vlxxviet mms desi xnxx

এসএসসি রেজাল্ট চেক ২০২৪ | SSC Result Check 2024

0
4.2/5 - (4 votes)

  এসএসসি রেজাল্ট চেক ২০২৪ | SSC Result 2024 Date | এসএসসি রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম

আপনি কি একজন এসএসসি শিক্ষার্থী? রেজাল্ট দিয়ে দিয়েছে কিভাবে ঘরে বসে রেজাল্ট পাবেন তা নিয়ে চিন্তিত ?

পরীক্ষা প্রতিটি শিক্ষার্থীর জীবনে এক শঙ্কার নাম। আপনি যে মানের শিক্ষার্থী হউন না কেন পরীক্ষার ফলাফল কি হবে তা নিয়ে একটা শঙ্কা  মনের মধ্যে বাস করে সবসময়। অনেক সময় শংকা এতটাই তীব্র হয় যে ফলাফল নিয়ে নানা ধরণের ভয় ভিত্তি কাজ করে। পরীক্ষা যেমনি হউক না কেন এক নাম না জানা অস্থিরতা কাজ করেই। তাই ফলাফল নিয়ে সকল শিক্ষার্থী খুবই উদ্বিগ্ন থাকে।

পরীক্ষার গুরুত্ব:

একজন শিক্ষার্থীর শিক্ষা জীবন এ নানা ধরণের পরীক্ষার মুখোমুখি হয়ে থাকে। স্কুলে ভর্তি হবার পর প্রতিটি শিক্ষার্থীকে স্কুলের ধাপে পরিবর্তি শ্রেণিতে  উত্তীর্ণ হতে নিজের দক্ষতা যাচাইয়ের জন্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। পরীক্ষা নিয়ে তাই আতঙ্কের মধ্যে দিয়ে যেতে হয় শিক্ষার্থীদের। প্রতি শিক্ষার্থীর জীবনে তাই পরীক্ষার গুরুত্ব কোনো অংশে কম নয়। 

এসএসসি রেজাল্ট ২০২৪ কবে দিবে? | SSC Result Kobe Dibe?

এসএসসি পরীক্ষার ফলাফল নিয়ে সবার মধ্যে উদ্বেগ তৈরি হয়। এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ এবং সেই রেজাল্ট নিয়ে নানা জল্পনা-কল্পনা থাকে।

শিক্ষা বোর্ড থেকে এসএসসি রেজাল্ট চেক ২০২৪ জানানোর জন্য নির্দিষ্ট কোন তারিখ উল্লেখ করে দেয়া হয়নি।

তবে শিক্ষামন্ত্রী নির্দেশনা অনুসারে- ……… তারিখ ফলাফল প্রকাশ হতে পারে।

 

এসএসসি রেজাল্ট ২০২৪ কবে দিবে

তবে আমরা সকলেই জানি যে পরীক্ষা শেষ হওয়ার ২৮ দিনের মধ্যে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়।বাংলাদেশের শিক্ষা মন্ত্রী দীপু মনি সে অনুসারে পরীক্ষার ফল প্রকাশ করবে বলে জানিয়েছেন।

ঢাকা বোর্ড কর্তৃক জানা গেছে এসএসসি পরীক্ষার ফলাফল চলতি মাসে প্রকাশ করা হবে। এবং বোর্ডে জমা দেয়া হয়েছে।  এবং শিক্ষক-শিক্ষার্থীদের খাতা দেখে বোর্ডে পাঠাচ্ছেন। এখন শুধুমাত্র নম্বরগুলো সফটওয়ারের মাধ্যমে এন্ট্রি করে ফলাফল জমা দেয়া হবে।

আরো দেখুনঃ সিজিপিএ গ্রেডিং পদ্ধতি বের করার নিয়ম।

ঘরে বসেই এসএসসি ফলাফল ২০২৪

এসএসসি পরীক্ষা শেষ হবার  ৩ মাসের মধ্যে সাধারণত ফলাফল ঘোষণা করা হয়ে। আগে এক সময় ফলাফল পাবার জন্য প্রতিটি শিক্ষার্থীকে স্কুলে গিয়ে ফলাফল গ্রহণ করতে হতো। কিন্তু স্কুলে গিয়ে ফলাফল গ্রহণ করতে গিয়ে ফলাফল খারাপ হলে শিক্ষার্থীদের নিজস্ব মনোবল নষ্ট হয়ে যেত। কিন্তু সময়ের সাথে সাথে প্রযুক্তির অবদানের ফলে এখন শিক্ষার্থীদের স্কুলের ফলাফল ধরন পাল্টেছে। এখন যেকোনো শিক্ষার্থী তার এসএসসি পরীক্ষার ফলাফল ঘরে বসেই পেয়ে যেতে পারে। 

এসএসসি রেজাল্ট চেক ২০২৪ | এসএসসি রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম

২০২৪ সালের শিক্ষার্থীরা আপনারা ঘরে বসেই নিজের পরীক্ষার কাঙ্খিত ফলাফল পেয়ে যাবেন। ফলাফল আপনি তিনটি। মাধ্যমে পেতে পারেন। 

  • প্রি রেজিস্ট্রেশন এর মাধ্যমে।
  • অনলাইনের মাধ্যমে।
  • এসএমএসের মাধ্যমে।

এসএসসি রেজাল্ট চেক অনলাইন

মার্কশিট সহ অনলাইনে এসএসসি পরীক্ষার ফলাফল দেখার উত্তম একটি উপায় হলো অনলাইন। অনলাইনের মাহ্যামে আপনি ঘরে বসে মার্কশিটসহ  রেজাল্ট দেখতে পাবেন। কিভাবে আপনি মার্কশিটের মাধ্যমে রেজাল্ট দেখতে পাবেন তার একটি তালিকা নিচে তুলে ধরার চেষ্টা করছি।

এসএসসি রেজাল্ট চেক অনলাইন

  • প্রথমে আপনাকে www.eboradresults.com ওয়েবসাইটে ক্লিক করতে হবে। 

  • ওয়েবসাইটে ক্লিক করার পর আপনাকে আপনার ইকোভেলেন্ট রেজাল্ট যেমন jsc /ssc /hsc বাছাই করতে হবে। 

  • আপনি যদি SSC এর রেজাল্ট জানতে চান তাহলে ssc সিলেক্ট করে মেনু বাড়ে এক্সাম সাল ইনপুট দিতে হবে। 

  • আপনাকে আপনার এডুকেশন বোর্ড সিলেক্ট করতে হবে। 

  • পরবর্তীতে  রোল নম্বর ইনপুট দেওয়ার পর ক্যাপচা পূরণ করতে হবে। 

  • ক্যাপচা পূরণ করলে আপনার মার্কশিট সহ এসএসসি রেজাল্ট ২০২৪ চলে আসবে।

আরো দেখুনঃ আমি জিপিএ ৫ পেয়েছি English Translation.

এসএসসি রেজাল্ট চেক এসএমএস

এসএসসি শিক্ষার্থীরা এসএমএসের মাধ্যমে তাদের এসএসসি রেজাল্ট ২০২৪ দেখতে পারবে। এসএমএসের মাধ্যমে এসএসসি রেজাল্ট চেক করার জন্য অবশ্যই কিভাবে এসএমএস এর মাধ্যমে রেজাল্ট জানা যায় সে সম্পর্কে জানতে হবে।

প্রথমে  মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে SSC<space>board name first 3 letter<space>Roll<space>2024. এরপর 16222 নাম্বারে SMS Send  করতে হবে।

তবে যে সকল শিক্ষার্থী কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে রয়েছে তাদের জন্য নিম্নের নিয়মটি অনুসরন করতে হবে-  

SSC<space>Tech<space>Roll<space>2024. এরপর 16222 নাম্বারে SMS Send  করতে হবে। 

শিক্ষার্থীদের সুবিধার্থে এসএসসি  বা সমমানের পরীক্ষার রেজাল্ট এবং কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষার রেজাল্ট নিম্নে উদাহরণ এর মাধ্যমে দেখানো হলো।

  • এসএমএসের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম- SSC DHA 123456 2024
  • এসএমএসের মাধ্যমে দাখিল পরীক্ষার ফলাফল দেখার নিয়ম- DAKHIL MAD 123456 2024
  • এসএমএসের মাধ্যমে কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষার ফলাফল দেখার নিয়ম- SSC TEC 123456 2024

এসএসসি রেজাল্ট চেক এসএমএস

সকল শিক্ষা বোর্ডের শর্ট কোড (বোর্ডের নামের ১ম ৩ অক্ষর)

নিম্নে একটি টেবিল এর মাধ্যমে সকল শিক্ষা অনুষদ সমূহ উপস্থাপন করা হলো- 

Board NameBoard Name Short Code
Dhaka BoardDHA
Sylhet BoardSYL
Barisal BoardBAR
Comilla Board COM
Jessore BoardJES
Rajshahi BoardRAJ
Dinajpur BoardDIN
Chittagong BoardCHI
Madrasah BoardMAD
Technical BoardTEC

এসএসসি রেজাল্ট মার্কশিট সহ দেখার উপায়

SSC Result with Marksheet: যখন আপনি এসএসসি রেজাল্ট (SSC Result 2024) দেখবেন। তখন আপনাকে জানতে হবে যে, কিভাবে মার্কশিট সহ এসএসসি রেজাল্ট দেখা যায়। আর আপনি চাইলে খুব সহজেই এসএসসি রেজাল্ট মার্কশিট সহ দেখে নিতে পারবেন। চলুন এবার জেনে নেওয়া যাক, কিভাবে মার্কশিট সহ এসএসসি রেজাল্ট দেখা যায়। 

  • এখানে ক্লিক করুন, তারপর আপনি নতুন একটি ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করবেন।
  • আর মার্কশিট সহ এসএসসি রেজাল্ট দেখার ওয়েবসাইটি কেমন হবে। সেটি আপনি নিচের পিকচার দেখতে পাচ্ছেন।
  • সবার উপরের দিকে “Examination”- অপশন এর মধ্যে “SSC/Dakhil/Equivalent”- সিলেক্ট করুন।
  • তারপর “Year”- উল্লেখ করার জন্য “২০২৪”- সিলেক্ট করুন।
  • এবারের “Result Type”- এখানে “Individual”- সিলেক্ট করে দিন।
  • “Roll No”- টি সঠিক ভাবে দিন।
  • তারপর “Reg. No”- টি বসিয়ে দিবেন।
  • একটু নিচে থাকা”Captcha Code”- টি পূরণ করুন। 
  • তারপর সবার শেষে আপনাকে “Get Result”- নামক বাটন এর মধ্যে ক্লিক করতে হবে।

একজন এসএসসি পরীক্ষার্থী কিভাবে অনলাইনে মার্কশিট সহ এসএসসি রেজাল্ট দেখবে। সে উপায় গুলো উপরে উল্লেখ করা হয়েছে। যেখানে আপনি আপনার এসএসসি রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর দিয়ে মার্কশিট সহ এসএসসি রেজাল্ট দেখতে পারবেন।

ঢাকা বোর্ড এসএসসি রেজাল্ট চেক

যে সকল এসএসসি পরীক্ষার্থীরা ঢাকা বোর্ডের অন্তর্গত  রয়েছে সে সকল শিক্ষার্থীরা এসএসসি রেজাল্ট চেক করার জন্য অপেক্ষা করছেন। ঢাকা বোর্ডের শিক্ষার্থী সব সময় সব থেকে বেশি হয়ে থাকে। আর বোর্ডের শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতা সব থেকে বেশি  হয়।

প্রত্যেক বছর তুলনামূলকভাবে অন্যান্য বোর্ডের সাথে ঢাকা বোর্ডের রেজাল্ট ভালো হয়ে থাকে তাই এই বোর্ড নিয়ে উদ্বেগ সকলের মধ্যে রয়েছে। যেহেতু এসএসসি রেজাল্ট প্রকাশ হওয়ার নির্দিষ্ট কোন তারিখ জানা যায় নি সেহেতু শিক্ষার্থীদের অবশ্যই অপেক্ষা করতে হবে ধৈর্য সহকারে।

এসএমএসের মাধ্যমে যেভাবে শিক্ষার্থীরা ঢাকা বোর্ডের এসএসসি ফলাফল জানতে পারবে সে নিয়মটি নিম্নে উল্লেখ করা হলো একটি উদাহরণের মাধ্যমে- SSC DHA 123456 2024

সুতরাং শিক্ষার্থীরা তাদের  মোবাইলের মেসেজ অপশন থেকে এই নিয়ম অনুসারে এসএমএস লিখে ১৬২২২  নাম্বারে সেন্ড করলেই ফ্রিতে এসএমএস এর মাধ্যমে তাদের ফলাফল জানতে পারবে।

চট্টগ্রাম বোর্ড এসএসসি রেজাল্ট চেক

চট্টগ্রাম বোর্ড এসএসসি পরীক্ষার্থীদের অন্যতম একটি জনপ্রিয় শিক্ষা বোর্ড। ঢাকা বোর্ডের মত এই বোর্ডে ও শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতা ব্যাপক লক্ষ্য করা যায়। বাংলাদেশের যতগুলো শিক্ষা বোর্ড রয়েছে সবগুলো বোর্ডে তুলনামূলক ভাবে শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতা বিদ্যমান রয়েছে।

সুতরাং সকল শিক্ষার্থী চট্টগ্রাম বোর্ডের এসএসসি পরীক্ষা দিয়েছে যে সকল শিক্ষার্থীরা অনলাইন এবং অফলাইন পদ্ধতিতেই রেজাল্ট দেখতে পারবে। অনলাইনের মাধ্যমে রেজাল্ট দেখতে পারবে এবং অফলাইনে এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখতে পারবে অথবা নিজেদের শিক্ষাপ্রতিষ্ঠানে অবস্থান করে এসএসসি রেজাল্ট ২০২৪ জানতে পারবে।

তবে এসএমএসের মাধ্যমে চট্টগ্রাম বোর্ডের শিক্ষার্থীরা যেভাবে এসএসসি ফলাফল দেখতে পারবে সেই নিয়মটি নিম্নে দেয়া হল- SSC CHI 123456 2024

কুমিল্লা বোর্ড এসএসসি রেজাল্ট চেক

কুমিল্লা বোর্ডের এসএসসি শিক্ষার্থীরা যেভাবে কুমিল্লা বোর্ডের এসএসসি ফলাফল জানতে পারবে সেগুলো হচ্ছে-  অনলাইন, মোবাইল এসএমএস, শিক্ষাপ্রতিষ্ঠান  ইত্যাদি।

কুমিল্লা বোর্ডের শিক্ষার্থীরা যেভাবে মোবাইলে এসএমএসের মাধ্যমে কুমিল্লা বোর্ডের এসএসসি রেজাল্ট জানতে পারবে সেই নিয়ম হচ্ছে- SSC COM 123456 2024

বরিশাল বোর্ড এসএসসি রেজাল্ট ২০২৪

বরিশাল বোর্ড হচ্ছে ঢাকা বোর্ডের মত একটি অন্যতম শিক্ষা বোর্ড।  এসএসসি পরীক্ষার ইতিহাস থেকে জানা যায় যে বরিশাল বোর্ডের রেজাল্ট তুলনামূলকভাবে সকল বোর্ড থেকে ভালো হয়।  তাই বরিশাল বোর্ডের শিক্ষার্থী  এবং অন্যান্য সকল বোর্ডের শিক্ষার্থীদের মধ্যে বরিশাল বোর্ডের এসএসসি রেজাল্ট নিয়ে উত্তেজনা সৃষ্টি হয়।

সুতরাং যে সকল শিক্ষার্থী বরিশাল বোর্ডে অন্তর্ভুক্ত রয়েছে সে সকল শিক্ষার্থী অনলাইন এবং অফলাইন দুটি মাধ্যমে ফলাফল জানতে পারবে। অনলাইনের মাধ্যমে এসএসসি পরীক্ষার্থীর ফলাফল দেখতে চায় তাহলে ওয়েবসাইটের মাধ্যমে দেখতে হবে। আর নিজ শিক্ষা প্রতিষ্ঠান অবস্থান করে পরীক্ষার ফলাফল জানতে পারি। 

এছাড়াও এসএসসি শিক্ষার্থীরা বরিশাল বোর্ডের এসএসসি রেজাল্ট মোবাইল এসএমএস এর মাধ্যমে জানতে পারবে।  আর নিয়ম নিয়মটি হচ্ছে- SSC BAR 123456 2024

যশোর বোর্ড এসএসসি পরীক্ষার ফলাফল

অন্যান্য সকল বোর্ডের মত যশোর বোর্ডের রেজাল্ট একই দিনে পাবলিশ করা হবে। যশোর বোর্ডের পরীক্ষার্থীরা অপেক্ষা করছেন সেই রেজাল্টের জন্য। তবে সকল বোর্ডের মত যশোর বোর্ডের রেজাল্ট ভালো হয়ে থাকে।  যশোর বোর্ডের রেজাল্ট অন্যান্য সকল বোর্ডের মতো করেও অনলাইনে এবং অফলাইনে দেখার সুযোগ রয়েছে।

যে সকল শিক্ষার্থী এসএমএসের মাধ্যমে যশোর বোর্ডের এসএসসি রেজাল্ট ২০২৪ জানতে চান তারা নিম্নে উদাহরণ টাইপ করে ১৬২২২  নাম্বারে সেন্ড করতে পারেন এবং ফ্রিতে এসএমএস এর মাধ্যমে আপনাকে যশোর বোর্ড কর্তৃক ফলাফল জানিয়ে দেয়া হবে।- SSC JES 123456 2024

রাজশাহী বোর্ড এসএসসি পরীক্ষার ফলাফল

রাজশাহী বোর্ডের শিক্ষার্থীরা সব সময় তাদের এসএসসি পরীক্ষার রেজাল্ট নিয়ে চিন্তিত এবং উত্তেজিত থাকে।  কারণ অন্যান্য সকল বোর্ডের মত এই রাজশাহী বোর্ডের শিক্ষার্থীরা সমান তালে তাল মিলিয়ে পড়াশোনা করে ভালো ফলাফল করে থাকে।

 তাই এই শিক্ষা বোর্ডের রেজাল্ট সকলের  জানার ইচ্ছা অনেক বেশি থাকে। রাজশাহী বোর্ডের রেজাল্ট অনলাইন এবং অফলাইনে দেখার সুযোগ রয়েছে।  তবে যে সকল শিক্ষার্থী এসএমএসের মাধ্যমে রাজশাহী বোর্ডের এসএসসি রেজাল্ট চেক করার জন্য তাদের জন্য নিম্নে একটি উদাহরণ  দেখানো হলো- SSC RSJ 123456 2024

সিলেট বোর্ড এসএসসি রেজাল্ট চেক ২০২৪

২০২৪ সিলেট বোর্ডের এসএসসি  সালের পরীক্ষার ফলাফল অন্যান্য সকল বোর্ডের মত একই দিনে প্রকাশ করা হবে।  তবে যে সকল শিক্ষার্থীর এসএমএসের মাধ্যমে সিলেট বোর্ড এস এস সি রেজাল্ট জানতে চান সেই সকল শিক্ষার্থীদের জন্য একটি উদাহরণ উপস্থাপন করা হল।

যাতে করে তারা খুব সহজে এসএমএস পাঠিয়ে হিট এসএমএসের মাধ্যমে সিলেট বোড এসএসসি রেজাল্ট জানতে পারে।- SSC SYL 123456 2024

দিনাজপুর বোর্ড এসএসসি রেজাল্ট

দিনাজপুর বোর্ড এর সকল এসএসসি পরীক্ষার্থীরা অন্য সকলের মত করে এসেছি রেজাল্ট জানতে পারবেন একই দিনে।  আর সে যদি কেউ এসএমএসের মাধ্যমে দেখতে চান তাহলে নিম্নের এই উদাহরণটি অনুসরণ করতে পারে- SSC DIN 123456 2024

মাদ্রাসা বোর্ড এসএসসি রেজাল্ট চেক ২০২৪

মাদ্রাসা বোর্ড হচ্ছে জেনারেল শিক্ষা বোর্ড এর মত একটি বোর্ড। প্রতিবছর দাখিল পরীক্ষার পরীক্ষার্থীরা নিজ নিজ জেলা থেকে অবস্থান। কিন্তু বাংলাদেশের সকল জেলার দাখিল পরীক্ষার্থী মাদ্রাসা বোর্ডের অন্তর্ভুক্ত হয়ে থাকে।

তাই যেসকল এসএসসি পরীক্ষার্থী মাদ্রাসা বোর্ডের অন্তর্ভুক্ত হয়ে এসএসসি পরীক্ষা দিয়েছে, তারা অন্যান্য সকল বোর্ডের মত করে অনলাইনে এবং অফলাইনে পরীক্ষার ফলাফল জানতে পারবে।

তবে যে সকল পরীক্ষার্থীর অনলাইনের মাধ্যমে রেজাল্ট জানবেন তাদের অবশ্যই বাংলাদেশের মাদ্রাসা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এবং সেখানে নিয়ম অনুসারে নিজেদের  রোল, রেজিস্ট্রেশন, পরীক্ষার সাল  দিয়ে সেন্ড করলে তাদের রেজাল্ট চলে আসবে।

অন্যদিকে যেসব শিক্ষার্থী অফলাইনে এর মাধ্যমে রেজাল্ট জানতে চান শিক্ষার্থীরা তাদের নিজ মাদ্রাসার অবস্থান করে পরীক্ষার ফলাফল জানতে পারবে। এবং যে সকল শিক্ষার্থীরা মোবাইলে এসএমএসের মাধ্যমে মাদ্রাসা বোর্ডের অন্তর্গত দাখিল রেজাল্ট জানতে চান তাদের জন্য নিম্নে একটি উদাহরণ দেয়া হলো এই উদাহরণ  অনুসারে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে ম্যাসেজ লিখে ১৬২২২ নম্বরে সেন্ড করলে ফিরতি এসএমএসে মাধ্যমিক পরীক্ষার ফলাফল জানতে পারবে।- SSC MAD 123456 2024

কারিগরি বোর্ড এসএসসি রেজাল্ট ২০২৪

বাংলাদেশের অন্যতম একটি শিক্ষা বোর্ড হচ্ছে কারিগরি শিক্ষা বোর্ড। একমাত্র এই বোর্ডের শিক্ষার্থীদের হাতে কলমে শিক্ষা দেয়া হয়। ফলে অন্যান্য সকল বোর্ডের মত করে কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার্থীরা এসএসসি রেজাল্ট চেক করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। তবে সকল এসএসসি রেজাল্ট প্রকাশ করা হবে।

অন্যান্য সকল বোর্ডের মতো করেই কারিগরি শিক্ষা বোর্ডের রেজাল্ট এসএমএস এর মাধ্যমে দেখা যায়।  এবং সেই একই নিয়মে এসএমএস লিখতে হবে এবং ১৬২২২  নাম্বারে সেন্ড করে ফ্রিতে এসএমএস এর মাধ্যমে ফলাফল জানা যাবে।  একটি উদাহরণ দেয়া হলো- SSC TEC 123456 2024

এসএসসি রেজাল্ট চেক ২০২৪ FAQ

Q: এসএসসি রেজাল্ট কবে দিবে?

A: পরীক্ষা শেষ হওয়ার পরবর্তী ৬০ দিনের মধ্যে এসএসসি রেজাল্ট পাবলিশ করা হয়ে থাকে। তো ২০২৪ সালের এসএসসি পরীক্ষা অনুযায়ী রেজাল্ট পাবলিশ করার তারিখ নির্ধারণ করা হয়েছে। মূলত ২০২৪ সালের নভেম্বর মাসের ২৮ তারিখে এসএসসি রেজাল্ট দিবে। আর এই দিনে আপনি দুপুর 2 টার পরে অনলাইনে এসএসসি রেজাল্ট চেক করতে পারবেন।

Q: কিভাবে এসএসসি রেজাল্ট দেখা যাবে?

A: আপনি দুইটি উপায়ে রেজাল্ট দেখতে পারবেন। একটি হল, অনলাইন এর মাধ্যমে এসএসসি রেজাল্ট চেক করা। এবং দ্বিতীয় টি হল, এসএমএস এর মাধ্যমে এসএসসি রেজাল্ট চেক করা। কিন্তু এসএমএস এর মাধ্যমে এসএসসি রেজাল্ট চেক করতে চাইলে। অবশ্যই আপনি টেলিটক সিম ব্যবহার করার চেষ্টা করবেন।

Q: এসএসসি রেজাল্ট দেখার ওয়েবসাইট কোনটি?

A: আপনি যদি অনলাইনে এসএসসি রেজাল্ট চেক করতে চান। তাহলে আপনাকে এই (educationboardresults.gov.bd) ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে হবে। তারপর আপনি ২০২৪ এসএসসি রেজাল্ট চেক করতে পারবেন।

Q: মার্কশিট সহ এসএসসি রেজাল্ট দেখার উপায় কি?

A: আমরা অনেকেই জানতে চাই মার্কশিট সহ এসএসসি রেজাল্ট দেখা যায় কিনা। তো আপনি খুব সহজেই মার্কশিট সহ এসএসসি রেজাল্ট দেখতে পারবেন। তবে এজন্য আপনাকে একটি ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে হবে। সেই ওয়েবসাইট টি হল, (eboardresults.com/v2/home).

Q: বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর রেজাল্ট দেখার উপায় কি?

A: আপনি যদি ২০২৪ সালে কারিগরি শিক্ষা বোর্ড থেকে এসএসসি পরীক্ষা দিয়ে থাকেন। তাহলে আপনাকে এই (bteb.gov.bd) ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে হবে। তারপর আপনাকে রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর গুলো দিয়ে কারিগরি শিক্ষা বোর্ড রেজাল্ট চেক করতে হবে।

Q: ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় মোট কেন্দ্রের সংখ্যা কত?

A: এই বছরে এসএসসি পরীক্ষার মোট পরীক্ষা কেন্দ্র ছিল ৩,৭৯০ টি। এবং আমাদের বাংলাদেশ থেকে মোট যত গুলো এসএসসি পরীক্ষার্থী ছিল। তারা সবাই এই ৩,৭৯০ টি পরীক্ষা কেন্দ্রের মাধ্যমে এবারের এসএসসি পরীক্ষা সম্পন্ন করেছে।

Q: ২০২৪ সালের মোট পরীক্ষার্থীর সংখ্যা কত?

A: চলমান বছর এর মধ্যে মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল।

Q: মাদ্রাসা এবং কারিগরি পরীক্ষার্থীর সংখ্যা কত?

A: ২০২৪ সালের মধ্যে মাদ্রাসা সহ কারিগরি বোর্ড এর পরীক্ষার্থীর মোট সংখ্যা ছিল ৪ লাখ ২২ হাজার ১৯৭ জন।

Q: ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় কত নম্বর পেলে A+ হবে?

A: আপনি যদি ২০২৪ সালে এসএসসি পরীক্ষা দিয়ে থাকেন। এবং আপনার পরীক্ষার বিষয় টি যদি ৪৫ নম্বর এর মধ্যে হয়ে থাকে। তাহলে আপনি উক্ত বিষয়ে ৩৬ থেকে ৪৫ নম্বরের মধ্যে নম্বর পেলে সেটা A+ হবে। তবে যে বিষয় গুলো ৫০ মার্কের পরীক্ষা হয়েছিল। সেই বিষয় গুলো তে আপনাকে ৪০ থেকে ৫০ নম্বর পেতে হবে। তাহলে আপনি উক্ত বিষয়ে A+ পাবেন।

Q: ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় কত নম্বর পেলে A হবে?

A: যে সকল বিষয় গুলো ৪৫ নম্বর এর পরীক্ষা নেওয়া হয়েছিল। সেই বিষয় গুলো তে আপনি যদি ৩১ থেকে ৪৫ নম্বর তুলতে পারেন। তাহলে সেটা A হবে। অপরদিকে ৫০ নম্বর পরীক্ষা নেওয়া বিষয় গুলো তে আপনাকে ৩৫ থেকে ৪০ এর মধ্যে নম্বর থাকতে হবে। তাহলে আপনি A পাবেন।

Q: ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় পাশ নম্বর কত?

A: আপনি ২০২৪ সালের মধ্যে এসএসসি পরীক্ষায় যে বিষয় গুলো তে ৫০ নম্বরের পরীক্ষা দিয়েছেন। সেই পরীক্ষা গুলোতে আপনাকে সর্বনিম্ন ১৬ নম্বর পেতে হবে। তাহলে আপনি পাশ করবেন। অপর দিকে যে বিষয় গুলো ৪৫ নম্বরের পরীক্ষা নেওয়া হয়েছে। সেই বিষয় গুলো তে আপনাকে ১৫ মার্ক পেতে হবে। তাহলে আপনি পাস মার্ক তুলতে পারবেন।

এসএসসি পরীক্ষা 

একজন শিক্ষার্থীর জীবনে প্রথম গুরুত্বপূর্ণ এবং বড় একটি পরীক্ষার নাম হলো এসএসসি পরীক্ষা। ১০ বছর শিক্ষাজীবনের পড়াশোনার ফল বলা হয় এসএসসি পরীক্ষাকে। উক্ত পরীক্ষার রেজাল্টকে কেন্দ্র করে তার বাকি জীবনের পড়াশোনা নির্ভর করে থাকে। তাই এই পরীক্ষা নিয়ে প্রত্যেক শিক্ষার্থীর এক ধরণের বাড়তি প্রস্তুতি কাজ করে। উক্ত পরীক্ষার ফলাফলের উপরে পরবর্তী কলেজ জীবনে ভর্তি নির্ভর করে বিধায় শিক্ষার্থীরা বাড়তি এক ধরণের প্রস্তুতি অবলম্বন করে থাকে এই পরীক্ষার সময়।

এসএসসি এর পূর্ণরূপ হলো সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট। মাধ্যমিক জীবনের শেষ পরীক্ষা হলো এই এসএসসি। তাই এই পরীক্ষা নিয়ে প্রত্যেক শিক্ষার্থীর আগ্রহ, উদ্দীপনার অভাব নেই। নবম শ্রেণীতে উঠার পরে শুরু হয় এই এসএসসি পরীক্ষার প্রস্তুতি। প্রস্তুতির কোনো অংশে কম রাখেন কোনো শিক্ষার্থী। যেহেতু এই ফলাফলের সাথে ভবিষতে জীবনের পড়াশোনা ওতোপ্রোতোভাবে সম্পর্কিত তাই কোনো শিক্ষার্থী এসএসসির পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে আপোষ করে না।

সময়ের সাথে সাথে প্রযুক্তির আধুনিকায়নের ফলে আমরা এখন ঘরে বসেই পেতে পারছি আমাদের কাঙ্খিত ফলাফল। তাই এসএসসি ২০২৪ ব্যাচের শিক্ষার্থীরা তোমরা ফলাফলের জন্য প্রস্তুত তো?

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex