vlxxviet mms desi xnxx

জেএসসি রেজাল্ট 2021

0

জুনিয়র স্কুল সার্টিফিকেট জেএসসি রেজাল্ট ২০২১ | Jsc Result 2021

জে এস সি এর পূর্ণরূপ জুনিয়র স্কুল সার্টিফিকেট। 2021 সালে বিপুল সংখ্যক শিক্ষার্থী জেএসসি এবং জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন।  আর এই সকল পরীক্ষার্থী এবং তাদের অভিভাবকদের মধ্যে  জেএসসি পরীক্ষা এবং জেডিসি পরীক্ষার রেজাল্ট ২০২১ উদ্বেগ সৃষ্টি হচ্ছে। তবে এই উদ্বেগের অবসান এই মাসের মধ্যে হবে। সুতরাং ডিসেম্বর ২০২১ সালের মধ্যে এই অপেক্ষার অবসান ঘটবে বলে জানা গেছে।

আমরা সকলেই জানি যে, জেএসসি সাধারণ শিক্ষা বোর্ড দ্বারা পরিচালিত হয় এবং জেডিসি মাদ্রাসা বোর্ড দ্বারা পরিচালিত হয়।  যে সকল শিক্ষার্থী পরীক্ষা দিয়েছেন তাদের মধ্যে আনন্দ এবং চিন্তা দুটি কাজ করে।  কারণ প্রত্যেক শিক্ষার্থীর একটি স্বপ্ন রয়েছে তারা বড় হয় তাদের স্বপ্নের পেশায় নিয়োজিত হবেন।  আর সেই লক্ষ্যকে কেন্দ্র করে জেএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করার পর নির্দিষ্ট  বিভাগীয় বিষয় নিয়ে লক্ষ্যে  এগোতে হয়।

যেহেতু অষ্টম শ্রেণীর চূড়ান্ত পরীক্ষার ফলাফল পাবলিক পরীক্ষা দ্বারা বিবেচনা করা হয় এই পরীক্ষার ফলাফল এবং শিক্ষার মধ্যে বিচার করা বাধ্যতামূলক হয়ে পড়ে। আমরা সকলেই জানি যে জেএসসি এবং জেডিসি পরীক্ষার ফলাফল প্রতি বছর ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে প্রকাশ করে থাকে। অন্যান্য বছরের মতো এ বছরও ডিসেম্বরের শেষ সপ্তাহে জেএসসি এবং জেডিসি রেজাল্ট 2021 প্রকাশ করা হবে। 

জেএসসি রেজাল্ট কবে দিবে?

জেএসসি এবং জেডিসি পরীক্ষা দেয়ার পর থেকে শিক্ষার্থীদের মধ্যে আনন্দ এবং ভয়  দুটি অনুভূতি কাজ করে। আর পরীক্ষা যেদিন সেদিন থেকে পরীক্ষার্থীদের মধ্যে একই প্রশ্ন বারবার মনের মধ্যে চলে।  আর  সেই প্রশ্নটি হচ্ছে জেএসসি রেজাল্ট কবে দেবে?

এ সম্পর্কিত কোন তথ্য সঠিকভাবে এখন পর্যন্ত জানা যায় নি।  তবে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জানা গেছে  চলতি বছরের ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে পরীক্ষা করা হবে। জেএসসি রেজাল্ট সেবা করার জন্য ইতিমধ্যে শিক্ষকদের পরীক্ষার খাতা দেখা শেষ হয়ে গিয়েছে এবং সেই  খাতা শিক্ষা বোর্ডে জমা দেয়া শেষ হয়েছে।  এখন সফটওয়ারের মাধ্যমে সংযুক্ত করে ফলাফল তৈরি করা হবে।

জেএসসি রেজাল্ট ২০২১ প্রকাশের তারিখ

জুনিয়র স্কুল সার্টিফিকেট বা জেএসসি রেজাল্ট 2021 এবং জুনিয়র মাদ্রাসা সার্টিফিকেট বা জেডিসি রেজাল্ট 2021 প্রকাশকরা তারিখ নির্দিষ্ট করে জানা যায় নি। তবে শিক্ষা বোর্ড থেকে আনুমানিক জেএসসি পরীক্ষার ফলাফল ঘোষণার তারিখ জানিয়েছে।

প্রতি বছরের মতো এবছরও জেএসসি এবং জেডিসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে  ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে।  তবে শিক্ষা বোর্ড এর মতে, ২৭শে-৩১শে ডিসেম্বর তারিখের মধ্যে জেএসসি রেজাল্ট প্রকাশ করা হবে। এবং সেই সাথে জেডিসি রেজাল্ট 2021 প্রকাশ করা হবে।

 সুতরাং পরীক্ষার্থীদের ধৈর্য সহকারে পরীক্ষা ফলাফল ঘোষণার  নির্দিষ্ট দিন পর্যন্ত অপেক্ষা করা উচিত।

জেএসসি রেজাল্ট দেখার নিয়ম

সকল জেএসসি পরীক্ষার্থীরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন জেএসসি রেজাল্ট নিয়ে। কিন্তু রেজাল্ট পাবলিস্ট হওয়ার পর রেজাল্ট কিভাবে দেখবেন? এই সম্পর্কে তথ্য আপনাদেরকে জানাবো। জেএসসি রেজাল্ট দেখা যায়। কিন্তু প্রধানত দুটি  পদ্ধতিতে জেএসসি রেজাল্ট দেখতে পারবেন। আর সেই পদ্ধতি দুটি হচ্ছে-  অনলাইন পদ্ধতি এবং অফলাইন পদ্ধতি। 

অনলাইন  পদ্ধতি এবং অফলাইন পদ্ধতিকে  আবার কয়েক  ভাগে ভাগ করা যায়। অনলাইনে আপনারা যে  তিন ভাবে জেএসসি এবং জেডিসি রেজাল্ট জানতে পারলেন সে পদ্ধতি হচ্ছে-

  • শিক্ষা বোর্ডের নির্দেশের ওয়েবসাইটের মাধ্যমে 
  • অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করে এবং
  • EIIN Number ব্যবহার করে। 

অফলাইন পদ্ধতি ব্যবহার করে যে দু’ভাবে জেএসসি এবং জেডিসি  সে পদ্ধতি এগুলো হচ্ছে-

  • মোবাইলে এসএমএস এর মাধ্যমে এবং
  • নিজ শিক্ষা প্রতিষ্ঠানে অবস্থান করে।

জেএসসি ফলাফল ২০২১ অনলাইন পদ্ধতি

জেএসসি পরীক্ষার্থীরা জেএসসি রেজাল্ট জানার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। ফলাফল ঘোষণা করা হবে সেদিন সকল জেএসসি পরীক্ষার্থীরা ফলাফল জানার জন্য উদ্বিগ্ন হয়ে পড়বে। তাই  জেএসসি পরীক্ষার্থীরা তাদের ফলাফল জানার জন্য অনলাইনের মাধ্যমে ওয়েবসাইট ব্যবহার করে যেভাবে জেএসসি রেজাল্ট এবং জেডিসি রেজাল্ট 2021 দেখতে পারবে সেই নিয়ম আপনাদেরকে জানিয়ে দিবো। যাতে করে আপনারা খুব সহজেই ওয়েব সাইটে প্রবেশ করে এবং নিম্ন পদ্ধতি অবলম্বন করে জেএসসি ফলাফল জানতে পারেন। জেএসসি এবং জেডিসি পরীক্ষার ফলাফল 2021 অনলাইন পদ্ধতি জানার নিয়ম নিম্নে দেয়া হল। 

স্টেপ-১ 

প্রথমে results.gov.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

স্টেপ-২

জেএসসি অথবা জেডিসি পরীক্ষার নাম নির্বাচন করতে হবে। মূলত আপনি পরীক্ষা দিয়েছেন সে পরীক্ষার নাম নির্ধারণ করতে হবে।

স্টেপ-৩

যেখানে আপনি পরীক্ষা দিয়েছেন সে স্বাদ উল্লেখ করতে হবে। যেহেতু আপনার 2021 সালের জেএসসি এবং জেডিসি পরীক্ষার ফলাফল জানতে সেহেতু আপনাদের এখানে সাল হিসেবে 2021 সাল ব্যবহার করতে হবে।

স্টেপ-৪

এখন আপনারা যে শিক্ষা বোর্ডের অন্তর্ভুক্ত হয়ে জেএসসি এবং জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন সেই শিক্ষা বোর্ডে উল্লেখ করতে হবে।

স্টেপ-৫

শিক্ষা বোর্ড উল্লেখ করার পর আপনার পরীক্ষার রোল নম্বর লিখতে হবে।

স্টেপ-৬

পরীক্ষার্থী রেজিস্ট্রেশন নাম্বার লিখতে হবে।

স্টেপ-৭

এখন আপনারা ওয়েব পেইজে একটি ক্যাপচা দেখতে পাবেন । ক্যাপচা কোড পূরণ করতে হবে। উদাহরণঃ JKI73FG.

স্টেপ-৮

ক্যাপচা পুরন করার পর সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

স্টেপ-৯

আপনি যদি সকল তথ্য সঠিকভাবে পূরণ করতে পারেন তাহলে আপনি আপনার পরীক্ষার মার্কশিট সহ রেজাল্ট পেয়ে যাবেন। এখন আপনি চাইলে আপনার মার্কশীট এর পিডিএফ ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারেন।

এভাবেই আপনারা অনলাইনে ওয়েব পেজের মাধ্যমে জেএসসি রেজাল্ট এবং জেডিসি রেজাল্ট দেখে নিতে পারেন।  তবে অবশ্যই  সঠিকভাবে স্টেপগুলো অনুসরণ করতে হবে।  নতুবা আপনি আপনার জেএসসি ফলাফল পাবেন না।

প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফল

এসএমএসের মাধ্যমে জেএসসি রেজাল্ট ২০২১

যে সকল শিক্ষার্থী তাদের বিদ্যালয় না যেয়ে জেএসসি পরীক্ষার ফলাফল 2021 জানতে চান  তারা মোবাইলে এসএমএসের মাধ্যমে জেএসসি পরীক্ষার ফলাফল জানতে পারবেন।  মূলত অফলাইনে জেএসসি পরীক্ষার ফলাফল জানার অন্যতম একটি সহজ এবং সময়সাপেক্ষ মাধ্যম।

কিন্তু কিভাবে এসএমএস এর মাধ্যমে জেএসসি পরীক্ষার ফলাফল জানতে হয়?  চিন্তিত হওয়ার কোনো কারণ নেই আমরা আপনাকে সেই পদ্ধতি জানিয়ে দেবো।  যাতে করে আপনারা সঠিক পদ্ধতি জেনে সহজে জেএসসি এবং জেডিসি পরীক্ষার ফলাফল 2021 পাবলিশ হওয়ার পর জানতে পারেন।

নিম্নে মোবাইলে এসএমএসের মাধ্যমে জেএসসি পরীক্ষার ফলাফল এবং জেডিসি পরীক্ষার ফলাফল জানার নিয়ম উল্লেখ করা হলো।

  • প্রথমে আপনার মোবাইল ফোন থেকে মেসেজ অপশনে যেতে হবে।
  • এরপর মেসেজে লিখতে হবে JSC/JDC<space>Board Name (First 3 letter)<space>Roll<space>2021
  • এখন এই মেসেজটি পাঠিয়ে দিতে হবে 16222 নাম্বারে।
  • কিছুক্ষণ অপেক্ষা করার পর আপনারা ফিরতি এসএমএস এর মাধ্যমে জেএসসি পরীক্ষার ফলাফল এবং জেডিসি পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

এই এসএমএসটি আপনারা যে কোন সিম অপারেটর থেকে শিক্ষাবোর্ডের কাঙ্খিত নাম্বারে পাঠাতে পারেন। তবে এখানে একটি জিনিস লক্ষ্য রাখতে হবে আপনারা যদি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনস্থ হন তাহলে JSC  পরীক্ষার নাম ব্যবহার করতে হবে।  এবং যে সকল শিক্ষার্থীর মাদ্রাসা বোর্ডের অধীনে সকল শিক্ষার্থীদের JDC  পরীক্ষার নাম ব্যবহার করতে হবে।

সাধারণ শিক্ষা বোর্ড মাদ্রাসা শিক্ষা বোর্ড অন্তর্গত যেভাবে এসএমএস তৈরি হয় তার উঠানো নিম্নে দেয়া হল-

  • JSC<space>DHA<space>123456<space>2021
  • JSC<space>MAD<space>123456<space>2021

এসএমএসের মাধ্যমে জেএসসি রেজাল্ট ২০২১

সকল শিক্ষা বোর্ডের সংক্ষিপ্ত নাম

অনেক সময় শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডের সংক্ষিপ্ত নাম জানে না।  আর তার জন্য এসএমএসের মাধ্যমে রেজাল্ট জানতে কিছুটা ভোগান্তির শিকার হয়ে থাকেন।  সে সকল শিক্ষার্থীদের জন্য আমরা নিম্নে একটি টেবিলের মাধ্যমে সকল বোর্ডের সংক্ষিপ্ত নাম গুলো উপস্থাপন।  পাবলিক পরীক্ষার ক্ষেত্রে অবশ্যই মনে রাখতে হবে যে  শিক্ষা বোর্ডের অন্তর্গত হয়ে পরীক্ষায় অংশগ্রহণ করছে শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর হচ্ছে বোর্ডের সংক্ষিপ্ত নাম বা কোড।

Board Name Board Name Short Code
Dhaka Board DHA
Sylhet Board SYL
Barisal Board BAR
Comilla Board  COM
Jessore Board JES
Rajshahi Board RAJ
Dinajpur Board DIN
Chittagong Board CHI
Madrasah Board MAD

EIIN Number ব্যবহার করে জেএসসি রেজাল্ট ২০২১ দেখার পদ্ধতি

যে সকল শিক্ষার্থী EIIN Number  শিক্ষার্থীর ব্যবহার  করে জেএসসি অথবা জেডিসি রেজাল্ট 2021 জানতে চান তাদের জন্য আমরা এই পদ্ধতি উল্লেখ করছি।

EIIN Number হচ্ছে প্রতিটি বিদ্যালয় এবং মাদ্রাসা এর শিক্ষা বোর্ড কর্তৃক একটি নম্বর। এই নম্বরটি ব্যবহার করে জেএসসি রেজাল্ট এবং জেডিসি রেজাল্ট জানা সম্ভব। কিন্তু কিভাবে জেএসসি রেজাল্ট জানবেন যে পদ্ধতি নিম্নে দেয়া হলো-

  • প্রথমে https://eboardresults.com/v2/home  এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। 
  • ওয়েবসাইটে প্রবেশ করার পর  কয়েকটি বক্স দেখবেন সেই বক্স পূরণ করতে হবে।
  • প্রথমেই পূরণ করতে  হবে আপনার পরীক্ষার  নাম।  মানে আপনি যে পরীক্ষা দিয়ে দিয়েছে পরীক্ষার নাম জেএসসি পরীক্ষা অথবা জেডিসি পরীক্ষা।
  • এখন  আপনি যে সালে পরীক্ষা দিয়েছেন সেই সাল উল্লেখ করতে হবে।  যেহেতু আপনারা 2021 সালের জেএসসি পরীক্ষার্থী সে তো আপনারা 2021 সাল সিলেক্ট করবেন।
  • এরপর আপনার শিক্ষা বোর্ড সিলেক্ট করতে হবে।  আপনি যে শিক্ষা বোর্ড থেকে জেএসসি এবং জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন সেই শিক্ষাবোর্ড উল্লেখ করতে হবে।
  • তারপররেজাল্ট টাইপ নামক একটি বক্স দেখতে পাবেন। সেই বক্সে অনেকগুলো অপশন থাকবে সেই অপশন গুলো থেকে  আপনাকে ইনস্টিটিউশন  রেজাল্ট অপশনটি সিলেক্ট করতে হবে।  যেহেতু আপনি আপনার  বিদ্যালয়ের  জেএসসি ও জেডিসি রেজাল্ট দেখতে চাইছেন সেহেতু এটি সিলেক্ট করতে হবে।

এভাবে আপনারা EIIN Number ব্যবহার করে সম্পূর্ণ স্কুলের বা মাদ্রাসার সকল ছাত্র-ছাত্রীদের জেএসসি রেজাল্ট এবং জেডিসি রেজাল্ট জানতে পারবেন।  শুধুমাত্র যে শিক্ষার্থীরা এভাবে রেজাল্ট দেখতে পারবেন এমনটা নয় এভাবে রেজাল্ট  দেখতে পারবেন জেলা এবং থানা নির্দিষ্ট সেন্টার এর রেজাল্ট জানতে পারবেন। এখানে শুধুমাত্র দেহে পরীক্ষার ফলাফল জানা যাবে এমনটা নয় পরীক্ষার ফলাফলের পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন।

Android Apps ব্যবহার করে জেএসসি রেজাল্ট ২০২১ দেখার পদ্ধতি

আপনারা কি জানেন Android Apps ব্যবহার করি JSC Result 2021 জানা যায়। হ্যাঁ সত্যিই Android Apps  ব্যবহার করে জেএসসি রেজাল্ট এবং জেডিসি রেজাল্ট জানা সম্ভব।  যদি আপনারা কেউ আগেই এই পদ্ধতি জেনে না থাকেন তাহলে আপনারা এখান থেকে জানতে পারবেন। 

জেএসসি এবং জেডিসি পরীক্ষার্থী রাখুন খুব সহজেই যেকোন স্মার্টফোন থেকে অ্যান্ড্রয়েড অ্যাপস ব্যবহার করে JSC Result জানতে পারবে।  আর তার জন্য অবশ্যই গুগল প্লে স্টোর থেকে “ALL RESULT BD” apps ডাউনলোড করে নিতে হবে।  অ্যাপসটি ইন্সটল করে নিতে হবে।  অ্যাপসটি ইন্সটল করার পর ওপেন করে।

জেএসসি  ফলাফল এবং জেডিসি ফলাফল প্রকাশ হওয়ার পূর্বে এই অ্যাপসে প্রবেশ করে যে সকল ইনফরমেশন চাই সে সকল ইনফর্মেশন দিয়ে রাখতে হবে।  ফলাফল প্রকাশ হওয়ার পর শিক্ষার্থীদের জেএসসি / জেডিসি রেজাল্ট পেয়ে যাবে।

ঢাকা বোর্ড জেএসসি রেজাল্ট

ঢাকা বোর্ডের শিক্ষার্থীর সংখ্যা বেশি হয়ে থাকে। তাই ঢাকা বোর্ডের জেএসসি  সবার মধ্যে উদ্বেগ কাজ করে।  তবে বরাবরই ঢাকা বোর্ডের ফলাফল ভালো হয়ে আসছে। তাই ঢাকা বোর্ডের জেএসসি রেজাল্ট নিয়ে সকল শিক্ষার্থীদের মধ্যে আগ্রহ লক্ষ্য করা যায়।

কিন্তু ঢাকা বোর্ডের জেএসসি রেজাল্ট জানার জন্য শিক্ষার্থীরা কিভাবে এসএমএস এর মাধ্যমে তাদের JSC Result জানতে পারবে তা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে প্রশ্ন তৈরি হয়।জেএসসি পরীক্ষার্থীরা খুব সহজেই জেএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ হওয়ার সাথে সাথে এসএমএসের মাধ্যমে তাদের রেজাল্ট দেখতে পারে তার জন্য নিম্নে একটি এসএমএস এর উদাহরণ উল্লেখ করা হলো-

প্রথমে তারা  মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এই JSC<space>DHA<space>123456<space>2021 ম্যাসেজটি টাইপ করতে হবে।  এরপর ১৬২২২ নাম্বারে ডায়াল করতে হবে ফিরতি এসএমএসে মাধ্যমে শিক্ষার্থীদের পরীক্ষার ফলাফল জানিয়ে দেয়া হবে।  তবে অবশ্যই মেসেজটি সঠিক করে লিখে সেন্ড করতে হবে।

চট্টগ্রাম বোর্ড জেএসসি রেজাল্ট

চট্টগ্রাম বোর্ড হচ্ছে জেএসসি রেজাল্ট এর অন্যতম একটি গুরুত্বপূর্ণ বোর্ড। ঢাকা বোর্ডের মত এই বোর্ডের শিক্ষার্থীর সংখ্যা ব্যাপক হয়ে থাকে। তাই এই বোর্ডের JSC Result 2021 নিয়ে সকলের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। কারণ এই বোর্ডে ঢাকা বোর্ডের মত প্রতিযোগিতামূলক একটি বোর্ড। যেখানে শিক্ষার্থীরা তাদের মেধা কাজে লাগিয়ে পড়াশোনা করে পরীক্ষার  মাধ্যমে সঠিক ফলাফল পেয়ে যায়।

 বর্তমানে শিক্ষার্থীদের মধ্যে অদ্ভুত উত্তেজনা তৈরি হচ্ছে ফলাফল প্রকাশের কোনো নির্দিষ্ট কোন তারিখ জানা যায়নি তবে সম্ভাব্য তারিখ জানা গিয়েছে।  রেজাল্ট পাবলিশ হবার সাথে সাথে শিক্ষার্থীরা যাতে খুব সহজে এসএমএসের মাধ্যমে চট্টগ্রাম বোর্ডের জেএসসি রেজাল্ট ২০২১  জানতে পারে তার জন্য আমরা নিম্নে একটি উদাহরণ দিচ্ছি।- JSC<space>CHI<space>123456<space>2021

পরীক্ষার্থীরা  মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এই ম্যাসেজটি  টাইপ করে 16222  নাম্বারে ডায়াল করলে ফিরতি এসএমএস  জেএসসি পরীক্ষার ফলাফল জানতে পারবে।

কুমিল্লা বোর্ড জেএসসি রেজাল্ট

গৃহ সকল শিক্ষার্থী কুমিল্লা বোর্ডের অন্তর্ভুক্ত তারা মোবাইল এসএমএস এর মাধ্যমে জেএসসি পরীক্ষার ফলাফল জানতে পারবে।  তবে অবশ্যই তা দেহের জেএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের নির্দিষ্ট তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হবে।  যেদিন ফলাফল প্রকাশ করবে সেদিন শিক্ষার্থীরা।

তাদের মোবাইলের মেসেজ অপশনে গিয়ে একটি  মেসেজ  লিখে 16222 নাম্বারে সেন্ড করলেই পরবর্তী এসএমএসে ফলাফল পেয়ে যাবে। নিম্নে উদাহরণের মাধ্যমে মেসেজটি দেয়া হলো।- JSC<space>COM<space>123456<space>2021

পরীক্ষার্থীরা  মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এই ম্যাসেজটি  টাইপ করে 16222  নাম্বারে ডায়াল করলে ফিরতি এসএমএস  জেএসসি পরীক্ষার ফলাফল জানতে পারবে।

বরিশাল বোর্ড জেএসসি রেজাল্ট

অন্যান্য সকল বোর্ডের মত বরিশাল শিক্ষা বোর্ডের ফলাফল বরাবরই ভালো হয়ে থাকে।  আর তার জন্য বরিশাল শিক্ষা বোর্ডের জেএসসি শিক্ষার্থীরা পরীক্ষা দেয়ার পর থেকে জেএসসি রেজাল্ট বের হওয়া পর্যন্ত অনেক উদ্বেগ এর মধ্যে থাকে। কারণ এই বোর্ডের শিক্ষার্থীদের মধ্যে  অন্যান্য বোর্ডের শিক্ষার্থীদের মত পড়াশোনাতে প্রতিযোগিতা লেগেই থাকে।

বরিশাল বোর্ডের যে সকল শিক্ষার্থী এসএমএসের মাধ্যমে বরিশাল বোর্ড জেএসসি রেজাল্ট দেখতে চান তাদের জন্য নিম্নে একটি উদাহরণের মাধ্যমে এসএমএস কিভাবে লিখতে হয় তা দেখানো হলো-JSC<space>BAR<space>123456<space>2021

পরীক্ষার্থীরা  মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এই ম্যাসেজটি  টাইপ করে 16222 নাম্বারে ডায়াল করলে ফিরতি এসএমএস  জেএসসি পরীক্ষার ফলাফল জানতে পারবে।

যশোর বোর্ড জেএসসি রেজাল্ট

যশোর শিক্ষা বোর্ডের অন্তর্গত যে সকল জেএসসি পরীক্ষার্থী রয়েছে সে সকল শিক্ষার্থীরা নিজ প্রতিষ্ঠানে অবস্থান না করে মোবাইল ফোনের এসএমএস এর মাধ্যমে জেএসসি পরীক্ষার রেজাল্ট জানতে পারবে। কিন্তু এমন অনেক শিক্ষার্থী আছেন যারা মোবাইলে এসএমএস কিভাবে পাঠাতে হয়  জানে না। তাদের জন্য আমরা নিম্নে একটি উদাহরণের মাধ্যমে যশোর বোর্ড জেএসসি রেজাল্ট ২০২১ জানার জন্য যেভাবে এসএমএস পাঠাতে হয় সে নিয়মটি উল্লেখ করছি। -JSC<space>JES<space>123456<space>2021

পরীক্ষার্থীরা  মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এই ম্যাসেজটি  টাইপ করে 16222  নাম্বারে ডায়াল করলে ফিরতি এসএমএস Jsc Result 2021 জানতে পারবে।

রাজশাহী বোর্ড জেএসসি রেজাল্ট

যে সকল জেএসসি পরীক্ষার্থী রাজশাহী বোর্ডের অন্তর্গত রয়েছেন, সেই সকল শিক্ষার্থীর অন্যান্য বোর্ডের শিক্ষার্থীদের মোবাইলে এসএমএসের মাধ্যমে জেএসসি পরীক্ষার ফলাফল জানতে পারবেন। ঢাকা বোর্ড যে সকল শিক্ষা বোর্ড রয়েছে সকল বোর্ডের বরাবরই তুলনামূলকভাবে ভালো ফলাফল করে আসছে। আর তাই সকলের মধ্যে রাজশাহী বোর্ডের জে এস সি রেজাল্ট জানার আগ্রহ বেশি থাকে।

তবে জেএসসি পরীক্ষার্থীরা যেভাবে মোবাইলে এসএমএসের মাধ্যমে জেএসসি ফলাফল জানতে পারবে তার একটি উদাহরণ নিম্নে দেয়া হল- JSC<space>RAJ<space>123456<space>2021

পরীক্ষার্থীরা  মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এই ম্যাসেজটি  টাইপ করে 16222 নাম্বারে ডায়াল করলে ফিরতি এসএমএস  জেএসসি পরীক্ষার ফলাফল জানতে পারবে।

সিলেট বোর্ড জেএসসি রেজাল্ট 

জেএসসির পরীক্ষার্থীরা বিভিন্ন কারণে নিজ প্রতিষ্ঠানে গিয়ে রেজাল্ট দেখতে পারে না। আবার এমন অনেক শিক্ষার্থী আছে যাদের অনলাইনের JSC Result দেখার মত কোন উপায় নেই সেক্ষেত্রে শিক্ষার্থীরা মোবাইলে এসএমএসের মাধ্যমে জেএসসি রেজাল্ট দেখতে পারবে।

সিলেট বোর্ড জেএসসি রেজাল্ট জানার জন্য যেভাবে মোবাইল এসএমএস লিখে পাঠাতে হবে তার একটি উদাহরণ নিম্নে দেয়া হল- JSC<space>SYL<space>123456<space>2021

পরীক্ষার্থীরা মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এই ম্যাসেজটি টাইপ করে 16222 নাম্বারে ডায়াল করলে ফিরতি এসএমএস জেএসসি পরীক্ষার ফলাফল জানতে পারবে।

দিনাজপুর বোর্ড জেএসসি রেজাল্ট

অন্যান্য সকল বোর্ডের মত করে দিনাজপুর বোর্ডের রেজাল্ট বরাবরই ভাল হয়ে থাকে। দিনাজপুর বোর্ডের জেএসসি পরীক্ষার্থীরা অধীর আগ্রহে অপেক্ষা করছে জেএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য। জেএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করবে সেদিন শিক্ষার্থীরা মোবাইল এসএমএস এর মাধ্যমে তাদের Jsc Result জানতে পারবে।

সুতরাং দিনাজপুর বোর্ডের শিক্ষার্থীরা যেভাবে জেএসসি রেজাল্ট মোবাইলে এসএমএসের মাধ্যমে দেখবে তার একটি উদাহরণ নিম্নে উপস্থাপন করা হলো- JSC<space>DIN<space>123456<space>2021

পরীক্ষার্থীরা  মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এই ম্যাসেজটি  টাইপ করে 16222 নাম্বারে ডায়াল করলে ফিরতি এসএমএস জেএসসি পরীক্ষার ফলাফল জানতে পারবে।

মাদ্রাসা বোর্ড জেডিসি রেজাল্ট

আমরা আগেই জেনেছি, জেএসসি এবং জেডিসি পরীক্ষা একই রকম হলেও এই দুটি পরীক্ষা সম্পন্ন দুটি বোর্ডের অন্তর্ভুক্ত।  তবে জেডিসি পরীক্ষা হচ্ছে মাদ্রাসা বোর্ডের অন্তর্ভুক্ত।  যে সকল শিক্ষার্থীর মাদ্রাসা অধ্যয়ন করেন এবং অষ্টম শ্রেণীতে তারা জেডিসি  পাবলিক পরীক্ষা মধ্য  দিয়ে তাদের মেধার  পরীক্ষা নেয়া হয়।

যে সকল মাদ্রাসা বোর্ডের জেডিসি পরীক্ষার্থী রয়েছে তারা যদি মোবাইলে এসএমএসের মাধ্যমে তাদের জেডিসি পরীক্ষার রেজাল্ট জানতে চান তাদের জন্য একইভাবে এসএমএস লিখে একই নাম্বারে সেন্ড করতে হয়।  তবে এসএমএস  মধ্যে কিছু পরিবর্তন করতে হয়।

আর সেই পরিবর্তনটি হচ্ছে পরীক্ষার নাম এবং পরীক্ষার্থী কোন বোর্ডের অন্তর্গত সেই বোর্ডের নাম লিখতে হবে।  তবে এসএমএসের মাধ্যমে মাদ্রাসা বোর্ডের জেডিসি রেজাল্ট জানার জন্য যেভাবে এসএমএস লিখতে হয় তা নিম্নে একটি উদাহরণের মাধ্যমে দেখানো হলো- JDC<space>MAD<space>123456<space>2021

পরীক্ষার্থীরা মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এই ম্যাসেজটি  টাইপ করে 16222 নাম্বারে ডায়াল করলে ফিরতি এসএমএস জেএসসি পরীক্ষার ফলাফল জানতে পারবে।

উপসংহার: আশা করি সকল জেএসসি শিক্ষার্থী এবং জেডিসি শিক্ষার্থীরা আমাদের এই আর্টিকেল পড়ে অনেক উপকৃত হয়েছেন।  আমরা এখানে Jsc Result এবং জেডিসি পরীক্ষার ফলাফল জানার জন্য যে যে পদ্ধতি অনুসরণ করতে পারেন এবং পদ্ধতি গুলো অনুসরণ করার সঠিক আমরা উপস্থাপন করেছি।  যাতে করে আপনারা খুব সহজেই JSC Result প্রকাশ হওয়ার সাথে সাথে নিজেদের জেএসসি এবং জেডিসি রেজাল্ট জানতে পারেন।

আরো দেখুনঃ PSC, JSC, JDC, SSC, HSC, BCS, Full Meaning

এছাড়াও যদি আপনারা আমাদের এই জেএসসি রেজাল্ট 2021 এবং জেডিসি রেজাল্ট সম্পর্কিত আরো তথ্য জানতে চান তাহলে নিচের কমেন্ট বক্সে এসে আপনাদের মূল্যবান মন্তব্য জানিয়ে যাবেন।  আপনাদের জন্য আমাদের পক্ষ থেকে শুভকামনা রইল।

Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex