vlxxviet mms desi xnxx

বাংলাদেশের সংবিধানের রক্ষক কে?

0
5/5 - (1 vote)

সংবিধান কি? | বাংলাদেশের সংবিধানের রক্ষক কে?

বাংলাদেশের সংবিধানের রক্ষক হলো, সুপ্রিম কোর্ট। বিস্তারিতঃ আপনি একজন বাংলাদেশ এর নাগরিক হওয়ার কারনে। বাংলাদেশের সংবিধানের রক্ষক কে. সেটা জেনে নেয়া আপনার জন্য প্রয়োজনীয় একটি বিষয়। কারন, আমাদের বাংলাদেশের সংবিধানের রক্ষক হলো, সুপ্রিম কোর্ট। যাকে আমাদের বাংলাদেশের বেশিরভাগ মানুষ, হাইকোর্ট বা উচ্চ আদালত বলে ডাকে। আর সুপ্রিম কোর্ট হলো, আমাদের স্বাধীন বাংলাদেশ এর মধ্যে, সর্বোচ্চ আদালত। 

প্রশ্নঃ হাই কোর্ট ওয়েবসাইট কোনটি?

উত্তরঃ অনেক সময় আমাদের হাই কোর্ট ওয়েবসাইট জানার প্রয়োজন হয়। তো আপনি এখানে ক্লিক করে সরাসরি হাই কোর্ট ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন।

প্রশ্নঃ সুপ্রিম কোর্ট বাংলাদেশ নোটিশ দেখার উপায় কি?

উত্তরঃ বাংলাদেশ সুপ্রিম কোর্ট এর সকল নোটিশ গুলো, এখানে ক্লিক করে দেখতে পারবেন।

সংবিধান কি?

এই পৃথিবীতে অনেক রাষ্ট্র আছে। আর সেই রাষ্ট্র গুলো সঠিকভাবে পরিচালনা করার জন্য নির্দিষ্ট কিছু নিয়ম কানুন, বিধি নিষেধ আছে। আর নির্দিষ্ট কোনো দেশের মধ্যে এই নিয়ম কানুন গুলো কে সেই রাষ্ট্রের সংবিধান বলা হয়।

তবে রাষ্ট্রভেদে এই সংবিধান ভিন্ন ভিন্ন হয়। যেমন, কিছু রাষ্ট্রের সংবিধান লিখিত আকারে হয়। আবার কিছু কিছু রাষ্ট্রের সংবিধান অলিখিত আকারের হয়।

তো যেগুলো রাষ্ট্রে লিখিত সংবিধান থাকে। সেই রাষ্ট্র পরিচালনার সকল নিয়ম কানুন গুলো নথির মধ্যে উল্লেখ করা থাকে। অপরদিকে যে সকল রাষ্ট্র অলিখিত সংবিধান রয়েছে। সেই রাষ্ট্র গুলো তাদের রাষ্ট্র পরিচালনার সব কিছু দীর্ঘদিনের অভিজ্ঞতা এবং জনগন কতৃক রাজনৈতিক মতামতের উপর নির্ভর করে।

বাংলাদেশের সাংবিধানিক নাম কি?

প্রশ্নঃ বাংলাদেশের সাংবিধানিক নাম কি? 

উত্তরঃ ”গনপ্রজান্ত্রী বাংলাদেশ” – এটি হলো বাংলাদেশের সাংবিধানিক নাম।

বিস্তারিতঃ বাংলাদেশের সংবিধান ১৯৭২ সালের নভেম্বর মাসের ৪ তারিখে অনুমোদন পেয়েছিলো। তবে বাংলাদেশের সংবিধান এর কার্যকর হয়েছিলো ১৬ ডিসেম্বর বিজয় দিবসে। আর এই সংবিধান একক সংসদীয় সাংবিধানিক গনতন্ত্র এর পদ্ধতি অনুযায়ী পরিচালিত হয়। আর সরকারি কাঠামো হিসেবে লক্ষ্য করলে দেখতে পারবেন। বাংলাদেশ সংবিধান এর মোট ৩ টি শাখা আছে। আর বাংলাদেশ সংবিধান এর শাখা গুলো হলো, বিচার বিভাগ, শাসন বিভাগ এবং আইন বিভাগ।  

প্রশ্ন পর্বঃ বাংলাদেশের সংবিধানের রক্ষক কে?

প্রশ্নঃ বাংলাদেশ সংবিধানের সর্বশেষ সংশোধনী কবে হয়েছিলো?

উত্তরঃ ২০১৮ সালের জুলাই মাসের ৮ তারিখে বাংলাদেশ সংবিধানের সর্বশেষ সংশোধনী হয়েছিল।

প্রশ্নঃ বাংলাদেশ সংবিধানের মূলনীতি কয়টি ও কি কি?

উত্তরঃ আমাদের বাংলাদেশ সংবিধানে সর্বমোট ৪ (চার) টি মূলনীতি রয়েছে। আর বাংলাদেশ সংবিধানের মূলনীতি গুলো হলো, ধর্মনিরপেক্ষতা, জাতীয়তাবাদ, গনতন্ত্র এবং সমাজতন্ত্র।

প্রশ্নঃ বাংলাদেশ সংবিধান কেমন সংবিধান?

উত্তরঃ বাংলাদেশের সংবিধান হলো, একটি লিখিত সংবিধান। এবং এই সংবিধান এর মধ্যে রাষ্ট্র পরিচালনার সকল নিয়ম কানুন গুলো লিখিত আকারে নথিবদ্ধ করা আছে।

প্রশ্নঃ বাংলাদেশের সংবিধানের ধারা কয়টি?

উত্তরঃ মোট ১৫৩ টি ধারা অথবা অনুচ্ছেদ নিয়ে বাংলাদেশ এর সংবিধান গঠিত।

সবশেষে আমাদের কিছুকথা

আজকের আলোচনার শুরতেই আমি আপনাকে বাংলাদেশের সংবিধানের রক্ষক কে তা জানিয়ে দিয়েছি। এর পাশাপাশি আমি বাংলাদেশের সংবিধানের রক্ষক কে সম্পর্কে অজানা বিষয় গুলো শেয়ার করেছি।

তো আপনি যদি আপনার অজানা তথ্য গুলো সঠিক ভাবে জানতে চান। তাহলে আপনি আমাদের ওয়েবসাইটে ভিজিট করবেন। কারন, আমরা সর্বদা চেস্টা করি আপনাদের কে সটিক তথ্য জানিয়ে দেয়ার। ভালো থাকুন, সুস্থ থাকুন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex