vlxxviet mms desi xnxx

বাংলাদেশের মুদ্রার নাম কী? | বাংলাদেশের রাজধানীর নাম কি?

0
5/5 - (1 vote)

বাংলাদেশের মুদ্রার নাম কী | Bangladesh Currency Name | বাংলাদেশের ধর্ম কী? | বাংলাদেশের ভাষার নাম কী?

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র যার সাংবিধানিক নাম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ। জনসংখ্যার হিসেবে এটি পৃথিবীর অষ্টম বৃহত্তম রাষ্ট্র। প্রায় ২০০ বছর ব্রিটিশ উপনিবেশ শাসনে থাকার পর ১৯৪৭ সালে ভারত, পাকিস্তান ভাগ হয়ে যায়। অতঃপর পাকিস্তানের স্বৈরশাসন থেকে বাংলাদেশ ১৯৭১ সালে রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করে। এবার চলুন, জেনে নেই বাংলাদেশের মুদ্রার নাম কী এবং আরও কিছু বাংলাদেশ সম্পর্কে আনুষঙ্গিক তথ্য।

বাংলাদেশের মুদ্রার নাম কী?

বাংলাদেশের মুদ্রার নাম হল টাকা যার প্রতীক ৳ এবং কোড BDT। বাংলাদেশে ১৯৭১ সালে স্বাধীনতা অর্জনের পর লেনদেনের মাধ্যম হিসেবে ‘টাকা’ প্রতিষ্ঠিত হয়। বহুল ব্যবহৃত ব্যাংক নোটগুলো হল ৳৫, ৳১০,৳২০,৳৫০,৳১০০,৳২০০,৳৫০০,৳১০০০।

বাংলাদেশের রাজধানীর নাম কী?

ঢাকা হল বাংলাদেশের রাজধানী। ভৌগোলিকভাবে এটি বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত। এটি দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহত্তম অর্থনৈতিক শহর যার জনসংখ্যা প্রায় ২ কোটি ১০ লক্ষ। এটি বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহর। বাংলাদেশের রাজধানী ঢাকা শহরকে মসজিদের শহর নামেও অভিহিত করা হয় কেননা এখানে প্রায় ১০  হাজারের বেশি মসজিদ রয়েছে। ঢাকা শহরে বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থাপনা রয়েছে যার মধ্যে আহসান মঞ্জিল, লালবাগ কেল্লা, বায়তুল মোকাররম মসজিদ, জাতীয় সংসদ ভবন অন্যতম।

বাংলাদেশের ধর্ম কী?

বাংলাদেশ মুসলিম প্রধান রাষ্ট্র। বাংলাদেশের রাষ্ট্রীয় ধর্ম ইসলাম। এখানে ৯১.৪% শতাংশ মানুষ ইসলাম ধর্মানুসারী। এছাড়া ৭.৯৫ শতাংশ হিন্দু, ০.৬ শতাংশ বৌদ্ধ, ০.৪ শতাংশ  খ্রিষ্টান ও ০.১ শতাংশ আদিবাসী জনগোষ্ঠীর বসবাস রয়েছে।

বাংলাদেশের ভাষার নাম কী?

বাংলাদেশের ভাষা হল বাংলা। বাঙালি পৃথিবীর একমাত্র জাতি যারা মুখের ভাষার জন্য প্রাণ দিয়েছে। পাকিস্তান শাসনামলে বাঙালির উপর জোর করে উর্দু ভাষাকে চাপিয়ে দেয়া হয়। যার প্রতিবাদে আন্দোলনে প্রাণ হারায় রফিক, জব্বার, বরকত, সালাম প্রমুখ। ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারিতে ভাষাশহিদদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত হয় বাংলা ভাষার অধিকার। বাংলাদেশে বসবাসরত আদিবাসী জনগোষ্ঠীদের নিজস্ব ভাষা রয়েছে। এছাড়া বাকি সবাই এই বাংলায় কথা বলে।

আরো দেখুনঃ

সর্বশেষ কথা

অতএব, আমরা বাংলাদেশের মুদ্রার নাম কী সে সম্পর্কে জানতে পারলাম। বাংলাদেশ বিষয়ক অন্যান্য সাধারণ তথ্য এই লেখায় আলোচনা করা হল। পাঠক হিসেবে আপনাদের মূল্যবান মতামত সবসময় আমরা গুরুত্বের সাথে বিবেচনা করি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex