vlxxviet mms desi xnxx

আমি জিপিএ ৫ পেয়েছি English Translation

0
2/5 - (1 vote)

আমি জিপিএ ৫ পেয়েছি English Translation | আমি জিপিএ ৫ পেয়েছি ইংরেজি অনুবাদ | Ami GPA 5 Peyechi In English

একবার এক ইন্টারভিউতে এক ছাত্রকে জিজ্ঞেস করা হয়েছিল, “আমি জিপি ৫ পেয়েছি English translation/ইংরেজি অনুবাদ কি? উত্তরে সে বলেছিল I am GPA 5। পরবর্তীতে এই বিষয়টা নিয়ে মানুষের মাঝে অনেক বিরক্তি দেখা দিয়েছিল ছাত্র-ছাত্রীদের পড়াশোনার মান নিয়ে। ১০ বছর ধরে পড়াশোনা করার পর একজন ছাত্র-ছাত্রী শুধু এই একটি বাক্যেইংরেজি অনুবাদ করতেই জানেন না তাহলে তাদের স্কুলে বা শিক্ষকরা তাদেরকে কি শিখান? আপাতত সেই বিষয়ের সমাধানে যাচ্ছি না আমি। ছাত্র-ছাত্রীদেরকে আজকে আমি যে বিষয়টি বলবো সেটি হচ্ছে এই আমি জিপিএ ৫ পেয়েছি English translation কি?

  • আমি জিপিএ ৫ পেয়েছি এর English translation হলো- I have got GPA 5

জিপিএ ৫ এর মানে কি?

জিপিএ ৫ এর মানে হলো একজন ছাত্র তার প্রতিটি সাবজেক্টে শতকরায় ৮০% নাম্বার পেয়েছেন গড়ে।

আরো দেখুনঃ 

gpa 5 এর পূর্ণরূপ কি? |  GPA Full Meaning

GPA 5 এর পূর্ণরূপ হল Grade Poin Avergae 5। এর মানে হলো একজন শিক্ষার্থী তার শিক্ষা গ্রেডিং সিস্টেমে গড়ে ৫ পেয়েছেন। এটি একজন ছাত্রের একাডেমিক পার্ফরম্যান্সের উপর নির্ভর করে দেওয়া হয় স্কুল ও কলেজে।

আমি জিপিএ ৫ পেয়েছি English Translation

জিপিএ ৫ পেয়েছি English translation/অনুবাদটি আপনি চাইলে দুইভাবে করতে পারবেন একটি American Style আর একটি British Style:

  • American Style: I have got a GPA of 5 
  • British Style: I have got a GPA 5

সাধারণত “got” ব্যবহার করা হয় Informal English আর Formal English জন্য “got” পরিবর্তে acheived ব্যবহৃত হয়। যেহেতু এটি আপনি অলরেডি অর্জন করে ফেলেছেন এবং আপনার কাছে আছে তাই এক্ষেত্রে আপনি “I have a gpa 5” এটাও বলতে পারেন।

অনেকেই একটি ভুল করে থাকেন তারা আমি জিপিএ ৫ পেয়েছি এর ইংরেজি অনুবাদ এইভাবে করেন “I have got GPA 5” কিন্তু এখানে জিপিএ এর আগে Article বা Prepositon (A) অবশ্যই ব্যবহার করতে হবে। কারণ “GPA” হলো একটি Countable Noun।

সাধারণত আমি জিপিএ ৫ পেয়েছি এর ইংরেজি অনুবাদে got ব্যবহার করা হয়ে থাকে কিন্তু আপনি আরো কিছু শব্দ এখানে ব্যবহার করতে পারবেন যেমন: Secure, Score, Achieve, obtain, Notch up, Chalk up।

“I have got a gpa 5” বাক্যটি তৈরির নিয়ম 

আমি জটিল কোন Grammer এর আলোচনায় যাব না আমি খুব সহজভাবে ছাত্র – ছাত্রীদেরকে বুঝিয়ে বলার চেষ্টা করব “I have got a GPA 5” বাক্যটি কিভাবে হলো। কারণ আমাদের দেশের ছাত্র-ছাত্রীদের ইংরেজি প্রতি দুর্বলতা বা ভয় কাজ করার প্রধান কারণই হচ্ছে Grammer বা Rulls। গ্রামারের হিসেবে যদি আমি এটাকে বলতে চাই তাহলে বলতে হয় এটি হলো Present perfect tense. 

একটি কাজ আপনি সম্পূর্ণ করে ফেলেছেন কিন্ত‌ তার ফলাফল এখনো রয়েছে এই সকল কথা বা কাজের ক্ষেত্রে আপনি Subject এর পর Have + Verb এর Past participle form বসাবেন।

কোন একটি কাজ ১ দিন, ১ সপ্তাহ, ১ মাস বা ১ বছরের মধ্যে সম্পূর্ণ হলে সে সকল কাজের ক্ষেত্রে আপনি Subject এর পর Have + Verb এর Past participle form বসিয়ে বাক্য তৈরি করবেন। ধরুন, আপনি এই বছর জিপিএ ফাইভ পেয়েছেন যেহেতু এই বছরটি এখনো শেষ হয়নি এখানে আপনি” I have got a gpa 5″ বলবেন।

যদিও আমরা এ বাক্যটি তৈরির ক্ষেত্রে “got” ব্যবহার করে থাকি কিন্তু ফলাফল যেহেতু একটি অর্জনের বিষয় তাই এখানে আপনি “acheive” শব্দটি ব্যবহার করলে খুব ভালো হয়।

কিন্তু কিছু কিছু ক্ষেত্রে আমরা Countable Noun ও Uncountable Noun বিবেচনা করি না যখন সেখানে সমষ্টি থাকে কোন কিছুর। তাই এক্ষেত্রে আপনি I have got gpa 5 ও বলতে পারেন। 

আমি জিপিএ ৫ পেয়েছিলাম ইংলিশ ট্রান্সলেশন

উপরে আমি যেই নিয়মে বলেছি আপনি যেভাবে এই বাক্যটি তৈরি করবেন আর সেভাবেই আপনি অতীতের জন্য করতে পারবেন। কিন্তু এক্ষেত্রে যখন ১ বছর অতিক্রম হয়ে যাবার পর আপনার এই ফলাফলের ক্ষেত্রে তখন আপনাকে “Have” শব্দটি বাদ দিয়ে বলতে হবে। তাহলে বাক্যটি হবে। “I got/gotten a gpa 5/I got/Gotten gpa 5″।

আমি জিপিএ ৫ পেয়েছি English Translation FAQ

১. কোনটি সবচেয়ে ভালো জিপিএ?

সাধারণত জিপিএ ৩.০ থেকে ৩.৫ কে ভালো gpa হিসেবে বিবেচনা করা হয় স্কুল ও কলেজে।

২. কোনটিকে খারাপ জিপি ধরা হয়?

সাধারণত ২.৫ – ২.০০ এর নিচের জিপিএ কে খারাপ জিপিএ হিসেবে ধরা হয়।

৩. জিপিএ কি গুরুত্বপূর্ণ? 

জিপিএ একজন আর শিক্ষার্থীর একাডেমিক পড়াশোনার ক্ষেত্রে অবশ্যই গুরুত্বপূর্ণ ভালো বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা ও ভালো ক্যারিয়ারের জন্য।

৪. গ্রেড পয়েন্ট কি? 

Grade point = Marks. একজন শিক্ষার্থী একটি বিষয়ে কত নম্বর পেলেন শতকরায় সেই হিসেবের গড়কেই Grade point বলে।

আরো দেখুনঃ PSC, JSC, JDC, SSC, HSC, Full Meaning.

সর্বশেষ কথা: যেই শিক্ষার্থী ইন্টারভিউতে “I am gpa 5” বলেছিলেন এটি কিন্তু তার দোষ নয়। এটি তাকে যেভাবে শেখানো হয়েছে বা যে ধরনের শিক্ষা সে পেয়েছে শিক্ষকদের কাছ থেকে এর জন্য সম্পূর্ণ তারাই দায়ী। আমি একটি বিষয় সবসময় বলি যে, একজন ছাত্র যদি পড়া না পারে তাহলে ঐ ছাত্রের যতটা দোষ একজন শিক্ষকের আরো বেশি দোষ। এটি শিক্ষকের ব্যর্থতা যে তিনি শিক্ষার্থীকে শেখাতে পারেননি। তাই আমি বলব প্রতিটি শিক্ষকের নিজ দায়িত্বে ছাত্রদের প্রতি যত্নশীল হওয়া উচিত।

আমি আজকে আমি জিপিএ ৫ পেয়েছি English translation এই বাক্যটি কিভাবে তৈরি করতে পারেন এবং এর ইংরেজি অনুবাদ কি সেই বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি আর্টিকেলটা পড়ে ছাত্র-ছাত্রীদের পাশাপাশি যারা এই বাক্যটি সম্পর্কে জানেন না তারাও যথেষ্ট উপকৃত হয়েছেন। এই ধরনের আর্টিকেল আরও পেতে আমাদের সাথেই থাকুন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex