vlxxviet mms desi xnxx

বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২৪

0
4.5/5 - (2 votes)

বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২৪ | বোর্ড চ্যালেঞ্জ করতে কত টাকা লাগে? | কিভাবে বোর্ড চ্যালেঞ্জ করতে হয়?

একজন পরীক্ষার্থী যখন পরীক্ষা দিয়ে প্রত্যাশিত ফলাফল পান না তখন তিনি অবশ্যই চিন্তা করেন যে, “আমার খাতা কি ঠিক ভাবে দেখা হয়েছে, নাম্বার কি যোগ ঠিকভাবে করা হয়েছে, নাকি কোথাও কোনো ভুল হচ্ছে!?” এই ধরনের অনিশ্চয়তার ভেতর দিয়ে যখন একজন শিক্ষার্থী যান, চিন্তা কাজ করে তার পরীক্ষার ফলাফল নিয়ে তখনই তিনি বোর্ড চ্যালেঞ্জের সিদ্ধান্ত নেন বা তার অবশ্যই বোর্ড চ্যালেঞ্জ করা উচিত। বোর্ড চ্যালেঞ্জ, খাতা পুনঃনিরীক্ষণ বা Rescrutiny যাই বলি না কেন এটির অবশ্যই একটি সঠিক পদ্ধতি রয়েছে করার জন্য।

সাধারণত বোর্ড চ্যালেঞ্জ তখনই করা হয় যখন পরীক্ষার খাতায় নম্বর গণনা বা কোথাও নাম্বার দেওয়া হয়নি বা নম্বরের যোগফল ভুল হয়েছে ইত্যাদি কারণে করা হয়ে থাকে।

আরো দেখুনঃ সিজিপিএ গ্রেডিং পদ্ধতি বের করার নিয়ম।

কিন্তু এখন প্রশ্ন হচ্ছে যে, যে কিভাবে বোর্ড চ্যালেঞ্জ করতে হয়? শিক্ষার্থীদের মনে প্রশ্ন থাকে যে, “বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম কি”? আজকের আর্টিকেল এর মাধ্যমে আমি পরীক্ষার্থীদের জানাবো কিভাবে আপনারা বোর্ড চ্যালেঞ্জ করতে পারেন খুব সহজে।

বোর্ড চ্যালেঞ্জ করার সময় কোন বিষয়গুলো দেখা হয়?

অবশ্যই কিছু সুনির্দিষ্ট বিষয়ে উপরেই খাতা পুনঃনিরীক্ষণ করা হয়ে থাকে। সাধারণত চারটি বিষয়ের উপরে লক্ষ্য রেখে খাতা পুনর্মূল্যায়ন করা হয়। যেগুলো হল:

  • মোট নম্বর গণনা ঠিক আছে কিনা,
  • প্রাপ্ত নম্বর ওএমআর সিটে উঠানো হয়েছে কিনা। 
  • প্রাপ্ত নম্বর অনুযায়ী ওএমআর সিটের বৃত্ত ভরাট আছে কিনা। 
  • উত্তরপত্রে সব প্রশ্নের উত্তরে সঠিকভাবে নম্বর দেয়া হয়েছে কিনা। 

আর সাধারণত এগুলোর উপরে ভিত্তি করেই একজন পরীক্ষার্থীর খাতা পুনঃনিরীক্ষণ করা হয়ে থাকে। এর একটি বিষয়েও যদি সমস্যা থাকে তাহলে সেটি ঠিক করার মাধ্যমে শিক্ষার্থীর নাম্বার বাড়ানো হয়। 

বোর্ড চ্যালেঞ্জ কখন করা যায়?

পরীক্ষার ফলাফল প্রকাশের পর অনেক শিক্ষার্থী এই শঙ্কায় থাকেন যে তার খাতাটি হয়তো সঠিকভাবে মূল্যায়ন করা হয়নি এবং তার প্রাপ্য নাম্বার সে পায়নি। এই সমস্যার সমাধান করার জন্য শিক্ষা মন্ত্রণালয় একটি সুন্দর পদ্ধতি চালু করেছেন। যা হলো বোর্ড চ্যালেঞ্জ করা। বোর্ড চ্যালেঞ্জের মাধ্যমে একজন শিক্ষার্থী তার খাতা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করতে পারবেন।

ফলাফল প্রকাশের পরের দিন থেকেই একজন পরীক্ষার্থী খাতা পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জের আবেদন করতে পারবেন। শিক্ষা মন্ত্রণালয় থেকে নিয়ম ও সুনির্দিষ্ট সময় বেঁধে দেওয়া হয় যেন একজন শিক্ষার্থী সঠিকভাবে আবেদন করতে পারেন।

বোর্ড চ্যালেঞ্জ করতে কত টাকা লাগে?

শিক্ষা মন্ত্রণালয় থেকে বোর্ড চ্যালেঞ্জ করার জন্য একটি সুনির্দিষ্ট ফি নির্ধারণ করা হয়েছে। প্রতিটি বিষয়ের জন্য সুনির্দিষ্ট ফি আবেদনকারীকে অবশ্যই আদায় করতে হবে।

প্রতিটি খাতা পুনঃনিরীক্ষণের জন্য একজন শিক্ষার্থীকে আদায় করতে হবে:

  • পিএসসি (PSC): প্রতিটি বিষয়ের জন্য ১৮০ টাকা ও সাথে ২.৩৭ টাকাওএসএমএস ফি।
  • জেএসসি ও জেডিসি (JSC & JDC): জেএসসি প্রতিটি বিষয়ের জন্য ১৮০ টাকা ও সাথে ২.৩৭ টাকা এসএমএস ফি।
  • এসএসসি (SSC): প্রতিটি বিষয়ের জন্য ১২৫ টাকা ও সাথে ২.৩৭ টাকাও এসএমএস ফি।
  • এইচএসসি (HSC): প্রতিটি বিষয়ের জন্য ১৫০ টাকা ও সাথে ২.৩৭ টাকাও এসএমএস ফি।

বোর্ড চ্যালেঞ্জ করলে কি নম্বর কমে?

অনেক শিক্ষার্থী এই শঙ্কায় ভুগে থাকেন যে খাতা পুনঃনিরীক্ষণের পরে তার নম্বর বাড়ার বদলে যদি আরো কমে যায়! তাহলে শিক্ষার্থীর উদ্দেশ্যে বলবো এখানে ভয় পাওয়ার কিছু নেই। খাতা পুনঃনিরক্ষণ শুধু এজন্যই করা হয় যেন একজন পরীক্ষার্থীর নাম্বার বাড়ানো যায়।

ধরুন, একজন শিক্ষার্থীর যোগফলে ভুল রয়েছে ফলে সে A এর জায়গায় A- মাইনাস পেল। এখন খাতা পুনঃনিরীক্ষণের ফলে তার কিন্তু নাম্বারটা বাড়বে এবং সেভাবেই তাকে নাম্বার প্রদান করা হবে।

কিন্তু ধরুন, একজন শিক্ষার্থীর যোগফলে ভুল করে বেশি নাম্বার দেয়া হয়েছে। তাহলে কখনোই সেটা কমানো হবে না। পরীক্ষার্থী আগে যে নাম্বার পেয়েছিলেন সেটাই বজায় থাকবে। তাই পরীক্ষার্থীর এ বিষয়ে চিন্তা করার কোনো কারণ নেই যে, বোর্ড চ্যালেঞ্জ করলে তার নাম্বার কমে যাবে কিনা।

কিভাবে বোর্ড চ্যালেঞ্জ করতে হয়? | বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম 2024

বোর্ড চ্যালেঞ্জ করার জন্য প্রথমে আপনার একটি টেলিটক প্রিপেইড সিম লাগবে, ফোন নাম্বার, রোল নাম্বার, যে বিষয়ের জন্য তিনি আবেদন করতে চান সেই বিষয়ের কোড।

এবার যে কাজটি করতে হবে একটি সুনির্দিষ্ট নাম্বারে (16222) শিক্ষার্থীকে মেসেজ পাঠাতে হবে। শিক্ষার্থী যে বোর্ডে পরীক্ষা দিয়েছেন সেই বোর্ড, যে বিষয়ে পরীক্ষা দিয়েছেন ঐ বিষয়ের কোড, রোল নাম্বার টেলিটক প্রিপেইড নম্বর থেকে পাঠাতে হবে। খাতা পুনঃমূল্যায়ন সম্পূর্ণ হলে শিক্ষার্থীকে ফিরতি এসএমএস এ তার ফলাফল জানানো হবে।

পিএসসি (PSC) বোর্ড চ্যালেঞ্জ 2024

খুব সহজে একজন পিএসসি পরীক্ষার্থী তার খাতা পুনঃনিরীক্ষণের জন্য চ্যালেঞ্জ করতে পারবেন। যেভাবে চ্যালেঞ্জ করবেন তার নিয়ম হলো।

  • DPRSC <Space> Student ID <Space> Subject code দিয়ে তারপর SMS 16222 নাম্বারে পাঠিয়ে দিন।

ফিরতে একটি এসএমএস এ ফি উল্লেখপূর্ব একটি পিন কোড দেওয়া হবে। ফি নিশ্চিত করে নিচের মতো করে আবার এভাবে এসএমএস পাঠাতে হবে।

  • DPRSC <Space> YES <Space> Pin number <Space> Contact Number লিখে 16222 নাম্বারে পাঠিয়ে দিন।

উল্লেখ্য: খাতা পুনঃমূল্যায়ন সম্পূর্ণ হলে আপনাকে ঐ নাম্বারেই (যে নাম্বার থেকে আবেদন করেছেন) এসএমএস এর মাধ্যমে নতুন ফলাফল জানানো হবে। 

Subject code না জানলে টেলিটক নাম্বারের Message অপশনে গিয়ে DPRSC <Space> HELP <Space> Code লিখে পাঠিয়ে দিন 16222 নম্বরে।

জেএসসি (JSC) বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম 2024

জেএসসি পরীক্ষার্থীদের পরীক্ষা ফলাফল পুনঃ নিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম হলো।

  • RSC <Space> Roll Nomber <Space> Subject code লিখে send করুন 16222 নম্বরে।

উদাহরণ: RSC Dha 987654 101 লিখে পাঠিয়ে দিন 16222 নম্বরে (987654 এখানে প্রার্থীর রোল নম্বর এবং 101 বিষয় কোড)।

যে সকল বিষয়ের ২টি পত্র রয়েছে যেমন: বাংলা ইংরেজি সে সকল বিষয়ে একটি বিষয়ে আবেদন করলেই  ২টি বিষয়ের জন্য আবেদন গ্রহণ করা হবে। তাই এক্ষেত্রে আবেদনের জন্য ২৫০ টাকা ফি প্রদান করতে হবে। 

উল্লেখ্য: খাতা পুনঃমূল্যায়ন সম্পূর্ণ হলে আপনাকে ঐ নাম্বারেই (যে নাম্বার থেকে আবেদন করেছেন) এসএমএস এর মাধ্যমে নতুন ফলাফল জানানো হবে।

বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম 2024

RSC <Space> শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর <Space> Rool number <Space> Subject code 16222 

ফিরতে একটি এসএমএস এ ফি উল্লেখপূর্ব একটি পিন কোড দেওয়া হবে। ফি নিশ্চিত করে নিচের মতো করে আবার এভাবে এসএমএস পাঠাতে হবে।

  • RSC <Space> YES <Space> Pin number <Space> Contact Number লিখে 16222 নাম্বারে পাঠিয়ে দিন।

উল্লেখ্য: খাতা পুনঃ মূল্যায়ন সম্পূর্ণ হলে আপনাকে ঐ নাম্বারেই (যে নাম্বার থেকে আবেদন করেছেন) এসএমএস এর মাধ্যমে নতুন ফলাফল জানানো হবে।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম 2024

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম এসএসসির মতোই। তাই এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করার জন্য এসএসসির নিয়মটিই অনুসরণ করুন। 

বোর্ড চ্যালেঞ্জের ফলাফল কোথায় পাওয়া যায়?

বোর্ড চ্যালেঞ্জ বা খাতা পুনঃনিরীক্ষণের পর আপনি যেই নাম্বার থেকে এসএমএস এর মাধ্যমে আবেদন করেছেন সেই নাম্বারেই ফলাফল জানিয়ে দেওয়া হবে। এছাড়া আপনি চাইলে শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়েও ফলাফল দেখে নিতে পারেন। যাদের ফলাফল পরিবর্তন হবে শুধু তাদের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। যাদের ফলাফল পরিবর্তিত হয়নি তাদেরটা করা হবে না। কিন্তু এসএমএস এর মাধ্যমে ফলাফল পরিবর্তিত হোক আর না হোক দুইটিই জানিয়ে দেওয়া হবে।

বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম জিজ্ঞাসিত কিছু প্রশ্ন

১. আমি কিভাবে আমার এসএসসি ফলাফল চ্যালেঞ্জ করতে পারি? 

যদি কোন শিক্ষার্থী তার প্রাপ্ত নম্বর বা ফলাফলের সন্তুষ্ট না হোন তাহলে এসএমএস পাঠিয়ে তিনি আবেদন করতে পারেন। এক্ষেত্রে তার একটি টেলিটক সিমের প্রয়োজন হবে যে নাম্বার থেকে তিনি আবেদন করবেন।

২. আবেদন করার জন্য কোন নাম্বারে এসএমএস পাঠাতে হয়?

যেকোনো বোর্ড ও পরীক্ষার্থীর আবেদনের জন্য টেলিটক থেকে 16222 নম্বরে এসএমএস পাঠাতে হয়।

৩. বোর্ড চ্যালেঞ্জ করা কতদিন পর ফলাফল প্রকাশিত হয়?

বোর্ড চ্যালেঞ্জ করার ৩০ থেকে ৪০ দিনের ভিতরেই ফলাফল প্রকাশিত হয়ে থাকে।

বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম সর্বশেষ কথা

একজন পরীক্ষার্থী যখন পরীক্ষা দিয়ে তার প্রত্যাশিত ফলাফল না পান চেষ্টা করেও তখন সেটি আসলেই দুঃখের বিষয়। এতে মন খারাপের কিছু নেই,  শিক্ষা মন্ত্রণালয় থেকে সুন্দর একটি সমাধান রয়েছে।  বিভিন্ন কারনে পরীক্ষার খাতায় একজন শিক্ষার্থী কম নম্বর পেয়ে থাকেন। আর বোর্ড চ্যালেঞ্জ বা খাতা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করার মাধ্যমে এই সমস্যার সমাধান করে পরীক্ষার্থীর প্রাপ্ত নম্বর প্রদান করা হয়ে থাকে।

একজন শিক্ষার্থী কিভাবে বোর্ড চ্যালেঞ্জ করতে পারেন সেই বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম কত সহজে করতে পারেন সেটি আজকের পোস্টে উল্লেখ করার চেষ্টা করেছি। আশা করছি পিএসসি, জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা এই পোস্টটি পড়ে উপকৃত হবে। পোস্টটি পড়ার পর যেকোনো ধরনের প্রশ্ন বা জিজ্ঞাসা থাকলে কমেন্টে আমাদেরকে জানানোর অনুরোধ রইলো।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex