vlxxviet mms desi xnxx

আর্জেন্টিনা কোন মহাদেশে অবস্থিত?

0
Rate this post

আর্জেন্টিনা কোন মহাদেশে অবস্থিত? | Argentina Is Located On Which Continent?

সারাবিশ্বে আর্জেন্টিনার খ্যাতি ফুটবলের জন্য হলেও অধিকাংশই জানি না আর্জেন্টিনা কোন মহাদেশে অবস্থিত, আর্জেন্টিনার মানুষ কোন ধর্মের অনুসারী, আর্জেন্টিনার ইতিহাস ও সংস্কৃতি নিয়ে।

“অধিকাংশই খ্রিস্টান ধর্মাবলম্বী জনসংখ্যা নিয়ে গঠিত দক্ষিন আমেরিকা মহাদেশের দ্বিতীয় বৃহত্তম দেশ আর্জেন্টিনা”

আর্জেন্টিনার রয়েছে ফুটবলের পাশাপাশি উন্নত সংস্কৃতি, ঐতিহ্যবাহী ইতিহাস ও বিপুল প্রাকৃতিক সম্পদ। অর্থাৎ আর্জেন্টিনা কোন মহাদেশে অবস্থিত, আর্জেন্টিনা কোন ধর্মাবলম্বী মানুষের দেশ, আর্জেন্টিনার ভূ-প্রকৃতি, ইতিহাস নিয়ে আমরা ক্রমেই জানতে পারবো সম্পুর্ন লেখাটি পড়ে।

আর্জেন্টিনা কোন মহাদেশে অবস্থিত?

আর্জেন্টিনা আয়তনে পৃথিবীর অষ্টম ও দক্ষিণ আমেরিকার দ্বিতীয় বৃহত্তম দেশ। বিচিত্র ভূ-প্রকৃতি ও জলবায়ু’তে গঠিত আর্জেন্টিনার অবস্থান পৃথিবীর মানচিত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। উত্তরের নিরক্ষীয় অঞ্চল থেকে শুরু করে দক্ষিণের মেরু অঞ্চল পর্যন্ত আর্জেন্টিনার বিস্তৃতি। অরণ্যভূমি,মরুভূমি, তুন্দ্রাভূমি, সুউচ্চ সব পর্বৎসৃঙ্গের পাশাপাশি নদনদী ও হাজার কিলোমিটারের ও বেশি দক্ষিণ উপসাগরীয় উপকূলভূমি নিয়ে গঠিত আর্জেন্টিনা।

আরো দেখুন:

আর্জেন্টিনার ইতিহাস 

১৬শ শতকে স্প্যানিয় উপনিবেশীকরনের মাধ্যমে সূচিত হয় বর্তমানের আধুনিক আর্জেন্টিনা। ১৭৭৬ সালে স্পেনীয় উপনিবেশীকরনের মাধ্যমে রিও দে লা প্লাতা নামের উপ-রাজ্যের সূচনা হয়; যা পরবর্তীতে বর্তমান আর্জেন্টিনা হিসেবে উত্থিত হয়। তিন শতাব্দীর ঔপনিবেশিক শাসনের পর ১৮১০ সালে স্বাধীনতা লাভ করে আর্জেন্টিনা এবং ১৮১৮ সালে তাদের যুদ্ধ বিজয় শেষ হয় স্পেনের বিরুদ্ধে। 

আর্জেন্টিনার ভূ-প্রকৃতি 

১০,৭৩,৫১৮ বর্গমাইলের দেশ আর্জেন্টিনা সমগ্র দক্ষিণ আমেরিকা দক্ষিনাংশের পুরোটা জুড়ে অবস্থিত। পশ্চিমে চিলি, উত্তরে বলিভিয়া ও প্যারাগুয়ে, উত্তর-পূর্ব অঞ্চলে ব্রাজিল ও দক্ষিণে ড্রেক প্রণালী ও আটলান্টিক মহাসাগরের তটরেখা অবস্থিত। স্থলসীমান্তের দৈর্ঘ্য ৯,৩৭৬ কি.মি ও দক্ষিণ আটল্যান্টিকে তটরেখার দৈর্ঘ্য ৫,১১৭ কি.মি।

আকোনকাগুয়া আর্জেন্টিনার সর্বোচ্চ পর্বৎশৃঙ্গ যা সমুদ্রপৃষ্ঠ থেকে ৬,৯৫৯ মি উঁচু তে অবস্থিত। আর্জেন্টিনার সর্বনিম্ন বিন্দু হচ্ছে সান্তা ক্রুস প্রদেশে অবস্থিত লাগুনা দেল কার্বন ; যা সমুদ্র পৃষ্ঠ থেকে ১০৫ মিটার নিচে অবস্থিত। আর্জেন্টিনার প্রধান দুইটি নদী হচ্ছে পারানা ও উরুগুয়াই নদী ; যা একত্রে রিও দে লা প্লাতা গঠন করে। তাছাড়া সালাদো,রিও নেগ্রো,সান্তা ক্রুস, পিকোমাইয়ো, বোর্মেহো, কোলোরাদো নদী রয়েছে ; যা আর্জেন্টেনীয় সাগরে গিয়ে পড়েছে এবং পরবর্তীতে আটল্যান্টিক মহাসাগরে গিয়ে মিশেছে।

Argentina Is Located On Which Continent

আর্জেন্টিনায় কোন ধর্মাবলম্বী মানুষের বাস?

আর্জেন্টিনা কোন মহাদেশে অবস্থিত তা জানার পর স্বাভাবিকভাবেই আর্জেন্টিনা’র মানুষের ধর্ম সহ প্রশাসনিক তথ্য জানার প্রয়োজন আছে। আর্জেন্টিনায় মোট ৩৮,৭৪৭,০০০ লোকের বসবাস। তন্মধ্যে ৯১% মানুষের ধর্ম খ্রিস্টান, ৪% হিন্দু ও ২% ইসলাম ধর্মাবলম্বী। তাছাড়া অন্যান্য ধর্মের রয়েছে আরও ৩%। আর্জেন্টিনার ৯৬.৭% শ্বেতাঙ্গ, ২.৫% এমিরিন্ডায়ান, ০.৫% এশিয়ান ও ০.৪% আফ্রকান জনসংখ্যা। 

আর্জেন্টিনার প্রশাসনিক তথ্য 

আর্জেন্টিনা মূলত দ্বি-কক্ষ বিশিষ্ট কংগ্রেস নামক আইনসভার মাধ্যমে পরিচালিত হয়ে থাকে। ফেডারেল প্রেসিডেনশিয়াল সাংবিধানিক প্রজাতন্ত্র বর্তমানে আর্জেন্টিনা শাসন করছে। বুয়েন্স আয়ার্সে রাজধানী নিয়ে স্প্যানিশ জাতীয় ভাষার এই দেশটির জিডিপি ৪৭৫ বিলিয়ন ডলার ও মাথাপিছু আয় ১০,৪৭৫ ডলার। ফকল্যান্ড দ্বীপপুঞ্জ আর্জেন্টিনার একটি বিরোধপূর্ণ দ্বীপ ব্রিটিশদের সাথে।

আর্জেন্টিনা কোন মহাদেশে অবস্থিত FAQ

1.আর্জেন্টিনার জাতীয় খেলা কোনটি? 

‌‌‌‌‌‌‌উত্তর: ফুটবল।

2, আর্জেন্টিনা কতবার ফুটবলে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে?? 

উত্তর: ২ বার (১৯৭৮ ও ১৯৮৬ সালে)।

৩.আর্জেন্টিনার ইতিহাসের শ্রেষ্ঠতম ফুটবলার কে?

উত্তর: দিয়াগো ম্যারাডোনা।

৪. ফিফা র‍্যাংকিং এ আর্জেন্টিনার বর্তমান অবস্থান?

উত্তর: তৃতীয়।

উপসংহার: আর্জেন্টিনা কোন মহাদেশে অবস্থিত ইতিহাস, ঐতিহ্য, শিল্প, সংস্কৃতি, ক্রীড়া অর্থনীতি, প্রাকৃতিক সম্পদে একটা পরিপূর্ণ দেশ আর্জেন্টিনা। পৃথিবীর একসময় সপ্তম অর্থনীতির দেশ থেকে বিভিন্ন কারণে নিচে নেমে এখন ২১ তম অবস্থানে আছে। তবে আর্জেন্টিনার অর্থনীতির বর্তমান অবস্থান আরও নিম্নগামী ; যা আশংকাজনক। খুব শীঘ্রই আর্জেন্টিনা নিজেদের এই অবস্থা থেকে উত্তরণ করবে বলে আশাকরি। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex