vlxxviet mms desi xnxx

চীনের আয়তন কত? | চীনের আয়তন কত বর্গ কিলোমিটার

0
5/5 - (1 vote)

চীনের আয়তন কত? | চীনের রাজধানীর নাম কি?

বিশ্বের সবচেয়ে বেশি জনবহুল একটি রাষ্ট্র হচ্ছে চীন। যার সাংবিধানিক নাম হচ্ছে গণপ্রজাতন্ত্রী চীন বা সংক্ষেপে বলা হয় গণচীন। পূর্ব এশিয়ার 144 কোটি জনসংখ্যার একটি রাস্ট্র হচ্ছে চীন। এখন কথা হচ্ছে এত জনসংখ্যা বিশিষ্ট এই দেশটিৱ আয়তন আসলে কত। চীনের আয়তন কত সেটি জানতে হলে আপনাকে অবশ্যই আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে হবে।

আজকের এই আর্টিকেলটি পড়লে শুধুমাত্র চীনের আয়তন নয় এছাড়াও চীনের রাজধানী চীনের জনসংখ্যা সম্পর্কেও আপনি অনেক ভাল আইডিয়া পেতে চলেছেন। কি এমন একটা দেশ জাতি শাসন করে চীনের কমিউনিস্ট পার্টি। আর চীনের শাসনের আওতায় পড়েছে প্রায় 22 টি প্রদেশে পাঁচটি স্বায়ত্তশাসিত অঞ্চল এবং চারটি কেন্দ্রশাসিত পৌরসভা এবং দুইটি প্রায় স্বায়ত্তশাসিত বিশেষ অঞ্চল। এছাড়া অনেকদিন যাবত তাইওয়ানের উপরে চীন সার্বভৌমত্ব দাবি করে আসছে। চলুন তাহলে আর কথা না বাড়িয়ে নিচে বিস্তারিত আলোচনার মাধ্যমে জেনে নেওয়া যাক আসলে চীনের আয়তন কত।

আরো দেখুনঃ বাংলাদেশের আয়তন কত?

চীনের আয়তন কত? | চীনের আয়তন কত বর্গ কিলোমিটার

এশিয়া মহাদেশের পূর্ব অঞ্চলে এবং প্রশান্ত মহাসাগরের পশ্চিম উপকূলে অবস্থিত একটি দেশ হচ্ছে জিনজার স্থলভাগের আয়তন প্রায় 96 লক্ষ বর্গ কিলোমিটার। আয়তনের দিক থেকে এশিয়ার বৃহত্তম একটি দেশ হচ্ছে চীন এবং বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ রাশিয়া ও কানাডার পরই হচ্ছে চীন। চীন কে একটি পর্বতময় দেশ হিসেবে বিবেচনা করা হয় কারণ এর মোট আয়তনের দুই-তৃতীয়াংশ পর্বত পাহাড় মালভূমি নিয়ে গঠিত হয়েছে।

চীনের মানচিত্র

বিশ্বের ছাদ নামে পরিচিত রয়েছে চীনের সিংহাই তিব্বত মালভূমি যেটি কিনা উচ্চতায় 4000 মিটার এর ও বেশি। বিশাল ও বৈচিত্র্যময় ভূমিরূপ হচ্ছে চীন। এছাড়াও চীনাদের কাছে চীন চুংকু নামেও পরিচিত আর চুংকু শব্দের অর্থ হচ্ছে মধ্যদেশ বা মধ্যবর্তী রাজ্য। বিশ্বের জনসংখ্যার প্রায় এক পঞ্চমাংশ বাস করে থাকে চিনে। আর এইসব জনগোষ্ঠীর প্রায় 90 শতাংশেরও বেশি লোকই হচ্ছে চৈনিক হান জাতির লোক। এই জাতি ছাড়াও তিনি আরও প্রায় 55 টি সংখ্যালঘু জাতি বসবাস রয়েছে।

চীনের জনসংখ্যা কত?

চীনের জনসংখ্যা কত এটি আমি প্রথমে বলে দিয়েছি। 144 কোটি জনসংখ্যার বসবাস রয়েছে চীনে। এ বিশাল জনসংখ্যার কারণেই চীন পুরো বিশ্বের মধ্যে প্রথম। চীনের সামরিক অঞ্চলের মোট আয়তন হচ্ছে তিন লক্ষ আশি হাজার বর্গকিলোমিটার  যা চীনের অভ্যান্তরীণ নদী আর সামুদ্রিক জলসীমা নিয়ে গঠিত হয়েছে।পাঁচ হাজারেরও বেশি দ্বীপ রয়েছে চীনের সামাজিক অঞ্চলগুলোতে যার মোট আয়তন কিনা প্রায় 80 হাজার বর্গ কিলোমিটার।

14 হাজার কিলোমিটার হচ্ছে দ্বীপগুলির তট রেখার দৈর্ঘ্য। চীনে যে পরিমাণ জনসংখ্যা বসবাস করে তাদের মধ্যে প্রায় 92% জাতিগোষ্ঠীর অন্তর্ভুক্ত। চৈনিক ও তিব্বতি ভাষার পরিবারের অন্তর্ভুক্ত হচ্ছে চীনের সবচেয়ে বেশি কথিত ভাষা। সাংহাই, কুয়াংচৌ, বেইজিং, ছোংছিং, শেনচেন, থিয়েনচিন ও হংকং দেশটির প্রধান প্রধান নগর অঞ্চলের মধ্যে উল্লেখযোগ্য।

জনসংখ্যার হিসেবে চীন বিশ্বের ১৮ তম মুসলিম জনগোষ্ঠীর দেশ যদিও চীনের  অধিকাংশ মানুষ বৌদ্ধ ধর্ম অবলম্ভি এবং ১৯ তম খিষ্ট্রান জনগোষ্ঠীর দেশ। গণপ্রজাতন্ত্রী  চীনের রাষ্ট্রীয় ক্ষমতার সর্বোচ্চ কক্ষ হল ন্যাশনাল পিপলস কংগ্রেস। ১৯৬২-র চীন-ভারত যুদ্ধ ছাড়া অপর কোনো উল্লেখযোগ্য বৃহৎ আকারের যুদ্ধে জড়িত হয়নি। চীন বর্তমানে বিশ্বের ২য় সামরিক শক্তি।

চীনের রাজধানীর নাম কি?

বিশ্বের সবচাইতে বৃহৎ একটি শক্তি হচ্ছে চীন। এছাড়াও চীনকে এশিয়ার মহাদেশের একটি প্রধান আঞ্চলিক শক্তি হিসেবে ঘোষণা করা হয়। ভবিষ্যতের একটি সম্ভাব্য পরাশক্তি হিসেবে চীনকে চিহ্নিত করা হয়ে থাকে। চীনের রাজধানী হচ্ছে বেইজিং বা পেইচিং। গণপ্রজাতন্ত্রী চীন সরকারের অধীনে বেইজিং নগরী যেটি কিনা প্রদেশের সমমর্যাদায় অধিষ্ঠিত সরাসরি কেন্দ্রশাসিত পৌরসভা হিসেবে পরিচালনা করা হয়ে থাকে। চীনের রাজধানী বেইজিং এর অর্থ হচ্ছে উত্তরেৱ রাজধানী। সামগ্রিকভাবে বেইজিংকে গণ্য করা হয় চীনের রাজনীতি শিক্ষা বুদ্ধিবৃত্তি ও সংস্কৃতির কেন্দ্র হিসেবে।

এছাড়াও চীনের অর্থনৈতিক জীবনে আধিপত্য বিস্তারকারী 2 মহানগরী হচ্ছে সাংহাই ও হংকং। শুধুমাত্র মূল বেইজিং শহরের আয়তন হচ্ছে প্রায় 4567 বর্গ কিলোমিটার। আর বেইজিং মহানগর এলাকার আয়তন হচ্ছে 16411 বর্গ কিলোমিটার। আয়তনের দিক থেকে বিশ্বের বৃহত্তম চতুর্থ মহানগর এলাকা হচ্ছে চীনের বেইজিং। বিশ্বের যে কয়টি সবচেয়ে জনবহুল শহর রয়েছে তাদের মধ্যে এটিই হচ্ছে সবচাইতে বেশি জনবহুল একটি শহর।

আরো দেখুনঃ

চীনের আয়তন কত FAQ

১. বিশ্বে চীনের অবস্থান কততম?

চীন পূর্ব এশিয়ার একটি দেশ। চীনা ভূমির মোট এলাকার পরিমাণ ৯,৫৬২,৯১০ কিমি² (চার মিলিয়ন মাইল) এবং মোট উপকূলরেখা ১৪,৫০০ কিমি (৯,০০৯.৯ মাইল)। এই ভূমি এলাকা মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে সামান্য ছোট। চীন এইভাবে এশিয়ার বৃহত্তম দেশ এবং বিশ্বের চতুর্থ বৃহত্তম দেশে পরিণত হয়েছে।

২. যুক্তরাষ্ট্রের তুলনায় চীনের আয়তন কত?

বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশের অবস্থানের দিক দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন অনেকটা কাছাকাছি অবস্থানে রয়েছে। ওয়ার্ল্ড অ্যাটলাস অনুসারে, স্থল এবং জলসহ উভয় দেশের মোট ভূপৃষ্ঠের ক্ষেত্রফল বিবেচনা করলে, মার্কিন যুক্তরাষ্ট্র ৯.৮ মিলিয়ন বর্গ কিলোমিটার এবং চীনের ৯.৬ মিলিয়ন বর্গ কিলোমিটারে আয়তনের অধিকারী।

৩. চীনের সমান আয়তনের দেশ কোনটি?

মার্কিন যুক্তরাষ্ট্রের আকার প্রায় চীনের সমান।

চীনের আয়তন প্রায় ৯,৫৯৬,৯৬০ বর্গ কিমি, যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের আয়তন প্রায় ৯৮৩৩,৫১৭ বর্গ কিমি, যা মার্কিন যুক্তরাষ্ট্রকে চীনের চেয়ে ২% বড় করে তুলেছে। এদিকে, চীনের জনসংখ্যা ১.৪ বিলিয়ন মানুষ (১.১ বিলিয়ন কম লোক মার্কিন যুক্তরাষ্ট্রে বাস করে)।

৪. চীন কি একটি বড় দেশ?

চীন বিশ্বের চতুর্থ বৃহত্তম দেশ। এটি এত বড় যে চীনের কিছু অংশ চীনের অন্যান্য অংশের তুলনায় তুরস্ক এবং মিশরের মতো দেশগুলির কাছাকাছি।

৫. চীন কি ভারতের চেয়ে বড়?

হ্যাঁ, চীন ভারতের চেয়ে তুলনামূলকভাবে বড়, বাস্তবে প্রায় তিনগুণ বড়।

৬. চীন কি ৩য় বৃহত্তম দেশ?

ভূপৃষ্ঠের দিক থেকে তিনটি বৃহত্তম সার্বভৌম দেশ হল রাশিয়া, কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্র। একসাথে তারা পৃথিবীর ল্যান্ডমাসের প্রায় এক চতুর্থাংশ দখল করে আছে। আকারে অন্যান্য দেশের তুলনায় হেভিওয়েট হল চীন, ব্রাজিল, অস্ট্রেলিয়া, ভারত, আর্জেন্টিনা এবং কাজাখস্তান।

৭. চীন বড় দেশ কেন?

পূর্ব থেকে পশ্চিমে ৩,১০০ মাইল (৫,০০০ কিলোমিটার) এবং উত্তর থেকে দক্ষিণে ৩,৪০০ মাইল (৫,৫০০ কিলোমিটার) প্রসারিত, চীন একটি বৃহৎ দেশ যেখানে ব্যাপকভাবে বিভিন্ন প্রাকৃতিক দৃশ্য রয়েছে। এর ভূখণ্ডের মধ্যে রয়েছে পাহাড়, উচ্চ মালভূমি, বালুকাময় মরুভূমি এবং ঘন বন। চীনের স্থলভাগের এক-তৃতীয়াংশ পাহাড় দ্বারা গঠিত।

উপসংহার: এতক্ষণে নিশ্চয়ই আপনারা বুঝে গিয়েছেন চীনের আয়তন কত। আমি চেষ্টা করেছি যতটুকু সম্ভব চীনের মূল বিষয়গুলো নিয়ে আলোচনা করতে। আজকের এই আর্টিকেলটি আপনি যদি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে চীনের জনসংখ্যা এবং চীনের রাজধানী কি এইসব নিয়েও আপনার আর কোন কনফিউশন থাকবে না। আজকের এই আর্টিকেলটি পড়ার পর আপনাদের যদি চিন সম্পর্কে আর কোন কিছু জানার থেকে থাকে তাহলে এখনি তা আমাদের কমেন্ট করে জানিয়ে দিন।

আমরা খুব শীঘ্রই চেষ্টা করবো আপনাদের কমেন্টের উত্তর জানতে। আপনি যদি এখনও বুঝেন না থাকেন চীনের আয়তন কত তাহলে আমি আপনাকে রিকোয়েস্ট করব আরেকবার সম্পূর্ন আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার জন্য। আজকের মত এখানেই বিদায় নেওয়ার সময় হয়ে  গিয়েছে। আশা করছি খুব শীঘ্রই আবার আপনাদের সামনে নতুন কোন কিছু নিয়ে হাজির হব। সেই পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন এই  আশা নিয়েই আজ আমি এখানেই আর্টিকেলটি শেষ করছি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex