vlxxviet mms desi xnxx

পশ্চিমবঙ্গের জনসংখ্যা কত ২০২৪

0
Rate this post

পশ্চিমবঙ্গের জনসংখ্যা কত ২০২৪ | পশ্চিমবঙ্গের কোন জেলায় জনসংখ্যা সবচেয়ে বেশি?

What is the population of West Bengal: আমাদের মধ্যে এমন অনেকেই আছেন, যারা আসলে জানতে চায় যে পশ্চিমবঙ্গের জনসংখ্যা কত। আর তাদের উদ্দেশ্যেই বলব যে, ২০২৪ সালে পশ্চিমবঙ্গের মোট জনসংখ্যা প্রায় ৯ কোটি ১২ লক্ষ। এবং পশ্চিমবঙ্গের এই মোট জনসংখ্যার মধ্যে ৭০.৫৩% হিন্দু আর ২৯.৪৭% মুসলিম রয়েছে। পশ্চিমবঙ্গের মুসলিমরা মূলত মালদা, উত্তর দিনাজপুর এবং মুর্শিদাবাদ জেলায় সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠী হিসেবে রয়েছে।

আমরা বেশ ভালো করেই জানি যে, ভারতের মতো বৃহৎ একটি দেশের মধ্যে পশ্চিমবঙ্গ হল একটি রাজ্য। আর এই রাজ্য টি মূলত ভারত এর বঙ্গোপসাগর এর উত্তর দিকে এবং এর পাশাপাশি আমাদের বাংলাদেশ সীমান্তের মধ্যে পশ্চিমবঙ্গ নামক এই রাজ্যটি অবস্থিত। এবং আপনি যদি গোটা ভারতের কথা চিন্তা করেন, তাহলে দেখতে পারবেন যে। অন্যান্য রাজ্য গুলো তুলনায় জনসংখ্যার দিক থেকে পশ্চিমবঙ্গের অবস্থান হল চতুর্থ জনবহুল রাজ্য। তো সে কারণেই আমাদের অনেকের মনে এই প্রশ্নটি জেগে থাকে যে, পশ্চিমবঙ্গের জনসংখ্যা কত?

আরো দেখুন: ভারতের জনসংখ্যা কত?

পশ্চিমবঙ্গের জনসংখ্যা কত ২০২৪

যদি আপনি একজন ভারতের নাগরিক হয়ে থাকেন। তাহলে আপনার অবশ্যই একটা কথা জানা থাকবে। আর সেই কথাটি হল, ভারতের মধ্যে আরও অনেক রাজ্য রয়েছে। তবে জনসংখ্যার দিক থেকে পশ্চিমবঙ্গের অবস্থান চতুর্থ। কেননা পশ্চিমবঙ্গের মোট জনসংখ্যার পরিমাণ হল, প্রায় 9 কোটি 12 লক্ষ। আর এত বেশি জনসংখ্যার মধ্যে আপনি হিন্দু এবং মুসলিমদের সংমিশ্রণ দেখতে পারবেন। কেননা এই রাজ্যর মোট 9 কোটি 12 লক্ষ জনসংখ্যার মধ্যে ৭০.৫৩% হিন্দু রয়েছে। এর পাশাপাশি মুসলিমরা পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলার মধ্যে সংখ্যাগরিষ্ঠ হিসেবে রয়েছে।

যেমন, আপনি যদি উত্তর দিনাজপুর, মালদা কিংবা মুর্শিদাবাদ জেলার দিকে লক্ষ্য করেন। তাহলে দেখতে পারবেন যে, সেই জেলা গুলো তে মুসলিমদের যথেষ্ট পরিমাণে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। এর পাশাপাশি পশ্চিম বঙ্গের মধ্যে আপনি প্রচুর পরিমাণে হিন্দু জনগোষ্ঠী দেখতে পারবেন। কেননা পশ্চিমবঙ্গের মোট জনসংখ্যার অর্ধেকের বেশি জনসংখ্যা হিন্দু ধর্মাবলম্বী। আর পশ্চিমবঙ্গ নামক এই রাজ্যের মোট আয়তন হলো ৮৮,৭৫২ বর্গ কিলোমিটার। মূলত এই রাজ্যের পূর্ব দিকে রয়েছে বাংলাদেশ এবং এই পশ্চিমবঙ্গ নামক রাজ্যের উত্তর দিকে রয়েছে ভুটান এবং নেপাল রাষ্ট্র।

পশ্চিমবঙ্গের হিন্দু জনসংখ্যা কত 2024

West Bengal Hindu population: পশ্চিমবঙ্গের জনসংখ্যা কত সেটা আমি আপনাকে উপরের আলোচনায় বলে দিয়েছি। এবং সেখানে আমি আপনাকে বলেছি যে, পশ্চিমবঙ্গের মোট জনসংখ্যা প্রায় ৯ কোটি ১২ লক্ষ। তবে এখন অনেকের মনে একটি প্রশ্ন জেগে থাকবে। সেই প্রশ্নটি হল যে, পশ্চিমবঙ্গের হিন্দু জনসংখ্যা কত। তো আপনার মনে যদি এই ধরনের প্রশ্ন জেগে থাকে, তাহলে একটা কথা জেনে রাখুন। পশ্চিমবঙ্গ হল হিন্দু সংখ্যাগরিষ্ঠ একটি রাজ্য। 

কেননা আপনি এই রাজ্যের মধ্যে মোট জনসংখ্যার প্রায় ৭০% হিন্দু জনসংখ্যা দেখতে পারবেন। আর এই হিসাব করলে দেখা যায় যে, পশ্চিমবঙ্গে মোট হিন্দুর সংখ্যা রয়েছে ৭ কোটি ৫ লক্ষ। আশা করি, এবার আপনি জানতে পেরেছেন যে, পশ্চিমবঙ্গের হিন্দু জনসংখ্যা কত রয়েছে।

পশ্চিমবঙ্গের মুসলিম জনসংখ্যা কত 2024

West Bengal Muslim population: যেহেতু এতক্ষণ ধরে আমরা জানতে পারলাম যে, পশ্চিমবঙ্গের জনসংখ্যা কত। এবং পশ্চিমবঙ্গের হিন্দু জনসংখ্যা কত। তো এই বিষয়টি জানার পাশাপাশি এবার আপনাকে পশ্চিমবঙ্গের মুসলিম জনসংখ্যা কত সে সম্পর্কে জেনে নিতে হবে। কেননা আপনি যদি পশ্চিমবঙ্গ নামক এই রাজ্যের দিকে লক্ষ্য করেন। তাহলে দেখতে পারবেন যে, এই রাজ্যের মধ্যে থাকা বেশ কিছু জেলা তে মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ হিসেবে রয়েছে। আর সে কারণে আমাদের অনেকের মনে এই প্রশ্নটি জেগে থাকে যে, পশ্চিমবঙ্গের মুসলিম জনসংখ্যা কত। চলুন এবার তাহলে সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

আমরা শুরুতে জানতে পেরেছি যে, পশ্চিমবঙ্গের মোট জনসংখ্যা প্রায় ৯ কোটি ১২ লক্ষ। এবং এই জনসংখ্যার প্রায় ৭০% হলো হিন্দু ধর্মাবলম্বী। আর এর বাইরে যে ৩০% রয়েছে সেই পরিমাণ জনসংখ্যা হল মুসলিম ধর্মালম্বী। তবে আপনি যদি পশ্চিমবঙ্গের মুসলিম জনসংখ্যার হিসেব টি মানুষ অনুযায়ী করেন। সে ক্ষেত্রে পশ্চিমবঙ্গের মোট মুসলিমের সংখ্যা হবে প্রায় ৩ কোটি ১১ লক্ষ ৪৪ হাজার ৭৬৩ জন। আশা করি, পশ্চিমবঙ্গের জনসংখ্যা কত এই বিষয়টি জানার পাশাপাশি। পশ্চিমবঙ্গে মুসলিম জনসংখ্যা কত সে সম্পর্কে আপনি সঠিক তথ্য জানতে পেরেছেন।

পশ্চিমবঙ্গ সম্পর্কে কিছু প্রশ্ন ও উত্তর | FAQ: West Bengal

Q: পশ্চিমবঙ্গের খ্রিষ্টান জনসংখ্যা কত 2024 ?

A: পশ্চিমবঙ্গের মধ্যে আপনি হিন্দু এবং মুসলিমদের পাশাপাশি খ্রিস্টান ধর্ম অনুসারী দেখতে পারবেন। এবং পশ্চিমবঙ্গের মোট জনসংখ্যার প্রায় ০.০৭% খ্রিস্টান রয়েছে।

Q: পশ্চিমবঙ্গের বৌদ্ধ জনসংখ্যা কত ২০২৪?

A:  আমরা জানি যে, পশ্চিমবঙ্গের মধ্যে বিভিন্ন ধর্মাবলম্বী মানুষ বসবাস করে থাকে। যদিও বা সংখ্যাগরিষ্ঠ তার দিক থেকে হিন্দুদের সংখ্যা বেশি থাকলেও। আপনি পশ্চিমবঙ্গের মধ্যে বৌদ্ধ ধর্মালম্বী মানুষ দেখতে পারবেন। আর পশ্চিমবঙ্গের মধ্যে মোট জনসংখ্যার ০.৩১% বৌদ্ধ ধর্ম অনুসারী রয়েছে।

Q: পশ্চিমবঙ্গের কত শতাংশ মানুষ বাংলা ভাষায় কথা বলে?

A:  পশ্চিমবঙ্গের মধ্যে আপনি মোট যত জনসংখ্যা দেখতে পারবেন। তাদের মধ্যে প্রায় ৮৬% জনসংখ্যা বাংলা ভাষায় কথা বলে। তবে এর পরবর্তীতে পশ্চিমবঙ্গের মানুষ আরো বিভিন্ন ভাষায় কথা বলে থাকে। যেমন, হিন্দি, সাঁওতালি, উর্দু, নেপালি, উড়িয়া ইত্যাদি।

Q: ভারতের মোট জনসংখ্যার মধ্যে পশ্চিমবঙ্গের অবস্থান কত রয়েছে?

A: ভারত নামক এই বৃহৎ রাষ্ট্রের মোট জনসংখ্যার মধ্যে পশ্চিমবঙ্গের অবস্থান রয়েছে চতুর্থ। কেননা ২০২২ সালের দেওয়া তথ্য অনুযায়ী পশ্চিমবঙ্গের মোট জনসংখ্যা হল ৯ কোটি ১২ লক্ষ।

Q: পশ্চিমবঙ্গের সবচেয়ে জনবহুল জেলার নাম কি?

A: পশ্চিমবঙ্গ নামক এই রাজ্যের মধ্যে সবচেয়ে জনবহুল জেলার নাম হল, উত্তর ২৪ পরগনা। কেননা এই জেলার মধ্যে সর্বমোট ১ কোটিরও বেশি জনসংখ্যা রয়েছে। যা আসলেই সত্যিই অবাক করে দেওয়ার মত।

Q: পশ্চিমবঙ্গের সবচেয়ে জনবহুল শহরের নাম কি?

A:  ভারতের বৃহৎ একটি রাজ্যের নাম হল, পশ্চিমবঙ্গ। আর এই পশ্চিমবঙ্গের মধ্যে সবচেয়ে জনবহুল শহর হল, কলকাতা। কেননা এই শহরের মধ্যেই রয়েছে ৫০ লক্ষ জনসংখ্যা।

আরো দেখুন: রাশিয়ার জনসংখ্যা কত?

পশ্চিমবঙ্গ নিয়ে আমাদের শেষকথা

আপনি যদি একজন ভারতীয় নাগরিক হয়ে থাকেন। তাহলে আপনার বেশ ভালো করে জানা থাকবে যে, পশ্চিমবঙ্গ হল ভারতের একটি বৃহৎ রাজ্যের নাম। আর এই রাজ্যের মধ্যে যে পরিমাণ জনসংখ্যা রয়েছে। তা মূলত ভারতের অন্যান্য রাজ্য গুলোর তুলনায় চতুর্থ স্থানে অবস্থান করে আছে। আর সে কারণেই আমরা অনেক সময় জানতে চাই যে, পশ্চিমবঙ্গের জনসংখ্যা কত। মূলত আজকে আমি আপনাকে এই বিষয় টি সম্পর্কে সঠিক তথ্য জানিয়ে দিয়েছি। যেখান থেকে আপনি জানতে পারবেন যে, পশ্চিমবঙ্গের জনসংখ্যা কত।

আর আমরা প্রতিনিয়ত এই ধরনের অজানা বিষয় গুলো নিয়ে আর্টিকেল পাবলিশ করে থাকি। যদি আপনি আপনার অজানা বিষয় গুলো কে খুব সহজ ভাষায় জেনে নিতে চান। তাহলে নিয়মিত আমাদের ওয়েবসাইটে ভিজিট করবেন। আমাদের সাথে থাকুন, নতুন কিছু জানার জন্য।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex