vlxxviet mms desi xnxx

গর্ভাবস্থায় বাচ্চা পেটের কোন পাশে থাকে?

0
Rate this post

গর্ভাবস্থায় বাচ্চা পেটের কোন পাশে থাকে?

একজন গর্ভবতী নারী হিসেবে আপনার অবশ্যই জেনে রাখা উচিত যে, গর্ভাবস্থায় বাচ্চা পেটের কোন পাশে থাকে। কেননা, যখন আপনি গর্ভ ধারন করবেন, তখন আপনাকে সাবধানে চলাচল করতে হবে। এছাড়াও আপনাকে বিশেষ কিছু নিয়ম মেনে বিছানায় ঘুমাতে হবে। যাতে করে আপনার গর্ভে থাকা বাচ্চার কোনো ধরনের সমস্যা না হয়। 

গর্ভাবস্থায় বাচ্চা পেটের কোন পাশে থাকে?

যখন কোনো একজন নারী গর্ভ ধারন করবেন। তখন সেই নারীর পেটের কোন পাশে বাচ্চা থাকবে তা বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে। যেমন, সেই নারীর শারীরিক গঠন, গর্ভের অবস্থান, গর্ভের থাকা বাচ্চার আকার ইত্যাদি।

আর বিশেষজ্ঞদের মতে, গর্ভে থাকা অবস্থায় পেটের যেকোনো পাশে বাচ্চা থাকতে পারে। কেননা, সময়ের সাথে সাথে গর্ভে থাকা বাচ্চার আকার পরিবর্তন হয়। সেইসাথে আকার পরিবর্তন হওয়ার পড় বাচ্চাটি নড়াচড়াও করতে পারে। তাই এটা আসলে নির্দিষ্ট করে বলা সম্ভব নয় যে, গর্ভাবস্থায় বাচ্চা পেটের কোন পাশে খাকবে।

তবে স্বাভাবিক ভাবে গর্ভ ধারন করার প্রথমদিকে বাচ্চা পেটের মাঝখানে থাকে। তারপর যখন ধীরে ধীরে সময় অতিক্রম হয়, তখন সেই বাচ্চার আকার বৃদ্ধি পেতে থাকে। যার ফলে কোনো একজন গর্ভবতী নারীর জড়ায়ু আগের তুলনায় বড় হতে থাকে। ঠিক সেই সময় বাচ্চাটি পেটের বিভিন্ন স্থানে নড়াচড়া করতে পারে।

কিন্তুু যখন একজন নারীর গর্ভাবস্থার শেষ সময় আসে। তখন তার গর্ভের মধ্যে থাকা বাচ্চাটি পেটের নিচের দিকে অবস্থান করে। তবে সবার ক্ষেত্রে যে এমনটা হবে বিষয়টা কিন্তুু সেরকম নয়। কেননা, উক্ত সময়ে অনেক নারীর পেটের উপরের অংশেও বাচ্চা থাকতে পারে।

যদিওবা প্রচলিত ধারনা অনুযায়ী অনেকেই মনে করে যে, গর্ভাবস্থায় বাচ্চা পেটের ডানপাশে থাকে। তবে এটি শুধুমাত্র একটি ধারনা, যার কোনো শতভাগ নিশ্চয়তা নেই। কারণ, বাচ্চা পেটের কোন অংশে থাকবে, তা কখনই নির্দিষ্ট করে বলা সম্ভব হয়না।

দেখুন: অনিয়মিত মাসিক হলে বাচ্চা নেওয়ার উপায়

গর্ভাবস্থায় ছেলে বাচ্চা পেটের কোন পাশে থাকে?

বিশেষ করে আমাদের বাংলাদেশের মানুষের মধ্যে ছেলে সন্তান নেওয়ার প্রবনতা অনেক বেশি। যার কারণে আপনার অনেকেই জানতে চান যে, গর্ভাবস্থায় ছেলে বাচ্চা পেটের কোন পাশে থাকে। আর যারা আসলে এই বিষয়টি সম্পর্কে জানতে চান। তাদের বলবো যে, ছেলে বাচ্চা পেটের বিভিন্ন স্থানেই থাকতে পারে।

তবে ছেলে বাচ্চা দিক থেকে বেশ কিছু লক্ষন আছে। যেগুলোর মাধ্যমে আগে থেকেই অনুমান করা যায় যে, গর্ভে থাকা বাচ্চাটি ছেলে। আর সেই লক্ষন গুলো নিচে উল্লেখ করা হলো যেমন, 

  • যদি গর্ভে থাকা অবস্থায় নারীর পেট নিচু হয়ে থাকে। 
  • গর্ভে থাকা শিশুটি যদি বেশি নড়াচড়া করে কিংবা লাথি মারে। 
  • উক্ত শিশুটি যদি খুব কম সময়ে নড়াচড়া করতে পারে। 

তো যদি কোনো নারীরর গর্ভে থাকা অবস্থায় উপরোক্ত লক্ষন গুলো দেখতে পারেন। তাহলে আপনি অনুমান করতে পারবেন যে, গর্ভে থাকা বাচ্চাটি ছেলে হতে পারে। কিন্তু এটা জেনে রাখা উচিত যে, উপরোক্ত লক্ষন গুলো দেখলেই যে ছেলে বাচ্চা হবে তার শতভাগ নিশ্চয়তা নেই। কেননা, উপরোক্ত লক্ষন গুলো মেয়ে বাচ্চার ক্ষেত্রেও দেখা দিতে পারে। 

গর্ভাবস্থায় মেয়ে বাচ্চা পেটের কোন পাশে থাকে?

দেখুন, সত্যি বলতে গর্ভে থাকা বাচ্চার অবস্থানের সাথে লিঙ্গের কোনো ধরনের সম্পর্ক নেই। সেক্ষেত্রে একটি মেয়ে বাচ্চা যেমন আপনার পেটের বিভিন্ন পাশে থাকতে পারবে। ঠিক তেমনি ভাবে আপনার গর্ভে থাকা ছেলে বাচ্চাও পেটের বিভিন্ন পাশে থাকতে পারবে।

আর আমরা পেটের মধ্যে থাকা বাচ্চার অবস্থান নিয়ে যে লিঙ্গের অনুমান করি। সত্যি বলতে সে গুলোর কোনো ধরনের ভিত্তি নেই। হয়তবা অনেক প্রাচীন কাল থেকে এই কথা গুলোর প্রচলন থাকার কারণে মানুষ এই কথা গুলোকে সত্যি বলে মনে করে। তবে আধুনিক বিজ্ঞানের বিশেষজ্ঞরা সর্বদা মনে করেন যে, পেটের বাচ্চার অবস্থানের সাথে লিঙ্গের কোনো ধরনের সম্পর্ক থাকেনা। 

গর্ভাবস্থায় ডান পাশে ঘুমালে কি হয়?

এতক্ষনের আলোচনা থেকে আমরা জানলাম, গর্ভাবস্থায় বাচ্চা পেটের কোন পাশে থাকে। তো এই বিষয় টি জানার পাশাপাশি আমাদের আরো একটি বিষয় সম্পর্কে জানতে হবে। সেটি হলো, গর্ভাবস্থায় ডান পাশে ঘুমালে কি কি সমস্যা হয়।

কেননা, যখন একজন নারী গর্ভে সন্তান থাকা অবস্থায় ডান পাশে ঘুমাবে। তখন বেশ কিছু সমস্যা দেখা দিতে পারে। আর সেই সমস্যা গুলো নিচে উল্লেখ করা হলো যেমন,

০১- রক্ত সঞ্চালন ব্যহত হয়ঃ যখন কোনো একজন গর্ভবতী নারী ডানপাশে ঘুমাবে। তখন তার রক্ত সঞ্চালনে সমস্যা দেখা দিবে। যার কারণ হলো, ডান পাশে ঘুমালে জড়ায়ুর মধ্যে থাকা ইনফিরিয়র ভেনা কাভা নামক শিরার উপর চাপ পড়ে। যার ফলে আপনার বমি বমি ভাব, মাথা ঘোরা সহো আরো অনেক সমস্যা দেখা দিবে।

০২- শিশুর বিকাশ ব্যহত হওয়াঃ যদি আপনি গর্ভবস্থায় ডানপাশ হয়ে ঘুমান। তাহলে আপনার পেটের ডানপাশে অনেক বেশি চাপ পড়বে। এছাড়াও আপনার পেট ও জরায়ুর আকার যদি বড় হয়। তাহলে এই চাপের পরিমান আরো বেশি হবে। আর উক্ত চাপের কারণে আপনার জরায়ুতে রক্ত প্রবাহ কমে যেতে পারে। যার ফলাফল হিসেবে আপনার শিশুর বিকাশ প্রভাবিত হওয়ার সম্ভাবনা থাকবে।

০৩- ক্লান্তিবোধ করাঃ কোনো গর্ভবতী নারী যদি ডানপাশে ঘুমানোর অভ্যাস করে। তাহলে তার মাথার দিকে রক্ত প্রবাহের পরিমান কমে যাবে। এরফলে সেই নারীর মধ্যে পূর্বের তুলনায় অনেক বেশি ক্লান্তি বোধ লক্ষ্য করা যাবে।

তো যখন আপনি গর্ভাবস্থায় ডানপাশে ঘুমাবেন তখন আপনার যেসব সমস্যা দেখা দিবে। সেই সমস্যা গুলো উপরে উল্লেখ করা হয়েছে। মূলত সে কারণে ডক্টররা গর্ভাবস্থায় বাম পাশে ঘুমানোর পরামর্শ দিয়ে থাকে।

আরো দেখুনঃ

গর্ভাবস্থায় বাচ্চা পেটের কোন পাশে থাকে FAQ

Q: ছেলে সন্তান গর্ভের কোন দিকে লাথি মারে?

A: যদিওবা পেটে বাচ্চা থাকার অবস্থানের সাথে লিঙ্গ শনাক্তকরনের কোনো নিশ্চয়তা নেই। তবে যদি আপনি পেটে থাকা বাচ্চার অতিরিক্ত নড়াচড়া কিংবা লাথি মারা লক্ষ্য করেন। তাহলে আপনি অনুমান করতে পারবেন যে, আপনার পেটে থাকা বাচ্চাটি ছেলে বাচ্চা হতে পারে।

Q: গর্ভাবস্থায় প্রথম দিকে পা ব্যথা করে কেন?

A: এটা খুব স্বাভাবিক একটা বিষয়। কেননা, যখন আপনি গর্ভাবস্থায় থাকবেন, তখন সময়ের সাথে সাথে আপনার গর্ভে থাকা বাচ্চার আকার বৃদ্ধি পেতে থাকবে। আর সে কারণে আপনাকে পূর্বের তুলনায় বাচ্চার অতিরিক্ত ওজন বহন করতে হবে। যার ফলে অনেক নারীর পায়ে ব্যাথা অনুভব হতে পারে।

Q: গর্ভাবস্থায় কি ডান দিকে ঘুমানো যাবে?

A: দেখুন, একজন গর্ভবর্তী নারী যদি ডানপাশ হয়ে ঘুমায়। তাহলে তার শরীরের মধ্যে রক্ত প্রবাহের সমস্যা দেখা দিবে। তাই ডক্টররা গর্ভবতী নারীদের বাম পাশে ঘুমানোর পরামর্শ দিয়ে থাকেন। 

গর্ভাবস্থায় বাচ্চা পেটের কোন পাশে থাকে কিছুকথা

আজকের এই আর্টিকেল টি শুধুমাত্র তাদের জন্য হেল্পফুল হবে যারা মূলত গর্ভবতী অবস্থায় আছেন। কেননা, গর্ভাবস্থায় বাচ্চা পেটের কোন পাশে থাকে তা নিয়ে আজকে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এছাড়াও আপনার কোন পাশে ঘুমানো উচিত সে সম্পর্কেও সঠিক তথ্য শেয়ার করা হয়েছে।

তো আশা করি, আজকের এই লেখাটি থেকে আপনি অনেক উপকৃত হবেন। আর এমন ধরনের অজানা বিষয় গুলো সহজ ভাষায় জানতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ, ভালো থাকবেন, ‍সুস্থ থাকবেন।  

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex