vlxxviet mms desi xnxx

জনসংখ্যার ঘনত্ব কাকে বলে?

0
3/5 - (1 vote)

বিভিন্ন সময় আমাদের জনসংখ্যার ঘনত্ব কি সে সম্পর্কে জানার দরকার হয়। তো আজকে আমি আপনাকে জনসংখ্যার ঘনত্ব কাকে বলে সে নিয়ে সঠিক তথ্য জানিয়ে দিবো। আর আপনি যদি উক্ত বিষয় টি সম্পর্কে জানতে চান। তাহলে আপনাকে আজকের পুরো লেখাটি মন দিয়ে পড়তে হবে। 

জনসংখ্যার ঘনত্ব কি?

কোনো একটি দেশের মোট যে পরিমান জনসংখ্যা থাকবে। এর পাশাপাশি সেই দেশের মোট ভূমির পরিমান এর যে অনুপাত বা রেশিও হবে। মূলত সেই অনুপাত কে বলা হবে, জনসংখ্যার ঘনত্ব। বিষয়টি কে আরেকটু উদাহরন এর মাধ্যমে বুঝিয়ে বলা সম্ভব।

যেমন ধরুন, কোনো একটি স্থানের গড় আয়তন এর পরিমান হলো, ১ বর্গ কিলোমিটার। এবং উক্ত স্থানে মোট ২০ জন মানুষ বসবাস করে। তাহলে উক্ত স্থান এর জনসংখ্যার ঘনত্ব হবে ২০ জন প্রতি বর্গ কিলোমিটার। ঠিক একইভাবে একটি দেশের মধ্যে থাকা মোট জনসংখ্যা ও ভূমির উপর নির্ভর করে জনসংখ্যার ঘনত্ব নির্ণয় করা হয়। 

জনসংখ্যার ঘনত্ব কাকে বলে?

যদিওবা উপরে আমি আপনাকে জনসংখ্যার ঘনত্ব কাকে বলে সেটি উদাহরন এর মাধ্যমে বুঝিয়ে বলেছি। তবে এবার আমি উক্ত বিষয়টিকে একটু সংঙ্গায়িত করার চেষ্টা করবো। যেমন, একক আয়তন এর নির্দিষ্ট এলাকাতে অবস্থান করা মোট জনসংখ্যার পরিমাপ কে বলা হয় জনসংখ্যার ঘনত্ব। 

জনসংখ্যার ঘনত্ব নির্ণয়ের সূত্র

উপরের আলোচনা থেকে আমরা জনসংখ্যার ঘনত্ব কাকে বলে সে সম্পর্কে জানতে পারলাম। তো এবার আমার জানতে হবে যে, জনসংখ্যার ঘনত্ব নির্ণয়ের সূত্র কোনটি। কেননা, প্রতিটা দেশের জনসংখ্যার ঘনত্ব নির্ণয় করার বিশেষ একটি সূত্র আছে। আর সেই সূত্রটি নিচে প্রদান করা হলো। যেমন,

  • জনসংখ্যার ঘনত্ব=(মোট জনসংখ্যার পরিমান÷ মোট ভূমির আয়তন)

তো আমরা যখন উপরের সূত্রের প্রয়োগ করবো। তারপর আমরা যেকোনো দেশ কিংবা যেকোনো স্থানের মধ্যে থাকা মোট জনসংখ্যার ঘনত্ব নির্ণয় করতে পারবো। 

বাংলাদেশের জনসংখ্যার ঘনত্ব কত ২০২৪

এবার আমরা আমরা বাংলাদেশ এর মধ্যে থাকা জনসংখ্যার ঘনত্ব নির্ণয় করবো। তো ২০২২ সালের আদমশুমারী অনুযায়ী আমাদের বাংলাদেশের মোট জনসংখ্যার পরিমান হলো প্রায় ১৬,৫১,৫৮,৬১৬ জন। আর আমাদের বাংলাদেশ এর মোট আয়তন হলো, ১,৪৮,৪৬০ বর্গ কিলোমিটার।

তো এখন যদি আমরা আমাদের দেশের মোট জনসংখ্যাকে দেশের মোট আয়তন দিয়ে ভাগ করি। তাহলে আমরা দেখতে পারবো যে, আমাদের বাংলাদেশের জনসংখ্যার ঘনত্ব হলো, ১,১১২ জন প্রতি বর্গ কিলোমিটার। 

আরো দেখুনঃ

Q: বাংলাদেশ কেন জনবহুল একটি দেশ?

A: বর্তমান সময়ে আমাদের বাংলাদেশের প্রতি বর্গ কিলোমিটারে প্রায় ১ হাজার ১১২ জন মানুষ বসবাস করে। আর সে কারণে আমাদের বাংলাদেশ কে জনবহুল দেশ বলা হয়।

Q: বাংলাদেশের বর্তমান জনসংখ্যা কত কোটি?

A: ২০২২ সালের আদমশুমারি হিসেবে, আমাদের বাংলাদেশের মোট জনসংখ্যার পরিমান হলো, ১৬ কোটি ৯৭ লাখ এর বেশি।

Q: জনসংখ্যার দিক থেকে পৃথিবীর বৃহত্তম দেশ কোনটি?

A: বর্তমানে চীন জনসংখ্যার দিক থেকে বিশ্বের বৃহত্তম একটি দেশ।

আমাদের শেষকথা

জনসংখ্যার ঘনত্ব কাকে বলে আজকে সেই বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তো আশা করি, আপনি এই বিষয়টি সম্পর্কে সঠিক ধারনা নিতে পেরেছেন। আর আপনি যদি এই ধরনের অজানা বিষয় গুলো খুব সহজ ভাষায় জানতে চান। তাহলে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করবেন। 

ধন্যবাদ, এতক্ষন ধরে আমাদের সাথে থাকার জন্য। ভালো থাকুন, সুস্থ থাকুন। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex