এস এস সি রেজাল্ট 2021 দেখার নিয়ম | SSC Result

0

এসএসসি রেজাল্ট 2021 দেখার নিয়ম

আপনি কি একজন এসএসসি শিক্ষার্থী? রেজাল্ট দিয়ে দিয়েছে কিভাবে ঘরে বসে রেজাল্ট পাবেন তা নিয়ে চিন্তিত ?

পরীক্ষা প্রতিটি শিক্ষার্থীর জীবনে এক শঙ্কার নাম। আপনি যে মানের শিক্ষার্থী হউন না কেন পরীক্ষার ফলাফল কি হবে তা নিয়ে একটা শঙ্কা  মনের মধ্যে বাস করে সবসময়। অনেক সময় শংকা এতটাই তীব্র হয় যে ফলাফল নিয়ে নানা ধরণের ভয় ভিত্তি কাজ করে। পরীক্ষা যেমনি হউক না কেন এক নাম না জানা অস্থিরতা কাজ করেই। তাই ফলাফল নিয়ে সকল শিক্ষার্থী খুবই উদ্বিগ্ন থাকে।

পরীক্ষার গুরুত্ব:

একজন শিক্ষার্থীর শিক্ষা জীবন এ নানা ধরণের পরীক্ষার মুখোমুখি হয়ে থাকে। স্কুলে ভর্তি হবার পর প্রতিটি শিক্ষার্থীকে স্কুলের ধাপে পরিবর্তি শ্রেণিতে  উত্তীর্ণ হতে নিজের দক্ষতা যাচাইয়ের জন্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। পরীক্ষা নিয়ে তাই আতঙ্কের মধ্যে দিয়ে যেতে হয় শিক্ষার্থীদের। প্রতি শিক্ষার্থীর জীবনে তাই পরীক্ষার গুরুত্ব কোনো অংশে কম নয়। 

এসএসসি রেজাল্ট ২০২১ কবে দিবে – SSC Result 2021 Date

 বর্তমানে করোনা মহামারীর কারণে দেশের শিক্ষা ব্যবস্থা থমকে গেছে। বন্ধ হয়ে আছে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ। বন্ধ হয়ে আছে দেশের সকল পরীক্ষাসমূহ। এসএসসি তার উর্ধে নয়। করোনা মহামারীর কারণে বন্ধ হয়ে আছে ২০২১ সালের এসএসসি পরীক্ষা। যে কোনো সময়ে দিয়ে দিতে পারে এসএসসি পরীক্ষার তারিখ। তাই শিক্ষার্থীদের প্রস্তুত থাকতে হবে। যদি করোনা পরিস্থিতি অনুকূলে হয় তাহলে যেকোনো সময় পরীক্ষা হতে পারে।তবে, যদি পরিস্থিতি অনুকূলে না হয় এসাইনমেন্ট পদ্ধতির মাধ্যমে যাচাই করে পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে ডিসেম্বরের মধ্যে।

ঘরে বসেই এসএসসি ফলাফল ২০২১

এসএসসি পরীক্ষা শেষ হবার  ৩ মাসের মধ্যে সাধারণত ফলাফল ঘোষণা করা হয়ে। আগে এক সময় ফলাফল পাবার জন্য প্রতিটি শিক্ষার্থীকে স্কুলে গিয়ে ফলাফল গ্রহণ করতে হতো। কিন্তু স্কুলে গিয়ে ফলাফল গ্রহণ করতে গিয়ে ফলাফল খারাপ হলে শিক্ষার্থীদের নিজস্ব মনোবল নষ্ট হয়ে যেত। কিন্তু সময়ের সাথে সাথে প্রযুক্তির অবদানের ফলে এখন শিক্ষার্থীদের স্কুলের ফলাফল ধরন পাল্টেছে। এখন যেকোনো শিক্ষার্থী তার এসএসসি পরীক্ষার ফলাফল ঘরে বসেই পেয়ে যেতে পারে। 

এসএসসি রেজাল্ট ২০২১ দেখার নিয়ম

২০২১ সালের শিক্ষার্থীরা আপনারা ঘরে বসেই নিজের পরীক্ষার কাঙ্খিত ফলাফল পেয়ে যাবেন। ফলাফল আপনি তিনটি। মাধ্যমে পেতে পারেন। 

১.প্রি রেজিস্ট্রেশন এর মাধ্যমে। 

২.অনলাইনের মাধ্যমে।

৩.এসএমএসের মাধ্যমে।

প্রি রেজিষ্ট্রেশন ২০২১ – SSC Result 2021 Registration

মূলত এসএসসির শিক্ষার্থীরা ঘরে বসে ফলাফল পেতে চাইলে তাকে প্রথমে রেজিস্ট্রেশন করে নিতে হবে। বাংলাদেশের শিক্ষাখাতে এক অসাধারণ উদ্যেগ হলো এই প্রি রেজিস্ট্রেশন পদ্ধতি। প্রি রেজিস্ট্রেশন এর মাধ্যমে  কোনো শিক্ষার্থী নির্দিষ্ট সময়ের পূর্বেই ঘরে বসে পেয়ে যেতে পারে তার পরীক্ষার ফলাফল। মহামারী করোনার প্রাদুর্ভাবের কারণে যেখানে শিক্ষা প্রিতষ্ঠান বন্ধ ছিল এবং সেই সাথে সারা দেশে লকডাউন চলছিল ঠিক রাখনি গতবছর ২০২০ সাল থেকে শুরু হয়েছে এই প্রি রেজিস্ট্রেশন পদ্ধতির উৎপত্তি হয়েছে। 

বিগত বছর অর্থৎ ২০২১ সালেও এই ধারা অব্যাহত থাকবে। কিন্তু অনেকে ই জানেন না কিভাবে করতে হয় প্রি-রেজিস্ট্রেশন। আপনাদের সুবিধার্থে চলুন জেনে আসি কিভাবে করতে হয় প্রি-রেজিস্ট্রেশন :

  • প্রথমে আপনার মোবাইল ফোনে ম্যাসেজ অপশনে যেতে হবে। 

  • ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে SSC <Board Name><Ssc Roll Number><Year> লিখে। 

  1. Dhaka Board <DHA>
  2. Cumilla Board <CUM>
  3. Jessore Board<JES>
  4. Barisal Board <BAR>
  5. Dinajpur  Board <DIN>
  6. Madrasah Board <MAD >
  7. Technical  Board <BTEB >

ঊদাহরণস্বরূপ বলা যায়, ধরুন আপনি কুমিল্লা বোর্ডের একজন শিক্ষার্থী। আপনি আপনার ফোনে ম্যাসেজ অপশনে গিয়ে লিখতে হবে SSC <CUM><১২৩৪৫৬৭৮৯০১><২০২১>এ। টাইপ করে পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে। 

 প্রি রেজিস্ট্রেশন সম্পন্ন হলে আপনাকে একটি এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। প্রি-রেজিস্ট্রেশন এর মাধ্যমে আপনি ফলাফলের দিন ঘরে বসেই পেয়ে যাবেন কাঙ্খিত ফলাফল

অনলাইনের মাধ্যমে এসএসসি রেজাল্ট 

মার্কশিট সহ অনলাইনে এসএসসি পরীক্ষার ফলাফল দেখার উত্তম একটি উপায় হলো অনলাইন। অনলাইনের মাহ্যামে আপনি ঘরে বসে মার্কশিটসহ  রেজাল্ট দেখতে পাবেন। কিভাবে আপনি মার্কশিটের মাধ্যমে রেজাল্ট দেখতে পাবেন তার একটি তালিকা নিচে তুলে ধরার চেষ্টা করছি। 

  • প্রথমে আপনাকে www.eboradresults.com ওয়েবসাইটে ক্লিক করতে হবে। 

  • ওয়েবসাইটে ক্লিক করার পর আপনাকে আপনার ইকোভেলেন্ট রেজাল্ট যেমন jsc /ssc /hsc বাছাই করতে হবে। 

  • আপনি যদি ssc এর রেজাল্ট জানতে চান তাহলে ssc সিলেক্ট করে মেনু বাড়ে এক্সাম সাল ইনপুট দিতে হবে। 

  • আপনাকে আপনার এডুকেশন বোর্ড সিলেক্ট করতে হবে। 

  • পরবর্তীতে  রোল নম্বর ইনপুট দেওয়ার পর ক্যাপচা পূরণ করতে হবে। 

  • ক্যাপচা পূরণ করলে আপনার মার্কশিট সহ এসএসসি রেজাল্ট চলে আসবে।

এস এস সি রেজাল্ট 2021 দেখার নিয়ম

এসএমএসের মাধ্যমে এসএসসি রেজাল্ট  

এসএমএসের মাধ্যমে এসএসসি রেজল্ট১ পেতে  চাইলে মোবাইলের  ম্যাসেজ অপশনে গিয়ে ssc টাইপ করে স্পেস দিয়ে কাঙ্খীত বোর্ডের প্রথম  ৩ টি ওয়ার্ড লিখে স্পেস দিয়ে রোল নম্বর এবং সাল লিখে পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নাম্বারে। নির্দিষ্ট চার্জ প্রযোজ্য হবে।

এসএসসি পরীক্ষা 

একজন শিক্ষার্থীর জীবনে প্রথম গুরুত্বপূর্ণ এবং বড় একটি পরীক্ষার নাম হলো এসএসসি পরীক্ষা। ১০ বছর শিক্ষাজীবনের পড়াশোনার ফল বলা হয় এসএসসি পরীক্ষাকে। উক্ত পরীক্ষার রেজাল্টকে কেন্দ্র করে তার বাকি জীবনের পড়াশোনা নির্ভর করে থাকে। তাই এই পরীক্ষা নিয়ে প্রত্যেক শিক্ষার্থীর এক ধরণের বাড়তি প্রস্তুতি কাজ করে। উক্ত পরীক্ষার ফলাফলের উপরে পরবর্তী কলেজ জীবনে ভর্তি নির্ভর করে বিধায় শিক্ষার্থীরা বাড়তি এক ধরণের প্রস্তুতি অবলম্বন করে থাকে এই পরীক্ষার সময়।

এসএসসি এর পূর্ণরূপ হলো সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট। মাধ্যমিক জীবনের শেষ পরীক্ষা হলো এই এসএসসি। তাই এই পরীক্ষা নিয়ে প্রত্যেক শিক্ষার্থীর আগ্রহ, উদ্দীপনার অভাব নেই। নবম শ্রেণীতে উঠার পরে শুরু হয় এই এসএসসি পরীক্ষার প্রস্তুতি। প্রস্তুতির কোনো অংশে কম রাখেন কোনো শিক্ষার্থী। যেহেতু এই ফলাফলের সাথে ভবিষতে জীবনের পড়াশোনা ওতোপ্রোতোভাবে সম্পর্কিত তাই কোনো শিক্ষার্থী এসএসসির পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে আপোষ করে না।

সময়ের সাথে সাথে প্রযুক্তির আধুনিকায়নের ফলে আমরা এখন ঘরে বসেই পেতে পারছি আমাদের কাঙ্খিত ফলাফল। তাই এসএসসি ২০২১ ব্যাচের শিক্ষার্থীরা তোমরা ফলাফলের জন্য প্রস্তুত তো?

Leave A Reply

Your email address will not be published.