vlxxviet mms desi xnxx

বুকের ডান পাশে ব্যথা হলে করণীয় কি?

0
Rate this post

বুকের ডান পাশে ব্যথা হলে করণীয় কি? | কখন ডক্টরের কাছে যাওয়ার উচিত?

যদি কোনো একজন ব্যক্তির বুকের ডান পাশে ব্যাথা হয়। তাহলে সেই ব্যক্তিকে দ্রুত অভিজ্ঞ ডক্টরের নিকট যাওয়া উচিত। কেননা, এমন অনেক ধরনের কারন থাকতে পারে। যে কারণ গুলোর জন্য আপনার বুকের ডান পাশে ব্যাথা হতে পারে।

তো আজকে আমি আপনাকে সেই কারন গুলো সম্পর্কে সঠিক ধারনা দেওয়ার চেষ্টা করবো। এর পাশপাশি বুকের ডান পাশে ব্যথা হলে করণীয় কি সে সম্পর্কে বিস্তারিত বলবো। 

বুকের ডানপাশে ব্যাথা হওয়ার কারণ কি?

যখন আপনার শরীরের মধ্যে কোনো সমস্যা হবে। তখন সবার শুরুতে আপনাকে সেই সমস্যার কারণ খুজে নিতে হবে। ঠিক তেমনিভাবে আপনি যদি আপনার বুকের ডান পাশে ব্যাথা অনুভব করেন। তাহলে আপনাকে বুকের ডানপাশে ব্যাথা হওয়ার কারণ গুলো জেনে নিতে হবে।

দেখুন: অনিয়মিত মাসিক হলে বাচ্চা নেওয়ার উপায়

তো এমন অনেক ধরনের কারণ থাকতে পারে, যেগুলোর জন্য একজন ব্যক্তির বুকের ডানপাশে ব্যাথা হতে পারে। আর সেই কারন গুলোর তালিকা নিচে প্রদান করা হলো। যেমন,

  • মানসিক চাপ বেড়ে গেলে,
  • হার্টের পেশীর মধ্যে রক্তপ্রবাহের বাধা সৃষ্টি হলে,
  • কস্টোকন্ড্রাইটিস এর কারণে,
  • নিউমোনিয়ায় ডান ফুসফুসে আক্রান্ত হলে,
  • ফুসফুস এর মধ্যে অতিরিক্ত চাপ সৃষ্টি হলে,
  • ব্যাকটেরিয়া, ভাইরাস বা ছত্রাকের কারণে পলুরাতে প্রদাহ সৃষ্টি হলে,
  • পলুরাল ইফিউশন হলে,
  • হৃদপিন্ড ও ফুসফুসে উচ্চ রক্তচাপ সৃষ্টি হলে,
  • মাংসপেশীর মধ্যে টান সৃষ্টি হলে,
  • লিভার বা পিত্তথলির মধ্যে কোনো রোগ থাকলে,
  • পাকস্থলীতে তীব্র প্রকৃতির এসিড নিঃসরণ হলে,
  • ফুসফুসের মধ্যে ক্যান্সার থাকলে,
  • ফুসফুসের ধমনীতে রক্ত জমাট বাঁধলে,

মূলত কোনো একজন ব্যক্তির মধ্যে যদি বুকের ডানপাশে ব্যাথা অনুভব হয়। তাহলে তার ব্যাথা হওয়ার যেসব কারণ থাকতে পারে। সেই কারণ গুলো উপরে উল্লেখ করা হয়েছে। তবে এর বাইরে আরো অন্যান্য কারন থাকতে পারে। যারফলে আপনার বুকের ডান পাশে ব্যাথা অনুভব হতে পারে। 

বুকের ডান পাশে ব্যথা হলে করণীয় কি?

তো এবার আমাদের কিছু করনীয় কাজ সম্পর্কে জানতে হবে। আর কোনো কারণে যদি আপনার বুকের মধ্যে ব্যাথা অনুভব হয়। তাহলে আপনার কোন কোন কাজ গুলো করা উচিত। এবার আমি আপনাকে সেই কাজ গুলো সম্পর্কে বিস্তারিত বলবো। যেমন, 

০১- দুশ্চিন্তা না করা-

দেখুন, বুকের ব্যাথা যেকোনো বয়সের মানুষের হতে পারে। আর এই ব্যাথা অনুভব হওয়ার পেছনে বিভিন্ন ধরনের কারন থাকতে পারে। তাই যখন আপনারও বুকের মধ্যে ব্যাথা অনুভব হবে, তখন আপনি কোনো প্রকার দুশ্চিন্তা করবেন না। কেননা, দুশ্চিন্তা কোনো রোগের সমাধান করতে পারেনা বরং এর ফলে একজন সুস্থ মানুষও অসুস্থ হয়ে পড়ে। 

০২-  তেলে ভাজা খাবার খাওয়া বিরত রাখুন-

আপনার মধ্যে যদি তেলে ভাজা মুখরোচক খাবার খাওয়ার অভ্যাস থাকে। তাহলে আপনি এখন থেকে সেই অভ্যাসের মধ্যে পরিবর্তন নিয়ে আসুন। কেননা, এই খাবার গুলো অতিরিক্ত খাওয়ার ফলে আপনার গ্যাসট্রিকের সমস্যা দেখা দিবে। এছাড়াও উক্ত খাবার গুলো অতিরিক্ত পরিমানে খাওয়ার কারণে আপনার বুকের মধ্যেও ব্যাথা অনুভব হতে পারে। 

০৩- ঠান্ডা জলে গোসল করা বন্ধ করুন-

যদি এমনটা হয় যে, আপনার ঠান্ডা লাগার কারণে বুকের ডানপাশে ব্যাথা হচ্ছে। তবে আপনাকে আর ঠান্ডা জল দিয়ে গোসল করা যাবেনা। কেননা, এই কাজটি করলে আপনার বুকের ব্যাথা কমবে না বরং পূর্বের তুলনায় অনেক বেশি বেড়ে যাবে। 

০৪- গ্যাসের ওষুধ সেবন করুন-

যদিওবা একজন ডক্টরের পরামর্শ ছাড়া কখনই ওষুধ সেবন করা উচিত নয়। তবে যদি আপনার বুকের ব্যাথা হওয়ার বেশি সময় অতিক্রম না হয়। তাহলে আপনি গ্যাসের ওষুধ সেবন করতে পারেন। কিন্তুু যদি আপনার বুকের ব্যাথার সময়কাল খুব বেশি হয়। তাহলে আপনাকে অবশ্যই ডক্টরের নিকট যেতে হবে। 

০৫- অভিজ্ঞ ডক্টরের শরনাপন্ন হন-

যদি আপনি মনে করেন যে, আপনার বুকের ব্যাথা অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পাচ্ছে। তাহলে অবশ্যই আপনাকে একজন অভিজ্ঞ ডক্টরের শরনাপন্ন হতে হবে। কেননা, ডক্টরের কাছে গেলে তারা আপনার বুকের ব্যাথার কারণ নির্ধারন করতে পারবে। সেইসাথে এই সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় চিকিৎসা নিতে পারবে।

আরো দেখুনঃ-

কখন ডক্টরের কাছে যাওয়ার উচিত?

সত্যি বলতে যেকোনো রোগের জন্য যেকোনো সময় ডক্টরের কাছে যাওয়া উচিত। কেননা, ছোট ছোট রোগ থেকে বৃহৎ আকার ধারন করে। এছাড়াও যদি বয়স্ক ব্যক্তিদের বুকের ব্যাথা অনুভব হয়। আর সেই ব্যক্তির যদি শ্বাসকষ্ট, হৃদরোগের সমস্যা থাকে। তাহলে সেই ব্যক্তিকে অতি দ্রুত ডক্টরের কাছে যেতে হবে।

এছাড়াও যদি আপনার বুকের ব্যাথা অস্বাভাবিক হারে বৃদ্ধি পায়। তাহলেও আপনাকে ডক্টরের নিকট যেতে হবে। কেননা আমরা সকলেই জানি যে, মানবদেহের বুকের মধ্যে ফুসফুসের অবস্থান রয়েছে। আর ফুসফুসের সমস্যা হলে একজন ব্যক্তির জীবন মারাত্মক হুমকির মুখে পড়তে পারে। তাই বুকের ব্যাথা হলে অবহেলা করবেন না।

আপনার জন্য আমাদের কিছুকথা

আজকের আলোচনায় বুকের ডান পাশে ব্যথা হলে করণীয় কি – সেই বিষয় গুলো শেয়ার করা হয়েছে। আশা করি, আজকের এই লেখাটি থেকে আপনি অনেক উপকৃত হয়েছেন। তো যদি আপনি এমন ধরনের অজানা বিষয় গুলো সহজ ভাষায় জানতে চান। তাহলে আমাদের সাথে থাকবেন। ধন্যবাদ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex