবিধা রয়েছে।চলুন জেনে নেই টিন সার্টিফিকেট এর অসুবিধা সমূহ সম্পর্কে:

  1. এই সার্টিফিকেট না থাকলে আপনাকে ১৫ শতাংশ কর দিতে হবে।
  2. অনলাইনে এই সার্টিফিকেট বাতিল করতে পারবেন না।আপনাকে অফিসে গিয়ে তা বাতিল করতে হবে।
  3. আপনি আয়কর জমা দেবার পর যদি রিটার্ন আয়কর জমা না দেন তাহলে তা কালো টাকায় রুপান্তরিত হবার সম্ভাবনা রয়েছে।
  4. অনেক সময় তথ্যাবলি ভুলভাবে উপস্থাপন করার জন্য পরবর্তীতে আপনাকে বেশ ঝামেলা পোহাতে হয়।
  5. এছাড়াও কোন কারণে টিন সার্টিফিকেট চুরি হয়ে গেলে বেশ বিরম্ভনা পোহাতে হয়।

উপসংহারঃ আমাদের নিত্যদিনের কাজের ক্ষেত্রে টিন সার্টিফিকেট খুব বেশি প্রয়োজন।কিন্তু কিছু কিছু ক্ষেত্রে আমাদের তা বাতিল করার প্রয়োজন হতে পারে।আশা করি আজকের আলোচনার মাধ্যমে আপনারা টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন।যা আপনার ভবিষ্যতে টিন সার্টিফিকেট বাতিল করার ক্ষেত্রে কিছুটা হলেও সাহায্য করবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex