vlxxviet mms desi xnxx

কিউবার মুদ্রার নাম কী? | কিউবার রাজধানীর নাম কী?

0
Rate this post

কিউবার মুদ্রার নাম কী? | Cuba Currency Name | কিউবার ধর্মের নাম কী? | কিউবার ভাষার নাম কী?

ক্যারিবীয় অঞ্চলের  সবচেয়ে ধনী রাষ্ট্র হিসেবে পরিচিত কিউবা উত্তর ও দক্ষিণ আমেরিকার মধ্যস্থলে অবস্থিত। ক্যারিবীয় দ্বীপপুঞ্জের সবচেয়ে পশ্চিমে অবস্থিত কিউবা দ্বীপ আশেপাশের অন্যান্য ছোট দ্বীপগুলোর সাথে মিলে কিউবা প্রজাতন্ত্র গঠন করে। কিউবাতে আখ, তামাক এর প্রচুর ফলন হয়। এছাড়া কিউবা পর্যটন কেন্দ্র হিসেবে বিশ্বব্যাপী বিখ্যাত। এবারে, কিউবার মুদ্রার নাম কী ও অন্যান্য প্রাসঙ্গিক বিষয় নিয়ে নিচে আলোচনা করা হল।

কিউবার মুদ্রার নাম কী?

কিউবার মুদ্রার নাম হল কিউবান পেসো। এর প্রতীক CUP। ১০ বাংলাদেশি টাকার সমমূল্য হল ৩.১৩ কিউবান পেসো। কিউবার জনগণের মাথাপিছু আয় ৩৯০০ ডলার।

কিউবার রাজধানীর নাম কী?

কিউবার রাজধানীর নাম হল হাভানা। এটি কিউবার বৃহত্তম শহর। হাভানা হল কিউবার প্রধান বাণিজ্যিক শহর ও সমুদ্র বন্দর। হাভানা শহরের আয়তন হল ৭২৮.২৬ বর্গ কিলোমিটার বা ২৮১. ১৮ বর্গ মাইল। এখানে প্রায় ২১ লাখ মানুষের বাস। হাভানা শহর পৃথিবীর অন্যতম আকর্ষণীয় পর্যটন কেন্দ্রগুলোর মধ্যে একটি।

ইউনেস্কো ওল্ড হাভানাকে ১৯৮২ সালে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে অন্তর্ভুক্ত করেছে। বছরে গড়ে ১০ লক্ষের বেশি ভ্রমণ পিপাসু মানুষ হাভানায় বেড়াতে আসেন। ২০১৪ সালের আদমশুমারী অনুযায়ী কিউবাতে প্রায় ১ কোটি মানুষের বাস।

কিউবার ধর্মের নাম কী?

কিউবার সংখ্যাগুরু জনগোষ্ঠী রোমান ক্যাথলিক মতবাদের খ্রিষ্টান। এছাড়া প্রটেস্ট্যান্ট মতবাদের মানুষ, সান্তেরিয়া মতবাদ এবং কোনো ধর্ম মতের অনুসারী নয় এমন মানুষও রয়েছে কিউবাতে।

কিউবার ভাষার নাম কী?

কিউবার সরকারি ভাষার নাম হল স্পেনীয় ভাষা। কিউবা একটি কমিউনিস্ট রাষ্ট্র। এ দেশ ১৮৬৮ সালের ১০ অক্টোবর স্পেনের অধীন থেকে স্বাধীনতার ঘোষণা দেয়।

আরো দেখুনঃ

সর্বশেষ কথা

কিউবা একটি সৌন্দর্যমন্ডিত রাষ্ট্র। এখানে সন্নিবেশ ঘটেছে বিভিন্ন কৃষ্টি ও সংস্কৃতির।  উপরোক্ত লেখা থেকে আমরা কিউবার মুদ্রার নাম কী, ভাষার নাম কী, রাজধানীর নাম কী ও ধর্মের নাম কী তা জানতে পারলাম। আশা করি, কিউবা সম্পর্কে শিক্ষাপ্রদ এসব তথ্য জানতে পেরে আপনাদের ভালো লেগেছে। সবশেষে,  আপনার মূল্যবান মতামত জানাতে ভুলবেন না এবং নিয়মিত আমাদের সাথে যুক্ত থাকুন তথ্যবহুল আরও লেখা পড়বার জন্য।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex