vlxxviet mms desi xnxx

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২-২০২৪

0
Rate this post

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ প্রয়োজনীয় কাগজপত্র ও ভর্তির যোগ্যতা | কলেজ ভর্তির আবেদন ফি দেওয়ার নিয়ম 2022 | HSC Admission 2022-2024

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ এর চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে, বাংলাদেশ শিক্ষা বোর্ড। এবং বিশেষ ভর্তি বিজ্ঞপ্তি তে বলা হয়েছে। একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ হওয়ার আবেদন শুরু হবে ২০২২ সালের ডিসেম্বর মাসের ৮ তারিখ থেকে ১৫ তারিখ পর্যন্ত। 

এছাড়াও বাংলাদেশ এর শিক্ষা মন্ত্রী দীপু মনি জানিয়েছেন। অন্যান্য বারের মতো এবার এসএসসি পরীক্ষার ফলাফল এর উপর ভিত্তি করে একাদশ শ্রেণীতে ভর্তি নেওয়া হবে। এবং একাদশ শ্রেণীতে ভর্তি 2024 সকল কার্যক্রম শেষ করার পর। শিক্ষার্থীরা ফেব্রুয়ারি মাসের এক (০১) তারিখ থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু করতে পারবে।

আর একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ বিজ্ঞপ্তি এর মধ্যে আরো বেশ কিছু বিষয় রয়েছে। যেমন, একাদশ শ্রেণীতে অনলাইনে ভর্তি ফি কত টাকা, কলেজে ভর্তি হতে কি কি প্রয়োজন 2022,একাদশ শ্রেণীতে ভর্তি বাতিল করার নিয়ম কি। এই যাবতীয় বিষয় গুলো একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি তে স্পষ্ট করে উল্লেখ করা আছে। আর এখন আমি আপনাকে এই বিষয় গুলো সম্পর্কে বিস্তারিত জানিয়ে দিব।

আরো দেখুনঃ একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি লাগবে?

একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ PDF

একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এর মধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে। যে বিষয় গুলো সম্পর্কে আপনার জেনে নেওয়া একান্ত প্রয়োজনীয়। তাই সবার শুরুতেই আমি আপনাকে একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ এর নীতিমালা গুলো সম্পর্কে জানিয়ে দিব। এবং এর পরবর্তীতে আমি সেই একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ সংক্রান্ত তথ্যাবলী

একাদশ শ্রেণীতে ভর্তির যোগ্যতাঃযে সকল শিক্ষার্থীরা ২০২০ সাল থেকে শুরু করে ২০২২ সালের মধ্যে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।
আবেদন এর সময়সীমাঃ২০২২ সালের ডিসেম্বর মাসের ৮ তারিখ থেকে ১৫ তারিখ পর্যন্ত।
আবেদন যাচাই এর সময়সীমাঃ২০২২ সালের ডিসেম্বর মাসের ১৮ তারিখ থেকে ২২ তারিখ পর্যন্ত।
পুনঃ নিরীক্ষণ ফলাফল পরিবর্তন আবেদনের সময় সীমাঃ২০২২ সালের ডিসেম্বর মাসের ২৬ তারিখ পর্যন্ত।
ভর্তির প্রথম পর্যায়ের ফলাফল প্রকাশ2022 সালের ডিসেম্বর মাসের ৩১ তারিখ।
দ্বিতীয় পর্যায়ে আবেদনের সময়সীমাঃ২০২৪ সালের জানুয়ারি মাসের ৯ তারিখ থেকে ১০ তারিখ পর্যন্ত।
দ্বিতীয় পর্যায়ের সিলেকশন নিশ্চয়নঃ২০২৪ সালের জানুয়ারি মাসের ১৩ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত।
দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশঃ২০২৪ সালের জানুয়ারি মাসের ১৮ তারিখ।
ভর্তির সময়সীমাঃজানুয়ারি মাসের ২২ তারিখ থেকে ২৬ তারিখ পর্যন্ত।
ক্লাস শুরুর তারিখঃ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসের ১ তারিখ।
অনলাইনে আবেদন করার লিংকঃwww.xiclassadmission.gov.bd

কলেজ ভর্তি কবে থেকে ২০২২

যারা ২০২২ সালে এসএসসি পরীক্ষা দিয়েছেন। তারা বেশ ভালো করে জানবেন যে, নভেম্বর মাসের ২৮ তারিখে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছিল। যেখানে আমাদের বাংলাদেশ থেকে ২০২২ সালে সর্বমোট ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। আর আমাদের বাংলাদেশ থেকে প্রায় ২০ লক্ষ এসএসসি পরীক্ষার্থী কলেজে ভর্তির অপেক্ষায় রয়েছে। সে কারণে তারা প্রতিনিয়ত কলেজ ভর্তি কবে থেকে ২০২২ সে সম্পর্কে জানতে চায়।

তো যারা আসলে এখনো একাদশ শ্রেণীতে ভর্তি ২০২২ এর কার্যক্রম সম্পর্কে জানতে পারেননি। তারা শুনে রাখুন… বাংলাদেশ শিক্ষা বোর্ড থেকে একাদশ শ্রেণীতে ভর্তি ২০২২ এর কার্যক্রম শুরু করেছে ডিসেম্বর মাসের ৮ তারিখ থেকে ১৫ তারিখ পর্যন্ত। 

অর্থাৎ আপনি যদি কলেজে ভর্তি হতে চান, তাহলে কিন্তু এই সময়ের মধ্যেই আপনাকে কলেজে ভর্তি হওয়ার জন্য অনলাইনে আবেদন করতে হবে। যদিও বা এই সময়ের মধ্যে প্রথম পর্যায়ের শিক্ষার্থীদের কলেজে ভর্তি করা হবে। তবে এর পরবর্তী সময়ে আপনি দ্বিতীয় পর্যায়ে একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ এর আবেদন করতে পারবেন। 

কারণ বাংলাদেশের শিক্ষা মন্ত্রী দীপু মনি জানিয়েছেন। আমাদের দেশের যে সকল শিক্ষার্থীরা প্রথম পর্যায়ে একাদশ শ্রেণীতে ভর্তি হতে পারবেনা। সে সকল শিক্ষার্থীরা পুনরায় একাদশ শ্রেণীতে ভর্তি ২০২২ এর জন্য আবেদন করতে পারবে। 

তবে এই আবেদন করতে হলে প্রথম পর্যায়ের ফলাফল প্রকাশের তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হবে। কেননা, ডিসেম্বর মাসের ৩১ তারিখে প্রথম পর্যায়ের ফলাফল প্রকাশ করা হবে। এবং তারপর আপনি ২০২৪ সালের জানুয়ারি মাসের ৯ তারিখ থেকে ১০ তারিখের মধ্যে। পুনরায় একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন।

আরো দেখুনঃ PSC, JSC, JDC, SSC, HSC, Full Meaning.

কলেজে ভর্তি হতে কি কি প্রয়োজন 2022

যেহেতু আপনি ২০২৪ সালে একাদশ শ্রেণীতে ভর্তি হতে চান। সেহেতু অবশ্যই আপনাকে জেনে নিতে হবে, একাদশ শ্রেণীতে ভর্তি হতে কি কি লাগে। কারণ যখন আপনি একাদশ শ্রেণীতে ভর্তি হবেন। তখন আপনার নিকট বেশ কিছু প্রয়োজনীয় কাগজপত্র থাকতে হবে। আর কলেজে ভর্তি হতে কি কি প্রয়োজন হবে। এবার আমি নিচে সেই কাগজপত্র গুলোর তালিকা উল্লেখ করবো।

একাদশ শ্রেণীতে ভর্তির প্রয়োজনীয় কাগজপত্র

একাদশ শ্রেণীতে ভর্তির প্রয়োজনীয় কাগজপত্র এর তালিকা নিচে দেওয়া হল।

  1. ভর্তি ফরম, 
  2. মূল সার্টিফিকেট,
  3. মূল প্রবেশপত্র,
  4. প্রশংসা পত্র,
  5. রেজিস্ট্রেশন কার্ড,
  6. সদ্য তোলা ছবি,
  7. জাতীয় পরিচয় পত্র

তো একজন শিক্ষার্থী যখন একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ এর জন্য অনলাইনে আবেদন করবে। তখন সেই শিক্ষার্থীর নিকট অবশ্যই এই প্রয়োজনীয় কাগজপত্র গুলো থাকতে হবে। কেননা এগুলোর মধ্যে থাকা আপনার রোল নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর, রেজিস্ট্রেশন নম্বর সহ প্রয়োজনীয় তথ্য গুলো গুলো দিয়ে। অনলাইনে একাদশ শ্রেণীতে ভর্তি ২০২২ এর আবেদন করতে হবে।

একাদশ শ্রেণীতে ভর্তির নতুন নিয়ম ২০২২

বাংলাদেশ শিক্ষা মন্ত্রী দীপু মনি জানিয়েছেন। অন্যান্য বছর গুলোর মত একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ এর সকল কার্যক্রম একইভাবে পরিচালিত করা হবে। কেননা আগের বছর গুলো তে যেভাবে এসএসসি পরীক্ষার ফলাফল এর উপর নির্ভর করে, কলেজে ভর্তি নেওয়া হতো। ঠিক তেমনি ভাবে এবারও একাদশ শ্রেণীতে ভর্তি ২০২২ এর মধ্যে ফলাফল কে সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়া হবে। তো সে কারণে এবার আমি আপনাকে একাদশ শ্রেণীতে ভর্তির নতুন নিয়ম ২০২২ সম্পর্কে জানিয়ে দিব।

তো সবার আগে আপনাকে জানতে হবে, একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ এর অনলাইন আবেদন করতে হলে। আপনাকে নির্ধারিত ফি হিসেবে ১৫০ টাকা প্রদান করতে হবে। আর এই ভর্তি ফি বিভিন্ন ধরনের ব্যাংক অথবা অনলাইন এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। আর যখন আপনি আপনার এই ভর্তি ফি সঠিক ভাবে প্রদান করবেন। তখন আপনাকে বেশ কিছু স্টেপ ফলো করতে হবে। যেগুলো নিয়ে নিচে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে।

অনলাইনে কলেজে ভর্তির আবেদন ২০২২-২০২৪

এবার আমি আপনাকে জানিয়ে দিবো, অনলাইনে কলেজে ভর্তির আবেদন 2022 এর নিয়ম গুলো সম্পর্কে।

  1. সবার শুরুতেই আপনাকে একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  2. আপনি এখানে ক্লিক করার সাথে সাথেই উক্ত ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে পারবেন।
  3. এরপর আপনি একটি “Apply Online”- নামক বাটন দেখতে পারবেন। আপনাকে সেখানে ক্লিক করতে হবে।
  4. তারপর আপনি আপনার এসএসসি পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, শিক্ষা বোর্ড সহ পাসের সন ইত্যাদি দেওয়ার অপশন পাবেন। আর  এখানে অবশ্যই আপনার এই তথ্য গুলো সঠিকভাবে দিবেন।
  5. এরপর দ্বিতীয় ধাপে আপনাকে “Contact Number”- দিতে হবে। যে নম্বর টি ভর্তি ফি প্রদান করার সময় ব্যবহার করা হয়েছিল।
  6. এই কাজ গুলো শেষে আপনি একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ এর জন্য ভর্তি ইচ্ছুক শিক্ষা প্রতিষ্ঠান গুলোর নাম দেখতে পারবেন।
  7. তো এই তালিকায় একজন শিক্ষার্থী সর্বোচ্চ পাঁচ (০৫) টি কলেজ থেকে শুরু করে সর্বোচ্চ দশ (১০) টি কলেজ পর্যন্ত সিলেক্ট করতে পারবে।
  8. এরপর আপনি “Preview Application”- নামক একটি অপশন দেখতে পারবেন। সেখানে ক্লিক করার সাথে সাথেই আপনার একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ এর সকল তথ্য দেখতে পারবেন।
  9. তো এখন যদি আপনার মনে হয় যে, আপনি সঠিকভাবে সব ধরনের তথ্য প্রদান করেছেন। তাহলে আপনাকে “Submit”- নামক অপশন এর মধ্যে ক্লিক করতে হবে।

এরপর আপনি যে মোবাইল নম্বর টি দিয়েছেন। সেই মোবাইল নম্বরে একটি কনফার্মেশন কোড যাবে। মূলত এই কোডটি দিয়ে আপনি একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ এর অনলাইন আবেদন ভেরিফিকেশন করতে পারবেন। আর এই কনফার্মেশন কোড টি অবশ্যই মনে রাখবেন। এবং আপনি চাইলে আপনার অনলাইন আবেদন টি ডাউনলোড এরপর প্রিন্ট করে নিতে পারবেন।

কলেজ ভর্তির আবেদন ফি দেওয়ার নিয়ম 2022

যখন আপনি একাদশ শ্রেণীতে ভর্তি হবেন। তখন অবশ্যই আপনাকে অনলাইনে আবেদন করার সময় ১৫০ টাকা ভর্তি ফি দিতে হবে। আর এই টাকা আপনি অনলাইন কিংবা অফলাইন এর মাধ্যমে পরিশোধ করতে পারবেন। আর সেই টাকা দেয়ার মাধ্যম গুলো হলঃ

  1. সোনালী ব্যাংক ই সেবা এর মাধ্যমে।
  2. রকেট মোবাইল ব্যাংকিং থেকে।
  3. বিকাশ থেকে পেমেন্ট করতে পারবেন।
  4. টেলিটক সিম থেকে পেমেন্ট করা যাবে।
  5. নগদ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে।
  6. উপায় মোবাইল ব্যাংকিং থেকে।
  7. সোনালী ব্যাংক ওয়েব পেমেন্ট এর মাধ্যমে।

তো একজন শিক্ষার্থী তার একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য কিভাবে ভর্তি ফি প্রদান করবে। সে নিয়ে উপরে আলোচনা করা হয়েছে। কারণ উপরে আমি কলেজ ভর্তির আবেদন ফি দেওয়ার নিয়ম 2022 সম্পর্কে জানিয়ে দিয়েছি।

আরো দেখুনঃ জিপিএ গ্রেডিং পদ্ধতি.

একাদশ শ্রেণীতে কলেজ ট্রান্সফার ২০২২

আপনাদের মধ্যে এমন অনেক শিক্ষার্থী আছেন। যারা একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার পরে আবার কলেজ ট্রান্সফার করতে চায়। তো যদি আপনিও এমনটা করতে চান। তাহলে আপনাকে বেশ কিছু বিষয় দিকে নজর রাখতে হবে। কেননা একাদশ শ্রেণীতে কলেজ ট্রান্সফার ২০২২ এর নতুন নিয়ম অনুযায়ী। আপনি আপনার কলেজ ট্রান্সফার এর যাবতীয় কাজ গুলো সম্পন্ন করতে পারবেন।

তো যখন আপনি একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ এ কোন কলেজে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। তখন আপনি সেই কলেজ থেকে সর্বোচ্চ দুই (০২) বার কলেজ ট্রান্সফার এর আবেদন করতে পারবেন। আর আপনার একটা বিষয় জেনে রাখা উচিত। যখন আপনি একাদশ শ্রেণীতে ভর্তি ট্রান্সফার করবেন। তখন অবশ্যই আপনাকে ৭০০ থেকে ১১০০ টাকা পর্যন্ত ফি বাবদ দিতে হবে। আর এই টাকা আপনি সোনালী ব্যাংক এর মাধ্যমে জমা দিতে পারবেন। তো এখন প্রশ্ন হল যে, কিভাবে আপনি একাদশ শ্রেণীতে কলেজ ট্রান্সফার ২০২২ এর আবেদন করতে পারবেন।

তো এই কাজটি করার জন্য আপনাকে আপনার নিজস্ব শিক্ষা বোর্ড এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে। একাদশ শ্রেণির কলেজ ট্রান্সফার ২০২২ এর আবেদন করতে হবে। আর তারা যদি আপনার আবেদন গ্রহণ করে। তাহলে আপনাকে অন্য কলেজে ট্রান্সফার করবে।

তবে আমরা অনেকেই জানিনা যে, কিভাবে আমাদের শিক্ষা বোর্ড এর অফিসিয়াল ওয়েবসাইট খুঁজে পাওয়া যাবে। সে কারণে এবার আমি বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটের লিংক নিচে উল্লেখ করে দিলাম।

  1. ঢাকা শিক্ষা বোর্ড (কলেজ ট্রান্সফার ২০২২)
  2. কুমিল্লা শিক্ষা বোর্ড (কলেজ ট্রান্সফার ২০২২)
  3. দিনাজপুর শিক্ষা বোর্ড (কলেজ ট্রান্সফার ২০২২)
  4. যশোর শিক্ষা বোর্ড (কলেজ ট্রান্সফার ২০২২)
  5. রাজশাহী শিক্ষা বোর্ড (কলেজ ট্রান্সফার ২০২২)
  6. বরিশাল শিক্ষা বোর্ড (কলেজ ট্রান্সফার ২০২২)
  7. ময়মনসিংহ শিক্ষা বোর্ড (কলেজ ট্রান্সফার ২০২২)
  8. সিলেট শিক্ষা বোর্ড (কলেজ ট্রান্সফার ২০২২)
  9. চট্টগ্রাম শিক্ষা বোর্ড (কলেজ ট্রান্সফার ২০২২)

তো যারা আসলে একাদশ শ্রেণীতে কলেজ ট্রান্সফার করতে চান। তাদের কে কোন কোন পদ্ধতি অনুসরণ করতে হবে। সেই পদ্ধতি গুলো সম্পর্কে উপরে বিস্তারিত বলা হয়েছে। আশা করি, আপনি বুঝতে পেরেছেন যে কিভাবে একজন শিক্ষার্থী তার একাদশ শ্রেণীর কলেজ ট্রান্সফার করতে পারবে।

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২- FAQ 

Q: কারমাইকেল কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২

A: তো আপনি যদি আপনার পছন্দের কলেজের তালিকায় কারমাইকেল কলেজ কে রাখেন। তাহলে আপনার উচ্চ মাধ্যমিক অথবা এসএসসি সমমান পরীক্ষায়। ন্যূনতম গ্রেড পয়েন্ট 3.00 থাকতে হবে। 

Q: ভাওয়াল কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২

A: যারা ২০২৪ সালে একাদশ শ্রেণিতে ভাওয়াল কলেজে ভর্তি হতে চান। তাদের এসএসসি বা সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে নূন্যতম ৩.৫০ থাকতে হবে। এবং বাণিজ্য বিভাগে ৩.৫০ আর মানবিক বিভাগ থেকে ৩.০০ থাকতে হবে।

Q: শাহ সুলতান কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২

A: আপনি যদি শাহ সুলতান কলেজে ভর্তি হতে চান। তাহলে আপনার নূন্যতম 4.00 থাকতে হবে। তাহলে আপনি এই কলেজে একাদশ শ্রেণীতে ভর্তি ২০২২ আবেদন করতে পারবেন।

Q: কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২

A: কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে ভর্তি হতে আপনার পয়েন্ট ৫.০০ থাকতে হবে। তাহলে আপনি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে ভর্তি হতে পারবেন।

Q: আজিজুল হক কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২

A: এই কলেজের মধ্যে ভর্তি হওয়ার জন্য এসএসসি পরীক্ষায় মানবিক বিভাগ থেকে সর্বনিম্ন ৩.০০ থাকতে হবে। এবং বিজ্ঞান বিভাগে ভর্তি হতে চাইলে পয়েন্ট ৪.৫০ থাকতে হবে। এবং আপনি যদি উক্ত কলেজের মধ্যে ব্যবসায় শাখায় ভর্তি হতে চান। তাহলে আপনার এসএসসি পরীক্ষার পয়েন্ট ৪.০০ হতে হবে।

Q: একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ কোন কলেজে কত আসন?

A: তো আপনি যদি জানতে চান কোন কলেজে কত আসন। তাহলে আপনাকে এই ওয়েবসাইটের (www.xiclassadmission.gov.bd) মধ্যে ভিজিট করতে হবে। যেখান থেকে আপনি জানতে পারবেন, একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ এর সময় কোন কলেজে কত আসন রয়েছে। 

Q: একাদশ শ্রেণির ক্লাস কবে শুরু হবে ২০২২

A: যারা একাদশ শ্রেণীতে ভর্তি ২০২২ এর মধ্যে আবেদন করবেন। তারা ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকে ক্লাস শুরু করতে পারবেন।

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ নিয়ে কিছু কথা

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আপনি যদি একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ এর মধ্যে আবেদন করতে চান। তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য অনেক হেল্পফুল হবে। কারণ আজকের আলোচনায় আমি এএকাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ হওয়ার যাবতীয় তথ্য গুলো সম্পর্কে, বিস্তারিত ভাবে আলোচনা করেছি। তবে এরপরেও যদি আপনার এএকাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ নিয়ে কোন কিছু জানার থাকে। তাহলে অবশ্যই তা নিচে কমেন্ট করে বলবেন।

আর আমরা প্রতিনিয়ত শিক্ষা বিষয়ক নতুন নতুন তথ্য গুলো কে এই ওয়েবসাইটে পাবলিশ করি। তাই আপনি যদি নিয়মিত আমাদের ওয়েবসাইটে ভিজিট করেন। তাহলে কিন্তু সবার আগে এই অজানা তথ্য গুলো জানতে পারবেন। আর আপনার প্রতি রইল অনেক শুভকামনা। ধন্যবাদ! এতক্ষণ থেকে আমার লেখা আর্টিকেল টি পড়ার জন্য।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex