vlxxviet mms desi xnxx

একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি লাগবে?

0
Rate this post

একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি লাগবে? | একাদশ শ্রেণীতে কোন কলেজে ভর্তি হলে কত পয়েন্ট লাগবে? | What Is Required For XI Class Admission?

একাদশ শ্রেণীতে ভর্তি হতে বেশ কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হবে। যেমন, এসএসসি পাশের মূল রেজিস্ট্রেশন কার্ড, এসএসসি পরীক্ষার প্রবেশপত্র, প্রশংসাপত্র, মার্কশিট সহ। একাদশ শ্রেণীতে ভর্তি আবেদনকারী শিক্ষার্থীর ছবি এবং পরিচয় পত্র প্রয়োজন হবে। তবে একাদশ শ্রেণীতে ভর্তি হতে আরো বেশ কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হবে। যে গুলো নিয়ে এবার আমি ধাপে ধাপে আলোচনা করব।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা। আপনারা যারা চলতি বছর ২০২২ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। তাদের ফলাফল এর উপর ভিত্তি করে একাদশ শ্রেণীতে ভর্তি ২০২৪ এর কার্যক্রম শুরু হয়েছে। আর সে জন্য একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি লাগবে তা জেনে নেয়া আপনার জন্য অতি প্রয়োজনীয়। কারন একাদশ শ্রেণীতে ভর্তি প্রক্রিয়া ডিসেম্বর মাসের ০৮ তারিখ থেকে শুরু করে, ১৫ তারিখ পর্যন্ত চলমান থাকবে।

আরো দেখুনঃ PSC, JSC, JDC, SSC, HSC, Full Meaning.

এক নজরে একাদশ শ্রেণীতে ভর্তি (২০২২-২০২৪)

আবেদনের সময়ঃ২০২২ সালের ডিসেম্বর মাসের ৮ তারিখ থেকে শুরু করে ১৫ তারিখ পর্যন্ত।
মেধা তালিকার ফলাফল প্রকাশঃ ২০২২ সালের ডিসেম্বর ৩১ তারিখে রাত আট (০৮) টা।
চূড়ান্ত ভর্তির সময়২০২৪ সালের জানুয়ারি মাসের ২২ তারিখ থেকে শুরু করে ২৬ তারিখ পর্যন্ত।
একাদশ শ্রেণীতে ভর্তি আবেদন ফিঃ150 টাকা মাত্র।
অনলাইনে আবেদন করার লিংকঃClick Here 
একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি লাগবে ?ভর্তি ফরম, মূল সার্টিফিকেট,মূল প্রবেশপত্র,প্রশংসা পত্র,রেজিস্ট্রেশন কার্ড,সদ্য তোলা ছবি,জাতীয় পরিচয় পত্র।

একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি লাগবে?

তো যদি আপনি ২০২২ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকেন। তাহলে অবশ্যই আপনার জানা থাকবে যে, একাদশ শ্রেণীতে ভর্তি ২০২২ এর কার্যক্রম। ডিসেম্বর মাসের ৮ তারিখে শুরু হবে এবং ডিসেম্বর মাসের ১৫ তারিখে একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার সকল কার্যক্রম বন্ধ হবে। তাই এই সময়ের মধ্যে আপনাকে একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে হবে।

যখন আপনি একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে যাবেন। তখন আপনার বেশ কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হবে। যে গুলোর সাহায্য আপনি একাদশ শ্রেণীতে ভর্তি হতে পারবেন। আর আপনি যখন একাদশ শ্রেণীতে ভর্তি ২০২৪ এর আবেদন করতে যাবেন। তখন আপনার যে সকল ডকুমেন্টস লাগবে, সে গুলো নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করবো।

একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি লাগবে তার তালিকা নিচে দেওয়া হলঃ

  1. আপনার অধ্যায়নরত শিক্ষা প্রতিষ্ঠান থেকে একটি ভর্তি ফরম সংগ্রহ করতে হবে।
  2. এসএসসি পাস করার যে মূল সার্টিফিকেট অথবা একাডেমিক ট্রান্সক্রিপ্ট রয়েছে। সে গুলোর দুই (০২) কপি ফটোকপি লাগবে।
  3. এসএসসি পরীক্ষা চলাকালীন আপনার নিকট যে মূল প্রবেশপত্র বা এডমিট কার্ড ছিল। সে গুলোর দুই (০২) কপি ফটোকপি লাগবে।
  4. অবশ্যই এস এস সি পাশের প্রশংসা পত্র বা টেস্টিমোনিয়াল এর ফটোকপি লাগবে।
  5. সেই সাথে আপনার নিকট থাকা এসএসসি পরীক্ষা দেয়ার মূল রেজিস্ট্রেশন কার্ড এর দুই (০২) কপি ফটোকপি প্রয়োজন হবে।
  6. এছাড়াও আবেদনকারী শিক্ষার্থীর পাসপোর্ট এবং স্টাম্প সাইজের সদ্য তোলা ছবি দরকার হবে।
  7. এর পাশাপাশি আবেদনকারী শিক্ষার্থীর জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন এর দুই (০২) কপি করে ফটোকপি প্রয়োজন হবে।
  8. শিক্ষার্থীর পিতা অথবা মাতার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি দরকার হবে।
  9. যদি কোন শিক্ষার্থীর মুক্তিযুদ্ধার কোটা থাকে। তাহলে অবশ্যই সেই কোটার মূল সনদপত্রের ফটোকপি জমা দিতে হবে।
  10. এগুলো ছাড়াও একজন একাদশ শ্রেণীতে ভর্তি আবেদনকারী শিক্ষার্থী কে, নির্ধারিত ভর্তি ফি জমা দিতে হবে।

তো যারা আসলে জানতে চেয়েছেন, একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি লাগবে। আশা করি, তারা বুঝতে পেরেছেন যে একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি লাগবে। আর এই প্রয়োজনীয় ডকুমেন্ট গুলোর সাহায্য আপনি একাদশ শ্রেণীতে ভর্তি ২০২২ কার্যক্রম সম্পন্ন করতে পারবেন।

সরকারি কলেজে ভর্তি ফি কত ২০২২

একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি লাগবে তা আপনি উপরের আলোচনা থেকে জানতে পেরেছেন। তবে আপনাদের মধ্যে এমন অনেক শিক্ষার্থী আছেন। যারা ২০২৪ সালে সরকারি কলেজে ভর্তি হতে চায়। আর সে কারণে তাদের সরকারি কলেজে ভর্তি ফি কত ২০২২ সে সম্পর্কে জেনে নেয়া অতি গুরুত্বপূর্ণ। আর আপনি যদি সরকারি কলেজে ভর্তি হতে চান। তাহলে আপনাকে বাংলাদেশ শিক্ষা বোর্ড এর নির্ধারিত ভর্তি ফি প্রদান করতে হবে। 

আর সে কারণে এবার আমি আপনাকে সরকারি কলেজে ভর্তি ফি কত ২০২২ সে সম্পর্কে জানিয়ে দেয়ার পাশাপাশি। অন্যান্য কলেজ গুলো তে ভর্তি ফি কত টাকা সে বিষয়েও আপনাকে সঠিক তথ্য দেয়ার চেষ্টা করব।

  • রাজধানীর মধ্যে অবস্থিত যে সকল ইংরেজি মাধ্যম রয়েছে। সেই কলেজ গুলো তে একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য। ফি বাবদ ৮,৫০০ টাকা দিতে হবে। 
  • অপরদিকে আপনি যদি বাংলা মাধ্যম গুলো তে ভর্তি হতে চান। তাহলে আপনাকে বাংলাদেশ শিক্ষা বোর্ড এর নির্ধারিত ভর্তি ফি অনুযায়ী, ৭ হাজার ৫০০ টাকা সর্বোচ্চ ফি দিতে হবে। 
  • তবে এর বাইরে যে সকল ঢাকা মেট্রোপলিটন এলাকার মধ্যে এমপিও ভুক্ত কলেজ রয়েছে। সেই সকল কলেজ গুলো শিক্ষার্থীর কাছ থেকে সর্বোচ্চ ৫ হাজার টাকা পর্যন্ত ভর্তি ফি নিতে পারবে। 
  • এছাড়াও বাংলাদেশ এর মধ্যে বিভিন্ন উপজেলায় যে সফল কলেজ রয়েছে। সেই কলেজ গুলো তে একাদশ শ্রেণীতে ভর্তি ফি 2022 বাবদ সর্বোচ্চ ১ হাজার টাকা পর্যন্ত নিতে পারবে। 
  • তবে কোনো কলেজ এসএসসি ভর্তি আবেদনকারী শিক্ষার্থীদের কাছ থেকে এর বেশি টাকা নিলে। তা বাংলাদেশ শিক্ষা বোর্ড এর নিয়ম বহির্ভূত হবে। 
  • এর পাশাপাশি জেলা সদর এর মধ্যে যে সকল কলেজ রয়েছে। সেই কলেজ গুলো তে ২ হাজার টাকার বেশি ভর্তি ফি নেয়ার নিয়ম তৈরি করেছে বাংলাদেশ শিক্ষা বোর্ড।

তো উপরের আলোচনা তে আমি আপনাকে জানিয়ে দিয়েছি, সরকারি কলেজে ভর্তি ফি কত ২০২২ সে সম্পর্কে। আশা করি, আপনি এই বিষয় সম্পর্কে একবারে সঠিক তথ্য জানতে পেরেছেন। চলুন, এবার একাদশ শ্রেণীতে ভর্তি সম্পর্কে অন্যান্য বিষয় গুলো জেনে নেওয়া যাক।

একাদশ শ্রেণীতে কোন কলেজে ভর্তি হলে কত পয়েন্ট লাগবে?

বাংলাদেশ এর মধ্যে থাকা বিভিন্ন ধরনের কলেজে ভর্তি হওয়ার জন্য ভিন্ন ভিন্ন পয়েন্ট এর সীমাবদ্ধতা রয়েছে। কেননা বাংলাদেশ শিক্ষা বোর্ড থেকে জানিয়ে দেওয়া হয়েছে। অন্যান্য বাড়ির মতো এবছর শিক্ষার্থীদের এসএসসি ফলাফল এর উপর নির্ভর করে কলেজে ভর্তি নেওয়া হবে। তো যারা আসলে জানতে চাচ্ছেন, একাদশ শ্রেণীতে কোন কলেজে ভর্তি হলে কত পয়েন্ট লাগবে। তাদের জন্য নিচে একটি তালিকা উল্লেখ করলাম। 

যেখান থেকে আপনি বাংলাদেশ এর সকল কলেজের নাম দেখতে পারবেন। এর পাশাপাশি সেই কলেজ গুলো তে একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য কত পয়েন্ট লাগবে। সে সম্পর্কে সঠিক তথ্য জানতে পারবেন।

  • যশোর কোন কলেজে কত পয়েন্ট লাগবে ২০২৪ সম্পর্কে জানতে হলে এখানে ক্লিক করুন। >> Download<<

  • চট্টগ্রাম কোন কলেজে কত পয়েন্ট লাগবে ২০২৪ সম্পর্কে জানতে হলে এখানে ক্লিক করুন। >> Download<<

  • ময়মনসিংহ কোন কলেজে কত পয়েন্ট লাগবে ২০২৪ সম্পর্কে জানতে হলে এখানে ক্লিক করুন। >> Download<<

  • দিনাজপুর কোন কলেজে কত পয়েন্ট লাগবে ২০২৪ সম্পর্কে জানতে হলে এখানে ক্লিক করুন। >> Download<<

  • বরিশাল কোন কলেজে কত পয়েন্ট লাগবে ২০২৪ সম্পর্কে জানতে হলে এখানে ক্লিক করুন। >> Download<<

  • কুমিল্লা কোন কলেজে কত পয়েন্ট লাগবে ২০২৪ সম্পর্কে জানতে হলে এখানে ক্লিক করুন। >> Download<<

  • রাজশাহী কোন কলেজে কত পয়েন্ট লাগবে ২০২৪ সম্পর্কে জানতে হলে এখানে ক্লিক করুন। >> Download<<

  • ঢাকা কোন কলেজে কত পয়েন্ট লাগবে ২০২৪ সম্পর্কে জানতে হলে এখানে ক্লিক করুন। >> Download<<

  • সিলেট কোন কলেজে কত পয়েন্ট লাগবে ২০২৪ সম্পর্কে জানতে হলে এখানে ক্লিক করুন। >> Download<<

উপরের তালিকায় আপনি বাংলাদেশ এর সকল বিভাগের মধ্যে অবস্থিত কলেজ এর নাম এর তালিকা দেখতে পাচ্ছেন। সেই সাথে আমি আপনাকে বেশ কিছু পিডিএফ ডাউনলোড লিংক দিয়েছি। যে গুলো ডাউনলোড করে আপনি আপনার পছন্দের কলেজে ভর্তি হওয়ার জন্য কত পয়েন্ট লাগবে তা জেনে নিতে পারবেন।

আরো দেখুনঃ জিপিএ গ্রেডিং পদ্ধতি.

একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি লাগবে কিছু প্রশ্ন ও উত্তর

Q: অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি লাগবে?

A: আপনি যদি এইচএসসি ভর্তি ২০২৪ এর জন্য অনলাইন থেকে আবেদন করেন। তাহলে আপনাকে কোন ধরনের ডকুমেন্টস জমা দেয়ার প্রয়োজন পড়বে না। কারণ একজন শিক্ষার্থীর যে সকল তথ্য রয়েছে। সে গুলো অনলাইন এর মাধ্যমে প্রদান করা হবে।

Q: কলেজে ভর্তি হতে কি কি প্রয়োজন হয় 2022 

A: একজন শিক্ষার্থী যখন কলেজে ভর্তি হতে যাবে। তখন তাকে এসএসসি পরীক্ষার বিভিন্ন তথ্য দিতে হবে। যেমন, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর সহো, জাতীয় পরিচয় পত্র (নিজের ও পিতা-মাতার)। এবং সেই শিক্ষার্থীর সদ্য তোলা পাসপোর্ট এবং স্ট্যাম্প সাইজের ছবি দরকার হবে।

Q: একাদশ শ্রেণীতে ভর্তি ফি কত টাকা?

A: যারা ২০২৪ সালে এইচএসসি এডমিশন নিবে। তাদের ভর্তি ফি বাবদ, ১৫০ টাকা প্রদান করতে হবে।

Q: সরকারি কলেজে ভর্তি ফি কত ২০২২

A: একজন শিক্ষার্থী যখন কলেজে ভর্তি হবে। তখন সেই শিক্ষার্থীর কত টাকা ভর্তি ফি দিতে হবে। তা বাংলাদেশ সরকার নির্ধারণ করে দিয়েছে। আর সেই নির্ধারিত ফি অনুযায়ী, কোন একটি শিক্ষার্থী যখন রাজধানীর মধ্যে অবস্থান করা ইংরেজি কলেজে ভর্তি হবে। সে সময় বিভিন্ন খরচ বাবদ সেই শিক্ষার্থী কে ইংরেজি ভার্সনের জন্য ৮ হাজার ৫০০ টাকা। এবং সেই শিক্ষার্থী যদি কোন বাংলা ভার্সনে ভর্তি হয়। তাহলে সেই শিক্ষার্থীর ৭ হাজার ৫০০ টাকা ভর্তি ফি বাবদ প্রদান করতে হবে।

Q: একাদশ শ্রেণীতে কোন কলেজে ভর্তি হলে কত পয়েন্ট লাগবে?

A: আপনি যদি একাদশ শ্রেণীতে ভর্তি হতে চান। এবং কোন কলেজে কত পয়েন্ট লাগবে সে সম্পর্কে সঠিক তথ্য জানতে চান। তাহলে আপনাকে এখানে ক্লিক করতে হবে। কারন উক্ত লিংক এর মধ্যে কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে তা উল্লেখ করা আছে।

Q: একাদশ শ্রেণীতে ভর্তি হতে কি কি প্রয়োজন?

A: মূলত আপনি যখন এসএসসি পরীক্ষা দিয়েছেন। তখন আপনার নিকট যে সকল কাগজপত্র ছিল, সেগুলো সাথে রাখতে হবে। এর পাশাপাশি আপনার এবং আপনার পিতা মাতার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি দরকার হবে।

Q: ভাওয়াল কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২

A: যারা ২০২২ সালে ভাওয়াল কলেজে একাদশে ভর্তি হতে চান। তাদের ভর্তির যোগ্যতা হিসেবে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীর জন্য ৩.৫০ (পয়েন্ট) নির্ধারণ করা হয়েছে। এর পাশাপাশি যে সকল শিক্ষার্থী ব্যবসা এবং মানবিক বিভাগে ভর্তি হওয়ার জন্য আবেদন করবেন। তাদের ক্ষেত্রেও ৩.০০ থেকে শুরু করে ৩.৫০ পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

Q: শিক্ষা বিরতি সনদ কি?

A: যারা এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার ১ বছর কিংবা ২ বছর পর্যন্ত একাদশ শ্রেণিতে ভর্তি না হয়ে থাকেন। তাদেরকে বিশেষ এক ধরনের পাঠ বিরতি সনদপত্র দিতে হবে। আর এই ধরনের পাঠ বিরতি কিংবা শিক্ষা বিরতি সনদ আপনার শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করতে পারবেন।

একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি লাগবে নিয়ে কিছু কথা

একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি লাগবে যারা এই বিষয়টি সম্পর্কে জানতে চেয়েছেন। তাদের কে আমি স্পষ্ট করে জানিয়ে দিয়েছি যে, একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি লাগবে। তবে আপনি যদি অনলাইন এর মধ্যে একাদশ শ্রেণীতে ভর্তি আবেদন করেন। তাহলে আপনাকে কোন ধরনের কাগজপত্র জমা দেয়ার প্রয়োজন পড়বে না। কেননা এক্ষেত্রে আপনি আপনার প্রয়োজনীয় তথ্য গুলো তাদের কে অনলাইনের মাধ্যমে দিতে পারবেন।

তো শিক্ষা বিষয়ক যে সকল আপডেট তথ্য রয়েছে। আমরা চেষ্টা করি সেই তথ্য গুলো কে সবার আগে এই ওয়েবসাইটে পাবলিশ করার। আর আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকেন। তাহলে আমাদের পাবলিশ করা এই আর্টিকেল গুলো আপনার জন্য অনেক বেশি হেল্পফুল হবে। তাই চেষ্টা করবেন নিয়মিত আমাদের ওয়েব সাইটে ভিজিট করার জন্য। ধন্যবাদ! ভালো থাকুন, সুস্থ থাকুন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex