vlxxviet mms desi xnxx

ঘনত্ব কাকে বলে?

0
Rate this post

ঘনত্ব কাকে বলে? | ঘনত্ব নির্ণয়ের সূত্র

আজকে আমরা জানবো যে, ঘনত্ব কাকে বলে। তবে এটি জানার পাশাপাশি আমরা ঘনত্ব সম্পর্কে আরো বেশ কিছু অজানা তথ্য জানবো। যেমন, ঘনত্বের একক কি, ঘনত্ব নির্ণয়ের সূত্র কি ইত্যাদি। তো আপনি যদি উক্ত বিষয় গুলো সম্পর্কে বিস্তারিত জানতে চান। তাহলে আজকের পুরো লেখাটি মন দিয়ে পড়তে হবে।

ঘনত্ব কি?

সবার শুরুতে আমাদের ঘনত্ব কি সে সম্পর্কে জানতে হবে। তো কোন বস্তুর একক আয়তনে এর ভরকে তার ঘনত্ব বলে। আমরা ঘনত্ব কে সাধারণত (ρ) দ্বারা প্রকাশ করে থাকি। যদিওবা কোন কোন ক্ষেত্রে একে ল্যাটিন অক্ষর (D) দ্বারাও প্রকাশ করা হয়। আর বস্তুর ভরকে (m) তার আয়তন (V) দ্বারা ভাগ করলে। সেখানে থেকে যে  ফলাফল পাবো, তার ঘনত্ব কে (ρ) হিসেবে প্রকাশ করতে পারি।

ঘনত্ব কাকে বলে? 

এবার আমাদের জানতে হবে যে, ঘনত্ব কাকে বলে। আর উক্ত বিষয়টি খুব সহজ ভাষায় প্রকাশ করা সম্ভব। যেমন, কোনো নির্দিষ্ট পদার্থের আয়তন এর ভরকে বলা হয় উক্ত পদার্থের ঘনত্ব। কেননা, আমারা সকলেই জানি যে, পদার্থের ঘনত্ব=ভর/আয়তন।

যেখান থেকে এটা স্পষ্ট বোঝা যায় যে, কোনো বস্তুর ভর = বস্তুর আয়তন ×ঘনত্ব। তো আশা করি, ঘনত্ব কাকে বলে, আপনি সে সম্পর্কে পরিস্কার ধারনা নিতে পেরেছেন।

ঘনত্বের একক কি?

উপরের আলোচনা থেকে আমরা জানতে পারলাম যে, ঘনত্ব কাকে বলে। তো উক্ত বিষয়টি জানার পাশাপাশি আমাদের ঘনত্বের একক কি সেটিও জানতে হবে। আর সাধারন ভাবে আমরা জানি যে, এস আই পদ্ধতিতে ঘনত্বের একক হলো, kg/M3 (কিলোগ্রাম/ঘন মিটার)।

অপরদিকে আমরা যদি ঘনত্বের সিজিএস একক এর দিকে লক্ষ্য করি। তাহলে দেখতে পারবো যে, সিজিএস পদ্ধতি তে ঘনত্বের একক হলো, g/cc (গ্রাম/ঘন-সেন্টিমিটার)। আর যদি আমরা উক্ত বিষয়টি কে কথায় প্রকাশ করি। তাহলে বলতে হবে যে, একটি লব্ধ একক কে বলা হয়ে থাকে ঘনত্বের একক।

ঘনত্ব নির্ণয়ের সূত্রটি লিখ 

আমরা আলোচনার শুরুতে জেনেছি যে, ঘনত্ব কাকে বলে। এছাড়াও আমরা ঘনত্বের একক কি সে সম্পর্কে জানতে পেরেছি। তো এই বিষয় গুলো জানার পাশাপাশি আমাদের জানতে হবে যে, ঘনত্ব নির্ণয়ের সূত্র কি।

আর আমরা জানি যে, ঘনত্ব নির্নয়ের সাধারন সূত্র হলো, ρ=m/V।. যেখানে m এর মানে হলো ভর এবং V এর মানে হলো, আয়তন। আর ρ এর যে মান পাওয়া যাবে, সেটি হবে আমাদের ঘনত্ব।

আরো দেখুনঃ 

ঘনত্ব কাকে বলে FAQ

Q: রসায়নে ঘনত্ব কাকে বলে?

A: পদার্থের নমুনার ভরের সাথে তার আয়তনের অনুপাত কে রসায়ন এর ভাষায় ঘনত্ব বলে।

Q: ঘনত্বের এস আই একক কি?

A: আমরা সকলেই জানি যে, ভরের SI একক কেজি এবং আয়তনের একক m3। তাহলে ঘনত্বের SI একক হবে, kg/m3

Q: কিভাবে আয়তন ও ঘনত্ব দিয়ে ভর নির্ণয় করবো?

A: আপনি যদি আয়তন ও ঘনত্ব দিয়ে ভর নির্ণয় করতে চান। তাহলে আপনাকে ভর = (ঘনত্ব × আয়তন)  এই সূত্রের প্রয়োগ করতে হবে।

Q: ঘনত্ব ও আপেক্ষিক ঘনত্বের এসআই একক কি?

A: আমরা সকলেই জানি যে, আপেক্ষিক ঘনত্বের SI একক হল, kg/m3.

ঘনত্ব নিয়ে আমাদের কিছুকথা

প্রিয় পাঠক, আমরা আমাদের ওয়েবসাইটে বিভিন্ন বিষয় নিয়ে নিয়মিত আর্টিকলে পাবলিশ করি। যেমন, আজকে আমি আপনাকে ঘনত্ব কাকে বলে সে সম্পর্কে সঠিক তথ্য জানিয়ে দিয়েছি। আশা করি, আজকের আর্টিকেল থেকে আপনি অনেক উপকৃত হয়েছেন। আর আপনি যদি এই ধরনের উপকারী তথ্য গুলো বিনামূল্যে জানতে চান। তাহলে Wikipedia Bangla এর সাথে থাকেবেন।

ধন্যবাদ, এতক্ষন ধরে আমাদের সাথে থাকার জন্য। ভালো থাকুন, ‍সুস্থ থাকুন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex