vlxxviet mms desi xnxx

লাহোর প্রস্তাব কে উত্থাপন করেন?

0
1/5 - (1 vote)

লাহোর প্রস্তাব কি? | লাহোর প্রস্তাব কে উত্থাপন করেন | লাহোর প্রস্তাব করা হয় কত সালে?

লাহোর প্রস্তাব এর অপর একটি নাম হলো, পাকিস্তান প্রস্তাব। কারণ, এই প্রস্তাবের মাধ্যমে পাকিস্তান নামক মুসলিম সংখ্যাগরিষ্ঠ্য একটি রাষ্ট্রের সূচনা হয়েছিলো। আর উক্ত লাহোর প্রস্তাব উত্থাপন করেন, শেরে বাংলা এ কে ফজলুল হক। এবং ১৯৪০ সালের মার্চ মাসের ২৩ তারিখে সর্বপ্রথম এই লাহোর প্রস্তাব করা হয়েছিলো। 

আরো দেখুন: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪

লাহোর প্রস্তাব কি? | Lahore Prostab Ki

লাহোর প্রস্তাব হলো, স্বতন্ত্র একটি মুসলিম রাষ্ট্র তৈরি করার প্রচেষ্টা। যার প্রথম সূচনা হয়েছিলো, ১৯৪০ সালের মার্চ মাসে। আর বর্তমান সময়ে পাকিস্তানে যে লাহোর নামের স্থান টি রয়েছে। সেখানে ”নিখিল ভারত মুসলিম লীগ” নামের একটি সম্মেলন এর আয়োজন করা হয়েছিলো। 

সেখানে তৎকালীন সময় এর পাঞ্জাবের একজন মুখ্যমন্ত্রী ছিলেন। যার নাম হলো, সিকান্দার হায়াত খান। মুলত তিনি লাহোর প্রস্তাবের সূচনাকারী একটি খসরা তৈরি করেছিলেন। যে সম্মেলন এর সভাপতি হিসেবে ছিলেন, মুহাম্মদ আলী জিন্নাহ। উক্ত সম্মেলন এর মধ্যে মুসলিম লীগ এর পক্ষ থেকে শেরে বাংলা এ কে ফজলুল হক এই লাহোর প্রস্তাব উপস্থাপন করেন।

লাহোর প্রস্তাব কে উত্থাপন করেন?

শেরে বাংলা এ কে ফজলুল হক লাহোর প্রস্তাব এর উত্থাপন করেন। মূলত উক্ত প্রস্তাব এর মধ্যে যে খসড়া তৈরি করা হয়েছিলো। সেটি সস্পূর্ণ উর্দু ভাষায় তৈরি করা হয়েছিলো। আর পাঞ্জাবের মুখ্যমন্ত্রী সিকান্দার হায়াত খান উক্ত খসড়া এর প্রাম্ভরিক শুরু করেছিলেন। 

আর যখন ১৯৪০ সালের মার্চ মাসে শেরে বাংলা এ কে ফজলুল হক এই প্রস্তাব উত্থাপন করেন। তখন চৌধুরী খালিকুজ্জামান সহো অন্যান্য যে সকল মুসলিম নেতৃবৃন্দ ছিলেন। তারা সবাই এই প্রস্তাব কে সমর্থন করেছিলেন। 

লাহোর প্রস্তাব করা হয় কত সালে?

সর্ব প্রথম লাহোর প্রস্তাব করা হয়েছিলো, ১৯৪০ খ্রীস্টাব্দের ২৩ মার্চ। উক্ত সময়ে নিখিল ভারত মুসলিম লীগ ভারতীয় উপমহাদেশ এর মধ্যে একটি স্বতন্ত্র মুসলিম দেশের দাবী জানিয়ে দেওয়া হয়েছিলো। এবং সেখানে এই ঐতিহাসিক লাহোর প্রস্তাব এর অনুমোদন করা হয়েছিলো।

লাহোর প্রস্তাব বলতে কি বুঝ

দেখুন, লাহোর প্রস্তাব কি ও লাহোর প্রস্তাব কে উত্থাপন করেন তা জানার পাশাপাশি। আমাদের এই লাহোর প্রস্তাব কি তা ভালোভাবে বুঝতে হবে। তাই এবার আমি কয়েকটি পয়েন্ট এর মাধ্যমে। লাহোর প্রস্তাব এর মূল বিষয় গুলো কে ফুটিয়ে তোলার চেস্টা করবো। যেন, লাহোর প্রস্তাব সম্পর্কে আপনার সঠিক তথ্য জানা থাকে। যেমন,

নাম্বার-১ঃ রাজনীতি তে নতুন ধারার সৃষ্টি

ভারত বর্ষের মধ্যে যে রাজনীতি বিরাজমান ছিলো। তার মধ্যে ১৯৪০ সালে বিরাট একটা পরিবর্তন নিয়ে আসা হয়েছিলো। কেননা, সেই সময়ে ভারতবর্ষে মোট ২ টি রাজনৈতিক দল থাকার পরেও। সে সময় যে সিন্ধান্ত গুলো নেওয়া হয়েছিলো। তা শুধুমাত্র একটি দলের উপর নির্ভর ছিলো। আর এই লাহোর প্রস্তাব এর কারণে সেই রাজনীতির মধ্যে অনেক পরিবর্তন এসেছে। 

নাম্বার-২ঃ মুসলিমদের ঐক্যবোধ এর সূচনা

তৎকালীন সময়ে হিন্দু ও মুসলিমরা একসাথে বসবাস করলেও। উক্ত সময়ে যে সকল মুসলিম ছিলো। তারা সবাই নিজেদের কে অন্যের অধীন মনে করতো। আর যখন লাহোর প্রস্তাব করা হয়, তারপর থেকে মুসলিমদের মধ্যে এক ধরনের ঐক্যবোধ এর সৃষ্টি হয়েছিলো। আর এর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা রেখেছে লাহোর প্রস্তাব। 

নাম্বার-৩ঃ পাকিস্তান রাষ্ট্রের জন্ম

উক্ত সময়ে ভারত একটি রাষ্ট্র হলেও এই লাহোর প্রস্তাব এর কারণে পাকিস্তান নামের নতুন একটি মুসলিম রাষ্ট্রের সূচনা হয়েছিলো। কারন, এর পরে মুসলিমরা এককভাবে আলাদা একটি রাষ্ট্রে বসবাস করার স্বাধীনতা পেয়েছিলো। যেখানে ভারত নামক রাষ্ট্রে হিন্দুরা পৃথক ভাবে বসবাস করতো। এবং পাকিস্তান নামক রাষ্ট্রে মুসলিমরা আলাদা ভাবে বসবাস করতো। 

নাম্বার-৪ঃ বাংলাদেশ রাষ্ট্রের বীজ বপন

বিষয় টা আশ্চর্য হলেও সত্যি যে, লাহোর প্রস্তাবের মাধ্যমে কিন্তুু আমাদের বাংলাদেশ নামক নতুন রাষ্ট্রের সূচনা হয়েছিলো। কারন, যখন লাহোর প্রস্তাব গৃহিত হয়েছিলো, তখন থেকে আঞ্চলিক স্বায়ত্তশাসনের কথা বলা হয়েছিলো। 

আর তার প্রতিবাদ থেকেই আমাদের দেশের বাঙ্গালীরা তখন থেকে আন্দোলন করেছিলো। এবং পরবর্তী সময়ে স্বাধীনতার সংগ্রামে ১৯৭১ সালে তৈরি হয় নতুন একটি রাষ্ট্রের। যার নাম হলো, বাংলাদেশ। 

লাহোর প্রস্তাব নিয়ে প্রশ্ন উত্তর

Q:লাহোর প্রস্তাবের মূল কথা কী ছিল?

A: লাহোর প্রস্তাব এর মূল বিষয় ছিলো, মুসলিমদের আলাদা রাষ্ট্র, আলাদা সামাজিক, সাংস্কৃতিক পরিচিতি প্রদান করা। 

Q: লাহোর প্রস্তাব গৃহীত হয় কত সালে?

A: ১৯৪০ সালের মার্চ মাসের ২৩ তারিখে লাহোর প্রস্তাব পেশ করা হয়েছিলো। 

Q:লাহোর অধিবেশনে সভাপতিত্ব করেন কে?

A:জওহরলাল নেহেরু লাহোর অধিবেশনে সভাপতিত্ব করেন।

আরো দেখুন:

লাহোর প্রস্তাব নিয়ে কিছুকথা

আজকে আমরা লাহোর প্রস্তাব সম্পর্কে বেশ কিছু বিষয় জানতে পেরেছি। প্রথমত আমার লাহোর প্রস্তাব কে উত্থাপন করেন সে সম্পর্কে জেনেছি। এর পাশাপাশি লাহোর প্রস্তাব গৃহীত হয় কত সালে এবং লাহোর প্রস্তাব এর বৈশিষ্ট্য গুলো সম্পর্কে জানতে পেরেছি। 

তো আপনি যদি এই লাহোর প্রস্তাব সম্পর্কে আরো কিছু জানতে চান। তাহলে সেই বিষয় টি নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। আর ধন্যবাদ এতক্ষন ধরে আমাদের সাথে থাকার জন্য। ভালো থাকুন, সুস্থ থাকুন। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex