vlxxviet mms desi xnxx

ভাষা শহীদদের নাম | সবচেয়ে কম বয়সী ভাষা শহীদের নাম কি?

0
Rate this post

ভাষা শহীদদের নাম | সবচেয়ে কম বয়সী ভাষা শহীদের নাম কি?

বর্তমানে আমরা যে বাংলা ভাষায় কথা বলছি, এটি হলো আমাদের মাতৃভাষা। তবে আমাদের মায়ের ভাষায় কথা বলার জন্য দিতে হয়েছে তাজা প্রান। আমাদের মায়ের ভাষায় কথা বলার জন্য, করতে হয়েছে আন্দোলন। আর সেই আন্দোলনে শহীদ হয়েছে অনেকেই। তাই আজকে আমি আপনাকে সেই ভাষা শহীদদের নাম গুলো জানিয়ে দিবো। 

সবচেয়ে কম বয়সী ভাষা শহীদের নাম কি?

আজকের এই আর্টিকেলে আমি আপনাকে ১৯৫২ সালের সকল ভাষা শহীদের নাম গুলো সম্পর্কে জানিয়ে দিবো। তবে তার আগে আমাদের একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে হবে। সেটি হলো, সবচেয়ে কম বয়সী ভাষা শহীদের নাম কি।

কারন, আমরা অধিকাংশ মানুষ জানি যে ভাষার জন্য জীবন দিয়েছে সালাম, বরকত, রফিক, জব্বার সহো আরো অনেকে। কিন্তুু তাদের মধ্যে সবচেয়ে কম বয়সী ভাষা শহীদের নাম হলো, অহিউল্লাহ। আর যখন তিনি ভাষার জন্য শহীদ হয়েছেন। তখন তার বয়স ছিলো মাত্র ৯ বছর। 

আরো দেখুন: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪

প্রথম ভাষা শহীদ কে?

নিজের মায়ের ভাষাতে কথা বলার স্বাধীনতার জন্য ১৯৫২ সালে অনেক ভাষা শহীদ রয়েছে। কেননা, যখন বাংলার বীর সন্তানেরা বাংলা ভাষাকে রাষ্ট্রভাষার দাবিতে আন্দোলন করেছিলো। সেই আন্দোলনে পাক বাহিনীরা নির্মম ভাবে গুলিবর্ষন চালিয়েছিলো। আর যার ফলে সেই পাক বাহিনীর গুলিতে প্রথম ভাষা শহীদ হয়, রফিক উদ্দিন।

তবে রফিক উদ্দিন প্রথম ভাষা শহীদ হলেও। উক্ত আন্দোলন এর মধ্যে আরো অনেকেই রয়েছেন। যারা নিজের মাতৃভাষা কে স্বীকৃতি প্রদান করার জন্য নিজের জীবন বিসর্জন দিয়েছেন। আর তাদের এই আত্মত্যাগ এর বিনিময়ে আমরা পেয়েছি মাতৃভাষায় নিজের মনের ভাব প্রকাশ করার স্বাধীনতা।

ভাষা শহীদদের নাম

 দেখুন, ১৯৫২ সালের ভাষা আন্দোলন নিয়ে আর নতুন করে বলার মতো কিছু নেই। কারণ, আমরা সকলেই জানি যে বাংলা ভাষা কে রাষ্ট্রভাষা করার জন্য বীর বাঙ্গালীদের কতটা আত্মত্যাগ করতে হয়েছে। মাতৃভাষায় কথা বলার স্বাধীনতার জন্য করতে হয়েছে আন্দোলন। আর সেই আন্দোলনে যারা শহীদ হয়েছেন। এবার আমি সেই ভাষা শহীদদের নাম গুলো জানিয়ে দিবো।

আর বাংলা ভাষার জন্য জীবনে দিয়েছেন। এমন কিছু ভাষা শহীদের নাম হলো,

  1. আবুল বরকত, 
  2. আবদুল জব্বার, 
  3. রফিকউদ্দিন আহমদ, 
  4. আবদুস সালাম,  
  5. শফিউর রহমান,

উপরে আপনি যে সকল ভাষা শহীদের নাম দেখতে পাচ্ছেন। তারা মূলত রাষ্ট্রীয় ভাবে ভাষা শহীদ হিসেবে স্বীকৃতি পেয়েছেন। তবে রাষ্ট্রীয় ভাবে এই পাঁচ জন ভাষা শহীদ কে স্বীকৃতি প্রদান করা হলেও। এই ভাষা আন্দোলনে আসলে মোট কতজন শহীদ হয়েছেন। তার কোন নির্দিষ্ট হিসেব এখনও পাওয়া সম্ভব হয়নি। 

কেননা, ভাষা শহীদের তালিকার মধ্যে পরবর্তী সময়ে আরো বেশ কিছু শহীদের নাম জানা যায়। আর তারা হলো,

  1. আবদুল আউয়াল, 
  2. কিশোর অহিউল্লাহ, 
  3. সিরাজুদ্দিন,

ভাষা শহীদরে নাম এর তালিকায় পরবর্তী সময়ে যে সকল শহীদের নাম প্রকাশ করা হয়েছে। তার তালিকা টি আপনি উপরে দেখতে পারছেন। আর পরবর্তী সময়ে` যদি আরো কোনো ভাষা শহীদের নাম যুক্ত হয়। তাহলে আমি আমার এই আর্টিকেলটি কে আপডেট করে দিবো।

আরো দেখুন:

ভাষা শহীদদের নাম -FAQ

Q:দ্বিতীয় ভাষা শহীদ কে?

A: যখন বাংলা ভাষা কে রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলন করা হয়েছিলো। তখন সেই আন্দোলনে শহীদের তালিকা তে দ্বিতীয় ভাষা শহীদের নাম হলো, শহীদ আবদুল জব্বার।

Q:21 শে ফেব্রুয়ারি কি দিবস?

A: ২১ শে ফেব্রুয়ারি হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। কেননা, ১৯৫২ সালের ভাষা আন্দোলনে ফেব্রুয়ারি মাসের ২১ তারিখে অনেকেই বাংলা ভাষা কে রাষ্ট্রভাষা করার দাবিতে শহীদ হয়েছেন। 

Q:ভাষা আন্দোলন জাদুঘর কোথায় অবস্থিত?

A: আমাদের বাংলাদেশের মধ্যে বাংলা একাডেমীর বর্ধমান হাউজ এর দ্বিতীয় তলায় ভাষা আন্দোলন জাদুঘর অবস্থিত। 

Q:ভাষা শহীদ রফিকের জন্মস্থান কোথায়?

A: ১৯২৬ সালের ৩০ অক্টোবর মানিকগঞ্জ জেলার মধ্যে ভাষা শহীদ রফিক জন্মগ্রহন করেছিলেন। 

ভাষা শহীদদের নাম ও কিছুকথা

প্রিয় পাঠক, যদিওবা বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার জন্য মোট কত জন ভাষা শহীদ রয়েছেন। তা নিয়ে এখনও অনেক মত ও দ্বিমত রয়েছে। তবুও আজকে আমি বাংলাদেশ থেকে স্বীকৃতি প্রদান করা মোট ৫ জন ভাষা শহীদের নাম উল্লেখ করেছি। 

এর পাশাপাশি, ভাষা শহীদের নাম এর তালিকায় যে সকল শহীদের নাম এখনও স্বীকৃতি পায়নি। তাদের তালিকাও আজকে শেয়ার করেছি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex