vlxxviet mms desi xnxx

লেবাননের মুদ্রার নাম কী? | লেবাননের রাজধানীর নাম কী?

0
5/5 - (1 vote)

লেবাননের মুদ্রার নাম কী? | Lebanon Currency Name | লেবাননের ধর্ম কী? | লেবাননের ভাষার নাম কী?

লেবানন পশ্চিম এশিয়ার একটি রাষ্ট্র যার আনুষ্ঠানিক নাম লেবানন প্রজাতন্ত্র বা লেবানিজ প্রজাতন্ত্র। স্থানীয় নাম হল আল জুমহুরিয়া আল লুবেনিয়া, সংক্ষেপে লুবনান। লেবানন অর্থ সাদা। লেবাননের  আয়তন ১০,৪৫২ বর্গ কিলোমিটার। এশিয়ার দ্বিতীয় ক্ষুদ্রতম দেশ হল লেবানন। ১৯৪৩ সালে লেবানন ফ্রান্স থেকে স্বাধীনতা অর্জন করে। লেবানন মূলত একটি উন্নয়নশীল দেশ। এবার জেনে নেয়া যাক, লেবাননের মুদ্রার নাম কী সে সম্পর্কে।

লেবাননের মুদ্রার নাম কী?

লেবাননের মুদ্রার নাম হল লেবানিজ পাউন্ড এবং এর কোড LBP।  ২০০৫ সালের তথ্য অনুযায়ী এই মুদ্রা বিনিময় হার ছিল ১ ডলার=১৫০৭ লেবানিজ পাউন্ড.

লেবানন ১ টাকা বাংলাদেশের কত টাকা দেখুন- লেবানন

 লেবাননের রাজধানীর নাম কী?

লেবাননের রাজধানীর নাম বৈরুত। এটি লেবাননের সৈকত রেখার মাঝ বরাবর ভূমধ্যসাগরের একটি উপদ্বীপে অবস্থিত। এ শহরে লেবাননের প্রধান সমুদ্রবন্দর অবস্থিত। এর আয়তন ৮৫ বর্গ কিলোমিটার বা ৩৩ বর্গ মাইল এবং জনসংখ্যা ২০০৭ সালের তথ্য অনুযায়ী প্রায় ২১ লক্ষ। বৈরুত শহরের আকৃতি অনেকটা ত্রিকোণাকার যার চারিদিকে লেবাননের বিভিন্ন পর্বত রয়েছে। বৈরুত প্রাকৃতিক সৌন্দর্যে অনন্য। এখানে রয়েছে পাথুরে বেলাভূমি, সমুদ্র সৈকত এবং পাহাড়।

লেবাননের ধর্ম কী?

লেবাননের ৯৫ শতাংশ মানুষ আরব বংশোদ্ভূত এবং ৪ শতাংশ আর্মেনিয়ান। ধর্মীয় দিক থেকে ইসলাম ধর্মাবলম্বী মানুষ ৫৯  % যাদের মধ্যে শিয়া, সুন্নি, দ্রুজ, ইসমাইলিয়া, আলউইত বা নুসাইরিরা অন্তর্ভুক্ত। এরপর খ্রিস্টান ধর্মাবলম্বী মানুষ রয়েছে ৩৯% (ম্যারিনাইট ক্যাথোলিক, গ্রিক অর্থোডক্স, মেলকাইট ক্যাথোলিক, আর্মেনিয়ান অর্থোডক্স, সিরিয়ান ক্যাথোলিক, আর্মেনিয়ান ক্যাথোলিক, সিরিয়ান অর্থোডক্স, রোমান ক্যাথোলিক, চ্যালডিন এ্যাসিরিয়ান, কপ্ট. প্রটেস্ট্যান্ট) এবং অন্যান্য ১.৩%।

লেবাননের ভাষার নাম কী?

লেবাননের রাষ্ট্রীয় ভাষা হল আরবি। আরবি ভাষার দুই ধরনের ব্যবহার প্রচলিত তা হল আধুনিক স্ট্যান্ডার্ড আরবি ও লেবানিজ আরবি।  এছাড়া ফরাসি ভাষাও স্বীকৃত। পাশাপাশি ইংরেজি ও আর্মেনিয়ান ভাষাও প্রচলিত রয়েছে।

আরো দেখুনঃ

সর্বশেষ কথা

আজকের প্রবন্ধ থেকে আমরা লেবাননের মুদ্রার নাম কী সে সম্পর্কে জানতে পারলাম। পশ্চিম এশিয়ার এই উন্নয়নশীল দেশটি নিয়ে আপনাদের মনে আরও জিজ্ঞাসা থাকলে আমাদের জানান। পাশাপাশি আপনার মূল্যবান মতামত জানাতে ভুলবেন না এবং নিয়মিত আমাদের সাথে যুক্ত থাকুন তথ্যবহুল আরও লেখা পড়বার জন্য।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex