vlxxviet mms desi xnxx

জলবায়ু কাকে বলে? | জলবায়ু পরিবর্তন কি?

0

জলবায়ু কাকে বলে? | What Is Climate Change?

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা মূলত জানতে চায় যে, জলবায়ু কাকে বলে। তো আপনি যদি একান্ত ভাবেই জানতে চান যে, জলবায়ু কাকে বলে। তাহলে আপনি একবারে সঠিক জায়গা তে চলে এসেছেন। কারণ আজকে আমি আপনাকে এই জলবায়ু সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা দেয়ার চেষ্টা করব। এর পাশাপাশি জলবায়ু পরিবর্তন কি এবং আমাদের বাংলাদেশের জলবায়ু কেমন। সে সম্পর্কে বিশদ ভাবে আলোচনা করব। আর What is Climate in Bangla সম্পর্কে জানতে হলে আজকের পুরো লেখা টি মনোযোগ দিয়ে পড়ুন।

দেখুন জলবায়ু কাকে বলে – সে সম্পর্কে বিস্তারিত জানার পাশাপাশি। আপনাকে একটি ছোট্ট বিষয় জেনে নিতে হবে। আর সেটি হল জলবায়ু তে মূলত বিভিন্ন রকমের উপাদান থাকে। যেমন, এই জলবায়ুর মধ্যে তাপমাত্রা, বায়ুপ্রবাহ, বৃষ্টিপাত, বায়ুর আদ্রতা ও শুষ্কতা বিরাজমান থাকে। তো এই সবকিছু মিলে কিন্তু জলবায়ুর গঠন তৈরি হয়। আর যখন কোন কারণে এই উপাদান গুলোর মধ্যে কোন কিছু অনুপস্থিত থাকে। তখন সেই জলবায়ুর পরিবর্তন হয়। তবে জানার বিষয় হল যে, এই জলবায়ু কি।

জলবায়ু কি?

উপরের ছোট আলোচনা থেকে আপনি জানতে পেরেছেন যে, বিভিন্ন প্রকার উপাদান এর সমন্বয়ে জলবায়ু গঠিত হয়। আর নির্দিষ্ট কোন স্থানের তাপমাত্রা, বৃষ্টিপাত, বায়ুর আদ্রতা ইত্যাদির গড় কে বলা হয়ে থাকে জলবায়ু। আবার যদি আমি বিষয়টি কে আর একটু সহজ ভাবে বলার চেষ্টা করি। তাহলে আমি বলব যে, নির্দিষ্ট কোন স্থানের যখন 30 বছরের অধিক সময় ধরে আবহাওয়া বিরাজমান থাকবে। মূলত সেই আবহাওয়া কে বলা হবে, জলবায়ু।

আরো দেখুনঃ বিজ্ঞান কাকে বলে?

জলবায়ু কাকে বলে?

কোন নির্দিষ্ট অঞ্চলের বায়ুর চাপ, বায়ু প্রবাহ, তুষারপাত, বায়ুর তাপমাত্রা, আর্দ্রতা, মেঘাচ্ছন্নতা, বায়ুপুঞ্জ, ঝড় ইত্যাদির দীর্ঘদিনের পরিবর্তন ও সামগ্রিক রূপের গড়কে ঐ অঞ্চলের জলবায়ু বলা হয়।

সাধারণত কোনো অঞ্চলের জলবায়ু হিসাব করা হয় সেই অঞ্চলের ৩০- ৪০ বছরের আবহাওয়ার মোট পরিবর্তনকে দিয়ে। তাই শিক্ষার্থীদের জলবায়ু কাকে বলে জানা জরুরি।

জলবায়ুর উপাদানসমূহ

অনেকগুলো উপাদান নিয়ে কোন নির্দিষ্ট অঞ্চলের জলবায়ু গড়ে উঠে। নিচে জলবায়ুর উপাদানগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো:

  • বৃষ্টিপাত।
  • বায়ুর আর্দ্রতা ও শুষ্কতাত।
  • বায়ু প্রবাহ।
  • বায়ুর চাপ।
  • তাপমাত্রা।
  • মেঘপুঞ্জ।
  • তুষারপাত।
  • ঝড়।
  • বৃষ্টিপাত।
  • মেঘাচ্ছন্নতা ইত্যাদি।

বাংলাদেশের জলবায়ু কেমন

জলবায়ু পরিবর্তন কি? | What Is Climate Change?

এতক্ষণের আলোচনা থেকে আপনি জলবায়ু সম্পর্কিত বেশ কিছু বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। যেমন শুরুতেই আমি আপনাকে জানিয়ে দিয়েছি যে জলবায়ু কি। তবে এই আলোচনা থেকে আপনার যদি জলবায়ু কি তা বুঝতে সমস্যা হয়। সে কারণে পরবর্তীতে আমি আবার আপনাকে জলবায়ু কাকে বলে সে সম্পর্কে ধারণা দেয়ার চেষ্টা করেছি। তবে এই বিষয় গুলো জানার পাশাপাশি এবার আপনাকে জানতে হবে যে, জলবায়ু পরিবর্তন কি। অর্থাৎ কখন আমরা বলব যে আমাদের জলবায়ু পরিবর্তন হচ্ছে। চলুন এবার সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

দেখুন জলবায়ু কাকে বলে সেই আলোচনা তে আমি আপনাকে বলেছি যে। জলবায় মূলত বিভিন্ন প্রকার উপাদান নিয়ে গঠিত। তবে যখন এই উপাদান গুলোর মধ্যে নির্দিষ্ট কোন স্থানের 30 বছরের মধ্যে অস্বাভাবিক ভাবে কোন একটি উপাদানের কম অথবা বেশি হয়। তখন আমরা সেই জলবায়ু কে পরিবর্তিত জলবায়ু হিসেবে বিবেচিত করা হয়ে থাকে। 

যেমন ধরুন, নির্দিষ্ট কোন স্থানের গত ৩০ বছরের তাপমাত্রা ক্রমাগত ভাবে বেড়ে চলেছে। তাহলে আমরা তাকে বলবো জলবায় পরিবর্তন। আবার যদি গত ৩০ বছরের গড় হিসেবে পূর্বের তুলনায় অধিক পরিমাণে অতিবৃষ্টি কিংবা অনাবৃষ্টি হয়। তাহলে আমরা তাকে বলবো, জলবায়ুর পরিবর্তন। আশা করি জলবায়ুর পরিবর্তন কি সে সম্পর্কে আপনি স্পষ্টভাবে ধারণা নিতে পেরেছেন।

জলবায়ু পরিবর্তন কাকে বলে?

বর্তমান পৃথিবীর গড় বায়ুমণ্ডলের তাপমাত্রা হচ্ছে ১৫ ডিগ্রি। সেলসিয়াসের মতো। কিন্তু অতীতের তুলনায় এটি খুব দ্রুততার সাথেই বৃদ্ধি পাচ্ছে যা আমাদের পৃথিবীবাসীর জন্য আশঙ্কাস্বরূপ। অতীতের যেকোন সময়ের চেয়ে এই তাপমাত্রা নিয়মিত বেড়ে চলছে। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির এই প্রক্রিয়াকেই জলবায়ুর পরিবর্তন বলে।

জলবায়ুর পরিবন যে এক মারাত্মক আশঙ্কাযুক্ত বিষয় আমাদের পৃথিবীবাসীর জন্য তাই আমাদের প্রজন্মকে এই সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে। জলবায়ু কাকে বলে, জলবায়ুর পরিবর্তন কি এই সম্পর্কে জ্ঞান নিতে হবে।

বাংলাদেশের জলবায়ু কেমন?

এতক্ষণের আলোচনা থেকে আপনি জলবায়ু কি এবং জলবায়ু পরিবর্তন কাকে বলে সে সম্পর্কে জানতে পেরেছেন। তো এই আলোচিত আলোচনা গুলো জানার পরে এখন অনেকের মনে একটি প্রশ্ন জেগে থাকবে। আর সেই প্রশ্ন টি হল যে, আমাদের বাংলাদেশের জলবায়ু কেমন। তো আপনার মনে যদি এই ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে আপনাকে নিচের আলোচিত আলোচনায় নজর রাখতে হবে। চলুন এবার জেনে নেওয়া যাক যে, আমাদের বাংলাদেশের জলবায়ু কেমন।

আমাদের বাংলাদেশের জলবায়ু কে মূলত ক্রান্তীয় মৌসুমি জলবায়ু বলা হয়ে থাকে। কারণ আমাদের বাংলাদেশের মধ্যে যে জলবায়ু বিরাজমান। সেই জলবায়ু তে মূলত মৌসুমী জলবায়ুর এর প্রভাব অনেক বেশি। কারণ উষ্ণতা, আদ্রতা এবং সমভাবাপন্ন উপাদান গুলো নিয়ে আমাদের বাংলাদেশের জলবায়ু গঠিত। আর সে কারণেই মূলত আমাদের এই বাংলাদেশের জলবায়ু কে বলা হয় ক্রান্তীয় মৌসুমী জলবায়ু।

What Is Climate Change F&Q

Q: জলবায়ুর পরিবর্তন হয় কেন?

A: মূলত জলবায়ু পরিবর্তন হওয়ার দুটি কারণ রয়েছে। প্রথম টি হল প্রাকৃতিক কারণ এবং দ্বিতীয় টি হল মানব সৃষ্ট কারণ। তবে এই জলবায়ুর পরিবর্তন হওয়ার ক্ষেত্রে মানব সৃষ্ট কারণ সবচেয়ে বেশি দায়ী। কেননা বর্তমান পৃথিবী তে অধিক পরিমাণে কলকারখানা, যানবাহন, গ্যাস ও কয়লা পোড়ানো হয়। যার ফলে মানুষের কারণে পৃথিবীর মধ্যে এক ধরনের গ্রীন হাউস গ্যাস তৈরি হয়েছে। আর এই গ্যাসের ফলে বায়ু মন্ডলে অধিক পরিমাণে কার্বন ডাই-অক্সাইড উৎপন্ন হয়েছে।

Q: জলবায়ু পরিবর্তন হলে কি ক্ষতি হয়?

A: মূলত পরিবেশের ক্ষতি করার মাধ্যমে জলবায়ুর পরিবর্তন হয়ে থাকে। আর এই পরিবর্তন এর মাত্রা যত বেশি হবে। এই পৃথিবী বসবাস করার জন্য তত বেশি অনুপযুক্ত হয়ে পড়বে। কারণ বায়ুমন্ডলে যখন কার্বন ডাই-অক্সাইড এর পরিমাণ অধিক মাত্রায় বেড়ে যাবে। তখন জলবায়ু তে ব্যাপক পরিমাণে পরিবর্তন আসবে। যার ফলে এই পৃথিবীতে প্রাণীদের বসবাস করা অনেক কঠিন হয়ে পড়বে।

Q: জলবায়ুর পরিবর্তন শুধু বাংলাদেশে হয়?

A: না! শুধুমাত্র আমাদের বাংলাদেশের ক্ষেত্রে জলবায়ু পরিবর্তন হয় না। বরং এই পৃথিবীর প্রত্যেক স্থানে জলবায়ুর পরিবর্তন হয়ে থাকে। এবং মানব সৃষ্ট কারণে পৃথিবীর সব ক্ষেত্রেই এই জলবায়ুর পরিবর্তন একটা সময় হুমকির মুখে দাঁড়াবে।

আরো দেখুনঃ পরমাণু কাকে বলে?

পরিসমাপ্তি: উপরোক্ত আর্টিকেলটিতে শিক্ষার্থীরা জলবায়ু কাকে বলে, জলবায়ু কি, জলবায়ুর মূল উপাদান কি, জলবায়ুর পরিবর্তন কি, জলবায়ুর পরিবর্তন কাকে বলে জানতে পারবে পর্যায়ক্রমিকভাবে। জলবায়ুর এই পরিবর্তন বিশ্বের জন্য, প্রাণীদের জন্য কতটা ক্ষতিকর তা আমাদেরকে জানতে হবে। পরবর্তী আর্টিকেলে জলবায়ু পরিবর্তের প্রভাব নিয়ে আলোচনা করা হবে। তাই প্রবর্তী আপডেট জানতে এই পেজে চোখ রাখুন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex