vlxxviet mms desi xnxx

অনার্স ভর্তি রেজাল্ট

0

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি রেজাল্ট ২০২২ | NU Honours Admission Result 2022

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি রেজাল্ট ২০২২ এবং শিক্ষার্থীদের মেধা তালিকা জানার জন্য আপনারা যারা আমাদের ওয়েবসাইটে এসেছেন তাদেরকে স্বাগত জানাচ্ছি। আমরা অনার্স ভর্তি রেজাল্ট ২০২১-২২ শিক্ষাবর্ষের সঠিক তথ্য জানাবো। যেসকল অনার্স পড়ুয়া শিক্ষার্থীরা অনার্স ভর্তি রেজাল্ট জানতে চাইছেন এবং সে ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম, ঘরে বসে অনলাইনের মাধ্যমে কিভাবে দেখা যাবে এবং এই সম্পর্কিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তি এবং পুনঃভর্তি সম্পর্কে তথ্য রয়েছে তার সকল তথ্য আমাদের এই আর্টিকেলের তুলে ধরা হয়েছে।

আরো দেখুনঃ অনার্স সাবজেক্ট কি কি?

অনার্স ভর্তি রেজাল্ট ও মেধা তালিকা ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের হতে ১৫ জুন জানা যায় যে সকল শিক্ষার্থী অনার্স ভর্তি রেজাল্ট অধ্যায়নরত তাদের জন্য অনার্স ২০২১-২২ শিক্ষা বর্ষের ভর্তির মেধাতালিকা শিক্ষার্থীরা আগামী সোমবার অর্থাৎ ২০শে জুন প্রকাশ করা হবে। এবং ২৯শে জুনের মধ্যে শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার আদেশ করা হয়েছে। আর এই সংবাদটি পাওয়া যায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক পূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন অধ্যাপক ডঃ মোঃ নাসির উদ্দিন এর পক্ষ হতে।

 তাই যে সকল অনার্স পড়ুয়া শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত হয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি হওয়ার জন্য প্রথম মেধা তালিকায় যে সকল শিক্ষার্থীরা রয়েছেন তাদের ফলাফল ঘোষণা করা হবে ২০শে জুন। আর এই ফলাফল জানা যাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে। আমরা আপনাদের জন্য যে সংবাদটি এনেছি তা প্রকাশ হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইটে। সুতরাং আপনারা যদি কেউ চান এই সংবাদটি অর্থাৎ বিজ্ঞপ্তিটি সরাসরি দেখতে তাহলে আমাদের দেয়ালের ছবি দেখতে পারেন অথবা সরাসরি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে দেখতে পাবেন।

অনার্স ভর্তির মেধা তালিকার ফলাফল প্রকাশ সংক্রান্ত বিজ্ঞপ্তি ২০২১-২০২২

আপনারা যারা অনার্স ভর্তি রেজাল্ট মেধাতালিকা ফলাফল প্রকাশ সংক্রান্ত বিজ্ঞপ্তি দেখে জানতে পেরেছেন ২০শে ফলাফল প্রকাশ করা হবে কিন্তু কোন সময় প্রকাশ করা হবে তা নিয়ে আপনারা অনেকে ভাবছেন। আমরা আপনাদেরকে সঠিক সময় জানিয়ে দিব যা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছিল। অনার্স ভর্তি মেধা তালিকার ফলাফল প্রকাশ করা হবে ২০শে জুন, ২০২২ইং তারিখের বিকাল ৪টার সময় এবং আপনারা যারা অনলাইনের মাধ্যমে ফলাফল দেখতে চাইছেন তারা দেখতে পাবে রাত ৯টার পর থেকে। তবে আপনারা যদি অনার্স ভর্তি রেজাল্ট ফলাফল সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চান তাহলে অবশ্যই আমাদের এইখানে চোখ রাখতে পারেন।

আপনারা যারা অনার্স ভর্তি মেধা তালিকায় স্থানপ্রাপ্ত হয়েছেন অর্থাৎ পূর্ববর্তী শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল এবং স্নাতক (পাস) নিয়ম অথবা প্রাইভেট কোর্স এ ভর্তি হয়ে থাকেন তাহলে অবশ্যই তাদের পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করতে হবে পুনরায় ভর্তি হওয়ার সুযোগ পাবেন না। আবার যদি কোনো শিক্ষার্থী দ্বৈত ভর্তি হয়ে থাকেন অথবা দুটি ভিন্ন ভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অথবা শিক্ষাবর্ষে ভর্তি হয়ে থাকেন তাহলে তাদেরও ভর্তি বাতিল করা হবে। আরে শিক্ষাবর্ষে ভর্তি হবেন সে সকল শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে ৩রা জুলাই, ২০২২ইং তারিখ হতে। 

NU Honours Admission Result 2022

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি রেজাল্ট অনলাইনে দেখার নিয়ম

২০শে জুন জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক অনার্স ভর্তি রেজাল্ট দেখার জন্য যেসকল শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে দেখবেন তারা যেভাবে অনলাইনের মাধ্যমে দেখতে পাবেন তার নিয়ম আমরা আপনাদেরকে জানিয়ে দিব। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক  (সম্মান) এর ভর্তি কার্যক্রমে ২য় মেধা তালিকার ভর্তিঃ ফলাফল দেখার জন্য ২০শে জুন, ২০২২ইং তারিখের রাত ৯টার অনলাইনের মাধ্যমে আপনারা ফলাফল দেখতে পারবেন। আর এই ফলাফল দেখার জন্য অবশ্যই আপনাদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আপনারা যেভাবে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি রেজাল্ট অনলাইনের মাধ্যমে দেখতে পাবেন তার সঠিক নিয়ম হচ্ছে-

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে যদি আপনারা অনার্স ভর্তি রেজাল্ট দেখেন তাহলে সবার প্রথমে আপনাদেরকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আপনাদের সুবিধার জন্য আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের লিংক দিয়ে দিচ্ছি- জাতীয় বিশ্ববিদ্যালয় 
  • এরপর Application Login অপশন নিয়ে যেতে হবে।
  • এখান থেকে Honors Login লিংকে যেতে হবে।
  • এখন আপনারা একটি বক্স দেখতে পাবেন সেখানে Roll No এবং Pin No দিয়ে Entry দিতে হবে।
  • আপনার এই Login কার্যক্রম সম্পন্ন হলে আপনি অনার্স ভর্তি রেজাল্ট দেখতে পাবেন।

NU Honours Admission Result

সুতরাং আপনারা এভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে অনার্স ভর্তি রেজাল্ট দেখতে পাবেন। তবে অবশ্যই ২০ শে জুন রাত ৯টার পর অনলাইনে আপনার কাঙ্খিত ফলাফল দেখতে পাবেন।

আরো দেখুনঃ অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে.

অনার্স ভর্তির ফলাফল এসএমএসে দেখার নিয়ম

যে সকল শিক্ষার্থী অনার্স ভর্তির ফলাফল দেখার জন্য অপেক্ষা করছেন তারা ২০শে জুন, ২০২২ইং তারিখে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক ফলাফল প্রকাশ হওয়ার পর মোবাইলের এসএমএস এর মাধ্যমে দেখতে পাবেন। কিন্তু কিভাবে অনার্স ভর্তির ফলাফল এসএমএসের মাধ্যমে দেখতে হয় তা আমরা অনেকে জানিনা। তার জন্য আপনারা আমাদের সাথে থাকতে পারেন কারণ আমরা আপনাদেরকে এসএমএসের মাধ্যমে অনার্স ভর্তির ফলাফল দেখার সঠিক নিয়ম জানিয়ে দিব।

অনার্স ভর্তি ফলাফল এসএমএসের মাধ্যমে দেখার নিয়ম হচ্ছে-

  • সবার প্রথমে আপনার ব্যবহৃত মোবাইল ফোনের এসএমএস অপশনে প্রবেশ করতে হবে।
  • এরপর সেখানে আমাদের দেয়া নিম্নের মত করে একটি এসএমএস টাইপ করতে হবে। যেমনঃ NU<space>ATHN<Space>ROLL NO (123****)
  • এসএমএসটি সঠিকভাবে টাইপ করার পর 16222 নম্বরে এসএমএস send করে দিতে হবে।
  • এখন আপনার ফোনে কিছুক্ষণের মধ্যে একটি এসএমএস চলে আসবে আর আপনি সেই ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনি জানতে পারবেন অনার্স ভর্তির ফলাফল।

উদাহরণস্বরূপঃ NU<space>ATHN<Space>ROLL NO (123****) send to 16222

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি কার্যক্রম

যে সকল শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ফলাফল উত্তীর্ণ হয়েছেন এবং তারা জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি হতে চাচ্ছেন তাদের অবশ্যই নির্দিষ্ট সময়সূচী এবং তারিখ অনুসারে সকল কার্যক্রম সম্পন্ন করতে হবে। প্রথম মেধাতালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের অবশ্য অনলাইনের মাধ্যমে ভর্তি ফরম পূরণ করতে হবে এবং প্রিন্ট কপি সংগ্রহ করতে হবে নির্দিষ্ট তারিখ অর্থাৎ ২০শে জুন, ২০২২ইং তারিখ হতে ২৮শে জুন, ২০২২ইং তারিখ এর মধ্যে।

অনার্স ভর্তি কার্যক্রম অনলাইনে পরিচালনা করার জন্য অবশ্যই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে সকল কার্যক্রম সম্পন্ন করতে হবে। মেধাতালিকায় প্রথম স্থান প্রাপ্ত শিক্ষার্থীদের কে অবশ্যই চূড়ান্ত ভর্তি ফরমের প্রিন্টঃ নিয়ে সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উল্লেখিত তারিখ মোতাবেক। ২১শে জুন, ২০২২ইং তারিখ হতে ২৯শে জুন, ২০২২ইং তারিখ এর মধ্যে। এবং যে সকল শিক্ষার্থীরা দ্বিতীয় মেধাতালিকায় স্থানপ্রাপ্ত রয়েছেন তাদের ভর্তি নিশ্চায়নের জন্য ২১শে জুন, ২০২২ইং তারিখ হতে ৩০শে জুন, ২০২২ইং তারিখের মধ্যে সংশ্লিষ্ট কলেজে যোগাযোগ করতে হবে এবং সঠিক তথ্য সংগ্রহ করে নিতে হবে।

 জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির অনলাইন ফরম পূরণ করার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ফলাফল পাওয়ার পরপরই যে সকল শিক্ষার্থীর অনার্স ভর্তি হবেন তারা অবশ্যই অনলাইনের মাধ্যমে ফরম পূরণ করতে পারেন। আর অনলাইনের মাধ্যমে ফরম পূরণ করার জন্য আপনাদের নিয়ম অনুসরণ করতে হবে তা হচ্ছে-

  • প্রথমে আপনাদেরকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • এরপর সেখানে গিয়ে আপনার Roll No এবং Pin No দিয়ে এন্ট্রি দিতে হবে।
  • এখন আপনার সামনে webpage চলে আসবে তার একদম নিচে Admission Information এর একটি লেখা দেখতে পাবেন সেখানে ক্লিক করার পর Admiddion From এ ক্লিক করতে হবে।
  • Admiddion From এ যে সকল তথ্য চাইবে সে তথ্য গুলো সঠিক ভাবে দিতে হবে।
  • Religion: যে সকল শিক্ষার্থীরা মুসলিম তারা Islam এবং যে সকল শিক্ষার্থীরা হিন্দু তারা Hinduism সিলেক্ট করতে হবে।
  • Nationality: আপনার জাতীয়তা নির্ধারণ করে দিতে হবে। যেহেতু আপনি বাংলাদেশের নাগরিক এবং বাংলাদেশের অধ্যায়ন করবেন সেখানে Bangladeshi উল্লেখ করে দিতে হবে।
  • Marital Status: ম্যারিটাল স্ট্যাটাস উল্লেখ করতে হবে। আপনি যদি বিবাহিত হন তাহলে Married এবং যদি আপনি বিবাহিত না হন তাহলে Unmarried সিলেক্ট করতে হবে।
  • Guardian Name: অভিভাবকের নাম উল্লেখ করতে হবে। অর্থাৎ আপনার যে অভিভাবক মা, বাবা অথবা বড় ভাই থাকলে তার নাম উল্লেখ করে দিতে হবে।
  • Guardian Mobile Number: আপনার অভিভাবকের সঠিক মোবাইল নম্বর দিতে হবে।
  • Guardian Annual Income: আপনার বাবা- মা অথবা অভিভাবকের বাৎসরিক কত টাকা আয় হয় তা উল্লেখ করতে হবে।
  • Permanent Address: আপনার স্থায়ী ঠিকানা উল্লেখ করে দিতে হবে।
  • Present Address: আপনার বর্তমান ঠিকানা উল্লেখ করে দিতে হবে।
  • Main Point: মেইন পয়েন্ট নির্ধারণ করে দিতে হবে এক্ষেত্রে আপনাকে আপনারা সর্ব প্রথম চয়েস যদি না আসে সে ক্ষেত্রে চেঞ্জ করতে পারবেন। তাই আপনারা যদি চেঞ্জ করতে চান তাহলে আপনাদের Yes লিখতে হবে আর যদি চেঞ্জ না করেন তাহলে No লিখতে হবে। তবে আপনারা যদি সাবজেক্ট পরিবর্তন করতে না চান তাহলে No দিতে হবে।
  • এরপর save বাটনে ক্লিক করে আপনার ফরম পূরণ কার্যক্রম সম্পন্ন করতে হবে।

সুতরাং আপনারা ফরম পূরণ করার সময় অবশ্যই প্রয়োজনীয় তথ্যগুলো সঠিক এবং নির্ভুলভাবে দেয়ার চেষ্টা করবেন অথবা এর পরবর্তী সময়ে আপনাদের বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে।

 জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির মাইগ্রেশন আবেদন করার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি মাইগ্রেশন আবেদন করার সঠিক নিয়ম হচ্ছে-

আপনারা যারা মেধাতালিকায় স্থানপ্রাপ্ত কোন শিক্ষার্থী যদি তাদের বিষয় পরিবর্তন করতে চান তাহলে অবশ্যই আবেদন ফরমের বিষয় পরিবর্তনের সেখানে yes অপশনে ক্লিক করতে হবে এবং পরবর্তী সময়ে তারা তাদের বিষয় পরিবর্তন করতে পারবেন। আর যদি কোটা/ রিলিজ স্লিপের মাধ্যমে মেধাতালিকায় স্থানপ্রাপ্ত হয়ে থাকেন তাহলে তারা বিষয় পরিবর্তন করার কোন সুযোগ পাবেন না।

অনার্স ভর্তি আবেদন করার ফরম প্রিন্ট কপি ডাউনলোড

আপনারা যখন জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির আবেদন করবেন তখন সে আবেদন সম্পন্ন হয়ে গেলে এবং আবেদন ফরমটি সাবমিট করার পর অবশ্যই আপনাদের সাইটে প্রবেশ করতে হবে এবং তখন ভর্তির চূড়ান্ত আবেদন ফরম website-এ প্রদর্শিত হবে। আর সেই প্রদর্শিত ক্রন্টি আপনারা ডাউনলোড করে দুই কপি নিজেদের কাছে সংগ্রহ করে রেখে দিতে পারেন।

 সংশ্লিষ্ট কলেজের চূড়ান্ত ভর্তি ফরম জমাদান

আপনারা যখন অনলাইনের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি আবেদন ফরম পূরণ করে জমা দিবেন তখন সেই আবেদন ফরম প্রিন্ট কপি নিজেদের কাছে ডাউনলোড করে ফটোকপির সংগ্রহ করে রাখতে হয়। সেই আবেদন করার প্রিন্ট কপিটি চূড়ান্ত ভর্তি ফরমে নির্দিষ্ট স্থানে স্বাক্ষর করতে হবে। এই আবেদন ফরমের সাথে প্রয়োজনীয় ডকুমেন্ট একসাথে নিয়ে সত্যায়িত করে তা জমা দিতে হবে।

তবে অবশ্যই রেজিস্ট্রেশন ফি হিসেবে ৪৮৫/- টাকা জমা দিতে হবে সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে। অন্যদিকে চূড়ান্ত ভর্তির আবেদন ফরমটির একটি কপি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের স্বাক্ষর এবং কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীকে ফেরত প্রদান করবে এবং সেই শিক্ষার্থীর এই প্রয়োজনীয় ডকুমেন্ট নিজেদের কাছে সুরক্ষিতভাবে সংরক্ষণ করে রাখতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি মাইগ্রেশন এর ফলাফল

আপনারা যারা বিষয় পরিবর্তন করার জন্য মাইগ্রেশন এর ফলাফল জানার জন্য অপেক্ষা করছেন অথবা যাদের ফলাফল আসে নাই তাদের অপেক্ষা রেখেছেন তাদেরকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে এবং এসএমএস এর মাধ্যমে ফলাফল জানিয়ে দেয়া হবে। আর যাদের বিষয় পরিবর্তন হবে তারা ওয়েবসাইট থেকে একই প্রক্রিয়ায় বিষয় পরিবর্তনের সময় যে ফরম সংগ্রহ করে সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে। আর তা যদি সঠিকভাবে না হয় তাহলে তাদের ভর্তি বাতিল হয়ে যাবে এবং পরবর্তীতে ভর্তি নিশ্চিত করে নিতে হবে।

অনার্স ভর্তি কোটার ফলাফল

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত অনার্স ভর্তির ফলাফল রিলিজ স্লিপের ফরম পূরণের পূর্বে কোটার মেধাতালিকার অনুসারে প্রকাশ করা হবে। ইতিমধ্যে যে সকল শিক্ষার্থীর মেধা তালিকায় স্থান পেয়ে ভর্তি হয়েছেন তারা নতুন নতুন বিষয় বরাদ্দ পেয়ে যে সকল শিক্ষার্থীরা কোটায় বরাদ্দকৃত বিষয়ে ভর্তি হতে চাইছেন তাদের জন্য পূর্বের ভর্তি বাতিল হবে। 

তাই অবশ্যই অনার্স ভর্তি নিশ্চায়ন সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ অনলাইনে মেধাতালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের অবশ্যই ভর্তি নিশ্চায়ন এবং পরিবর্তন হলে তারা এসএমএসের মাধ্যমে তাদের নির্ধারিত তথ্য জানতে পারবেন এবং তথ্য জানার পর পরবর্তী সময়ে বাকি কার্যক্রম পরিচালনা করে যেতে হবে। 

 জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির চান্স প্রাপ্ত শিক্ষার্থীদের প্রয়োজনীয় ডকুমেন্ট

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি চান্সপ্রাপ্ত শিক্ষার্থীরদের প্রয়োজনীয় ডকুমেন্ট নিজেদের কাছে সংগ্রহ করে রাখতে। আর সেই সকল প্রয়োজন ডকুমেন্ট হচ্ছে-

  • অনলাইনের মাধ্যমে আপনারা যে আবেদন করেছেন আবেদন এর মূল কপি প্রিন্ট কফি ২ টি।
  • আবেদনের সময় যে ফরম দেয়া হয়েছিল সেই ফরমের প্রিন্টঃ কপি ২ টি।
  • পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি ৪ টি।
  • ভর্তির টাকা জমা দেয়ার রশিদ পত্র।
  • শিক্ষার্থীর চারিত্রিক সনদপত্র।
  • এসএসসি এবং এইচএসসি উত্তীর্ণের মূল সনদপত্র/ প্রশংসা পত্র এবং অবশ্যই এগুলো সত্যায়িত কপি ২ সেট।
  • এসএসসি এবং এইচএসসি পরীক্ষার মার্কশীট এর কপি ২ সেট।
  • এসএসসি এবং এইচএসসি রেজিস্ট্রেশন এবং এডমিট কার্ডের সত্যায়িত কপি ২ সেট।

অনার্স ভর্তির রিলিজ স্লিপে আবেদন করার শর্তাবলী এবং ফরম পূরণ সম্পর্কিত তথ্য

আপনারা যারা অনার্স ভর্তির ফলাফল পাওয়ার পর মেধাতালিকায় স্থান পাননি তারা ভর্তি বাতিল করবে এবং মেধাতালিকায় স্থান পেল বরাদ্দকৃত বিষয়ে ভর্তি হবেন না অথবা যে সকল শিক্ষার্থীর সাপেক্ষে পাঁচটি কলেজে আলাদা আলাদাভাবে নির্ধারণ করে রেখেছেন তাদের রিলিজ স্লিপের আবেদন করতে হয়। কলেজ হতে যে সকল শিক্ষার্থীরা প্রাথমিক আবেদন গ্রহণ করেননি সে সকল শিক্ষার্থীর রিলিজ স্লিপের মাধ্যমে আবেদন করতে পারবেন না। তাই অবশ্যই রিলিজ স্লিপের মাধ্যমে আবেদন করার ক্ষেত্রে প্রয়োজনীয় শর্তাবলী জেনে ফরম পূরণ করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি পদ্ধতি, নম্বর বন্টন এবং ফলাফল সম্পর্কিত তথ্য

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক অনার্স ভর্তি পদ্ধতি, নম্বর বন্টন এবং ফলাফল সম্পর্কে বিস্তারিত নিম্নে।

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির ফলাফল এবং মেধা তালিকা প্রকাশ করা হবে এবং যে সকল শিক্ষার্থীর মেধা তালিকায় রয়েছেন তারা চান্স পাবে। আর যে এবং মাইগ্রেশন এর তাদের তালিকার ফলাফল প্রকাশ এর জন্য অপেক্ষা করতে হবে। এরপর তাদের প্রথম রিলিজ স্লিপ এবং দ্বিতীয় রিলিজ স্লিপের মাধ্যমে ফলাফল প্রকাশ করা হবে।
  • সাধারণত জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির জন্য প্রতিটি কলেজে আলাদা আলাদাভাবে মেধাতালিকা তৈরি করে রাখেন এবং শিক্ষার্থীদের পছন্দ অনুসারে তাদের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির বিষয় বরাদ্দ করে দেয়া হয়।
  • যে সকল শিক্ষার্থীরা একই প্রতিষ্ঠান অর্থাৎ একই কলেজে একই বিষয়ে দুইবার ততোধিক বার আবেদন করেছেন এবং মেধাক্রমে যদি এক হয় সে ক্ষেত্রে তারা পর্যায়ক্রমে তাদের আবেদন অনুসারে চতুর্থ বিষয় এসএসসি এবং এইচএসসি পরীক্ষার প্রাপ্ত জিপিএ ওপর যথাক্রমে ৪০%-৬০% নির্ধারণ করা হবে। আর যদি প্রয়োজন হয় তাহলে এইচএসসি এবং এসএসসি মোট প্রাপ্ত নম্বর হতে ৪০%-৬০% নির্ধারণ করা হবে। এরপরেও যদি দুই বা ততোধিক আবেদনকারীর মেধাক্রমঃ এক হয়ে যায় তাহলে তাদের মধ্যে যে প্রার্থীর বয়স কম হবে তাকে অগ্রাধিকার দেয়া হবে।

গুরুত্বপূর্ণ:

উপসংহারঃ আপনারা যারা জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি রেজাল্ট ২০২২ এবং শিক্ষার্থীদের মেধা তালিকা জানার জন্য অপেক্ষা করেছিলেন তারা আশা করছি আমাদের ওয়েবসাইট থেকে সকল প্রকার তথ্য জেনে উপকৃত হতে পেরেছেন। অনার্স ভর্তি রেজাল্ট হওয়ার জন্য সকল শিক্ষার্থীরা যাতে কোন ভোগান্তিতে না ভোগেন তার জন্য আমরা সকল তথ্য আপনাদের মাঝে বিস্তারিতভাবে তুলে ধরেছি। তবে এ সকল কার্যক্রম পরিচালনা অথবা কার্যক্রম চলাকালীন সময়ে আপনারা যদি কোন সমস্যার সম্মুখীন হন তাহলে অবশ্যই আপনারা আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex