vlxxviet mms desi xnxx

PSC Full Meaning | JSC Full Meaning | JDC Full Meaning | SSC Full Meaning | HSC Full Meaning | BBA Full Meaning | BSC Full Meaning | BCS Full Meaning

0
Rate this post

PSC Full Meaning | JSC Full Meaning | JDC Full Meaning | SSC Full Meaning | HSC Full Meaning | BBA Full Meaning | BSC Full Meaning | BCS Full Meaning

আপনি কি চাকরির পরীক্ষায় উত্তীর্ণ হতে চান? চাকরির পরীক্ষায় ব্যবহৃত গুরুত্বপূর্ণ শব্দসমূহের পূর্ণরূপ সম্পর্কে জানতে চান?

মানুষ স্বপ্ন দেখতে ভালোবাসে। স্বপ্ন নিয়ে বাঁচে। প্রতিটি শিক্ষার্থী পড়াশোনার, শেষে একটি ভালো চাকরির স্বপ্ন দেখে থাকে। কিন্তু আজকাল চাকরি পাওয়া মোটেও সহজ বিষয় নয়। একটি চাকরি পেতে আপনাকে অবশ্যই চাকরির পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। চাকরির পরীক্ষার বাঁধা পার করতে হলে আপনাকে প্রচুর পড়াশোনার প্রয়োজন। সেই সাথে পাশাপাশি কিছু বেসিক বিষয়সমূহ শিখে নিতে হবে আপনাকে। তবেই সাফল্য দেখা দিবে আপনার ভাগ্য।

আরো পড়ুন: শিওর ক্যাশ একাউন্ট খোলা, একাউন্ট চেক

PSC Full Meaning, JSC Full Meaning, JDC Full Meaning, SSC Full Meaning, HSC Full Meaning, BBA Full Meaning, BSC Full Meaning, BCS Full Meaning

আমাদের শিক্ষাজীবনের সাথে জড়িত এমন কিছু গুরুত্ত্বপূর্ণ শব্দ থাকে যা আমাদের প্রয়োজনের তাগিদে মনে রাখতে হবে। হয়তো অনেকেই এই সকল শব্দের সঠিক অর্থ সমূহ জানেনা। ধরুন আপনি কোথাও গিয়েছেন কিংবা আপনার থেকে যারা বয়সে ছোট রয়েছেন আপনাকে বড় হিসেবে যদি এই সম্পর্কিত কোনো ধরণের প্রশ্ন করা হয়, সেই সাথে যদি আপনি সেই প্রশ্নের উত্তর দিতে না পারেন তাহলে আপনার কাছে কেমন মনে হবে একটিবার ভাবুন তো! 

তাই এইসব অনাকাঙ্খিত পরিস্থিতিতে পড়তে না চাইলে আপনাকে নিজেকে প্রস্তুত করে নিতে হবে আগে থেকে। তাই যারা শব্দ সমূহ সম্পর্কে জানেন না তাদের জন্যই আমার আজকের পোস্টটি। আশা করি আপনার উপকার হবে। 

PSC Full Meaning

আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। আগামী প্রজন্মকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে দেশ গড়ার কারিগর তারাই। কোমলমতি শিশুদের সবসময় পরীক্ষা নিয়ে একধরণের ভীতি কাজ করে। যা প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে শিক্ষার্থীদের উপর এক ধরণের খারাপ প্রভাব ফেলে। তাই শিক্ষার্থীদের পরীক্ষা ভীতির কারণে যাতে তাদের মেধা বিকাশে প্রভাব না ফেলতে পারে তাই সরকার পঞ্চম শ্রেনীর শিক্ষার্থীদের জন্য PSC পরীক্ষার আয়োজন করেছে।

PSC Full Form হলো = Primary School Certificate।

PSC Full Meaning Bangla ” যার অর্থ ” প্রাথমিক বিদ্যালয় প্রশংসাপত্র”।

পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীরা এই পরীক্ষার মাধ্যমে প্রথম কোনো বড় ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষার অংশগ্রহণ করে। এই পরীক্ষার ফলাফল মূলত গ্রেডিং সিস্টেম এর মাধ্যমে হয়ে থাকে। PSC পরীক্ষার ফলাফলের ভিত্তিতে শিক্ষাথীদের উক্ত নম্বরের ভিত্তিতে বৃত্তি দেওয়া হয়ে থাকে। তাই কোমলমতি শিক্ষার্থীদের মনে PSC এর গুরুত্ব কতখানি তা আর বলার বাকি নেই! বছরের শুরু থেকেই বাচ্চারা প্রস্তুতি নিয়ে থাকে এই পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করার জন্য। শিক্ষার্থীদের উক্ত পরীক্ষায় ভালো ফলাফল অর্জনে সাহায্য করতে বাবা-মায়ের এবং শিক্ষকদের চেষ্টা এবং সহযোগিতার কোন ধরণের কমতি থাকে না।

JSC Full Meaning

পঞ্চম শ্রেণীর পর একজন শিক্ষার্থী মাধ্যমিক বিদ্যালয়ে প্রবেশ করে। মাধ্যমিকে প্রবেশের পর নতুন ভাবে তার পড়াশোনা শুরু হয়। নতুন পরিবেশে, নতুন ধারায় পড়াশোনায় নিজেকে মানিয়ে নিতে হয়। 

তাই শিক্ষার্থীদের মেধা যাচাইকরণের উদ্দ্যেশ্যে মাধ্যমিক বিদ্যালয়ে উত্তীর্ন শিক্ষার্থীদের জন্য অষ্টম শ্রেণীতে একটি বোর্ড পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের যে পরীক্ষার আয়োজন করা হয় তার নাম JSC।

JSC Full Meaning হলো Junior School Certificate।

JSC Full Meaning Bangla যার অর্থ = “নিম্ন মাধ্যমিক বিদ্যালয় প্রশংসাপত্রে।”

এই পরীক্ষার অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা তাদের প্রস্তুতি এবং সেই সাথে মেধা যাচাইয়ের উদ্দ্যেশ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে, এই পরীক্ষায় অর্জিত ফলাফলের উপর ভিত্তি করে শিক্ষার্থীরা নবম শ্রেণীতে উত্তীর্ণ হয়। ফলাফল খারাপ হলে পুনরায় এক বছর অপেক্ষা করতে হয় শিক্ষার্থীদের।

JSC পরীক্ষায় অংশগ্রহনকৃত শিক্ষার্থীদের পরীক্ষার ফলাফলের উপর স্কলারশিপ কিংবা বৃত্তি দেওয়া হয়। সেই সাথে উক্ত ফলাফল গ্রেডিং সিস্টেম এ নেওয়া হয়। JSC এর ফলাফলের ভিত্তিতে নবম শ্রেণীর বিভাগ নির্ধারিত হয়। তাই এই পরীক্ষা বিশেষ অর্থবহ করে শিক্ষার্থীদের জীবনে।

JDC Full Meaning

মাদ্রাসা বোর্ডের অধীনে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা যে পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে সেই পরীক্ষাকে বলা হয় JDC।

JDC Full Meaning হলো = Junior Dakhil Certificate।

JDC Full Meaning Bangla = এর অর্থ দাঁড়ায় = ” জুনিয়র দাখিল প্রশংসাপত্র”।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে JDC পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। এই পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মাদ্রাসা বোর্ডের অধীনে শিক্ষার্থীরা পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ হয়। এছাড়াও JDC এর ফলাফলের উপর ভিত্তি করে স্কলারশিপ বা বৃওি দিয়ে থাকে মাদ্রাসা বোর্ড।

SSC Full Meaning

একজন শিক্ষার্থীর জীবনে এই পরীক্ষার গুরুত্ব অন্যরকম। ১০ বছর শিক্ষাজীবনের সাধনার ফলাফল বলা হয় Ssc কে। এর ভালো ফলাফলের উপর নির্ভর করে আপনার পরবর্তী জীবনের পড়াশোনা অনেকটা নির্ভর করে থাকে। তাই পরীক্ষার প্রস্তুতি কোনো অংশে কম রাখেন না শিক্ষার্থীরা। 

যেহেতু দুই বছর অর্থাৎ নবম এবং দশম শ্রেণীর শিক্ষার্থীরা একই বইয়ের উপর SSC Exam অনুষ্ঠিত হয়ে থাকে। তাই শিক্ষার্থীরা নবম শ্রেণীতে থাকাকালীন সময়ে SSC এর সিলেবাস সম্পন্ন করে থাকে।

 SSC Full Meaning হলো = Secondary School Certificate।

 SSC Full Meaning Bangla অর্থ দাঁড়ায় = “মাধ্যমিক বিদ্যালয় প্রশংসা পত্র”। 

মাধ্যমিক জীবনের সর্বশেষ পরীক্ষা হলো Ssc। এই পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের মনে অনেক ভীতি কাজ করে। কারণ এর ফলাফলের উপর নির্ভর করে শিক্ষার্থীরা তাদের ভবিষৎ জীবনের পড়াশোনা নির্ভরশীল। তাই শিক্ষার্থীরা প্রস্তুতি কোনো অংশ কম রাখেনা। ২ বছর হাতে নিয়ে খুব জোরালোভাবে প্রস্তুতি শুরু হয়ে থাকে। 

HSC Full Meaning

উচ্চ মাধ্যমিকে  একজন শিক্ষার্থী পদার্পণ করে মাধ্যমিকের গন্ডি পেরেই। এই ক্ষুদ্র দুই বছর এ সময়কাল যেমন কম থাকে, ঠিক তেমনি করে পড়াশোনার অনেক বেশি চাপ বিদ্যমান থাকে। নতুন প্রতিষ্ঠানে নিজেকে খাপ খাইয়ে নিতে নিতে কখনো যে তাদের মূলবান সময় অতিবাহিত হয়ে যায় HSC শিক্ষার্থীরা খবর এ থাকেনা।

HSC Full Meaning হলো = Higher Secondary Certificate ।

HSC Full Meaning Bangla অর্থ দাঁড়ায় = “উচ্চমাধ্যমিক প্রশংসাপত্র”।

দুই বছরের পড়াশোনার ফলাফল হিসেবে ধরা এই এই HSC পরীক্ষাকে। এর ফলাফলের উপর নির্ভর করে শিক্ষার্থী কতটা সময় তার পড়াশোনার জন্য ব্যয় করে থাকে। এই পরীক্ষার সাফল্য ব্যর্থতা শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয় জীবনের সাথে অনেকটা সম্পর্কিত। বর্তমানে HSC পরীক্ষার ফলাফলের উপর শিক্ষার্থীদের বৃত্তির ব্যবস্থা করে হয়েছে। ফলে শিক্ষার্থীরা অনেক উৎসাহের সহিত নিয়ে পড়াশোনা করে থাকে।

এই পরীক্ষার সাফল্য ব্যর্থতার উপর নির্ভর করে আপনি কোন বিশ্ববিদ্যালয়ে কোন বিষয়ে পড়বেন তা নির্ভর করে।আপনার সামান্য গাফিলতির জন্য পূরণ নাও হতে পারে আপনার পছন্দের বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নের স্বপ্ন।তাই নিজের স্বপ্ন পুরণে সঠিক প্রস্তুতির বিকল্প নেই।

PSC Full Meaning, JSC Full Meaning, JDC Full Meaning, SSC Full Meaning, HSC Full Meaning, BCS Full Meaning

BCS Full Meaning

প্রতিটি মানুষের জীবনের এক স্বপ্নের নাম হলো BCS। সরকারি অফিসার হবার স্বপ্ন লালন পালন করে থাকে দেশের প্রায় প্রতিটি নাগরিক। প্রতিটি মানুষের অন্তরে বসবাস করে থাকে এই স্বপ্ন।

BCS Full Meaning হলো = Bangladesh Civil  Service।

BCS Full Meaning Bangla যার অর্থ দাঁড়ায় = বাংলাদেশ সিভিল সার্ভিস।

স্নাতক শেষ করে একজন গ্র‍্যাজুয়েট শিক্ষার্থী অংশগ্রহণ করে থাকে এই প্রতিযোগিতামূলক পরীক্ষায়। লক্ষ্য লক্ষ্য তরুণ তরুণী পড়াশোনার গন্ডি পেরেই অংশ নেয় এই পরীক্ষায়। রাত দিন পরিশ্রম করে থাকে এই পরীক্ষায় নিজেদের শতভাগ দেওয়ার।

কিন্তু মাত্র গুটি কয়েক এর সৌভাগ্য হয় নিজেদের স্বপ্ন পূরণ কোনো। বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় একটি পেশা যেমন BSC ঠিক তেমনি করে জনপ্রিয় একটি চাকরির পরীক্ষাও। এর একটি সীট পাবার জন্য হয়ে থাকে তীব্র লড়াই। শুধুমাত্র একটি প্রশ্ন ভুলেরজন্য আপনি পিছিয়ে পড়বেন একদম সিরিয়াল থেকে।

তাই আজকাল শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন সময় থেকে শুরু করে BCS এর। বিসিএসের প্রস্তুতিতে প্রার্থী বিন্দুমাত্র আপোষ করেনা।যারা আপোষ করে না সাফল্য এসে তাদের কাছে পদদলিত হয়।

উপসংহার: যেকোনো চাকরির বাজার থেকে শুরু করে অনেক ক্ষেত্রে আপনাকে জানতে হবে সাধারণ কিছু পূর্ণরূপ শব্দ সমূহ। তাই শিক্ষাজীবনে আপনাকে তা পরিপূর্ণরূপে জানতে সাহায্য করবে আজকের এই লেখাটি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex