vlxxviet mms desi xnxx

বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২০২৪

0
Rate this post

বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২০২৪ | Foreign Exchange Reserves 2024

বৈদেশিক মুদ্রার রিজার্ভ বলতে বৈদেশিক মুদ্রার মজুত বোঝায়। কোম একটি নির্দিষ্ট দেশের কেন্দ্রীয় ব্যাংকে বৈদেশিক যত মুদ্রা গচ্ছিত থাকে, মূলত সেটাকেই বলা হয় বৈদেশিক মুদ্রার রিজার্ভ বা মজুত। এই বৈদেশিক গচ্ছিত মুদ্রাগুলো মূলত আমদানি মূল্য এবং বৈদেশিক ঋণ ও ঋণের সুদ, ইত্যাদি পরিশোধে ব্যবহৃত হয়।

মূলত, আমাদের দেশের বাইরে যারা প্রবাসে থাকে, তারা আমাদের দেশে যে টাকাটা পাঠান। সেখান থেকে প্রাপ্ত অর্থটা ছাড়াও একটা বিশেষ মজুত ব্যাংকে জমা হয়। এটা হচ্ছে রেমিট্যান্স। আর এটা থেকেই বৈদেশিক মুদ্রার রিজার্ভ গড়ে ওঠে। এর সাথে আবার যুক্ত হয়, সরাসরি বৈদেশিক বিনিয়োগের অর্থ আর বৈদেশিক ঋণবাবদ প্রাপ্ত অর্থ। 

আরো দেখুন: সৌদি আরবের টাকার মান কত 2024.

আন্তর্জাতিক বাজারে সহজে বিনিময়যোগ্য মুদ্রা গুলো, এগুলোকে মূলত শক্তিশালী বা অনমবীয় মুদ্রা বলা হয়। আর ইংরেজিতে এটাকে বলা হয় হার্ড কারেন্সি। এই হার্ড কারেন্সিগুলো মাধ্যমে গড়ে তোলা হয় বৈদেশিক মুদ্রার রিজার্ভ। এর মধ্যে নানরকম মুদ্রা আছে।  যেমন ডলার, ইউরো, পাউন্ড, রিংগিট, লিরা ইত্যাদি। কোনো একটি দেশ চাইলে নিজের দেশেরই কোনো একটি নির্দিষ্ট ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ গড়ে তুলতে পারে। কিংবা তার প্রতিবেশী দেশ কিংবা বিশ্বের যেকোনো দেশের কোনো ব্যাংকে এই বৈদেশিক মুদ্রার রিজার্ভ গড়ে তুলতে পারে। 

বেশির ভাগ দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভই ডলারে হয় তবে কেনো?

বিশ্বের প্রতিটি দেশেই কোনো না কোন ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ আছে৷ আর অবাক করা বিষয় হলো, এই মজুদগুলোর অর্ধেকেরও বেশি অংশ মার্কিন ডলারে রাখা। এর কারণ কী? এর মূল কারণ, আন্তর্জাতিক বাজারে এটিই সবচয়েে বেশি প্রচলিত মুদ্রা৷  

তবে মার্কিন ডলার ছাড়াও,

  • ব্রিটিশ পাউন্ড স্টার্লি,
  •  ইউরো,
  • জাপানি ইয়েন, 

নামক মুদ্রাগুলো বৈদেশিক মুদ্রাগুলোর রিজার্ভে ব্যবহৃত মুদ্রাগুলোর মধ্যে অন্যতম।

বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২০২৪

স্বাধীনতা লাভ করার পরে খালি হতে শুরু করে বাংলাদেশের কোষ ভান্ডার। অর্থাৎ, এদেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল না বললেই চলে। তখন, কোনো ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভের তথ্যই পাওয়া যায়নি। তবে তখনকার বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, ১৯৭২ সালে স্বর্ণের মজুতসহ বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল মাত্র ২৭ কোটি ৪ লক্ষ ৭১ হাজার ৪৩৫ ডলার।

বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ সবশেষ কথা

আশা করি, বমাদের আজকের এই লেখা থেকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ সম্পর্কে কিছুটা হলেও জানতে পেরেছেন। এরকম আরে নতুন নতুন তথ্য পেতে চোখ রাখুন, আমাদের ওয়েবসাইটে। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex