vlxxviet mms desi xnxx

সমাপনী পরীক্ষার ফলাফল ২০২১

0

প্রাথমিক ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০২১ | PSC Result 2021

আপনি কি প্রাথমিক ও ইবতেদায়ী  শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০২১ সম্পূর্ণ জানতে চান? তাহলে একদম সঠিক স্থানে এসেছেন আমরা আপনাদের কে সবচেয়ে সহজ উপায় প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম জানাবো।

এবং এই পরীক্ষার মার্কশীট কিভাবে ডাউনলোড করতে হয় সে সম্পর্কে আপনাদেরকে জানাবো। কিন্তু সবার আগে আমাদের আপনাদের জানাতে হবে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট কবে দিবে। চলুন তাহলে শুরু করি আমাদের আজকের গুরুত্বপূর্ণ আলোচনা।

প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফল ২০২১

আমাদের সকল প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী শিক্ষার্থীদের মধ্যে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল জানার আগ্রহ অনেক বেশি বৃদ্ধি পেয়েছে।  কারণ যতদিন গড়াচ্ছে ঠিক রেজাল্ট পাবলিশ হবার দিন এগোচ্ছে। তাই অভিভাবকদের মধ্যে  উদ্বেগ সৃষ্টি হয়েছে তাদের সন্তানদের পরীক্ষার ফলাফল প্রকাশের ব্যাপারে।

কারণ প্রাথমিক শিক্ষার এবং ইবতেদায়ী শিক্ষা এই সমাপনী পরীক্ষার ফলাফলের মাধ্যমে সমাপ্ত হবে।  এরপর শিক্ষার্থীরা  জুনিয়র শিক্ষার পদার্পন করবেন।  তবে শিক্ষা বোর্ড থেকে জানানো হয়েছে যে খুব শীঘ্রই প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে।

ইতিমধ্যেই পরীক্ষার খাতা দেখা শেষ হয়েছে এবং শিক্ষকগণ শিক্ষাবোর্ডের করে দিয়েছেন।  এখন তাদের ফলাফল সংগ্রহ করে প্রকাশ্যে দিনের জন্য অপেক্ষা।

প্রাথমিক সমাপনী পরীক্ষার রেজাল্ট কবে দিবে?

সকল প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষার্থী এবং অভিভাবকদের মধ্যে একটি প্রশ্ন সবচেয়ে বেশি করছে সেটি হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট কবে দিবে?  তবে আমাদের বাংলাদেশের শিক্ষা বোর্ড থেকে এখন পর্যন্ত নির্দিষ্ট কোন তারিখ জানা যায়নি। আনুমানিক ভাবে জানা যায় যে ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট ঘোষণা করা হবে।

এছাড়াও আমরা জানি যে প্রত্যেক বছরের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে ঘোষণা করা হয়। সেটি বিবেচনা করে প্রাথমিক ধারণা দেয়া হয়েছে। বাংলাদেশের শিক্ষা মন্ত্রী দীপু মনি জানিয়েছেন অন্যান্য বছরের মতো এ বছরও প্রাথমিক ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার সঠিক সময়ে ঘোষণা করা হবে।

ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা রেজাল্ট প্রকাশের তারিখ

যত দিন যাচ্ছে তত শিক্ষার্থী এবং অভিভাবকদের মধ্যে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ জানার আগ্রহ বৃদ্ধি পাচ্ছে। কারণ প্রত্যেক বছর ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে দিকে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হয়। এর পাশাপাশি নির্দিষ্ট তারিখ জানিয়ে দেওয়া হয়।

কিন্তু এবছর এখন পর্যন্ত কোনো নির্দিষ্ট তারিখ জানিয়ে দেয়া হয়নি তবে ধারণা এবং শিক্ষা বোর্ড কর্তৃক সূত্র থেকে জানা যায় যে ২৭ ডিসেম্বর থেকে ৩১ শে ডিসেম্বর ২০২১ এর মধ্যে যেকোনো একটি তারিখে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট দেয়া হবে।

তাই অধৈর্য না হয়ে ২৭-৩১  ডিসেম্বর তারিখের জন্য অপেক্ষা করাই শ্রেয় হয়।

প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফল দেখার নিয়ম 

যখন প্রাথমিক শিক্ষা PSC Result ঘোষণা করা হবে তখন সকল শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের মধ্যে পরীক্ষার ফলাফল জানার আগ্রহ বৃদ্ধি পাবে।  আর তার জন্য  শিক্ষার্থীরা বিদ্যালয় গিয়ে শিক্ষকের মাধ্যমে ফলাফল জেনে নিতে পারে।

এছাড়াও শিক্ষার্থীরা এবং তাদের অভিভাবক অনলাইনের মাধ্যমে  বাংলাদেশ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক ওয়েবসাইটে প্রবেশ করে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল দেখে নিতে পারে।  কিন্তু কীভাবে এই ওয়েবসাইটে প্রবেশ করবেন? এবং ওয়েবসাইটে প্রবেশ করার পর কিভাবে ফলাফল জানা যাবে অনেকেরই জানা নেই।

আর তার জন্য আমরা আপনাদেরকে সাহায্য করবো।  যাতে করে আপনারা খুব সহজেই নিজ সন্তানদের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল দেখে নিতে পারেন। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম উল্লেখ করা হলো- 

  • প্রথমে আপনাদের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইট লিঙ্ক হচ্ছে- http://180.211.137.51/Default.aspx 
  • এরপর নির্বাচন করুন নামক একটি খালি বক্স দেখা যাবে। সেখানে আবার তিনটি অপশন দেয়া থাকবে সেই তিনটি অপশন থেকে আপনাদের যেকোনো একটি অপশন সিলেক্ট করতে হবে। সেই তিনটি অপশন হচ্ছে একটি রোল নম্বর অনুসারে একক ফলাফল, আইডি কার্ড অনুসারে ফলাফল  এবং বিদ্যালয়ের ফলাফল। এখন আপনারা যে ভাবে ফলাফল জানতে চান সেই অপশনটি সিলেক্ট করতে হবে।

প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফল দেখার নিয়ম 

  • যদি আপনারা রোল নম্বর অনুসারে একক ফলাফল দেখতে চান তাহলে সেটি ক্লিক করলে পরবর্তী ওয়েব পেজে প্রবেশ হতে পারবেন। এবং সেখানে প্রবেশ করার পর আপনারা আরও বেশ কয়েকটি খালি বক্স দেখতে পাবেন সেই বক্স গুলো পূরণ করতে হবে।
  • এরপর পরীক্ষার নাম প্রাথমিক শিক্ষা সমাপনী সিলেক্ট করতে হবে।
  • যে সালে পরীক্ষা দিয়েছেন সেই সাল উল্লেখ করতে হবে। যদি আপনারা 2021 সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল জানতে চান সেহেতু আপনারা এখানে 2021 সাল সিলেক্ট করবেন।
  • এরপর শিক্ষার্থীরা যে বিভাগ থেকে পরীক্ষা দিয়েছেন সে বিভাগ সিলেক্ট করতে হবে।
  • বিভাগ সিলেক্ট করার পর শিক্ষার্থী জেলার অন্তর্ভুক্ত হয়ে পরীক্ষা দিয়েছেন সেই জেলা সিলেট করতে হবে
  • জেলা সিলেক্ট করার পর শিক্ষার্থীরা যে উপজেলা থানার  অন্তর্ভুক্ত হয়ে পরীক্ষা দিয়েছেন সেই উপজেলা/  থানা সিলেক্ট করতে হবে।
  • এরপর শিক্ষার্থীর রোল নম্বর লিখে সমর্পন করুন বাটনে ক্লিক করতে হবে।

সমাপনী পরীক্ষা ফলাফল দেখার নিয়ম 

  • পরবর্তী ওয়েবপেজে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল চলে আসবে।

 এভাবে প্রাথমিক শিক্ষার শিক্ষার্থীরা এবং তাদের অভিভাবকগণ ওয়েবসাইটের মাধ্যমে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল জানতে পারবে।

ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা ফলাফল দেখার নিয়ম 

ইবতেদায়ী হচ্ছে মাদ্রাসা শিক্ষা। যে সকল শিক্ষার্থীরা মাদ্রাসার অধ্যায়ন করে এবং পঞ্চম শ্রেণীতে পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ করে সেই সকল পরীক্ষার্থীদের শিক্ষা সমাপনী পরীক্ষা বলা হয়।  আরে পরীক্ষার ফলাফল দেখার জন্য শিক্ষার্থী নিজ মাদ্রাসায়  দেখতে পারবেন।  এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর অন্তর্ভুক্ত ওয়েবসাইটে প্রবেশ করে শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল দেখতে পারবেন।

যখন ইফতেদায়ি শিক্ষা PSC Result 2021 ঘোষণা করা হবে তখন শিক্ষার্থী অথবা তাদের অভিভাবকগণ ইন্টারনেট ব্যবহার করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নিজস্ব অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে ফলাফল দেখতে পারবেন।  ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল দেখার নিয়ম নিম্নে উল্লেখ করা হলো-

  • প্রথমে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েব  সাইটে প্রবেশ করতে হবে।  আর সে ওই পেজের লিঙ্ক হচ্ছে- http://180.211.137.51/Default.aspx 
  • এরপর সেখানে তিনটি অপশন আসবে সেই তিনটি অপশন থেকে যে কোন একটি অপশন সিলেক্ট করতে হবে। 
  • এখন অন্য একটি ওয়েব পেজ সামনে আসবে।  আর সেখানে অনেকগুলো খালি বক্স দেখা যাবে সেগুলো পূরণ করতে হবে।
  • পরীক্ষার নাম দিতে হবে।  যেহেতু শিক্ষার্থী মাদ্রাসায়  অধ্যায়ন করে সেহেতু এখানে ইফতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা সিলেক্ট করতে হবে।
  • পরীক্ষার সন উল্লেখ করতে হবে।
  • যে বিভাগ থেকে শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে সেবা করতে হবে।
  • যে জেলা থেকে শিক্ষার্থীদের শিক্ষা সমাপনী পরীক্ষা দিয়েছে সে জেলা উল্লেখ করতে হবে।
  • এখন ওই শিক্ষার্থী যে উপজেলা/  থানার অন্তর্ভুক্ত সেটি সিলেক্ট করতে হবে।
  • সর্বশেষ শিক্ষার্থীর রোল নম্বর লিখতে হবে  এবং সমর্থন করুন অপশনে ক্লিক করতে হবে।  
  • এখন একদম অন্য একটি ওয়েব ওয়েব পেইজের শিক্ষার্থীর ফলাফল দেয়া হবে।

সমাপনী পরীক্ষার রেজাল্ট

এভাবেই মাদ্রাসার শিক্ষার্থীরা ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল জানতে পারবে অনলাইনের মাধ্যমে।

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী রেজাল্ট এসএমএস এর মাধ্যমে দেখার নিয়ম

প্রাথমিক ও ইবতেদায়ী  শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে দেখতে পারবেন এবং এসএমএসের মাধ্যমে দেখতে পারবেন।  যারা ওয়েবসাইটের মাধ্যমে পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন না তাদের জন্য খুব সহজ একটি পদ্ধতি হচ্ছে মোবাইল এসএমএস এর মাধ্যমে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট দেখা।

 প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার রেজাল্ট  এসএমএসের মাধ্যমে দেখার নিয়ম নিম্নে উল্লেখ করা হলো-

যে সকল শিক্ষার্থী প্রাথমিক সমাপনী পরীক্ষা দিয়েছেন তারা নিম্নের উদাহরণ অনুসারে এসএমএস পাঠাতে পারেন।

  • আপনার মোবাইল থেকে মেসেজ অপশনে গিয়ে এটি টাইপ করতে হবে- DPE<space>Student ID Number<space>2021.
  • এরপর 16222 নাম্বারে সেন্ড করতে হবে।
  • কিছুক্ষণ পর আপনার মোবাইল ফোনে একটি ম্যাসেজ আসবে এবং সেই মেসেজের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে পরীক্ষার্থীর ফলাফল।

যে সকল পরীক্ষার্থী ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা দিয়েছেন তারা নিম্নের উদাহরন অনুসরন এসএমএস পাঠাতে পারেন।

  • আপনার মোবাইল থেকে মেসেজ অপশনে গিয়ে এটি টাইপ করতে হবে- EBT<space>Student ID Number<space>2021.
  • এরপর 16222 নাম্বারে সেন্ড করতে হবে।
  • কিছুক্ষণ পর আপনার মোবাইল ফোনে একটি ম্যাসেজ আসবে এবং সেই মেসেজের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে পরীক্ষার্থীর ফলাফল।

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার মার্কশিট ২০২১

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা PSC Result 2021 দেখার পর সকলের মার্কশিট এর প্রয়োজন হয়।  পরবর্তী ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য এই মার্কসিট প্রয়োজন হয়।  তাই প্রত্যেক শিক্ষার্থীকে অবশ্যই মার্কশিট নিয়ে পরবর্তী শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে হয়।

এছাড়াও শিক্ষার্থী কোন বিষয়ে কত নম্বর পেলে সেটি জানার জন্য অবশ্যই মার্কশিট এর প্রয়োজন।  আর এই মার্কশিট আপনারা খুব সহজে অনলাইন থেকে ডাউনলোড করে নিতে পারবেন।  তার জন্য আপনাদের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এবং পরীক্ষার ফলাফল জেনে সেখানে  পরীক্ষার সকল বিষয়ের মার্কশিটের এক কপি থাকবে।

সেই কফি থেকে পিডিএফ ফাইল ডাউনলোড করে নিতে হবে।  পিডিএফ ফাইল ডাউনলোড করার পর প্রিন্ট করে মার্কশিট এর হার্ডকপি বের করতে হবে।

এভাবে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার মার্কশীট ডাউনলোড করা হয়।

আরো দেখুনঃ PSC, JSC, JDC, SSC, HSC, BCS, Full Meaning

উপসংহার: আশা করি  সকলে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০২১ সম্পর্কে জানতে পেরেছেন।  এখন শুধু পরীক্ষা ফলাফল  প্রকাশ হওয়ার অপেক্ষা।  এরপর অনলাইনের মাধ্যমে পরীক্ষার ফলাফল জেনে ডাউনলোড করে পরবর্তী শ্রেণীতে ভর্তি হওয়ার প্রস্তুতি নেয়ার পালা।  

এছাড়াও আপনারা যদি প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা সম্পর্কে আরও তথ্য জানতে চান তাহলে আমাদের কমেন্ট সেকশনে এসে কমেন্ট করে জানাতে পারেন।

Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex